কম্পিউটার

খচ্চর স্ক্যাম দ্বারা প্রতারিত হবেন না:কীভাবে তাদের চিহ্নিত করবেন এবং এড়িয়ে যাবেন

সাধারণত, যখন স্ক্যামাররা তাদের শিকারকে টার্গেট করে, তখন তাদের লক্ষ্য থাকে তাদের অর্থের বিনিময়ে বা অন্যান্য আর্থিক লাভ অর্জন করা। যাইহোক, কিছু স্ক্যামার আপনার অর্থের পিছনে নেই। তারা আপনার পরিচয় এবং বিশ্বাসের পরে।

অর্থ চাওয়ার পরিবর্তে, তারা আপনাকে অর্থ অফার করতে পারে। কিন্তু একটা টুইস্ট আছে। এটি আপনাকে তাদের নোংরা কাজ করতে বাধ্য করার জন্য একটি পরিশীলিত পরিকল্পনার অংশ। তাদের উদ্দেশ্য হল আপনাকে একটি মুলিং কেলেঙ্কারীতে ফাঁসানো। আপনি যদি এটির জন্য পড়েন তবে আপনি আইন প্রয়োগকারীর সাথে সমস্যায় পড়তে পারেন, এমনকি একজন শিকার হিসাবেও। এখানে একটি মুলিং কেলেঙ্কারী কিভাবে কাজ করে এবং কিভাবে এটি এড়ানো যায়।

প্যাকেজ মুলিং স্ক্যাম কি?

খচ্চর স্ক্যাম দ্বারা প্রতারিত হবেন না:কীভাবে তাদের চিহ্নিত করবেন এবং এড়িয়ে যাবেন

একটি প্যাকেজ মুলিং কেলেঙ্কারী হল একটি স্ক্যাম কৌশল যা ইন্টারনেট প্রতারকদের দ্বারা তাদের প্রতারণামূলক কার্যকলাপের সুবিধার্থে আইন প্রয়োগকারীর সরাসরি এক্সপোজার থেকে নিজেদের রক্ষা করার জন্য ব্যবহৃত হয়। এটি সনাক্ত করা সাধারণত কঠিন কারণ এটি অন্যান্য প্রচলিত স্ক্যাম কৌশলের মতো কাজ করে না।

এই ধরনের কেলেঙ্কারীতে, স্ক্যামার এমন কোনও অনুরোধ করে না যা শিকারের আর্থিক ক্ষতির কারণ বলে মনে হয়। পরিবর্তে, তারা চাকরির অফার, মানবিক পরিষেবা বা এককালীন সহায়তা হিসাবে স্ক্যামটিকে ব্র্যান্ড করে। এই কেলেঙ্কারীর মূলে রয়েছে ক্রমান্বয়ে ভিকটিমকে একজন মধ্যস্বত্বভোগী বা খচ্চর হিসেবে কাজ করার জন্য অপরাধমূলক কর্মকাণ্ডের অর্থ, তা অর্থ বা শারীরিক প্যাকেজই হোক না কেন।

কিভাবে একটি মুলিং স্ক্যাম কাজ করে

খচ্চর স্ক্যাম দ্বারা প্রতারিত হবেন না:কীভাবে তাদের চিহ্নিত করবেন এবং এড়িয়ে যাবেন

একটি মুলিং কেলেঙ্কারির শিকারদের ফাঁদে ফেলার জন্য কোন নির্দিষ্ট কৌশল নেই। বিভিন্ন প্রতারক তাদের নিষ্পত্তির সংস্থান এবং তারা যে "প্যাকেজ" সরাতে চায় তার প্রকৃতির উপর নির্ভর করে বিভিন্ন কৌশল প্রয়োগ করে।

তা সত্ত্বেও, তিনটি প্রতিষ্ঠিত মুলিং স্ক্যাম কৌশল খুঁজে বের করার জন্য রয়েছে৷

চাকরির অফার পদ্ধতি

মুলিং স্ক্যামের কিছু রূপ চাকরির অফার আকারে আসে। একটি বৈধ ব্যবসায়িক সত্তা হিসাবে ছদ্মবেশী অপরাধীরা আপনাকে চাকরির অফার পাঠাতে পারে। তারা যে অবস্থানটি অফার করে তা সাধারণত একটি "অর্থ বা প্যাকেজ প্রসেসিং এজেন্ট" এর ভিন্ন ভিন্নতা। আপনার কাজের বিবরণ হবে আপনার অ্যাকাউন্টে অর্থ গ্রহণ করা এবং যখনই আপনাকে এটি করার নির্দেশ দেওয়া হবে তখনই এটি নির্দিষ্ট অ্যাকাউন্টে প্রেরণ করা। এটি শারীরিক প্যাকেজগুলি গ্রহণ করা এবং সেগুলিকে অন্য ঠিকানায় ফরোয়ার্ড করাও হতে পারে। তারা আপনাকে একটি নির্দিষ্ট বেতন বা আপনার প্রক্রিয়াকৃত অর্থের শতাংশের অফার করতে পারে।

এই জাল কোম্পানিগুলি সাধারণত বিদেশী কোম্পানি বলে দাবি করে যেগুলি আপনার দেশ থেকে সরাসরি অর্থপ্রদান করতে পারে না। যেহেতু আপনি দেশের বাসিন্দা, তাই আপনি অর্থ প্রক্রিয়া করতে সাহায্য করতে পারেন এবং একটি ফি দিয়ে তাদের অফশোর অ্যাকাউন্টে পাঠাতে পারেন। তাদের কারণগুলি সাধারণত বাধ্যতামূলক হয়, এবং তাদের সাধারণত অনেক প্রত্যাশিত প্রশ্ন লাইন ভালভাবে মহড়া করা হয়।

উপরিভাগে, এটি একটি সম্পূর্ণ বৈধ ব্যবসার মতো দেখতে হতে পারে—অনলাইনে দ্রুত অর্থ উপার্জনের একটি উপায়। দুর্ভাগ্যবশত, এটি সাধারণত হয় না। আপনি যদি তাদের কাজের প্রস্তাব গ্রহণ করেন, তাহলে আপনি যে অর্থ প্রক্রিয়াকরণ করবেন তা সাধারণত স্ক্যামের আয়। অনলাইনে অন্য লোকেদের স্ক্যাম করার সময়, তারা বৈধতা ফাঁকি দিতে আপনার পরিচয় ব্যবহার করবে এবং স্ক্যাম থেকে ফান্ড আপনার মাধ্যমে তাদের অ্যাকাউন্টে পাঠানো হবে। তারা আপনাকে উপহার কার্ড বা ক্রিপ্টোকারেন্সি হিসাবে তাদের কাছে তহবিল ফরোয়ার্ড করতে বলতে পারে।

ডেটিং স্ক্যাম পদ্ধতি

কিছু মুলিং কেলেঙ্কারী একটি চলমান ডেটিং কেলেঙ্কারীতে জটিলভাবে বোনা হয়। অপরাধীরা তাদের ডেটিং কেলেঙ্কারির শিকারদের বোঝায় যে তারা একটি জনহিতকর মিশনে রয়েছে এবং তাদের শিকারের সাহায্য প্রয়োজন। বেশিরভাগ ক্ষেত্রে, তারা দাবি করবে যে তাদের আফ্রিকার কিছু নিঃস্ব শিশুদের জন্য একটি প্যাকেজ পাঠাতে হবে বা বিশ্বের যে কোনও জায়গায় কিছু মানবিক মিশনে পাঠানোর প্রয়োজন, এবং এটি করতে তাদের আপনার সাহায্যের প্রয়োজন হবে৷

স্ক্যামারের সাথে সম্পর্কের মধ্যে থাকা, ভুক্তভোগীরা স্বাভাবিকভাবেই বাধ্য হবে। প্যাকেজগুলি আফ্রিকা বা অন্যান্য গন্তব্যে পরবর্তী শিপিংয়ের জন্য শিকারের কাছে পাঠানো হবে। যদিও এটি আইনি বলে মনে হয়, বেআইনিতা সাধারণত প্যাকেজের উৎস থেকে উদ্ভূত হয়। এই প্যাকেজগুলি সাধারণত জাল চেক, চুরি করা ক্রেডিট কার্ড বা অন্যান্য অবৈধ উপায়ে কেনা হয়৷

মানি ফ্লিপিং পদ্ধতি

খচ্চর স্ক্যাম দ্বারা প্রতারিত হবেন না:কীভাবে তাদের চিহ্নিত করবেন এবং এড়িয়ে যাবেন

এই পদ্ধতিটি তার প্রলোভনশীল প্রকৃতির কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। স্ক্যামাররা হয় একটি সোশ্যাল মিডিয়া হ্যাশট্যাগ শুরু করবে বা হপ করবে যা কিছু দ্রুত অর্থ উদ্যোগের বিজ্ঞাপন দেয়। তারা সন্দেহাতীত ভুক্তভোগীদের একটি ফিজিক্যাল ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা উপলব্ধ একাধিক ডিজিটাল ওয়ালেটের যেকোনো একটি খুলতে এবং লগইন বিশদ পাঠাতে বলবে।

স্ক্যামার যখন অ্যাকাউন্টে সম্প্রতি আবিষ্কৃত একটি নতুন কৌশল করে তখন শিকারদের সাধারণত দ্রুত নগদ অর্থের প্রতিশ্রুতি দেওয়া হয়। এটিকে ঝুঁকিমুক্ত দেখানোর জন্য, স্ক্যামাররা তাদের শিকারকে বলবে অ্যাকাউন্টে তহবিল না দিতে। বেশিরভাগ লোকের কাছে, এটি একটি ঝুঁকি-মুক্ত, জয়-জয় দৃশ্য হিসাবে প্রদর্শিত হবে। স্ক্যামার অ্যাকাউন্ট নিয়ে পালিয়ে গেলেও তাদের হারানোর কিছু নেই। যাইহোক, আপনার পরিচয় সেই অ্যাকাউন্টের সাথে আবদ্ধ থাকায় আপনার অনেক কিছু হারাতে হবে। একবার আপনি আপনার ডেটা দিয়ে আপনার তৈরি করা অ্যাকাউন্টটি তাদের পাঠিয়ে দিলে, তারা এটি বাজেয়াপ্ত করবে এবং অবৈধ তহবিল ফানেল করতে এটি ব্যবহার করবে।

কে ঝুঁকিতে আছে?

খচ্চর স্ক্যাম দ্বারা প্রতারিত হবেন না:কীভাবে তাদের চিহ্নিত করবেন এবং এড়িয়ে যাবেন

তরুণ ইন্টারনেট ব্যবহারকারীরা বিশেষ করে ঝুঁকির মধ্যে রয়েছে। এই বিজনেস লাইভ রিপোর্ট অনুসারে, বার্কলেস ব্যাঙ্কে রিপোর্ট করা অর্থের খচ্চর অ্যাকাউন্টগুলির প্রায় এক তৃতীয়াংশ 21 বছরের কম বয়সী লোকদের মালিকানাধীন ছিল। একইভাবে, এই গার্ডিয়ান রিপোর্ট দেখায় যে 25 বছরের কম বয়সী প্রতি চারজন উত্তরদাতার মধ্যে একজন সামাজিক স্ক্যামের টোপ দিয়ে মিথস্ক্রিয়া করেছিলেন। মিডিয়া. এই টোপগুলি #legitmoneyflip, #paypalflip, #cashappflip, এবং অন্যান্য অনুরূপ হ্যাশট্যাগের মতো সোশ্যাল মিডিয়া ট্যাগগুলিতে ছদ্মবেশিত।

অল্পবয়সীরা সাধারণত টার্গেট করা হয় কারণ তাদের দ্রুত অর্থের প্রয়োজন হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তারা স্ক্যামারের নির্দেশাবলী অনুসরণ করার জন্য যথেষ্ট প্রযুক্তি-বুদ্ধিমান হতে পারে। যাইহোক, ঝুঁকি শুধুমাত্র তরুণদের মধ্যে সীমাবদ্ধ নয়। সমস্ত বয়সের লোকেরা যারা দূরবর্তী কাজের সুযোগ খুঁজছেন এবং যারা ডেটিং সাইটে আছেন তারাও প্রায়শই লক্ষ্যবস্তু হন। যে কেউ লক্ষ্যবস্তু হতে পারে।

ভিকটিম হওয়ার পরিণতি

খচ্চর স্ক্যাম দ্বারা প্রতারিত হবেন না:কীভাবে তাদের চিহ্নিত করবেন এবং এড়িয়ে যাবেন

ইন্টারনেট প্রতারকরা তাদের শিকার এবং নিজেদের মধ্যে অস্পষ্টতার স্তর যুক্ত করার জন্য খচ্চর নিয়োগ করে। কখনও কখনও, এই প্রতারকদের খচ্চরের শিকল থাকে যেখানে একটি খচ্চর অন্য খচ্চরে একটি প্যাকেজ পাঠায়, কার্যকরভাবে অপরাধী এবং শিকারের মধ্যে আরও দূরত্ব যোগ করে।

যদিও এটি আইন প্রয়োগকারী সংস্থার জন্য তাদের ট্র্যাক করা অবিশ্বাস্যভাবে কঠিন করে তোলে, এটি মুলিং স্ক্যামগুলিকে প্রতারকদের গ্রহণ করার জন্য একটি লোভনীয় কৌশল করে তোলে। যখন আইন প্রয়োগকারী সংস্থা অপরাধীদের শিকারে যায়, তখন ডিজিটাল ট্রেইল আপনার দোরগোড়ায় নিয়ে যায়। দুর্ভাগ্যবশত, শুধুমাত্র কিছু লোকই মুলিং স্ক্যাম সম্পর্কে জানে। আপনি শিকার হতে পারেন এবং এটি খুব দেরী না হওয়া পর্যন্ত বুঝতে পারবেন না।

বেশিরভাগ অনলাইন স্ক্যামের বিপরীতে যেখানে আপনি শুধুমাত্র ব্যক্তিগত ক্ষতির সম্মুখীন হন, একটি মুলিং স্ক্যামের শিকার হওয়া আপনাকে জেলে যেতে পারে। যদি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা ডিজিটাল ওয়ালেট মুলিং কার্যকলাপের জন্য ব্যবহার করা হয়, তাহলে আপনি, তাত্ত্বিকভাবে, একটি অপরাধে দোষী। এছাড়াও, আপনি যদি অজান্তে অপরাধমূলক কর্মকাণ্ড থেকে অর্থপ্রাপ্ত আইটেমগুলিকে অন্য স্থানে ফরোয়ার্ড করেন, তাহলে আপনাকেও সংশ্লিষ্ট অপরাধে অভিযুক্ত করা হতে পারে৷

আপনার দেশ এবং স্থানীয় আইনের উপর নির্ভর করে, মুলিং কেলেঙ্কারির শিকার হলে আপনাকে হাজার হাজার ডলার জরিমানা, আপনার সুনাম নষ্ট হতে পারে বা দীর্ঘ কারাবাস হতে পারে।

কিভাবে নিজেকে রক্ষা করবেন

খচ্চর স্ক্যাম দ্বারা প্রতারিত হবেন না:কীভাবে তাদের চিহ্নিত করবেন এবং এড়িয়ে যাবেন

একটি মুলিং কেলেঙ্কারির শিকার হওয়া থেকে নিজেকে রক্ষা করতে অনলাইনে লোকেদের সাথে ডিল করার সময় নিম্নলিখিত চেকলিস্ট ব্যবহার করুন:

  1. আপনি অনলাইনে যাদের সাথে দেখা করেন তাদের কাছে আপনার ব্যক্তিগত ব্যাঙ্কিংয়ের বিশদ বিবরণ দেবেন না, আপনি তাদের সাথে যতদিন যোগাযোগ করছেন না কেন।
  2. চাকরির অফারগুলির বিষয়ে সতর্ক থাকুন যেগুলির জন্য আপনাকে আপনার নামে একটি অ্যাকাউন্ট খুলতে হবে এবং আপনি শুধুমাত্র অনলাইনে যোগাযোগ করেছেন এমন সংস্থাগুলির জন্য তহবিল প্রক্রিয়া করার জন্য এটি ব্যবহার করতে হবে৷ অনলাইনে কোম্পানির নাম এবং পরিচিতি চেক আপ করার চেষ্টা করুন; যদি এটি একটি বৈধ ব্যবসা হয়, তাহলে নিশ্চিত করতে কল করুন যে সেগুলি অফারের একটি উপায়৷
  3. ডেটিং সাইটের লোকেদের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন করুন যারা আপনাকে আপনার ডিজিটাল ওয়ালেট দিয়ে তহবিল পেতে এবং অন্য কারো কাছে স্থানান্তর করতে বলে।
  4. যেকোন অনলাইন মানবিক মিশনে সহায়তা দেওয়ার বিষয়ে সতর্ক থাকুন যা আপনাকে অন্য কোথাও অন্যদের কাছে ভৌত পণ্য ফরোয়ার্ড করতে বলে।
  5. সন্দেহজনক সোশ্যাল মিডিয়া অফারগুলি এড়িয়ে চলুন যা আপনার লগইন বিশদ পাঠালে আপনার তহবিল দ্বিগুণ বা আপনার ডিজিটাল ওয়ালেট "টপ আপ" করার প্রতিশ্রুতি দেয়৷

খচ্চর হবেন না

আপনি যদি বুঝতে পারেন যে আপনি ইতিমধ্যেই একটি মুলিং কেলেঙ্কারিতে মাথা এবং কাঁধের গভীরে রয়েছেন; যতটা সম্ভব আপনার লেনদেনের রেকর্ড রাখুন, আইনি পরামর্শ নিন এবং অবিলম্বে আইন প্রয়োগকারী সংস্থার সাথে যোগাযোগ করুন।

দূষিত ব্যক্তিদের শিকার হবেন না, ইন্টারনেট নিরাপত্তার সর্বোত্তম অনুশীলনগুলি গ্রহণ করুন৷ সতর্ক থাকুন, অনলাইনে লোকেদের সাথে আপনার মিথস্ক্রিয়া সম্পর্কে সতর্ক থাকুন। খচ্চর হবেন না।


  1. একটি ইবে স্ক্যাম কীভাবে চিহ্নিত করবেন এবং এড়াবেন

  2. 5 সাধারণ পেপ্যাল ​​স্ক্যাম এবং কীভাবে সেগুলি এড়ানো যায়

  3. 5টি সাধারণ অনলাইন শপিং স্ক্যাম এবং কীভাবে সেগুলি এড়ানো যায়

  4. 6 সাধারণ প্রকারের স্ক্যাম এবং কীভাবে সেগুলি এড়ানো যায়