কম্পিউটার

পাঠক উইন্ডোজ টেক সাপোর্ট কেলেঙ্কারির গল্প

নীরব ফোন কল একটি বেদনা; যে কল সেন্টারগুলি আইনের পরিবর্তনের পরে আপনার ব্যাঙ্ক থেকে সম্পদের অফার করে, বা একটি নতুন সরকারী উদ্যোগ যা আপনি সুবিধা নিতে পারেন, তা বিরক্তিকর। কিন্তু সবথেকে খারাপ হল উইন্ডোজ টেক সাপোর্ট স্ক্যাম, নির্বিচারে সমগ্র উত্তর আমেরিকা, ইইউ এবং অস্ট্রেলিয়া জুড়ে লোকেদের লক্ষ্য করে।

উইন্ডোজ টেক সাপোর্ট স্ক্যামের উপর আমাদের পূর্ববর্তী নিবন্ধ

2015 সালের জানুয়ারিতে, আমি "Windows Tech Support" থেকে বলে দাবি করে একজনের কাছ থেকে একটি কল পেয়েছি। এই কোল্ড কলিং স্ক্যামাররা "শনাক্ত" করেছিল যে আমার পিসি একটি ভাইরাস দ্বারা "সংক্রমিত" ছিল এবং অনুমিত হুমকিকে "পরিষ্কার" করতে আমার পিসিতে সংযোগ করতে দূরবর্তী ডেস্কটপ সফ্টওয়্যার ব্যবহার করতে চেয়েছিল।

ভাগ্যক্রমে, আমি এই বিষয়ে বুদ্ধিমান ছিলাম। এই ধরনের কল যুক্তরাজ্যে একটি নিয়মিত ঘটনা; প্রকৃতপক্ষে, আমি একটি স্থানীয় স্বাস্থ্যসেবা সংস্থার (সব জায়গার!) আইটি বিভাগে কাজ করার সময় বেশ কিছু প্রাপ্তির কথা স্মরণ করতে পারি (যা প্রমাণ করে যে এই লোকেরা তাদের কেলেঙ্কারীতে একটি স্ক্যাটারগান পদ্ধতি গ্রহণ করে)।

প্রায় 15 মিনিট ধরে ফোনে, কথোপকথনের শেষের অংশটি এইরকম ছিল:

এখন, আমি কি ঘটছে তা সঙ্গে সঙ্গে বুঝতে যথেষ্ট ভাগ্যবান ছিল. আমি যখন কলার কথা রাখলাম, তখন আমি আমার স্ত্রীকে ল্যান্ডলাইন ধরে রাখলাম যখন আমি দ্রুত আমার স্মার্টফোন দিয়ে কলটি রেকর্ড করলাম। কিন্তু সবাই যেভাবে তাদের প্রতিক্রিয়া দেখানোর সুযোগ পায় না।

স্ক্যামারদের বিপদ

আপনি যেভাবেই দেখুন না কেন, এই লোকেরা বিপজ্জনক। হয় তারা আপনার পিসিতে বিদ্যমান নেই এমন একটি সমস্যা সমাধান করার জন্য নগদ একটি অংশ বন্ধ করতে চায় (অথবা যদি এটি হয়, তাদের কল কাকতালীয়, এবং তাদের কাছে এটি সমাধান করার প্রয়োজনীয় জ্ঞান নেই) অথবা আপনি যখন তাদের ডাকেন, তখন তারা শপথ করে এবং অভিশাপ দেয়, হুমকিমূলক ভাষা ব্যবহার করে এবং সম্ভবত আপনাকে হত্যা করার প্রস্তাব দেয় - আপনি তাদের সময় কতক্ষণ নষ্ট করেছেন তার উপর নির্ভর করে।

সহজ কথায়, হ্যাং আপ করা নিরাপদ। স্ক্যামারের সাথে স্ট্রিং করার সময় তারা ভুল সম্পর্কে কম সচেতন কাউকে প্রতারণা করা বন্ধ করতে পারে বা তাদের কম্পিউটার কীভাবে কাজ করে, এটি আপনাকে আরও ঝুঁকির মধ্যেও রাখে।

পাঠক উইন্ডোজ টেক সাপোর্ট কেলেঙ্কারির গল্প

এই কেলেঙ্কারীতে আমার আগের নিবন্ধটি অনুসরণ করার পরে, আমরা প্রতিক্রিয়াগুলির একটি বন্যা পেয়েছি, কেউ কেউ স্ক্যামারের সময় নষ্ট করার জন্য তাদের নিজস্ব পদ্ধতিগুলি অফার করে, অন্যরা মনে করে যে তারা কীভাবে কল দ্বারা প্রভাবিত হয়েছিল। মেরি কে হিগিন্স আমাদের যা বলেছেন তা এখানে:

"আমি কেলেঙ্কারির পরের দিন থেকে হয়রানিমূলক সেল ফোন কল পেতে শুরু করি। তারা সম্ভবত $ 175.00 হারানোর জন্য সত্যিই বিরক্ত হয়েছিল। তিনি ভারতীয় উচ্চারণে "হ্যালো, কি মিস মেরি … " বললেন এবং গতকালের ঘটনা সম্পর্কে কিছু বলতে শুরু করলেন। আমি তাকে বলেছিলাম যে আমি জিনিসগুলি দেখেছি এবং জানি যে সেগুলি একগুচ্ছ প্রতারক এবং আমি চাই না যে তারা আমাকে আর কল করুক৷ আমি যখন ঝুলে ছিলাম তখন আমি তার চিৎকার শুনতে পাচ্ছিলাম৷"

সেজন্য আপনাকে থামতে হবে।

উইন্ডোজ টেক সাপোর্ট স্ক্যাম ভয়ের গল্প

মেরি কেয়ের মন্তব্য পড়ার সময়, আমি আবিষ্কার করেছি যে অনেকগুলি দুর্দান্ত গল্প ভাগ করা হয়েছে। আমি আপনাকে সেই নিবন্ধে যাওয়ার জন্য অনুরোধ করছি (উপরের লিঙ্কের মাধ্যমে) সেগুলি পরীক্ষা করার জন্য, কিন্তু যদি আপনার কাছে সময় না থাকে তবে আমি সেগুলির মধ্যে কিছু বেছে নিয়েছি যা আমাকে চিন্তা করার জন্য বিরতি দিয়েছে৷

তেমনই একটি গল্প ডেবির। সে একজন গৃহকর্মী যে তার বাচ্চাকে খাওয়ানোর সময় কল পাচ্ছিল।

"[স্ক্যামার] আমাকে বলেছিল যে আমার কম্পিউটারটি 2 বছরের জন্য কভার করতে আমার £99.99 খরচ হবে এবং আমি তাকে বলেছিলাম যে পৃথিবীতে আমি একটি ছোট শিশুর সাথে এটি কীভাবে বহন করতে পারি?! সে বলেছিল আমার কম্পিউটার 24 ঘন্টার মধ্যে 6 বা 7 এর কারণে ক্র্যাশ হয়ে যাবে পরিচিত হ্যাকাররা আমার কম্পিউটারে ঢোকার চেষ্টা করছে। আমি তাকে কল করার জন্য একটি নম্বর চেয়েছিলাম কারণ আমি তাকে বলেছিলাম যে সে আমাকে মুক্তিপণ দিয়ে রেখেছে।"

পাঠক উইন্ডোজ টেক সাপোর্ট কেলেঙ্কারির গল্প

ফোর্বস স্মিথের আরেকটি উদ্বেগজনক গল্প রয়েছে।

"জোনাথন (ভারতীয়) আমাকে বোঝানোর জন্য একটি ভাল কাজ করেছিলেন যে তারা বৈধ ছিল এবং এটি আমার অপারেটিং সিস্টেম ছিল যা তাদের আমার পিসিতে 'সমস্যা' নিয়ে সতর্ক করেছিল৷ দুর্ভাগ্যবশত আমি তাদের দূরবর্তী অ্যাক্সেসের অনুমতি দিয়েছিলাম এবং এটি তখনই হয়েছিল যখন তারা আমাকে বলেছিল যে আমি একটি ইঁদুরের গন্ধ পেয়েছিলাম সেই ত্রুটিটি 'সমাধান' করার জন্য তাদের জন্য আমাকে £99 দিতে হবে। যখন আমরা এই বিষয়টি নিয়ে তর্ক করছিলাম যে আমি তাদের সমর্থনের জন্য কল করিনি তখন আমি আসলে কী ঘটছে তা দেখছিলাম না স্ক্রীন। আমি একটি উইন্ডো খোলা লক্ষ্য করলাম এবং দেখে মনে হচ্ছে একটি পাসওয়ার্ড সেট করা হচ্ছে কিন্তু আমি কিছু করতে বা বলার আগেই তারা আমার পিসি 'শাট ডাউন' করে ফোন কলটি ডিসকানেক্ট করে দিয়েছে।"

এই শেষ উপাদানটি এমন কিছু নতুন, যা আমি আগে দেখিনি:স্ক্যামাররা উইন্ডোজ অ্যাক্সেস ব্লক করার জন্য অ্যাকাউন্ট তৈরি করে (অথবা ব্যবহারকারীরা বুট করার সময় একটি সোজা সাইন-অনে অভ্যস্ত)। এখানে উদ্দেশ্য স্পষ্টতই হবে ভিকটিমকে সাহায্যের জন্য তাদের কল করার জন্য অনুরোধ করা, যার জন্য তারা তারপর চার্জ নেবে।

ঘৃণ্য।

এটাও মনে রাখা দরকার যে স্ক্যামাররা আপনাকে প্রথমে কল করবে না। মিশেল লাইন তার বন্ধুকে স্মরণ করে যে ফেসবুকে একটি লিঙ্কে ক্লিক করেছিল, শুধুমাত্র একটি উইন্ডো পপ আপ করার জন্য "ব্যবহারকারীকে জানানোর জন্য যে 'আপনার কম্পিউটারে একটি ভাইরাস সনাক্ত করা হয়েছে' বা অনুরূপ কিছু। এবং 888-751-5163 নম্বরে কল করার জন্য, যা তিনি করেছিলেন। " রাশিয়ান "টেক সাপোর্ট" স্ক্যামার তখন ল্যাপটপে প্রবেশ করার চেষ্টা করেছিল৷

ইতিমধ্যে, গ্যালেন একটি ফোন নম্বরের জন্য একটি অনুসন্ধানও করেছিলেন, শুধুমাত্র এটি খুঁজে বের করার জন্য যে Google-এ "McAfee Tech Support" এর ফলাফল একটি কেলেঙ্কারী ছিল৷ এই উপলক্ষ্যে, যাইহোক, এটি ছিল স্ক্যামারের দেওয়া সাহায্যের স্তর যা সন্দেহ জাগিয়েছিল।

"'এডওয়ার্ড' আমাকে বলেছিল যে আমি আসলে ভুল ম্যাকাফি পণ্য কিনেছি এবং তিনি বলেছিলেন যে তিনি আমার তিনটি ল্যাপটপে সঠিক অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ডাউনলোড করতে পেরে খুশি হবেন৷ আমি ভেবেছিলাম যে এটি অদ্ভুত ছিল, কারণ ম্যাকাফি প্রযুক্তি সমর্থন এতটা সহায়ক ছিল না অতীতে..."

এখন, আপনি যদি মনে করেন যে আমি এখন পর্যন্ত যাদের উল্লেখ করেছি তাদের একটি গোয়েন্দা গল্পের সংক্ষিপ্ত সংকেত, আবার চিন্তা করুন। উদাহরণস্বরূপ, গ্যালেন (উপরে) তার স্বামীর জন্য শোক করছিল। অন্যত্র, রব জেনকিন্স দয়া করে তার বাবার গল্প শেয়ার করেছেন, যিনি দুবার কেলেঙ্কারীতে পড়েছেন। "তিনি অত্যন্ত বুদ্ধিমান, পিএইচডি করেছেন এবং বহু বছর ধরে একটি বড় প্রতিষ্ঠান পরিচালনা করেছেন। অন্যদের এটির জন্য খুব বেশি বিব্রত বা পড়ে যাওয়া উচিত নয়। এটি আপনাকে বোকা বানাবে না, সম্ভবত অপরিচিতদের প্রতি খুব বেশি বিশ্বাসী।"

পাঠক উইন্ডোজ টেক সাপোর্ট কেলেঙ্কারির গল্প

রব তারপর স্ক্যামারদের সাথে মোকাবিলা করার সর্বোত্তম উপায় কী তা রূপরেখা দেয়৷

"যখন আমি এই কলগুলি পাই, আমি তাদের বিবেকের সাথে খেলা করার চেষ্টা করি। আমি জিজ্ঞাসা করি কিভাবে তারা রাতে ঘুমাতে পারে জেনে যে তারা মানুষের কাছ থেকে চুরি করছে এবং তাদের নিজেদের আত্মার ক্ষতি সম্পর্কে তাদের সতর্ক করে দেয়। বেশিরভাগই চুপ থাকে। একজন আমাকে বলেছিলেন এটা তাকে মোটেও বিরক্ত করে না। আমি আশা করি আমি তাদের কাছে পাচ্ছি এবং তারা একটি সৎ জীবনযাপন করতে পারে। আমি বুঝতে পারি যে চরম দারিদ্র্যের মধ্যে বসবাসকারী লোকেরা তাদের ক্রিয়াকলাপকে যুক্তিযুক্ত করতে পারে, বিশেষ করে যেহেতু তারা ধনী দেশগুলিতে লোকেদের ডাকছে, কিন্তু সত্যে তারা নিজেদের ক্ষতি করছে।"

Tamsyn Ooi এর গল্পটি বেশ উদ্বেগজনক। আপনার নগদ অর্থের পেছনে শুধু স্ক্যামাররাই নয়, মনে হচ্ছে তাদের মধ্যে কিছু স্লিজব্যাগও রয়েছে।

"আমার কাছে একজন পাকিস্তানি শব্দবাজ লোকের কাছ থেকে একটি পিসি সম্পর্কে একটি কল ছিল এবং যেহেতু এটি খুব ভোরে ছিল, আমি ভান করেছিলাম যে যার জন্য ছিল সে সেখানে ছিল না, এবং লোকটি আমার সাথে চ্যাট করতে শুরু করে (আমি ভান করেছিলাম 16 বছর বয়সী) , আমি সত্যিই অনেক বড় হয়ে গেছি)। সে এমনই হামাগুড়ি দিয়েছিল, আমি কি করি, কোথায় কাজ করি, আমার কণ্ঠস্বর কেমন সেক্সি। আমি তাকে বললাম আমি কলটা বন্ধ করতে চাই এবং সে গেল 'কেন? কেন তুমি চাও? ফোন রেখে দিতে?' আমি শুধু উত্তর দিয়েছিলাম যে আমি তা করতে চেয়েছিলাম এবং অবিলম্বে তাই করেছি। হামাগুড়ি।"

কোন অর্থে এই ধরণের আচরণ গ্রহণযোগ্য বলে বিবেচিত হতে পারে?

খুচরা বিক্রেতা বা নির্মাতারা জড়িত?

আমি মনে করি আমরা নিকির গল্প দিয়ে শেষ করব। এটি একটি বিশেষভাবে সম্পর্কিত গল্প, কারণ শিকার সবেমাত্র একটি নতুন পিসি কিনেছিল এবং শংসাপত্রের একটি নির্দিষ্ট সেট ব্যবহার করেছিল। নিকি বলেছেন:

"আমি সহজে প্রতারিত হই না। এই ব্যক্তি আমার আইনি নাম জানত - যা আমি কেনাকাটা করার সময় অবশ্যই ব্যবহার করি - এবং সে এটাও জানত যে আমি সম্প্রতি উইন্ডোজ 7 সহ একটি কম্পিউটার কিনেছি। আমার আইনি নাম কোথাও তালিকাভুক্ত নেই - এমনকি আমাদের স্থানীয় ফোন ডিরেক্টরিটি শুধুমাত্র আমার ডাকনামের প্রথম আদ্যক্ষর ব্যবহার করে। আমি মনে করি যে স্ক্যামাররা কোনোভাবে আমার তথ্য সেই কোম্পানি থেকে পেয়েছে যেখান থেকে আমি সম্প্রতি কম্পিউটার কিনেছি।"

পাঠক উইন্ডোজ টেক সাপোর্ট কেলেঙ্কারির গল্প

একই ধরনের গল্প এলএসি থেকে এসেছে:

"এটি একটি কেলেঙ্কারী ছিল তা বুঝতে আমার কিছুটা সময় লেগেছিল কারণ আমি সম্প্রতি কিছু প্রযুক্তি সহায়তা চেয়েছিলাম৷ প্রথমে কলটি বৈধ বলে মনে হয়েছিল কারণ "Windows টেকনিশিয়ান" আমার এবং আমার ল্যাপটপ সম্পর্কে কিছু ব্যক্তিগত তথ্য জানেন বলে মনে হয়েছিল৷" পি>

কোনটি প্রশ্ন জাগিয়েছে:খুচরা দোকানের কর্মীরা - এমনকি কম্পিউটার প্রস্তুতকারক কর্মচারীরাও কি স্ক্যামারদের সাথে বিছানায় আছে?

কেন উইন্ডোজ টেক সাপোর্ট স্ক্যামে অ্যাকশন প্রয়োজন

মাইক্রোসফ্ট অতীতে এই ধরনের কেলেঙ্কারীতে মামলা করেছে, এবং FTC কিছু বন্ধ করার ক্ষেত্রেও সাফল্য পেয়েছে – অন্তত, যেখানে তারা মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত।

কিন্তু যতক্ষণ না এই স্ক্যামগুলি অপরাধমূলক ব্যবসার জন্য অর্থোপার্জন করে – যার অন্ততপক্ষে সংগঠিত অপরাধের সাথে সংযোগ রয়েছে এবং যার সাথে চরমপন্থীদেরও সংযোগ থাকতে পারে – তারা একটি ঝুঁকি তৈরি করে। NSA এবং GCHQ-এর টেলিফোনি নজরদারির ক্ষমতা এই ধরনের কলগুলিকে ট্রেস এবং ব্লক করার জন্য ব্যবহার করা উচিত বলে দাবি করা কি অযৌক্তিক?

কর্তৃপক্ষকে এই কেলেঙ্কারীর সাথে কীভাবে মোকাবিলা করতে আপনি দেখতে চান? সম্প্রতি নিজেই এটি দ্বারা আঘাত পেয়েছেন (যদি তাই হয়, আপনার নিরাপত্তা বাড়ানোর জন্য এই পদক্ষেপগুলি অনুসরণ করুন)? মন্তব্যে আপনার গল্প শেয়ার করুন. এবং যারা গতবার আমাদের সাথে যোগাযোগ করেছিলেন তাদের সবাইকে অনেক ধন্যবাদ।

ইমেজ ক্রেডিট:সাইবার অপরাধী Dejan Dundjerski এর মাধ্যমে Shutterstock, Sam72 Shutterstock.com এর মাধ্যমে, ব্রায়ান এ জ্যাকসন Shutterstock.com এর মাধ্যমে, SpeedKingz এর মাধ্যমে Shutterstock.com, ডটশক এর মাধ্যমে Shutterstock.com


  1. অ্যানাটমি অফ এ স্ক্যাম:উইন্ডোজ টেক সাপোর্ট কন পরীক্ষা করা হয়েছে

  2. Windows অ্যাপ স্টোর কতটা সুরক্ষিত?

  3. ফাইনাল ফ্যান্টাসি XIV উইন্ডোজ 11 সাপোর্ট

  4. ডেটা সিকিউরিটির জন্য টেক জায়ান্টের ক্ষেত্রে কি ব্যাঙ্ক-লাইক রেগুলেশন দরকার?