কম্পিউটার

কীভাবে COVID-19 ভ্যাকসিন স্ক্যামের শিকার হওয়া এড়ানো যায়

যেহেতু COVID-19 ভ্যাকসিন রোলআউট চলছে, আরও বেশি স্ক্যামাররা যারা ভ্যাকসিন পেতে মরিয়া বা তাদের দ্বিতীয় শট বুক করতে চায় তাদের টার্গেট করছে।

তাহলে স্ক্যামারদের শিকার হওয়া এড়াতে আপনার কী কী লক্ষণ দেখা উচিত? আপনি কিভাবে জাল COVID-19 লিঙ্ক খুঁজে পেতে পারেন? এবং কিভাবে আপনি এই স্ক্যাম রিপোর্ট করতে পারেন?

কিভাবে করোনভাইরাস ভ্যাকসিন স্ক্যামগুলি সনাক্ত করবেন

কীভাবে COVID-19 ভ্যাকসিন স্ক্যামের শিকার হওয়া এড়ানো যায়

করোনাভাইরাস মহামারীর জন্য ধন্যবাদ, স্ক্যামাররা লোকেদের টাকা বা তাদের ব্যক্তিগত তথ্য চুরি করার জন্য পরিচিত সমস্ত পদ্ধতি ব্যবহার করছে — টেলিমার্কেটিং কল, ইমেল, টেক্সট মেসেজ এবং আরও অনেকগুলি সহ। কিন্তু কীভাবে নিশ্চিত হবেন যে কেউ আপনাকে প্রতারণা করার চেষ্টা করছে?

অন্য করোনাভাইরাস ভ্যাকসিনেশন জালিয়াতির দ্বারা প্রতারণা করা এড়াতে এখানে কিছু লক্ষণ রয়েছে যা আপনার দেখা উচিত।

চিহ্ন 1:আপনি একটি পাঠ্য বার্তা পেয়েছেন অথবা একটি পোস্ট-ভ্যাকসিন সমীক্ষা পূরণ করতে ইমেল করুন

অনেকেই দাবি করেছেন যে করোনাভাইরাস ভ্যাকসিন পাওয়ার পর, তারা ভ্যাকসিন প্রস্তুতকারকের কাছ থেকে একটি ইমেল বা টেক্সট মেসেজ পেয়েছেন যাতে তারা একটি সমীক্ষায় অংশ নিতে বলেন। এবং এর বিনিময়ে, তারা লোকেদের নগদ বা অন্য কোন ধরনের পুরস্কার দেয়।

এই ধরনের সমীক্ষাগুলি আপনাকে আপনার ক্রেডিট কার্ড বা ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিশদ বিবরণের জন্য জিজ্ঞাসা করবে, যা ইতিমধ্যেই একটি সংকেত যে সেখানে কিছু ঘটছে। যদি সেগুলি বৈধ সমীক্ষা হয় তবে আপনাকে কখনই এই তথ্য দিতে বলা হবে না৷

আপনি যদি এমন একটি টেক্সট মেসেজ বা ইমেল পান, তাহলে কোনো লিঙ্কে ক্লিক করবেন না এবং কোনো ব্যক্তিগত বিবরণ দেবেন না।

যে ফোন নম্বরটি আপনাকে সেই বার্তাটি পাঠিয়েছে সেটিকে কেবল ব্লক করুন বা ইমেলটিকে স্প্যাম হিসাবে চিহ্নিত করুন৷

চিহ্ন 2: কোভিড-১৯ টিকা আপনার কাছে পাঠিয়ে দিন

এটি মনে রাখবেন-কোন "গোপন" ভ্যাকসিন বিতরণকারী নেই। ফোনে বা অনলাইনে সত্যিকারের করোনাভাইরাস ভ্যাকসিন কিনে আপনার দোরগোড়ায় পাঠানো অসম্ভব।

একমাত্র জায়গা যেখানে আপনি এটি পেতে পারেন অনুমোদিত টিকাকরণ অবস্থানে।

এই স্ক্যামগুলি একইভাবে আপনার আর্থিক বিবরণ চায়, কিন্তু আপনি এটির জন্য অর্থ প্রদান করে সারিতে এড়িয়ে যেতে পারবেন না৷

চিহ্ন 3:আপনি করেছেন অপেক্ষমাণ তালিকার জন্য অর্থ প্রদান করতে বা সময়সূচির আগে টিকা নেওয়ার জন্য বলা হয়েছে

একটি ভ্যাকসিনেশন সাইট অপেক্ষা তালিকায় আপনার নাম পেতে অর্থপ্রদানের জন্য আপনার সাথে যোগাযোগ করবে না। নির্ধারিত সময়ের আগে টিকা নেওয়ার ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য৷

আপনি অবিলম্বে শট পরিচালনা করার জন্য একটি বৈধ টেক্সট বার্তা পাবেন না কারণ স্বাস্থ্য বিভাগের পক্ষে এই ধরনের পরিষেবার জন্য অর্থ চাওয়া লোকেদের সাথে যোগাযোগ করা কেবল অসম্ভব। এটি এর নৈতিক জটিলতার উল্লেখ নয়!

সাইন 4:টিকা নেওয়ার জন্য আপনার সাথে ব্যক্তিগতভাবে যোগাযোগ করা হয়েছে

লোকেরা রিপোর্ট করেছে যে তারা জালিয়াতরা তাদের বাড়িতে সম্পূর্ণরূপে নীল রঙের বাইরে এসে বৈধ টিকাদান সাইটগুলির প্রতিনিধি হওয়ার ভান করেছিল৷

তারা হয় আপনাকে নগদ টাকার বিনিময়ে একটি নির্দিষ্ট সময়ে এবং স্থানে একটি টিকা দেওয়ার অ্যাপয়েন্টমেন্ট সেট করার প্রস্তাব দেয়।

অথবা আরও খারাপ:তারা আপনাকে ঠিক তখনই এবং সেখানে ভ্যাকসিন দেওয়ার পরামর্শ দেয়। কিন্তু সেই ভ্যাকসিন শটে আসলে কী আছে কে জানে?

মূল কথা হল যে সত্যিকারের COVID-19 ভ্যাকসিন (বা অন্য কোনও ভ্যাকসিন) আছে এমন কেউই ঘুরে বেড়াবে না যে লোকেদের কাছে টাকার জন্য তাদের বাড়িতে টিকা নিতে বলবে।

COVID-19 ভ্যাকসিনেশন স্ক্যাম এড়াতে টিপস

কীভাবে COVID-19 ভ্যাকসিন স্ক্যামের শিকার হওয়া এড়ানো যায়

একমাত্র জিনিস যা আপনাকে প্রতারকদের থেকে সুরক্ষিত থাকতে সাহায্য করতে পারে তা হল সর্বদা সতর্ক থাকা।

আপনি যদি কোনো তাড়াহুড়ো করে সিদ্ধান্ত না নেন এবং কোনো সন্দেহজনক করোনাভাইরাস ইমেল লিঙ্ক বা ভ্যাকসিন-সম্পর্কিত বিজ্ঞাপনে ক্লিক করার আগে দুবার চিন্তা করেন, আপনার ভালো থাকা উচিত।

এখানে আরও কিছু টিপস রয়েছে যা আপনাকে COVID-19 ভ্যাকসিন স্ক্যাম এড়াতে সাহায্য করে:

  • সোশ্যাল মিডিয়ায় আপনার ভ্যাকসিন কার্ড শেয়ার করবেন না। অপরাধীরা সহজেই সেই কার্ড থেকে ব্যক্তিগত তথ্য চুরি করে বিভিন্ন ধরনের প্রতারণামূলক কার্যকলাপ করতে পারে। এমনকি তারা দ্বিতীয় জ্যাব অফার করার জন্য আপনার সাথে যোগাযোগ করার চেষ্টা করতে পারে, যা জাল হবে।
  • আপনি যদি ভ্যাকসিনের শট নেওয়ার জন্য নিরাপদে অ্যাপয়েন্টমেন্ট বুক করতে না জানেন, তাহলে আপনার ডাক্তারের কাছে সাহায্যের জন্য বলুন বা স্থানীয় জনস্বাস্থ্য কর্তৃপক্ষের কাছে যান।
  • অজানা ব্যক্তিদের কাছ থেকে কোভিড-১৯ টিকা সম্পর্কে কল, টেক্সট মেসেজ বা ইমেলের উত্তর দেবেন না। পরিবর্তে তাদের রিপোর্ট করুন (এবং আমরা আপনাকে কীভাবে দেখাব)।
  • সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে করোনাভাইরাস ভ্যাকসিনের বিজ্ঞাপন উপেক্ষা করুন।
  • জাল ভ্যাকসিন বুকিং ওয়েবসাইট থেকে সতর্ক থাকুন। এগুলি দেখতে অনেকটা বাস্তবের মতোই হতে পারে, কিন্তু, শেষ পর্যন্ত, তারা আপনার ব্যাঙ্ক বা ক্রেডিট কার্ডের বিশদ জানতে চাইবে৷ এটি একটি চিহ্ন যে এটি জাল, এবং আপনার এটি পূরণ করা চালিয়ে যাওয়া উচিত নয়৷
  • ভ্যাকসিনের টেক্সট মেসেজ এড়িয়ে চলুন। আপনি যদি টিকা নিতে চান তা নিশ্চিত করার জন্য একটি টেক্সট বার্তার সাথে উত্তর দেওয়ার জন্য আপনাকে জিজ্ঞাসা করা একটি বার্তা পান, তাহলে এটি করবেন না কারণ সম্ভবত আপনার ফোন বিলে অতিরিক্ত চার্জ করা হবে।
  • কলার আইডি বিশ্বাস করবেন না। আপনার ফোনের স্ক্রিন হয়তো আপনাকে বলছে যে আপনি একটি বৈধ ফোন কল পাচ্ছেন, কিন্তু ব্যক্তি যদি ভ্যাকসিন অ্যাপয়েন্টমেন্টের বিনিময়ে অর্থ দাবি করে, তাহলে তারা অবশ্যই প্রতারক।
  • একটি ভ্যাকসিন বিতরণ সাইটের প্রতিনিধি বলে দাবি করা লোকেদের সাথে ফোনে আপনার কোনো ব্যক্তিগত বিবরণ শেয়ার করবেন না। একজন স্বাস্থ্যসেবা কর্মী কখনই আপনার SSN, ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য বা ক্রেডিট কার্ডের বিশদ জানতে চেয়ে আপনাকে কল বা টেক্সট পাঠাবেন না যাতে আপনাকে একটি COVID-19 টিকা তালিকায় অন্তর্ভুক্ত করা যায়।

কীভাবে সন্দেহভাজন COVID-19 টিকা দেওয়ার বিষয়ে রিপোর্ট করবেন

কেউ কি আপনাকে প্রতারণা করার চেষ্টা করেছে বা ইতিমধ্যেই আপনাকে প্রতারণা করেছে? তারপর আপনাকে এটি রিপোর্ট করতে হবে।

যদিও এমন কোন গ্যারান্টি নেই যে আপনি চুরি করা অর্থ পুনরুদ্ধার করতে সক্ষম হবেন, এই ধরনের একটি অপরাধের রিপোর্ট করার মাধ্যমে, আপনি এটি অন্য লোকেদের কাছে ঘটতে বাধা দিতে সাহায্য করতে পারেন৷

আপনার বর্তমান অবস্থানের উপর নির্ভর করে কীভাবে একটি COVID-19 টিকা স্ক্যাম রিপোর্ট করবেন তা এখানে রয়েছে:

  • USA: Reportfraud.ftc.gov-এ যান এবং এখনই রিপোর্ট করুন ক্লিক করুন .
  • কানাডা: অনলাইন অভিযোগ ফর্মের মাধ্যমে স্বাস্থ্য কানাডাকে রিপোর্ট করুন।
  • ইউকে: Actionfraud.police.uk এ যান।

COVID-19 কেলেঙ্কারির শিকার হবেন না

দুর্ভাগ্যবশত, করোনাভাইরাস ভ্যাকসিনেশন রোলআউটের শুরু থেকেই, প্রতারকরা এটিকে ব্যবহার করতে শুরু করে লোকেদের তাদের ব্যক্তিগত তথ্য, ক্রেডিট কার্ডের বিশদ বিবরণ দেওয়ার জন্য বা চিকিৎসা পরিচয় চুরি করার জন্য প্রতারণা করার জন্য। এই ধরনের স্ক্যাম এড়ানোর সর্বোত্তম উপায় হল ঘটনাগুলি জানা এবং সন্দেহজনক কিছু দেখলে তাড়াহুড়ো করে সিদ্ধান্ত না নেওয়া৷


  1. 5 সাধারণ পেপ্যাল ​​স্ক্যাম এবং কীভাবে সেগুলি এড়ানো যায়

  2. কিভাবে বেশিরভাগ স্ক্যামের শিকার হওয়া এড়ানো যায়

  3. কিভাবে ফিশিং এর শিকার হওয়া এড়ানো যায় (2022)

  4. 6 সাধারণ প্রকারের স্ক্যাম এবং কীভাবে সেগুলি এড়ানো যায়