কম্পিউটার

কিভাবে অ্যাপার্টমেন্ট এবং কন্ডো ভাড়া স্ক্যাম এড়ানো যায়

অনলাইন স্ক্যামগুলি এতই প্রচলিত যে কেউ আর তাদের দ্বারা অবাক হয় না। হুমকি প্রতিটি কোণে লুকিয়ে আছে এবং আমরা, নিয়মিত ইন্টারনেট ব্যবহারকারী হিসাবে, তাদের সাথে এতটাই অভ্যস্ত হয়েছি যে আমরা কেবল আমাদের কাঁধ কাঁধে রেখে এগিয়ে চলেছি। এটা খুবই দুঃখজনক, তাই না?

সিরিয়াসলি, কোন জায়গা নিরাপদ নয়। Facebook কেলেঙ্কারী কিছু সময়ের জন্য জনপ্রিয় হয়েছে এবং গেমারদের গত কয়েক বছর ধরে স্টিম স্ক্যামের সাথে মোকাবিলা করতে হয়েছে। এবং তারপরে ইবে স্ক্যাম রয়েছে, যেগুলি তাদের নিজস্ব শ্রেণির মধ্যে থাকে যেগুলি কতটা নোংরা।

কিন্তু স্ক্যাম সিটির সাম্প্রতিক প্রবণতাগুলির মধ্যে একটি হল অ্যাপার্টমেন্ট ভাড়া কেলেঙ্কারি। আরও বেশি সংখ্যক মানুষ অনলাইন পরিষেবার মাধ্যমে তাদের বসবাসের জন্য পরবর্তী স্থান খুঁজে পাচ্ছে, এবং স্ক্যামাররা আবারও সুবিধা নিতে শিখেছে৷

পরবর্তী শিকার হয়ে উঠবেন না। এখানে আপনি কি জন্য সন্ধান করা প্রয়োজন. এবং যদি জায়গাটি চেক আউট করে থাকে তবে অ্যাপার্টমেন্টে যাওয়ার সময় এই গুরুত্বপূর্ণ টিপসগুলি পরীক্ষা করে দেখুন৷

সত্য হতে খুব ভালো

আপনি যদি অনলাইনে একটি নতুন প্যাড খুঁজছেন, তবে একটি সত্য যা আপনাকে অবশ্যই শান্তিতে থাকতে হবে:ভাড়া আপনার মাসিক বাজেটের একটি বড় অংশ হতে চলেছে৷ আপনি যা অর্থ প্রদান করেন তা আপনি পান এবং এর আশেপাশে কোন উপায় নেই -- এই কারণেই "সত্য হওয়া খুব ভাল" তালিকাগুলি সর্বদা হওয়া উচিত একটি লাল পতাকা হও।

দুর্দান্ত ফটো? অসাধারণ. মহান অবস্থান? আর ভালো. দারুণ মূল্য? এখন আমরা সন্দেহজনক এলাকায় পা রাখছি। সেই শেষ পয়েন্ট -- সামর্থ্য -- হল আসল ক্লিনচার, কারণ স্ক্যামাররা প্রায়শই অসম্ভব কম দামের পয়েন্ট ব্যবহার করে যতটা সম্ভব সম্ভাব্য ভিকটিমকে আকৃষ্ট করতে।

"সত্য হতে খুব ভাল" এর আরেকটি প্রকাশ হল কোন ক্রেডিট বা ব্যাকগ্রাউন্ড চেক না করার প্রতিশ্রুতি। বেশিরভাগ স্বনামধন্য সম্পত্তি পরিচালকরা নিশ্চিত করতে চান যে তাদের ভাড়াটেরা একটি ডিগ্রির জন্য সম্মানজনক, তাই এটি বিরল যে তারা কেস-বাই-কেস ভিত্তিতে ছাড়া চেকিং প্রক্রিয়াটি এড়িয়ে যাবে।

কিভাবে অ্যাপার্টমেন্ট এবং কন্ডো ভাড়া স্ক্যাম এড়ানো যায়

একজন ভাড়াটিয়া হিসাবে, আপনি ক্রেডিট এবং ব্যাকগ্রাউন্ড চেকের অসুবিধা এড়িয়ে যেতে রোমাঞ্চিত হতে পারেন (বিশেষত কারণ তাদের সাধারণত আপনার পক্ষ থেকে কিছু ধরণের ফি লাগে) এবং সেই কারণেই স্ক্যামাররা এটিকে তালিকায় ফেলতে পছন্দ করে:কারণ এটি লোকেদের প্ররোচিত করে চিন্তা না করে দ্রুত কাজ করুন।

যদি তালিকা কোন ইজারা স্বাক্ষর প্রতিশ্রুতি যদি একই সত্য ঝুলিতে. কোন স্বনামধন্য সম্পত্তি ব্যবস্থাপক ইজারা ছাড়া একটি অ্যাপার্টমেন্ট ভাড়া দিতে যাচ্ছে না!

আপনার কি করা উচিত: এটি সত্য হতে খুব ভাল শোনাচ্ছে, দূরে চলে যান. অবশ্যই, এই তালিকাগুলির কয়েকটি প্রকৃতপক্ষে বৈধ হতে পারে, তবে আপনি প্রক্রিয়ায় শত শত কেলেঙ্কারি তালিকাকে ফাঁকি দেবেন। প্রতিকূলতা আপনার বিরুদ্ধে স্ট্যাক করা হয়েছে এবং সবচেয়ে নিরাপদ বিকল্প হল সেই গেমটি না খেলা৷

অনুপস্থিত ফটো এবং খারাপ ব্যাকরণ

আপনি ক্রেগলিস্ট, ট্রুলিয়া, জিলো, বা অন্য যেকোন সংখ্যক অ্যাপার্টমেন্ট সার্চ ইঞ্জিনে অনুসন্ধান করছেন না কেন, আপনার ভয়ঙ্কর ব্যাকরণ এবং/অথবা ফটোর অভাব রয়েছে এমন যেকোনো তালিকা থেকে সতর্ক থাকা উচিত।

তাদের দৃষ্টিকোণ থেকে এটি সম্পর্কে চিন্তা করুন. আপনি যদি ভাড়ার জন্য একটি অ্যাপার্টমেন্ট তৈরি করেন, আপনি কি চাবেন না এটা দেখতে কেমন দেখাচ্ছে? দুটি পরিস্থিতি রয়েছে যেখানে আপনি নাও চাইতে পারেন:1) অ্যাপার্টমেন্টটি ভয়ানক অবস্থায় রয়েছে বা 2) অ্যাপার্টমেন্টটি বিদ্যমান নেই৷

আপনার জন্য ভাল খবর নয়, ভাড়াটিয়া৷

কিভাবে অ্যাপার্টমেন্ট এবং কন্ডো ভাড়া স্ক্যাম এড়ানো যায়

স্পষ্ট করে বলতে গেলে, আমি বলছি না যে নিম্ন মানের ফটোগুলি নিম্ন মানের অ্যাপার্টমেন্টকে বোঝায়৷ নিম্ন মানের ফটোগুলি ভাল, কিন্তু অনুপস্থিত ফটোগুলি নয়৷ . যে কোনো স্বনামধন্য বাড়িওয়ালা অন্তত কয়েকটি ছবি তোলা এবং পোস্ট করার চেষ্টা করবেন।

খারাপ ব্যাকরণের জন্য, এটি সাধারণত নির্দেশ করে যে তালিকাটি কম্পিউটার-জেনারেট করা হয়েছে (স্প্যাম ইমেলের মতোই) বা তৃতীয় বিশ্বের অঞ্চলের একজন স্ক্যামারের মতো বিদেশের কেউ পোস্ট করেছে। এটি একই ধরণের লাল পতাকা যা আপনি জাল অনলাইন পর্যালোচনাগুলির মধ্যে পার্থক্য করতে ব্যবহার করতে পারেন৷

আপনার কি করা উচিত: তালিকায় ফটো অনুপস্থিত থাকলে, আপনি লিস্টারকে কয়েকটি নিতে এবং সেগুলি আপনার কাছে পাঠাতে বলতে পারেন। আপনি যদি সত্যিই সন্দেহজনক হন, তাদের একটি শট অন্তর্ভুক্ত করতে বলুন যেখানে তারা আপনার ইমেল ঠিকানা সহ একটি কাগজের টুকরো ধরে আছে (তারা ওয়েব থেকে এলোমেলো ছবি তুলছে না তা নিশ্চিত করতে)।

যদি তাদের খারাপ ব্যাকরণ এবং বানান থাকে তবে সাবধানে চলুন। এটা সম্ভব যে সেগুলি বৈধ, তাই এগুলিকে সরাসরি ব্রাশ করবেন না, তবে আরও লাল পতাকার জন্য আপনার চোখ খোলা রাখুন৷

অসম্মানজনক ক্রেডিট চেকিং পরিষেবাগুলি

আমি সম্প্রতি একটি অ্যাপার্টমেন্ট তালিকা সম্পর্কে একটি অনুসন্ধান করেছি৷ তালিকাটি নিজেই শুরু থেকে কিছুটা সন্দেহজনক ছিল, তবে এটি খুব খারাপ ছিল না তাই আমি আরও তথ্যের জন্য লিস্টারকে একটি ইমেল গুলি করেছি। বিনিময়ে আমি যা পেয়েছি তা এখানে:

কিভাবে অ্যাপার্টমেন্ট এবং কন্ডো ভাড়া স্ক্যাম এড়ানো যায়

লক্ষ্য করুন যে তারা আমাকে যা চাই তা দেওয়ার প্রতিশ্রুতি (স্থানের একটি সফর) যতক্ষণ না আমি তাদের প্রথমে যা চাই তা দিই (একটি নির্দোষ ক্রেডিট চেক)। এটি ইদানীং একটি বড় কেলেঙ্কারী এবং এটির জন্য আপনার সতর্ক থাকা উচিত৷

এটি এইভাবে কাজ করে:তারা আপনাকে একটি অ-স্বনামধন্য ক্রেডিট স্কোর ওয়েবসাইটের সাথে লিঙ্ক করে (আমার ক্ষেত্রে, আমি efreescore.com উভয়ের সাথে লিঙ্ক করেছি এবং creditupdates.com ) যা আপনাকে $1 এর জন্য আপনার ক্রেডিট রিপোর্ট দেবে। অ্যাপার্টমেন্ট তালিকার জন্য বেশিরভাগ ক্রেডিট চেক ফি $10 থেকে $50 এর মধ্যে খরচ হয়, তাই এটি একটি চুক্তির মতো মনে হয়৷

শেষ পর্যন্ত যা ঘটছে তা হল আপনি আপনার ক্রেডিট কার্ডের তথ্য প্রবেশ করান ($1 দিতে), কিন্তু পরিষেবা চার্জ অনেক বেশি (সাধারণত প্রায় $30)। কিছু লোক চার্জ বিতর্কে সফলতা পায়, কিন্তু এটি একটি দীর্ঘ এবং হতাশাজনক প্রক্রিয়া কারণ পরিষেবাটি যোগাযোগ স্থাপনের প্রায় প্রতিটি প্রচেষ্টাকে উপেক্ষা করে৷

আপনার কি করা উচিত: কোনো কিছুতে ক্লিক করার আগে লিঙ্কগুলি নিরাপদ কিনা তা পরীক্ষা করতে একাধিক ওয়েব টুল ব্যবহার করুন, বিশেষ করে যদি সেই লিঙ্কগুলি একটি ইমেলে উপস্থিত হয়। প্রকৃতপক্ষে, আদর্শ ক্ষেত্রে আপনার কখনই ইমেলের লিঙ্কগুলিতে ক্লিক করা উচিত নয়।

যদি বাড়িওয়ালা চান যে আপনি একটি নির্দিষ্ট চেকিং পরিষেবা ব্যবহার করুন এবং আপনি এটি সম্পর্কে সন্দিহান বোধ করেন, তাহলে তাদের কাছে একটি বিকল্পের জন্য জিজ্ঞাসা করুন। যদি তাদের একটি না থাকে তবে একটি নিজেকে অফার করুন। একটি পরিষেবা ব্যবহার করার আগে, অন্যরা তাদের সন্তুষ্টির জন্য এটি ব্যবহার করেছে কিনা তা দেখতে ওয়েবে অনুসন্ধান করুন৷ সেরা ফলাফলের জন্য আপনার ক্যোয়ারীতে "স্ক্যাম" বা "জালিয়াতি" অন্তর্ভুক্ত করুন৷

দেখা করতে বা ঠিকানা দিতে অনিচ্ছুক

প্রতিবার কিছুক্ষণের মধ্যে, আপনি একটি অ্যাপার্টমেন্ট তালিকায় ছুটে যাবেন যা আসলে অ্যাপার্টমেন্টের অবস্থান অন্তর্ভুক্ত করে না। এই ছায়াময় তালিকাগুলি জিপ কোড বা কাছাকাছি ল্যান্ডমার্ক উল্লেখ করতে পারে, এমনকি একটি রাস্তার মোড়, কিন্তু সম্পূর্ণ ঠিকানা কখনই নয়৷

এটি একটি বিশাল লাল পতাকা।

এর পিছনে যুক্তিটি বেশ অনুমানযোগ্য:"আমরা ঠিকানাগুলি অন্তর্ভুক্ত করতাম কিন্তু আমাদের ইউনিটগুলি ভাঙচুর করা হয়েছিল, তাই আমরা বন্ধ করে দিয়েছি।" আমি বলছি না যে এটা কখনই না ঘটে, কিন্তু এটা যথেষ্ট বিরল। সর্বোপরি, কতজন লোক খালি ইউনিট ভাঙচুরের একমাত্র উদ্দেশ্যে ক্রেগলিস্ট ব্রাউজ করে?

কিভাবে অ্যাপার্টমেন্ট এবং কন্ডো ভাড়া স্ক্যাম এড়ানো যায়

সত্য হল, তারা একটি ঠিকানা তালিকাভুক্ত করতে পারে না কারণ তাদের বিক্রি করার জন্য একটি অ্যাপার্টমেন্ট নেই। উপরন্তু, আপনি যদি তাদের সাথে ব্যক্তিগতভাবে দেখা করতে বলেন, তাহলে তারা কেন পারবে না তার লক্ষ লক্ষ কারণের মধ্যে একটি দেবে। ঠিকানার অভাব এবং দেখা করতে অনিচ্ছা মূলত একটি মেগাফোন "স্ক্যাম! স্ক্যাম! স্ক্যাম!"

এটা কিভাবে একটি কেলেঙ্কারী? সাধারণত তারা আপনাকে "আপনি যে সিরিয়াস" তা দেখানোর জন্য একটি আবেদন ফি পাঠাতে বলবে এবং তারপরে তারা যোগাযোগ বন্ধ করে দেবে।

আপনার কি করা উচিত: তারা আপনাকে ঠিকানা বলতে বা ব্যক্তিগতভাবে দেখা করার আগে যদি আপনাকে কোনো পরিমাণ অর্থ পাঠাতে হয়, তাহলে ছেড়ে দিন এবং এগিয়ে যান। আপনি আর কিছুই করতে পারবেন না।

বাড়িওয়ালার জন্য মধ্যস্বত্বভোগী

অ্যাপার্টমেন্ট খোঁজার সময়, প্রথম জিনিসগুলির মধ্যে একটি যা আপনার সর্বদা করা উচিত বাড়িওয়ালা এবং সম্পত্তির মালিকের নাম এবং যোগাযোগের তথ্য পান (যদি তারা ভিন্ন ব্যক্তি হন)। এটি কয়েকটি কারণে গুরুত্বপূর্ণ।

কিন্তু আপাতত, এটা বোঝা গুরুত্বপূর্ণ যে লিস্টারটি সর্বদা নয় সম্পত্তি ব্যবস্থাপক। তারা একজন পরিবারের সদস্য, একজন বন্ধু, একজন রিয়েল এস্টেট এজেন্ট ইত্যাদি হতে পারে। যদি এমন হয়, তাহলে সম্পত্তি পরিচালকের বিশদ জিজ্ঞাসা করুন এমনকি যদি আপনি প্রধানত লিস্টারের সাথে কাজ করতে যাচ্ছেন।

কিভাবে অ্যাপার্টমেন্ট এবং কন্ডো ভাড়া স্ক্যাম এড়ানো যায়

একের জন্য, প্রদত্ত ম্যানেজারের তথ্য যে ব্যক্তি প্রকৃতপক্ষে বিল্ডিংয়ের মালিক তার সাথে মেলে কিনা তা দেখতে আপনি আপনার স্থানীয় এলাকার সম্পত্তির রেকর্ডগুলি দেখতে পারেন। যদি কোন মিল না থাকে, তাহলে সম্ভবত লিস্টার আপনাকে এমন একটি ইউনিট বিক্রি করার চেষ্টা করছে যা তারা আসলে বিক্রি করতে পারবে না।

তবে একটি আরও বড় লাল পতাকা হল যদি লিস্টার আপনাকে বাড়িওয়ালার বিবরণ দেওয়া এড়াতে চেষ্টা করে। হতে পারে তারা "অবকাশে দূরে" বা "ব্যবসার জন্য বিদেশে"। যেভাবেই হোক, তারা আপনাকে তাদের এবং শুধুমাত্র তাদের সাথে কাজ করতে বাধ্য করার চেষ্টা করবে।

আপনার কি করা উচিত: সর্বদা অসঙ্গতি খোঁজার জন্য সম্পত্তি বিবরণ সন্ধান করুন. যদি বাড়িওয়ালার বিশদ বিবরণ পাওয়া কঠিন হয়, তাহলে আপনাকে দূরে চলে যেতে হবে এবং পিছনে ফিরে তাকাতে হবে না।

সর্বোপরি, এমনকি যদি বাড়িওয়ালা প্রকৃতপক্ষে ব্যবসায় বা ছুটিতে দূরে থাকেন তবে এটি আসন্ন জিনিসগুলির একটি চিহ্ন। আপনি কি এমন একজনের কাছ থেকে একটি জায়গা ভাড়া নিতে চান যার কাছে পৌঁছানো কঠিন এবং একজন মধ্যস্থতার মাধ্যমে সমস্যাগুলি পরিচালনা করে? এটি কেবল লাইনের নিচে একগুচ্ছ পৃথক কিন্তু সমানভাবে উত্তেজনাপূর্ণ সমস্যার দিকে নিয়ে যাবে।

নিরাপত্তা আমানত চোর

আপনি যদি এই শেষ কেলেঙ্কারীর জন্য পড়েন তবে আপনি আঘাতের জগতে থাকবেন। যদিও অন্যান্য অ্যাপার্টমেন্ট স্ক্যামগুলি আপনাকে শুধুমাত্র $30 থেকে $100 এর মধ্যে ছিনিয়ে নিতে পারে, এটির জন্য পড়ে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কয়েক হাজার ডলার নিষ্কাশন করতে পারে৷

কেলেঙ্কারীটি এইভাবে কাজ করে:অ্যাপার্টমেন্ট ইউনিটে শারীরিক অ্যাক্সেস সহ কেউ (যেমন বর্তমান ভাড়াটে) এটিকে খালি হিসাবে তালিকাভুক্ত করবে। ফটোগুলি দেখতে সুন্দর, অবস্থানটি দুর্দান্ত এবং দাম যুক্তিসঙ্গত। কয়েক ডজন লোক এটি সম্পর্কে অনুসন্ধান করে, ভ্রমণের জন্য জিজ্ঞাসা করে, ইত্যাদি।

কিভাবে অ্যাপার্টমেন্ট এবং কন্ডো ভাড়া স্ক্যাম এড়ানো যায়

শেষ পর্যন্ত যা ঘটে তা হল লিস্টার সবাইকে অ্যাপার্টমেন্ট ভাড়া দিতে সম্মত হয় যারা জিজ্ঞাসাবাদ করেছে। তিনি প্রত্যেকের কাছ থেকে তিন মাসের অগ্রিম আমানত (প্রথম মাস, শেষ মাস এবং নিরাপত্তা) চেয়েছেন এবং একবার সেই সমস্ত টাকা তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হয়ে গেলে, তিনি তার জিনিসপত্র প্যাক করে শহর ছেড়ে চলে যান।

বাকি সবাই বিভ্রান্তিতে পড়ে আছে।

আপনার কি করা উচিত: আবার, নিশ্চিত করুন যে আপনি আপনার স্থানীয় এলাকার সম্পত্তির রেকর্ড পরীক্ষা করে দেখেছেন যে আপনি যে ব্যক্তির সাথে লেনদেন করছেন তিনি আসলে সম্পত্তির পরিচালক৷

উপরন্তু, বৈধ শনাক্তকরণের জন্য লিস্টারকে জিজ্ঞাসা করুন (যেমন ড্রাইভারের লাইসেন্স) এবং আপনি যতটা পারেন সেই তথ্য মুখস্থ বা রেকর্ড করুন। এইভাবে, যদি তারা আপনাকে প্রতারণা করে, তাহলে আপনার কাছে সাহায্যের সন্ধান করার সময় শুরু করার জন্য কোথাও থাকবে।

অ্যাপার্টমেন্ট শিকার করা সহজ নয়!

এই স্ক্যামগুলি সর্বত্রই৷ , যদিও সেগুলি বিশেষ করে ক্রেগলিস্টে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে (যখন আপনি বিবেচনা করেন যে কতগুলি ক্রেগলিস্ট স্ক্যাম রয়েছে তাতে অবাক হওয়ার কিছু নেই)। সুসংবাদটি হল যে আপনি কী স্পট করবেন তা জানলে সেগুলিকে এড়িয়ে যাওয়া সহজ, তাই আপনার চোখ খোলা রাখুন এবং আপনার গার্ডকে হতাশ করবেন না৷

আপনার যদি কোনও জায়গা খুঁজে পেতে সমস্যা হয়, এখানে অ্যাপার্টমেন্ট অনুসন্ধানের জন্য কিছু টিপস এবং কয়েকটি অ্যাপার্টমেন্ট হান্টিং অ্যাপ রয়েছে যা আপনাকে সঠিক দিক নির্দেশ করতে পারে৷

একটি অ্যাপার্টমেন্ট খুঁজতে গিয়ে আপনি কি কখনও প্রতারণার শিকার হয়েছেন? লাল পতাকা হিসাবে আমাদের অন্য কোন লক্ষণগুলিকে বিবেচনা করা উচিত? নীচের মন্তব্যে আপনার অভিজ্ঞতা সম্পর্কে আমাদের বলুন!


  1. কীভাবে কালো এবং সাদা ফটোগুলিকে রঙিন করা যায়

  2. আইফোনে ফটো এবং ভিডিওগুলি কীভাবে লুকাবেন

  3. কিভাবে iCloud ফটোগুলি অ্যাক্সেস এবং পরিচালনা করবেন

  4. 6 সাধারণ প্রকারের স্ক্যাম এবং কীভাবে সেগুলি এড়ানো যায়