কম্পিউটার

5টি সবচেয়ে খারাপ ভেনমো স্ক্যাম এবং কীভাবে সুরক্ষিত থাকবেন

বিশ্বের অন্যতম জনপ্রিয় মানি শেয়ারিং অ্যাপ হিসেবে, ভেনমোর স্ক্যামের ন্যায্য অংশ রয়েছে। যেখানে প্রতারণা এবং চুরি করার মতো অর্থ আছে, আপনি সর্বদা ইচ্ছুক চোর খুঁজে পেতে পারেন। যেহেতু ভেনমো প্রাথমিকভাবে বন্ধুবান্ধব, পরিবার এবং অন্যান্য ঘনিষ্ঠ পরিচিতদের মধ্যে লেনদেনের উপর ফোকাস করে, তাই বেশিরভাগ স্ক্যাম এর উপরই ফোকাস করে।

ভেনমোর অন্যান্য সমস্যাও রয়েছে, অন্যান্য পেমেন্ট অ্যাপের সাথে আপনি খুঁজে পেতে পারেন এমন জালিয়াতির সুরক্ষার অভাব রয়েছে।

সুতরাং, এখানে পাঁচটি সর্বাধিক সাধারণ ভেনমো স্ক্যাম রয়েছে, কীভাবে সেগুলি সনাক্ত করা যায় এবং ভেনমো ব্যবহারকারীদের জন্য নিরাপদ কিনা।

1. ভেনমো ফিশিং স্ক্যামস

ভেনমো ব্যবহারকারীরা ফিশিং স্ক্যামের জন্য ঘন ঘন লক্ষ্যবস্তু হয়, সাধারণত এসএমএসের মাধ্যমে বিতরণ করা হয়। এই স্ক্যামগুলি, "স্মিশিং" নামেও পরিচিত (যেমন ফিশিং কিন্তু SMS দিয়ে , একটি সাধারণ পাঠ্য বার্তার মাধ্যমে বিতরণ করা একটি ছদ্মবেশী লিঙ্কে ক্লিক করার জন্য একটি সন্দেহাতীত ব্যবহারকারীকে প্রতারিত করুন৷

পাঠ্যটি একটি অফিসিয়াল ভেনমো অ্যাকাউন্ট থেকে এসেছে বলে মনে হচ্ছে এবং ব্যবহারকারীকে তাদের ভেনমো অ্যাকাউন্ট বা পূর্ববর্তী অর্থপ্রদানের সমস্যা সমাধানের জন্য লিঙ্কটিতে ক্লিক করতে উত্সাহিত করা হচ্ছে। ব্যবহারকারী যখন লিঙ্কটিতে ক্লিক করেন, তখন তারা ভেনমো লগইন পৃষ্ঠার মতো দেখতে দেখতে পৌঁছান। নকল পৃষ্ঠাটি লগইন বিশদ জানতে চাইবে, এবং সম্ভাব্য এমনকি সরাসরি আপনার ক্রেডিট বা ডেবিট কার্ডের তথ্য জানতে চাইবে৷

বাস্তবে, ফিশিং পৃষ্ঠা আপনার ইনপুট করা যেকোনো তথ্য ক্যাপচার করে এবং আপনার ব্যবহারকারীর ডেটা চুরি হয়ে যায়। ফিশিং স্ক্যামগুলি সর্বত্র রয়েছে এবং আমাদের শীর্ষ ইন্টারনেট স্ক্যামগুলির তালিকায় ধারাবাহিকভাবে বৈশিষ্ট্যযুক্ত৷

কিভাবে ভেনমো ফিশিং স্ক্যাম এড়াবেন?

প্রথমে জেনে রাখুন, ভেনমো আপনাকে কখনই টেক্সট মেসেজের মাধ্যমে আপনার কার্ডের তথ্য দিতে বলবে না। এটি একটি সাধারণ স্ক্যাম কৌশল যা পেপাল, আপনার ব্যাঙ্ক এবং এর মধ্যে থাকা সমস্ত কিছু সহ সমস্ত পেমেন্ট প্ল্যাটফর্মকে প্রভাবিত করে৷

দ্বিতীয়ত, আপনার কখনই নীল রঙের টেক্সট মেসেজ বা আপনাকে পাঠানো ইমেলের লিঙ্কগুলিতে ক্লিক করা উচিত নয়। এই লিঙ্কগুলি সাধারণত স্ক্যাম হয়। আপনি যদি বিশ্বাস করেন যে আপনার অ্যাকাউন্টে কোনো সমস্যা আছে, তাহলে ভেনমোর গ্রাহক পরিষেবার সাথে যোগাযোগ করুন---কিন্তু বার্তার লিঙ্কের মাধ্যমে নয়!

2020 একটি নতুন ধরনের ফিশিং কেলেঙ্কারি নিয়ে এসেছে। এখানে আপনি কীভাবে COVID-19 ফিশিং স্ক্যামগুলিকে সব ধরণের চিহ্নিত করবেন এবং এড়াতে পারবেন।

2. ভেনমো ক্রেডিট কার্ড রিভার্স চার্জ স্ক্যাম

একটি সাধারণ ভেনমো স্ক্যাম হল একটি রিভার্স চার্জ স্ক্যাম, একটি চুরি করা ক্রেডিট কার্ড ব্যবহার করে। এই কেলেঙ্কারীটি আপনার উপর নির্ভর করে আপনি যে ব্যক্তির সাথে কাজ করছেন তার উপর নির্ভর করে, সম্ভবত অনলাইন মার্কেটপ্লেস ব্যবহার করে কিছু বিক্রি করেছেন।

স্ক্যামার আপনার সাথে যোগাযোগ করে এবং ক্রয় করে। তারা ভেনমো ব্যবহার করে আপনার কাছে তহবিল স্থানান্তর করে এবং সবকিছু সম্পূর্ণ স্বাভাবিক বলে মনে হয়। তারপর, কয়েকদিন পরে, ক্রেডিট কার্ড কোম্পানি বিজ্ঞপ্তি পায় যে লেনদেনের কার্ডটি চুরি হয়ে গেছে, লেনদেনটি উল্টে যায়, আপনার পকেট থেকে এবং আপনার বিক্রি করা আইটেম ছাড়াই চলে যায়।

কিভাবে ভেনমো ক্রেডিট কার্ড রিভার্স চার্জ স্ক্যাম এড়াবেন?

ভেনমোর অফিসিয়াল পরামর্শ হল "আপনি জানেন না এবং বিশ্বাস করেন না এমন কারো কাছ থেকে কিছু কিনতে ভেনমো ব্যবহার করবেন না।" যা, ন্যায্যতার দিক থেকে, ভাল উপদেশ৷

আরও এক ধাপ এগিয়ে, আপনার পরিচিত কেউ যদি ভেনমো ব্যবহার করে অনলাইন বিক্রয়ের জন্য একটি লেনদেন সম্পূর্ণ করার পরামর্শ দেয়, তাহলে আপনাকে একটি বিকল্প প্ল্যাটফর্ম ব্যবহার করতে বাধ্য করা উচিত। যদি তারা একটি বিকল্প প্ল্যাটফর্ম ব্যবহার করতে না চায়, তাহলে লেনদেন বন্ধ করার কথা বিবেচনা করুন।

কিন্তু ক্রেডিট কার্ড জালিয়াতি ব্যাপক, এবং আপনার একটি সাধারণ স্ক্যামের লক্ষণগুলি শিখতে এবং বুঝতে হবে।

3. ভেনমো ফেক সেল স্ক্যামস

চুরি হওয়া ক্রেডিট কার্ড স্ক্যামগুলির পাশাপাশি চলমান আইটেম বা পরিষেবাগুলির বিক্রয় যা বিদ্যমান নেই৷ অনলাইন বিক্রয় প্ল্যাটফর্মের বিস্তার, বিশেষ করে যেগুলি স্থানীয় বিক্রয় যেমন ক্রেগলিস্ট বা Facebook মার্কেটপ্লেসের উপর ফোকাস করে, জাল বিক্রয়কে একটি প্রধান সমস্যা করে তোলে।

কেলেঙ্কারী আপনি আশা করতে পারেন হিসাবে কাজ করে. আপনি এমন কিছু খুঁজে পান যা আপনি কিনতে চান, তাই আপনি বিক্রেতার সাথে যোগাযোগ করুন। একটি মূল্যে সম্মত হওয়ার পরে, বিক্রেতা আপনাকে Venmo ব্যবহার করে অর্থ প্রদান করতে বলে, যা আপনি করেন। তারপরে আপনি অপেক্ষা করুন, কিছুই কখনও আসে না এবং বিক্রেতা ইথারে অদৃশ্য হয়ে যায়। ভেনমো বা বিক্রেতার মাধ্যমে কোন উপায় নেই, এবং আপনি হারিয়েছেন।

কীভাবে ভেনমো ফেক সেল স্ক্যাম এড়াবেন?

ফিশিং স্ক্যামের মতো, জাল বিক্রয় স্ক্যামগুলি শুধুমাত্র ভেনমো নয়, সমস্ত অনলাইন মার্কেটপ্লেসকে প্রভাবিত করে৷ আপনি যদি বিক্রেতা রেটিং সিস্টেম বা ফিডব্যাক সিস্টেমের সাথে পরিষেবাগুলি ব্যবহার করেন তবে আপনি আপনার নিরাপত্তা বাড়াতে পারেন, যদিও এগুলির মধ্যে একটি অভ্যন্তরীণ বা নিরাপদ অর্থপ্রদানের বিকল্প থাকে, যেমন eBay৷

আপনার পরিচিত এবং বিশ্বাসী ব্যক্তিদের সাথে লেনদেন করার জন্য শুধুমাত্র ভেনমো ব্যবহার করে আপনি জাল বিক্রয় স্ক্যাম এড়াতে পারেন। আপনি যদি জানেন না এমন কারো কাছ থেকে কেনাকাটা করতে হলে একটি ভিন্ন প্ল্যাটফর্ম ব্যবহার করুন৷

4. ভেনমো ইন-পার্সন স্ক্যাম

ভেনমো ইন-পার্সন স্ক্যাম সবচেয়ে সাহসী। স্ক্যামার আপনার সামনে আপনার ভেনমো অ্যাকাউন্ট থেকে নগদ ছিনিয়ে নেয়---আপনি তাদের হাতে আপনার ফোন দেওয়ার পরে।

কেলেঙ্কারীর ভিত্তিটি একজন অভাবী ব্যক্তির প্রতি আপনার দয়া এবং সদিচ্ছার উপর নির্ভর করে। স্ক্যামার রাস্তায় আপনার কাছে আসে, আপনার স্মার্টফোন ব্যবহার করতে বলে কারণ তাদের সাথে একটি সমস্যা আছে। তারা একজন বন্ধুকে ফোন করার "চেষ্টা" করবে, কিন্তু বলবে যে সংযোগটি ব্যর্থ হচ্ছে---তার পরিবর্তে তারা কি একটি বার্তা পাঠাতে পারে?

আপনি যখন তাদের বার্তা পাঠানোর অনুমতি দেন, তখন তারা আপনার ভেনমো অ্যাপটি খুলবে এবং অ্যাপটি বন্ধ করার আগে (সম্ভবত এমনকি অ্যাপটি মুছে ফেলার) এবং স্মার্টফোনটি ফেরত দেওয়ার আগে অবিলম্বে তাদের অ্যাকাউন্টে একটি অর্থপ্রদান পাঠায়। এটি একটি নির্লজ্জ স্ক্যাম যা শুরুতে আপনার ফোনে ভেনমো থাকার উপর নির্ভর করে৷

কিভাবে ভেনমো ইন-পারসন স্ক্যাম এড়াতে হয়

এই স্ক্যাম এড়ানোর সবচেয়ে সহজ উপায় হল আপনার স্মার্টফোনটি রাস্তায় থাকা কোনও এলোমেলো ব্যক্তিকে কখনই ধার দেবেন না। বিকল্পভাবে, তারা যে নম্বরে পাঠাতে চান তার সাথে বার্তাটি আপনাকে নির্দেশ করতে বলুন।

আরেকটি বিকল্প হল যেকোনও আর্থিক লেনদেনের জন্য একটি অতিরিক্ত নিরাপত্তা পদক্ষেপ যেমন আপনার পাসওয়ার্ড বা আঙ্গুলের ছাপ প্রয়োজন তা নিশ্চিত করা।

5. ভেনমো ফেক পেমেন্ট স্ক্যাম

একটি ভেনমো জাল অর্থপ্রদান হল আরেকটি মোটামুটি সাধারণ স্ক্যাম৷

একজন ভেনমো স্ক্যামার আপনার ভেনমো অ্যাকাউন্টে উপস্থিত হয়ে আপনাকে নীল রঙের টাকা পাঠাবে। তারপর, তারা আপনাকে একটি বার্তা পাঠাবে, "ওহো, ভুল করে আপনাকে কিছু টাকা পাঠিয়েছে, আপনি কি ফেরত পাঠাতে পারেন?" আপনি যখন টাকা ফেরত পাঠান, তখন তারা প্রাথমিক পেমেন্ট ফিরিয়ে দেয় এবং তাদের স্টার্টার মানি এবং আপনার টাকা থাকে।

কীভাবে ভেনমো ফেক পেমেন্ট স্ক্যাম এড়াতে হয়

আপনার পরিচিত কেউ যদি সতর্কতা ছাড়াই আপনাকে টাকা পাঠায়, তাহলে তা সঙ্গে সঙ্গে ফেরত দাবি করে, আপনার দুটি জিনিস করা উচিত। প্রথমত, তাদের উপেক্ষা করুন---এটি একটি কেলেঙ্কারী। দ্বিতীয়ত, স্ক্যামারকে ভেনমোতে রিপোর্ট করুন। আশা করি, অন্য কাউকে স্ক্যাম করার আগেই তারা অ্যাকাউন্টটি বন্ধ করে দেবে।

ভেনমো স্ক্যামের জন্য সতর্ক থাকুন

এই পাঁচটি ভেনমো স্ক্যামগুলি একজন চোর আপনার নগদ পেতে সবচেয়ে সাধারণ পদ্ধতির প্রতিনিধিত্ব করে। কিছু স্ক্যামার খুব প্ররোচিত হয়, অন্যরা আপনার কাছ থেকে চুরি করার প্রয়াসে সরাসরি আক্রমণাত্মক হয়ে ওঠে। প্রতিটি ক্ষেত্রে, আপনার সময় নিন এবং একটি এলোমেলো লিঙ্ক অনুসরণ করার আগে, একটি অনুরোধ গ্রহণ করার জন্য চাপ দেওয়ার আগে, বা কোনো তহবিল স্থানান্তর করার আগে পরিস্থিতি মূল্যায়ন করুন৷


  1. এই শপিং সিজনে কীভাবে অনলাইনে নিরাপদ ও সুরক্ষিত থাকবেন?

  2. ডেটিং ওয়েবসাইটগুলিতে কীভাবে নিরাপদ এবং ব্যক্তিগত থাকবেন?

  3. 6 সাধারণ প্রকারের স্ক্যাম এবং কীভাবে সেগুলি এড়ানো যায়

  4. কীভাবে লটারি স্ক্যামগুলি সনাক্ত করবেন এবং সুরক্ষিত থাকবেন