কম্পিউটার

স্টীম স্ক্যামগুলি দেখুন এবং কীভাবে সুরক্ষিত থাকবেন

বাষ্প দুর্দান্ত, আপনি কি মনে করেন না? GabeN প্রশংসা করুন। গৌরবময় পিসি মাস্টার রেস এগিয়ে চলেছে এবং একমাত্র জিনিস যা কাঁদছে তা হল আমার খালি, অপব্যবহার করা মানিব্যাগ। এমনকি ট্রপিকো 4-এর একটি অনুলিপির জন্য আমি যে পতঙ্গগুলিকে ভরণ-পোষণের জন্য রেখেছিলাম তাও ব্যবসা করেছি। কারণ আমার প্রয়োজন ছিল এটা স্টিম গেমিং এর সার্বজনীন বিধানে অতুলনীয়, আমাদেরকে নতুন এবং পুরানো শিরোনাম প্রদান করে, গেমগুলির উপর উন্মাদ ডিল যা আমরা কখনই বিবেচনা করিনি, একটি বোট-লোড বৈশিষ্ট্য, বুট করার জন্য একটি বিশাল মাল্টিপ্লেয়ার সম্প্রদায় সহ।

স্টীম স্ক্যামগুলি দেখুন এবং কীভাবে সুরক্ষিত থাকবেন

মানিব্যাগ নষ্ট করা ছাড়াও - একমাত্র নেতিবাচক দিকটি হল নোয়ার-ডু-ওয়েলস আপনাকে কেলেঙ্কারি করার চেষ্টা করার সম্ভাবনা, তা গেম, আইটেম বা কোল্ড হার্ড ক্যাশের জন্যই হোক। আমরা সবচেয়ে সাধারণ স্ক্যাম এবং আপনি কীভাবে সুরক্ষিত থাকতে পারেন তা দেখে নেব।

ফিশিং

ফিশিং স্ক্যামগুলি সম্ভবত বেশিরভাগ স্টিম সম্পর্কিত চুরি তৈরি করে এবং আক্রমণের সুযোগ স্ক্যামারের পরিশীলিততার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। স্টিমের মাধ্যমে কেনা এবং বিক্রি করা বিপুল পরিমাণ গেম জিনিসগুলিকে আকর্ষণীয় করে তুলতে পারে – CS:GO, Dota 2, TF2 এবং অন্যান্য শিরোনামের জন্য লক্ষ লক্ষ ইন-গেম আইটেম যোগ করুন এবং আপনি দ্রুত ফিশিংয়ের সম্ভাব্য সুযোগ বুঝতে পারবেন।

বুদ্ধিমান স্ক্যামাররা TF2Backpack, csgolounge, dota2lounge, SteamGameSwap, GlobalOffensiveTrade এর মতো সাধারণ ট্রেডিং পোস্টগুলিতে কাজ করে এবং অন্যান্য কম ঘন ঘন কী-ট্রেডিং সাইটগুলিকে লক্ষ্য করে। সৌভাগ্যবশত, এগুলি চিহ্নিত করা অনেকাংশে সহজ:

হাই [ব্যবহারকারীর নাম সন্নিবেশ করান], আমার বন্ধু সত্যিই ভাল ছেলে, কিন্তু আপনাকে বন্ধু হিসাবে যোগ করতে পারে না৷ তিনি একটি ত্রুটি পেয়েছেন "একদিনের জন্য বন্ধুদের যোগ করার সীমা অতিক্রম করেছে" - কিন্তু তিনি সত্যিই আপনার সাথে ট্রেড করতে পছন্দ করবেন৷ আপনি কি তাকে যোগ করতে পারেন, পরিবর্তে? তার ব্যবহারকারীর নাম হল stae mcommunn ity.com/id/imstealinyoshizfool/

বা যারা লাইন বরাবর কিছু. ব্যবহারকারী-নামের সাহসী দিকগুলি নোট করুন:এটি এইরকম ছোট পার্থক্য যা আপনাকে একটি সম্ভাব্য ফিশিং কেলেঙ্কারি সম্পর্কে সতর্ক করবে৷ শুধু নিশ্চিত হওয়ার জন্য, স্টিম নিম্নলিখিত সাইটগুলিতে কাজ করে:

অতিরিক্তভাবে সমস্ত অফিসিয়াল স্টিম পৃষ্ঠাগুলি একটি বর্ধিত ব্যক্তিগত SSL শংসাপত্রের সাথে সুরক্ষিত - ভাবুন HTTPS এবং ভালভ কর্পোরেশনের সাথে একটি বড় সবুজ প্যাডলক, এবং আপনি নিরাপদ ভাববেন৷ যদি বানানটি বন্ধ থাকে, যদি ব্যাকরণটি ভয়ানক হয় এবং যদি আপনাকে একটি ফাইল আপলোড করতে বলা হয়, আপনি সম্ভবত একটি কেলেঙ্কারীর মধ্যে রয়েছেন। ব্যাক আপ!

স্টীম স্ক্যামগুলি দেখুন এবং কীভাবে সুরক্ষিত থাকবেন

মনে রাখবেন, বাষ্প বাস্তব জগতের মতোই:যদি এটি সত্য হতে খুব ভাল বলে মনে হয়, তবে সম্ভবত এটি। যদি কেউ আপনাকে একটি দুর্দান্ত AAA গেমের একটি অনুলিপি অফার করে যা সবেমাত্র প্রকাশিত হয়েছে, এবং আপনি তাদের জানেন না, প্রশ্ন করুন কেন তারা এটি করছে। আমি সবই লোকেদের বিশ্বাস করার জন্য - কিন্তু ইন্টারনেটে, কেউ জানে না যে আপনি একজন কুকুর৷

একটি ফাইল আপলোড করুন

সাম্প্রতিক ফিশিং স্ক্যামের অংশে একজন স্ক্যামার একজন স্টিম কর্মচারীর ছদ্মবেশ ধারণ করতে দেখা যাবে। তারা আপনাকে একটি নির্দিষ্ট ফাইল সনাক্ত করতে বলবে, তারপর এটি তাদের কাছে আপলোড করুন।

SSFN ফাইলটি আপনাকে প্রতিবার লগইন করার সময় Steam-এর মাধ্যমে যাচাই করা এড়াতে সাহায্য করে – এটি একজন স্ক্যামারকে দিলে তারা স্টিম গার্ডের মতো নিরাপত্তা বিধিনিষেধ এড়িয়ে যেতে দেয়। এই ধরনের আক্রমণ একটি জাল বা হাইজ্যাক করা প্রোফাইলের সাথে এবং আপনার পাসওয়ার্ড চুরি করার জন্য একটি নকল লগইন স্ক্রীনের সাথে কাজ করে। আপনি এখন অনুমান করতে পারেন, একজন স্ক্যামারকে সেই ফাইলটি প্রদান করা মূলত দুর্গের চাবি উপহার দেওয়া।

স্টীম স্ক্যামগুলি দেখুন এবং কীভাবে সুরক্ষিত থাকবেন

স্টিম ব্যবহারকারীরা সচেতন হওয়ার সাথে সাথে এই আক্রমণটি কিছুটা কম সাধারণ হয়ে উঠছে, তবে এটি এখনও পড়া মূল্যবান। পূর্ববর্তী বিভাগে উল্লিখিত হিসাবে, ভালভ/স্টিম আপনাকে কখনই একটি ফাইল আপলোড করতে বলবে না। যে কেউ জিজ্ঞাসা করে তার উচিত অ্যালার্ম বেল বাজানো।

সফটওয়্যার

সফ্টওয়্যার স্ক্যামগুলি এখনও স্ক্যামারদের জন্য একটি ব্যাপক লাভজনক উত্স। এই ধরনের আক্রমণগুলি সাধারণত একটি কীলগার ব্যবহার করে আপনার পাসওয়ার্ড পাওয়ার উপর ফোকাস করে। জনপ্রিয় ইউটিউব গেমিং চ্যানেলগুলির মন্তব্যগুলি সেগুলিতে পূর্ণ, সেইসাথে অগণিত "বিনামূল্যে স্টিম গিফট ডুপ্লিকেশনের জন্য এটি সম্পূর্ণ 1337 h4ck চেক করুন lol!!111।" এখানে যেকোন লিঙ্ক হল স্পাইওয়্যার, ম্যালওয়্যার, কীলগার, ভাইরাস এবং এর মধ্যে থাকা সবকিছু।

এই ধরনের আক্রমণ এড়াতে একটি উপায় আছে? অবশ্যই:বোকা হবেন না। কোন স্টিম আইটেম ডুপ্লিকেশন কৌশল আছে. বিনামূল্যে আইটেম আপনার জন্য অপেক্ষা করছে না. বুদ্ধিমান হোন এবং প্লেগের মতো এগুলি এড়িয়ে চলুন - এটি আপনার স্টিম অ্যাকাউন্ট এবং আপনি যে গেমগুলি হারাবেন তার চেয়ে অনেক বেশি হতে পারে৷

অবশ্যই, এটি সবসময় অন্য সাইটের মাধ্যমে নাও হতে পারে। একটি হাইজ্যাক করা অ্যাকাউন্ট ব্যবহার করে স্টিমের মধ্যে সফ্টওয়্যার স্ক্যামগুলি প্রদর্শিত হতে পারে। আপনাকে একটি বৈধ অ্যাকাউন্ট দ্বারা যুক্ত করা হবে, একটি ভাল স্টিম স্কোর সহ সম্পূর্ণ, কোন VAC নিষেধাজ্ঞা নেই, খেলার সময় এবং একইভাবে স্বাস্থ্যকর পরিমাণে গেম। আপনাকে যে ফাইলটি পাঠানো হতে পারে সেটি হবে ভাইরাস-বোঝাই সাইটের মুখোশ, বা সংক্রমিত .exe, .bat, .dll, বা .scr ফাইল।

আপনি চেনেন না এমন কারো দ্বারা নীল রঙে যোগ করার সময় সতর্ক থাকুন এবং তারা চ্যাটের শুরুতে আপনাকে একটি ফাইল পাঠানোর চেষ্টা করে। এটি বলেছে, কেউ যখন সাধারণভাবে আপনাকে একটি ফাইল পাঠানোর চেষ্টা করে তখন সতর্ক থাকুন!

ছদ্মবেশীকরণ

সামনের দিকে মুখ করা সম্প্রদায়ের ভূমিকায় প্রতিটি ভালভ কর্মচারীর একটি ভালভ কর্মচারী থাকবে। ব্যাজ, অথবা একটি স্বেচ্ছাসেবক স্টিম কমিউনিটি মডারেটর ব্যাজ আপনি ব্যক্তিদের তাদের প্রোফাইলের মাধ্যমে পরীক্ষা করতে পারেন। যদি তাদের একটি ব্যাজ থাকে তবে তারা বৈধ। যদি না হয়, জানালা বন্ধ করুন।

স্টীম স্ক্যামগুলি দেখুন এবং কীভাবে সুরক্ষিত থাকবেন

একজন স্টিম বা ভালভ কর্মচারী যার সাথে কখনই না আপনার পাসওয়ার্ড বা অন্য কোনো ফাইলের জন্য আপনাকে জিজ্ঞাসা করুন। আপনি তাদের পছন্দসই তথ্য প্রদান না করলে তারা অবশ্যই আপনাকে হুমকি দেবে না। ভালভ কর্মীদের ছদ্মবেশী ব্যক্তিরা প্রায়শই [ভালভ] বা [স্টিম] বা [যাচাই করা] বা তাদের ব্যবহারকারীর নামের মতো কিছু বৈশিষ্ট্যযুক্ত করে – এটিতে ক্লিক করলে তাদের প্রকৃত প্রোফাইল প্রকাশিত হবে যেখানে আপনি তাদের আসল পরিচয় যাচাই করতে পারবেন।

স্ক্যামাররা আপনার বন্ধুদের তালিকা নিয়েও গবেষণা করতে পারে এবং তাদের ছদ্মবেশ ধারণ করতে পারে, সামান্য বানানের পার্থক্যের সাথে ব্যবহারকারীর নামের প্রতিলিপি করে। একবার আপনার বিশ্বাস অর্জিত হয়ে গেলে, স্ক্যামার এমন একটি আইটেম "ধার" করতে বলতে পারে যা একবার ট্রেড হয়ে গেলে আপনি আর দেখতে পাবেন না।

টাকা

যেকোনও সাধারণ স্ক্যামের মতোই এইগুলি কাজ করে। কেউ বাষ্পের মাধ্যমে আপনার কাছে আসে, জিজ্ঞাসা করে যে আপনি সেই মিষ্টি বিরল TF2 টুপি বা অনুরূপ আইটেমগুলি ব্যবসা করতে চান কিনা। আপনি সম্মত হন এবং স্টিম ট্রেডিং এলাকায় চলে যান, শুধুমাত্র সেই ব্যক্তির জন্য যার সাথে আপনি ট্রেড করছেন তা ঘোষণা করার জন্য যে তারা আপনাকে স্টিমের বাইরে পেপ্যালের মাধ্যমে অর্থ প্রদান করবে, একবার স্টিমের মধ্যে ট্রেড সম্পূর্ণ হয়ে গেলে।

স্টীম স্ক্যামগুলি দেখুন এবং কীভাবে সুরক্ষিত থাকবেন

এটি অবিলম্বে অ্যালার্ম ঘন্টা বাজানো উচিত!

আপনার যদি যেকোনো কারণেই স্টিমের বাইরে কোনো ট্রেড সম্পূর্ণ করতে হয়, তাহলে আমি একজন মধ্যস্থতাকারীকে ব্যবহার করার পরামর্শ দেব - যদিও আপনাকে এখানেও সতর্ক থাকতে হবে।

মধ্যস্থতাকারী একজন যাচাইকৃত ব্যক্তি হওয়া উচিত, উভয় পক্ষের দ্বারা বিশ্বস্ত। প্রতিটি ব্যক্তি মধ্যস্থতাকারীর কাছে ট্রেড করার জন্য তাদের নিবন্ধ সরবরাহ করতে পারে এবং তারা এটিকে এগিয়ে দিতে পারে। যাইহোক, কিছু স্ক্যামার এটির জন্য বুদ্ধিমান এবং একটি নির্দিষ্ট, বাষ্প যাচাইকৃত মধ্যস্থতার পরামর্শ দেবে। একবার আপনি উক্ত মিডলম্যান ব্যবহার করতে সম্মত হলে, আপনাকে একজন অত্যন্ত অনুরূপ ব্যবহারকারীর নামের সাথে যুক্ত করা হবে। একবার আপনি তাদের কাছে আপনার ট্রেডের অংশটি পাস করলে আপনাকে মুছে ফেলা হবে, আপনার আইটেম/গেম/নগদ হারাবেন।

যদি কেউ একজন মধ্যস্থতাকারীর পরামর্শ দেয়, এবং তারা প্রথমে আপনার সাথে যোগাযোগ করে, সতর্ক থাকুন। সম্প্রদায় জালিয়াতি প্রতিরোধ সাইট SteamRep.com একটি যাচাইকৃত মধ্যস্থতাকারী তালিকা প্রদান করে – যদিও তারা সম্পূর্ণরূপে সাইটের সাথেই যুক্ত নয়।

স্টীম স্ক্যামগুলি দেখুন এবং কীভাবে সুরক্ষিত থাকবেন

আপনি SteamRep অনুসন্ধান ফাংশন ব্যবহার করে একটি পৃথক ব্যবহারকারীর অ্যাকাউন্টের বিবরণ অনুসন্ধান করতে পারেন। এটি সেই ব্যক্তির অ্যাকাউন্টের স্থিতি, যেকোনো নিষেধাজ্ঞা, তাদের বন্ধুত্বের তালিকা, তাদের বন্ধু-তালিকা নিষেধাজ্ঞা এবং আরও অনেক কিছুর বিশদ প্রদান করে। প্রতিবার যখন আপনি একটি বাণিজ্যে প্রবেশ করেন তখন একটু চেক করার যোগ্য৷

Reddit Long-Con

ঠিক আছে, তাই হয়ত সত্যিকারের লং-কন নয়, তবে এই ধরণের কেলেঙ্কারীতে কিছু গুরুতর কাজ চলছে। একজন স্ক্যামার, বা স্ক্যামার, একটি নির্দিষ্ট গেমের জন্য ট্রেড করার জন্য নিবেদিত একটি সাবরেডিট তৈরি করে। তারা মিথ্যা অ্যাকাউন্ট, আপডেট করা মন্তব্য থ্রেড, এমনকি কাস্টম সিএসএস ব্যবহার করে সত্যতা প্রদানের জন্য এতদূর যায়।

ভ্রান্ত সাবরেডিটের মধ্যে দাফন করা হবে স্ক্যামারের ফিশিং সাইটের কয়েকটি লিঙ্ক। আমাদের আগের ফিশিং বিভাগ থেকে সামান্য ভুল বানান নাম মনে আছে? এই সাবরেডিটগুলি ব্যাপক হবে, যার ফলে সম্ভাব্য আক্রমণকে এড়িয়ে যাওয়া খুব কঠিন হবে৷

আপনি এখানে এই স্টিম স্ক্যাম সম্পর্কে আরও পড়তে পারেন।

চার্জব্যাক

এটি হল আরেকটি সাধারণ স্টিম স্ক্যাম প্রচেষ্টা, পেপালকে ব্যবহার করে ব্যবসায়ীকে ছিনিয়ে নেওয়ার জন্য। এটি সাধারণত এভাবে নিচে যায়:

  1. স্ক্যামার ব্যবসায়ীকে স্টিমে যোগ করে।
  2. প্রতারক কথোপকথন শুরু করে, ট্রেডারকে একটি আইটেমের জন্য জিজ্ঞাসা করে যখন লেনদেন প্রক্রিয়া করার জন্য PayPal ব্যবহার করার জন্য জোর দেয়।
  3. স্ক্যামার আসলে PayPal এর মাধ্যমে অর্থ প্রদান করে। ব্যবসায়ী এটি দেখে, স্বীকার করে এবং স্ক্যামারের কাছে আইটেমটি ছেড়ে দেয়।
  4. টাকা ফেরত পেতে স্ক্যামার PayPal-এর চার্জব্যাক ফাংশন ব্যবহার করে, PayPal-এর কাছে দাবি করে যে আইটেমটি কখনও পাওয়া যায়নি।
  5. প্রতারক ব্যবসায়ীকে মুছে ফেলে এবং ব্লক করে। ব্যবসায়ী হেরে যায়।

এই এক জন্য সতর্ক. এটি ব্যবহারে সহজ এবং ন্যূনতম প্রযুক্তিগত জ্ঞানের কারণে এটি তুলনামূলকভাবে সাধারণ।

রাউন্ডআপ

আপনার ডিজিটাল বন্দুক নিন এবং স্টিমের মাধ্যমে যে কেউ আপনার সাথে যোগাযোগ করে তাকে বিস্ফোরিত করুন।

অথবা, সেখানে সতর্ক থাকুন। অপরিচিত কারো কাছে গেলে কিছুটা সতর্ক থাকুন। সবাই আপনার আইটেম চুরি করতে বের হয় না, এবং অনেকেই সত্যিকারের ব্যবসায়ী যারা নিজেদের, বা তাদের গেমিংকে সমর্থন করতে চাইছেন। বাস্তব জীবনের মতো, কোনও কিছুতে সাইন অফ করবেন না, কিছু দেবেন না, কিছু সরান না, কোনও কিছুর জন্য অর্থ প্রদান করবেন না যতক্ষণ না আপনি পুরোপুরি নিশ্চিত হন যে এই চুক্তিটি বাস্তবের জন্য৷

আপনি কি স্টিমে প্রতারণার শিকার হয়েছেন? আপনি আপনার আইটেম ফিরে পেয়েছেন? আপনি ব্যবহারকারী রিপোর্ট করেছেন? চুরির পরে ভালভ কি সহায়ক ছিল? নিচে আমাদের জানান!


  1. এই শপিং সিজনে কীভাবে অনলাইনে নিরাপদ ও সুরক্ষিত থাকবেন?

  2. 7 সাইবার হামলার জন্য সতর্ক থাকার জন্য

  3. ডেটিং ওয়েবসাইটগুলিতে কীভাবে নিরাপদ এবং ব্যক্তিগত থাকবেন?

  4. কীভাবে লটারি স্ক্যামগুলি সনাক্ত করবেন এবং সুরক্ষিত থাকবেন