কম্পিউটার

6 সাধারণ প্রকারের স্ক্যাম এবং কীভাবে সেগুলি এড়ানো যায়

ইন্টারনেটের একটি অসুবিধা হল যে আপনি অনলাইনে যা দেখেন তার উপর আপনি বিশ্বাস করতে পারবেন না। দূষিত অভিনেতারা স্ক্যাম এবং জালিয়াতি করে তাদের লাভ সন্তুষ্ট করতে ইন্টারনেট ব্যবহার করে। এই নিবন্ধটি সাধারণ স্ক্যামগুলিকে হাইলাইট করবে যা নেটিজেনদের বোকা বানিয়ে তাদের কষ্টার্জিত অর্থ কেড়ে নেয়৷

বিভিন্ন ধরনের স্ক্যাম এবং কিভাবে এড়ানো যায়

1. নকল দান কেলেঙ্কারি

6 সাধারণ প্রকারের স্ক্যাম এবং কীভাবে সেগুলি এড়ানো যায়

অন্যদের সাহায্য করার জন্য মানুষের মৌলিক মানবিক চাহিদার সুবিধা গ্রহণকারী স্ক্যামগুলি বিশেষভাবে জঘন্য। অ্যাভাস্ট গবেষকরা সম্প্রতি একটি দান জালিয়াতি আবিষ্কার করেছেন যা একটি ছোট শিশুর ভিডিও ব্যবহার করে দর্শককে তার পরিবারকে অনুদান দেওয়ার জন্য অনুরোধ করছে যখন সে ক্যান্সারের সাথে লড়াই করছে।

এই তরুণী, যে অসুস্থ হতে পারে বা নাও পারে এবং উভয় ক্ষেত্রেই সম্মতি দিতে পারেনি, দর্শকদের পাশাপাশি শোষিত হচ্ছে। অন্যান্য অবদানের জালিয়াতির মধ্যে রয়েছে ভুয়া দাতব্য ফোন কল এবং ক্রাউডফান্ডিং প্রকল্প যা প্রকৃত অর্থে উদ্দিষ্ট সুবিধাভোগীদের উপকার করে না।

2. টেক সাপোর্ট ফিশিং স্ক্যাম

6 সাধারণ প্রকারের স্ক্যাম এবং কীভাবে সেগুলি এড়ানো যায়

আপনি যদি কখনও একটি প্রযুক্তি সহায়তা কেলেঙ্কারীর শিকার হয়ে থাকেন তবে আপনি সম্ভবত একটি কল, ইমেল বা সরাসরি বার্তা পেয়েছেন যা একটি কম্পিউটার সমস্যা দাবি করেছে। এই কন আর্টিস্টরা শিকারের কাছে যায় এবং তাদের ডিভাইসের জন্য ভয়ানক পরিণতির হুমকি দেয় যদি তারা অবিলম্বে তাদের অ্যাক্সেস না দেয়। তারা প্রায়শই একটি অফিসিয়াল কর্পোরেট প্রতিনিধির পরিচয় ধরে নেয়, যেমন Avast থেকে একজন।

তারা বয়স্ক লোকদের টার্গেট করে কারণ তারা বিশ্বাস করে যে তাদের কাছে ছোটদের তুলনায় বেশি সম্পদ এবং কম প্রযুক্তিগত দক্ষতা থাকবে। আপনি যদি ইতিমধ্যে কোনও বৈধ প্রযুক্তি সহায়তা এজেন্টের সাথে যোগাযোগ না করে থাকেন তবে তারা তা করবে না। অতএব, যদি আপনি এই প্রকৃতির একটি কল বা বার্তা পান, শুধুমাত্র কল ড্রপ করুন এবং বার্তাটি উপেক্ষা করুন৷

3. ক্রিপ্টোকারেন্সি কন আর্টিস্ট

6 সাধারণ প্রকারের স্ক্যাম এবং কীভাবে সেগুলি এড়ানো যায়

কারণ বিটকয়েন সংবাদে এত প্রচলিত, তাই খুব কম লোকই এটি বোঝে, এবং কারণ এটি খুঁজে পাওয়া যায় না বলে অনুমিত হয়, এটি কন শিল্পীদের জন্য একটি লাভজনক বাজার। মনে হচ্ছে ক্রিপ্টোকারেন্সি হল কন আর্টিস্টদের জন্য অর্থপ্রদানের বিকল্পগুলির নতুন "উপহার কার্ড"৷

ক্রিপ্টোকারেন্সি কেলেঙ্কারীতে না পড়া এড়াতে সবচেয়ে সহজ উপায় হল আপনি শুধুমাত্র অনলাইনে পরিচিত কারো কাছ থেকে ক্রিপ্টোকারেন্সি-সম্পর্কিত পরামর্শ উপেক্ষা করা। সেখানে নামকরা কোচ আছে, কিন্তু তারা প্রতারকদের পাহাড়ের নীচে লুকিয়ে আছে যারা নির্লজ্জভাবে আপনার টাকা চুরি করবে। অন্য কাউকে আপনার অর্থ পরিচালনা করতে দেবেন না, সম্মানজনক ট্রেডিং এক্সচেঞ্জে থাকতে দেবেন না এবং লোকেরা আপনাকে সুপারিশ করে এমন সাইটগুলিতে বিনিয়োগ করা এড়িয়ে চলবেন।

4. রোমান্টিক প্রতারণা

6 সাধারণ প্রকারের স্ক্যাম এবং কীভাবে সেগুলি এড়ানো যায়

রোম্যান্স স্ক্যাম যারা প্রেম এবং সংযোগের জন্য আকুল আকাঙ্খার শিকার হয় এবং এটি সবচেয়ে প্রচলিত এবং ঐতিহ্যগত জালিয়াতির মধ্যে রয়েছে। কন আর্টিস্ট ডেটিং সাইট, সোশ্যাল মিডিয়া বা এমনকি টেক্সট মেসেজের মাধ্যমে শিকারের সাথে যোগাযোগ করে এবং কথোপকথন শুরু করে। একবার ভুক্তভোগী বিশ্বাস করে যে তারা প্রেমে পড়েছে, কন শিল্পী এমন একটি দৃশ্য তৈরি করে যেখানে শিকারকে অর্থ বা জিনিস দিতে বাধ্য করা হয়।

কারণ সবাই প্রেমে পড়তে চায়, রোম্যান্স স্ক্যামগুলি চ্যালেঞ্জিং হতে পারে। যাইহোক, এই বিশেষ কেলেঙ্কারীর জন্য পড়া রোধ করার সর্বোত্তম উপায় হল আপনি যাকে শুধুমাত্র অনলাইনে চেনেন তাকে কখনোই অর্থ প্রদান না করা। অবশ্যই, আপনি আপনার যত্নশীল কাউকে সাহায্য করতে চান, তাই এটি লোভনীয়!

5. ভাড়া জালিয়াতি

6 সাধারণ প্রকারের স্ক্যাম এবং কীভাবে সেগুলি এড়ানো যায়

অনলাইন ভাড়া কেলেঙ্কারী দীর্ঘ সময়ের জন্য বিদ্যমান; আমি 2011 সালে প্রায় একজনের জন্য পড়েছিলাম। বাজার মূল্যের চেয়ে উল্লেখযোগ্যভাবে কম মূল্যে জাল অ্যাপার্টমেন্টের বিজ্ঞাপন দিয়ে, তারা এমন লোকদের সুবিধা নেয় যারা বাস করার জন্য একটি সস্তা জায়গার জন্য সত্যিকারের মরিয়া।

ভিকটিমকে তখন অ্যাপার্টমেন্ট না দেখেই আমানত পাঠানোর জন্য চাপ দেওয়া হয়। একটি দুর্দান্ত সুযোগ হাতছাড়া করতে নারাজ, শিকার টাকা স্থানান্তর করে এবং কন আর্টিস্ট অদৃশ্য হয়ে যায়।

কীভাবে স্ক্যামের শিকার হওয়া এড়ানো যায়

6 সাধারণ প্রকারের স্ক্যাম এবং কীভাবে সেগুলি এড়ানো যায়

মাদার নেচার যেমন শিকারী প্রাণীদের শিকারীদের হাত থেকে রক্ষা করার জন্য অনেক কৌশল (গতি, ছদ্মবেশ, ধাতব তত্পরতা, ইত্যাদি) প্রদান করেছে, তেমনি ইন্টারনেট ব্যবহারকারীদের স্ক্যামারদের থেকে রক্ষা করার কয়েকটি উপায় রয়েছে। এখানে আপনার অনুসরণ করা উচিত সবচেয়ে গুরুত্বপূর্ণ:

  1. একটি রিয়েল-টাইম অ্যান্টিভাইরাস ব্যবহার করুন যা আপনার পিসিকে সর্বদা রক্ষা করবে৷
  2. আপনার IP ঠিকানা, অনলাইন কার্যকলাপ এবং শংসাপত্রগুলি মাস্ক করতে একটি VPN ব্যবহার করুন৷
  3. একটি নিরাপদ ডিজিটাল ভল্টে আপনার সমস্ত শংসাপত্র রক্ষা করতে একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করুন৷
  4. সন্দেহজনক ইমেল, বিজ্ঞাপন, লিঙ্ক বা ডাউনলোডে ক্লিক করবেন না।
  5. বিনামূল্যের পিছনে ছুটবেন না, কারণ বিনামূল্যে দেওয়া হল নেটিজেনদের ফাঁদে ফেলার একটি উপায়৷
  6. অনলাইনে আর্থিক লেনদেন করার আগে সমস্ত শর্তাবলী পড়ুন৷
  7. Remember the ABC rule – Always Be Cautious.

Bonus Feature:Use T9 Antivirus To Protect Yourself From Malicious Threats.

6 সাধারণ প্রকারের স্ক্যাম এবং কীভাবে সেগুলি এড়ানো যায়

While there is no definitive way to stop Andariel attacks, utilizing a real-time antivirus will help you stay safe from the malware tools they utilize. The T9 antivirus, which earned iVB100 certification two years ago and still does, is one of the best antivirus tools in its category. Using this software has several advantages, including the following:

ম্যালওয়্যার প্রতিরক্ষা

T9 antivirus protects against various threats, including infections, zero-day threats, malware, Trojans, PUPs, adware, and more.

Immediately Secure

Instantaneous security stops malware in its tracks before it can infect your computer. This way, security flaws, identity theft, and other risks can all be avoided.

Get rid of startup programs

By quickly identifying and removing unnecessary startup items, you may avoid being taken advantage of by startup programs running in the background and endangering the security of your computer and your data.

Avoiding exploitation

The dependable T9 Antivirus Exploit Protection module offers defense against malware attacks caused by security flaws.

Virus Definitions Updated

Antivirus software must be regularly updated to recognize and get rid of new malware threats as they emerge and hackers refine their techniques. সাম্প্রতিকতম ডাটাবেস সংজ্ঞা আপডেটগুলি নিয়মিতভাবে ইনস্টল করার মাধ্যমে, T9 অ্যান্টিভাইরাস আপনাকে সাম্প্রতিক হুমকির বিরুদ্ধে রক্ষা করে৷

Defend yourself against the most recent and cutting-edge dangers

One of the major security issues in today’s networked society is the potential for sophisticated assaults. The best method to reduce these hazards is to use a cutting-edge program like T9 Antivirus and malware protection software, which provides real-time security and many defenses. ডেটার সাথে আপস করার আগে, নিরাপত্তা প্রযুক্তি বিপদ চিনতে পারে এবং সফলভাবে তাদের মোকাবেলা করে।

Your Thoughts On The Six Common Types Of Scams And How To Avoid Them

I hope you now know the different types of scams you can fall prey to and how to avoid them. No software will protect you 100%, and your safety is in the amount of caution you exercise while surfing the net. T9 antivirus is one of the few real-time antivirus apps that monitor your computer constantly and detect malicious and suspicious activities before they can harm your PC.

সামাজিক মিডিয়া - ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউবে আমাদের অনুসরণ করুন। কোন প্রশ্ন বা ধারনা সঙ্গে আমাদের সাথে যোগাযোগ করুন. আমরা আপনাকে একটি রেজোলিউশন প্রদান করতে পেরে আনন্দিত হব। আমরা প্রায়শই সাধারণ প্রযুক্তিগত সমস্যার জন্য পরামর্শ, সমাধান এবং নির্দেশিকা প্রকাশ করি।


  1. সাধারণ মাইক্রোসফ্ট ওয়ার্ড সমস্যা এবং কীভাবে সেগুলি সমাধান করা যায়

  2. সাধারণ মাইক্রোসফ্ট এক্সেল ত্রুটি কোড এবং কীভাবে সেগুলি ঠিক করা যায়

  3. কীভাবে লটারি স্ক্যামগুলি সনাক্ত করবেন এবং সুরক্ষিত থাকবেন

  4. Windows Sysinternals:এগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন?