কম্পিউটার

কীভাবে উদ্দীপনা চেক স্ক্যামগুলি সনাক্ত করবেন এবং কীভাবে নিজেকে রক্ষা করবেন

মার্কিন যুক্তরাষ্ট্র সরকার করোনাভাইরাস মহামারীর অর্থনৈতিক প্রভাবের মধ্য দিয়ে আমেরিকানদের সাহায্য করার জন্য কয়েক দফা উদ্দীপনা চেক জারি করেছে। অর্থের খবর অভাবগ্রস্তদের জন্য স্বস্তি এনেছে এবং একই সাথে প্রতারকদের নতুন কৌশল তৈরি করতে উত্সাহিত করেছে।

একটি উদ্দীপক চেক স্ক্যাম কি?

উদ্দীপনা চেক স্ক্যাম বিভিন্ন প্রধান ধরনের মধ্যে পড়ে। সকলেরই লক্ষ্য একজন ব্যক্তির বিশদ বিবরণ পাওয়া, এবং কেউ কেউ চেষ্টা করে তাদের ক্ষতিগ্রস্থদের এমন সুবিধার জন্য অর্থ প্রদান করতে যা কখনও আসে না।

একটি উল্লেখযোগ্য সংখ্যা ফোনের মাধ্যমে ঘটে। কলার আইডেন্টিফিকেশন কোম্পানি হিয়ার একটি বিশ্লেষণে দেখা গেছে যে শুধুমাত্র 2021 সালের জুন মাসে উদ্দীপনা চেক সম্পর্কে 1.1 মিলিয়নেরও বেশি স্ক্যাম কল ছিল। এটি সর্বকালের সর্বোচ্চ।

যাইহোক, কিছু ইমেলের মাধ্যমে আসে, যদিও কম ঘন ঘন। উদ্দীপনা চেক স্ক্যামগুলি এতটাই ব্যাপক যে কিছু রাষ্ট্রীয় কর্তৃপক্ষ তাদের সম্পর্কেও মানুষকে সতর্ক করে৷

এখানে সাধারণ প্রকারগুলি রয়েছে৷

পরিচয় যাচাইকরণ দাবি

সবচেয়ে জনপ্রিয় পদ্ধতির মধ্যে একটি হল স্ক্যামাররা উদ্দীপনা চেক প্রক্রিয়াকরণকে ত্বরান্বিত করতে বা অর্থ সঠিক জায়গায় যায় তা নিশ্চিত করতে তাদের পরিচয় যাচাই করতে বলে৷

যাইহোক, অভ্যন্তরীণ রাজস্ব পরিষেবা (IRS) বেশিরভাগ ক্ষেত্রে পূর্বে দাখিল করা ট্যাক্স রিটার্নগুলিতে সরাসরি করদাতাদের দ্বারা জমা দেওয়া তথ্য ব্যবহার করে। অন্যথায়, নন-ফাইলারদের জন্য সংস্থার পরিচালিত পোর্টাল থেকে বিশদ বিবরণ এসেছে।

ব্যাংকিং তথ্যের অনুরোধ

কীভাবে উদ্দীপনা চেক স্ক্যামগুলি সনাক্ত করবেন এবং কীভাবে নিজেকে রক্ষা করবেন

কেলেঙ্কারির আরেকটি সংস্করণ আপনার ব্যাঙ্কিং তথ্যের জন্য জিজ্ঞাসা করাকে কেন্দ্র করে। অপরাধীরা দাবি করে যে তাদের বিশদ বিবরণ দেওয়ার ফলে আপনি একদিনের মধ্যে অর্থপ্রদান পেয়ে যাবেন, ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা বা মেইলের মাধ্যমে শারীরিক চেক হিসাবে পৌঁছাতে কয়েক সপ্তাহ অপেক্ষা করার পরিবর্তে।

তৃতীয়-পক্ষ কোম্পানির প্রতিনিধি ইমপোস্টার

লোকেরা এমন কোম্পানির প্রতিনিধি হিসাবে জাহির করে উদ্দীপক চেক স্ক্যাম চালাতে পারে যারা কারও চেকের একটি অংশের জন্য ঋণ মাফ দিতে পারে।

ঋণের সাথে মোকাবিলা করা যেকোনো সময় এবং বিশেষ করে মহামারী চলাকালীন চ্যালেঞ্জ তৈরি করে। যাইহোক, COVID-19 উদ্দীপকের পেমেন্টগুলি মজুরি সজ্জার জন্য অযোগ্য ছিল, যার ফলে সম্ভাব্য পেমেন্ট বাজেয়াপ্ত হওয়ার বিষয়ে উদ্বিগ্ন যে কারও মনে কিছুটা শান্তি পাওয়া যায়।

কিভাবে আপনি একটি উদ্দীপক চেক স্ক্যাম চিনতে এবং রিপোর্ট করতে পারেন?

যখন অর্থের সাথে জড়িত মরিয়া পরিস্থিতিতে, অনেক লোক বোধগম্যভাবে ফলাফলের কথা চিন্তা না করে ব্যক্তিগত বিবরণ প্রকাশ করে। যাইহোক, বেশ কিছু উদ্দীপক চেক লাল পতাকা রয়েছে যা স্ক্যামগুলি নির্দেশ করে৷

আইআরএস ইমেল বা ফোনের মাধ্যমে যোগাযোগ করে না

কীভাবে উদ্দীপনা চেক স্ক্যামগুলি সনাক্ত করবেন এবং কীভাবে নিজেকে রক্ষা করবেন

আইআরএস একটি বিবৃতি প্রকাশ করেছে যাতে লোকেদের মনে করিয়ে দেয় যে এটি ফোন বা ইমেলের মাধ্যমে লোকেদের সাথে যোগাযোগ করে না। যোগাযোগ ডাক মেইলের মাধ্যমে আসে। প্রতিনিধিরা টেক্সট মেসেজ বা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে যোগাযোগ করবেন না৷

উদ্দীপক চেকের জন্য অগ্রিম করদাতার তহবিলের প্রয়োজন হয় না

IRS লোকেদের তাদের উদ্দীপনা তহবিল পাওয়ার জন্য অর্থ প্রদান করে না। একইভাবে, আপনার পেমেন্ট আসার সময় ত্বরান্বিত করার কোনো বৈধ পদ্ধতি নেই।

আপনি আগে যথেষ্ট তথ্য প্রদান করেছেন

আইআরএস ট্যাক্স রিটার্ন বা এর নন-ফাইলার পোর্টাল থেকে উদ্দীপক চেকের বিবরণ নিয়েছে। TurboTax-এর মতো পরিষেবাগুলি এমনকি গ্রাহকদের সেই প্ল্যাটফর্মগুলির মাধ্যমে সরাসরি আমানত নির্দিষ্টকরণ জমা দিতে দেয়। এর অর্থ হল যে কেউ আপনাকে কল বা ইমেল করে এবং কোনো ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর বা তথ্য যা পরিচয় চুরি করতে সক্ষম করে তার জন্য অনুরোধ করে তাকে আরও বিশদ বিবরণ দেওয়ার দরকার নেই।

কিভাবে আপনি একটি উদ্দীপক চেক স্ক্যাম রিপোর্ট করতে পারেন?

আপনি ভাবতে পারেন যে উদ্দীপনা চেক স্ক্যাম রিপোর্ট করা সম্ভব কিনা বা এটি করা আপনার সময়ের মূল্যও কিনা। কলকারী কীভাবে আপনার কাছে নিজেকে সনাক্ত করে তার উপর নির্ভর করে প্রতিবেদনের পদ্ধতিগুলি পরিবর্তিত হয়। এগোতে হবে কিনা তা যাচাই করার সময় প্রচেষ্টাটি কীভাবে আপনাকে প্রভাবিত করেছে সে সম্পর্কে চিন্তা করুন।

কিভাবে IRS স্ক্যাম রিপোর্ট করবেন

যদি একজন কলকারী বলেন যে তারা একজন IRS প্রতিনিধি, ঘটনাটি phishing@irs.gov-এ রিপোর্ট করুন এবং সাবজেক্ট লাইনে "IRS ফোন কেলেঙ্কারী" রাখুন। এছাড়াও আপনি ট্যাক্স অ্যাডমিনিস্ট্রেশনের জন্য ট্রেজারি ইন্সপেক্টর জেনারেলের কাছে একটি অভিযোগ দায়ের করতে পারেন, যা আইআরএস-সম্পর্কিত বিষয়গুলি তত্ত্বাবধান করে৷

সেই পক্ষকে বিশদ প্রদানের জন্য একটি উত্সর্গীকৃত ফর্ম রয়েছে৷

কীভাবে ট্রেজারি স্ক্যাম বিভাগ সম্পর্কে অভিযোগ করবেন

কীভাবে উদ্দীপনা চেক স্ক্যামগুলি সনাক্ত করবেন এবং কীভাবে নিজেকে রক্ষা করবেন

কিছু কম সাধারণ স্ক্যাম কল আসে যারা ট্রেজারি বিভাগের প্রতিনিধি হিসাবে জাহির করে। এর মধ্যে একটি রিপোর্ট করার জন্য একটি অনলাইন ফর্ম জমা দেওয়ার মাধ্যমে বিভাগের বর্জ্য, জালিয়াতি এবং অপব্যবহার বিভাগের মধ্য দিয়ে যেতে হবে৷

ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি) কে কিভাবে রিপোর্ট করবেন

FTC একটি জালিয়াতি রিপোর্টিং সাইট পরিচালনা করে যা একটি বিশেষ পোর্টালের মাধ্যমে লোকেদের নিয়ে যায়। সংস্থাটি 3,000 টিরও বেশি আইন প্রয়োগকারী পেশাদারদের সাথে সেই জমাগুলি ভাগ করে। যাইহোক, এটি পৃথক মামলার সমাধান করে না। বরং, আশার বিষয় হল ভিকটিমদের রিপোর্ট ব্যাপক কেলেঙ্কারী কমাতে সাহায্য করে।

পরিচয় চুরির প্রতি কীভাবে প্রতিক্রিয়া জানাবেন

আপনি যদি জানেন বা সন্দেহ করেন যে কেউ আপনার পক্ষ থেকে একটি উদ্দীপনা পেমেন্ট দাবি করেছে, তাহলে এটি রিপোর্ট করা এবং পুনরুদ্ধারের প্রক্রিয়া শুরু করা IdentityTheft.gov-এ শুরু হয়। এতে আইআরএস-এর সাথে পরিচয় চুরির বিষয়টি আনুষ্ঠানিকভাবে স্বীকার করার জন্য একটি ফর্ম ফাইল করা জড়িত৷

স্টিমুলাস স্ক্যামগুলি পরিষ্কার করুন

স্ক্যামাররা জানে যে অনেক আমেরিকানদের জরুরীভাবে সরকারের উদ্দীপনা চেক দ্বারা প্রদত্ত অর্থের প্রয়োজন। হতাশা এবং আগ্রহ একত্রিত করে কিছু লোককে পরিণতি না বুঝেই ব্যক্তিগত বিবরণ প্রদান করে। যাইহোক, আপনি এই স্ক্যামগুলির বিরুদ্ধে লড়াইয়ের দিকে প্রথম পদক্ষেপটি সম্ভাব্য জালিয়াতি সম্পর্কে আরও বেশি সচেতনতার মাধ্যমে।


  1. ট্যাবন্যাপিং কি এবং কিভাবে আপনি নিজেকে রক্ষা করতে পারেন

  2. স্পিয়ার ফিশিং কী এবং কীভাবে এটি থেকে নিজেকে রক্ষা করবেন?

  3. কীভাবে লটারি স্ক্যামগুলি সনাক্ত করবেন এবং সুরক্ষিত থাকবেন

  4. কিভাবে অনলাইনে চাকরির স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করবেন