কম্পিউটার

ফেইসবুক প্রতারণা সনাক্তকরণ ও এড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ

কথায় বলে, প্রতি মিনিটে একজন চোষার জন্ম হয়। যেখানেই প্রচুর পরিমাণে লোক জমায়েত হয়, প্রতারক এবং স্ক্যামাররা সর্বদা একটি চিহ্ন খুঁজতে থাকে। আপনি একটি সারা বছরের বেতন বাজি ধরতে পারেন যে অন্তত কিছু লোক তাদের জন্য পড়ে যাবে এবং তাদের রূপালী জিহ্বা খালি প্রতিশ্রুতি। এবং Facebook তাদের ব্যবসা চালানোর জন্য তাদের জন্য একটি আদর্শ লক্ষ্য-সমৃদ্ধ পরিবেশ।

এটা এতদিন আগে নয় যে আমি ফেসবুকে প্রচারিত গল্পের দ্বারা বোকা হয়েছিলাম যে টিভি সিরিজ ব্রেকিং ব্যাড ফিরে আসছিল। আমি এটি একটি হাঁপাতে হাঁপাতে অনুরাগীর মত শেয়ার করলাম তারপর আবিষ্কার করলাম যে আমার ছিল। এটা অহংকার জন্য একটি চমত্কার খারাপ আঘাত ছিল, যে দ্বারা ধরা আউট.

ফেইসবুক প্রতারণা সনাক্তকরণ ও এড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ

নীচে Facebook-এ পাওয়া কিছু সাধারণ প্রতারণার পাশাপাশি কীভাবে সেগুলিকে আপনার Facebook chums এর সাথে শেয়ার করা এড়াতে হয় তার টিপস দেওয়া হল৷

7টি সবচেয়ে সাধারণ ফেসবুক প্রতারণা

এখানে কিছু ভাল পরিচিত, কোন নির্দিষ্ট ক্রমে নেই।

মার্ক জুকারবার্গ আপনাকে তার কয়েক মিলিয়ন দেবে

ফেইসবুক প্রতারণা সনাক্তকরণ ও এড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ

এটি হল Facebook মিথ যা শুধুমাত্র মৃত্যুকে অস্বীকার করে। প্রথমে বিল গেটস এলোমেলো সাদাসিধা ফেসবুকারদের টাকা দিয়েছিলেন। এখন এটি মার্ক জুকারবার্গ তার অপ্রয়োজনীয় অর্জিত মিলিয়ন মিলিয়ন অপরিচিতদের কাছে ফেলে দিচ্ছেন৷

এই আশ্চর্যজনক লক্ষ লক্ষ উপার্জন করতে আপনাকে কি করতে হবে? স্ক্রিনশট যেমন বলছে, শুধু বার্তাটি কপি করে আপনার নিউজ ফিডে পেস্ট করুন, এবং অবশেষে Facebook কর্মীরা (যাদের সময় নিয়ে ভালো কিছু করার নেই) Facebook-এর মাধ্যমে অনুসন্ধান করবেন এবং 1,000 জন লোককে নির্বাচন করবেন যারা এটির জন্য পড়েছিলেন, হুক লাইন এবং সিঙ্কার।

এখন, উপরে চিত্রিত বার্তাটি লক্ষ্য করুন, যা "শুধুমাত্র ক্ষেত্রে আঘাত করা যায় না" দিয়ে শুরু হয়েছে? যৌক্তিক মনে হচ্ছে? এটা জিততে হলে আপনাকে এর মধ্যে থাকতে হবে। ঘটতে পারে যে খারাপ কি? ঠিক আছে, চারপাশে স্প্যাম ছড়ানো ছাড়াও, আপনি বাজে কথাও প্রচার করছেন, এবং যখন লোকেরা পরবর্তীকালে বৈধ স্ট্যাটাস বার্তাগুলিকে উপেক্ষা করা শুরু করে, তখন প্রকৃত গুরুত্বপূর্ণ বার্তাগুলি উপেক্ষা করা হবে৷ যেমন মার্ক ও'নিল ফাউন্ডেশন একটি "এম ও'নিল"কে অলসতা এবং অবক্ষয়ের জন্য কাজ বন্ধ করতে সাহায্য করার জন্য অনুদান চাচ্ছে। এটা মিস করবেন না।

ফেইসবুক প্রতারণা সনাক্তকরণ ও এড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ

এমন সময় আছে যখন কেউ দুঃখজনক বা সাধারণত নেতিবাচক কিছু পোস্ট করে এবং হঠাৎ "লাইক" ক্লিক করা সত্যিই অনুপযুক্ত বলে মনে হয়। যেমন মৃত্যু, বিবাহবিচ্ছেদ, আপনার চাকরি হারানো বা আপনার মেয়ে জাস্টিন বিবারের ভক্ত হিসাবে নিজেকে ছাড়িয়ে গেছে তা খুঁজে বের করা। এই ধরনের আপডেটের জন্য একটি মধ্যমা আঙুলের বোতাম বেশি প্রয়োজন। অথবা একটি থাম্বস-ডাউন "অপছন্দ" বোতাম হতে পারে?

ফেইসবুক প্রতারণা সনাক্তকরণ ও এড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ

এই কেলেঙ্কারীটি যুগ যুগ ধরে প্রচারিত হয়েছে, এবং যখনই Facebook একটি সঠিক ডিসলাইক বোতাম আনার বিষয়ে কথা বলা শুরু করে তখনই এটি একটি নতুন জীবন লাভ করে৷ তাই একভাবে, Facebookই অনিচ্ছাকৃতভাবে এই প্রতারণাকে চালিয়ে যাচ্ছে, নিশ্চিতভাবে এই সমস্যাটিকে একবার এবং সর্বদা বিছানায় রাখতে অস্বীকার করে৷

আপনি যখন এই স্ক্যামটি আপনার ওয়ালে পাবেন, আপনাকে বোতামটি ইনস্টল করার জন্য একটি লিঙ্কে ক্লিক করতে বলা হবে৷ যাইহোক, আপনাকে একটি ভুয়া ফেসবুক পেজে নিয়ে যাওয়া হবে যেখানে আপনাকে জাল স্ট্যাটাস আপডেট লাইক এবং শেয়ার করতে বলা হবে। এটি স্ক্যামের অব্যাহত জীবনকে নিশ্চিত করে কারণ এটি এখন আপনার Facebook বন্ধুদের দেয়ালে রয়েছে, যারা নিজেরাই এটি ভাগ করবে৷

আপনি তাহলে আপনার বোতাম পাবেন? অবশ্যই না. এই পর্যায়ে আপাতদৃষ্টিতে কেলেঙ্কারীর দুটি সংস্করণ রয়েছে। একজন আপনাকে "আপনার প্রোফাইল যাচাই" করতে একটি পৃষ্ঠায় পাঠায়। আপনাকে সমীক্ষায় অংশ নিতে এবং আপনার ব্যক্তিগত তথ্য প্রকাশ করতে বলা হবে। স্ক্যামাররা তখন অনৈতিক অ্যাফিলিয়েট মার্কেটিং থেকে লাভবান হয় এবং ডেটা ব্রোকারদের কাছে আপনার ব্যক্তিগত তথ্য বিক্রি করে।

রজটির অন্য সংস্করণটি হল যে আপনাকে আপনার বোতামটি পেতে একটি লিঙ্কে ক্লিক করতে বলা হবে এবং পরিবর্তে আপনি ম্যালওয়্যার পাবেন। সুন্দর, তাই না?

ফেইসবুক প্রতারণা সনাক্তকরণ ও এড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ

এটি আমাকে অনেক নিরীহ ইউটিউবারদের মনে করিয়ে দেয়, যারা কপিরাইটযুক্ত উপাদান পোস্ট করে, যেমন একটি সিনেমা। তারপরে তারা ভিডিওর বিবরণে বলে "কোন কপিরাইট লঙ্ঘনের উদ্দেশ্য নয়৷ কপিরাইট " এর সাথেই থাকবে৷

অন্য কথায়, তারা মনে করে পৃষ্ঠায় টেক্সট কপি/পেস্ট করলে তা জাদুকরীভাবে আইনি হয়ে যাবে। আর এই ফাঁকিবাজের লোকেরাও তাই মনে করে। আশ্চর্যের বিষয় হল, কেউই এর থেকে অবৈধভাবে লাভবান হচ্ছে না। এটি কেবল একটি উপদ্রব, যা ভুল তথ্য ছড়ায়। তবুও এটি প্রজনন অব্যাহত রাখে।

কেলেঙ্কারীটি লোকেদেরকে তাদের নিউজফিডে একটি সেট টেক্সট কপি/পেস্ট করতে প্রলুব্ধ করে, এবং এটি তাদের গোপনীয়তা এবং কপিরাইট রক্ষা করার জন্য অনুমিত হয় যে তারা ফেসবুকে পোস্ট করেছে - এবং ভবিষ্যতে পোস্ট করবে। সর্বোপরি, "UCC 11-308-308 1-103" নামে সেই কঠোর আইন রয়েছে যা তাদের রক্ষা করে৷ প্রতি প্রথম বর্ষের আইনের ছাত্র স্মৃতি থেকে সেটি আবৃত্তি করতে পারে।

"বার্নার কনভেনশন" বলে কিছু নেই (হয়তো আপনি বার্ন কনভেনশনের কথা ভাবছেন?) এবং "রোম সংবিধি" তৈরি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত। কোনোভাবে আমি মনে করি না মার্ক জুকারবার্গকে আপনার প্রাতঃরাশের ছবি বাণিজ্যিকভাবে ব্যবহার করার জন্য বিচারের জন্য হেগে হস্তান্তর করা হবে৷

ফেসবুক টাকা চার্জ করা শুরু করতে চলেছে

ফেইসবুক প্রতারণা সনাক্তকরণ ও এড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ

মানুষ ইন্টারনেটে বিনামূল্যে সবকিছু পেতে অভ্যস্ত। এতটাই যে প্রিন্ট মিডিয়া তার শেষ পায়ে রয়েছে এবং পেওয়ালগুলি স্পেসসুটের পাঁজরের মতো জনপ্রিয়। তাই যখন কেউ Facebook-এ একটি ছোট-বড় গুজব শুরু করে যে সোশ্যাল নেটওয়ার্ক শীঘ্রই সাইটটি ব্যবহার করার জন্য লোকেদের চার্জ করা শুরু করবে, অনুমান করা যায় স্ট্যাটাস আপডেটটি ভাইরাল হয়ে যায় এবং লোকেরা ক্ষোভে চিৎকার করতে শুরু করে। ব্যতীত স্পষ্টতই এটি সত্য নয় এবং এটি "সংবাদে" ছিল না। আপনি যদি পেঁয়াজ না পড়েন এবং আপনি বাস্তব এবং ব্যঙ্গের মধ্যে পার্থক্য বলতে পারবেন না।

স্বর্ণ সদস্য সেবা! একচেটিয়া শোনাচ্ছে তাই না? কিন্তু আপনি যদি উপরের বার্তাটি আপনার ফিডে "আজ রাতে মধ্যরাতের আগে" কপি করে পেস্ট করেন (সেই জরুরি অনুভূতি তৈরি করতে হয়েছে), তাহলে ফেসবুক আপনার জন্য বিনামূল্যে হবে! আপনার আইকন এমনকি নীল হয়ে যাবে!

এই মিথ্যাটি এত দিন ধরে চলছে যে ফেসবুক অবশেষে তাদের সহায়তা কেন্দ্রে এটির সমাধান করেছে। কিন্তু তারপরও এই হাস্যকর ধারণাটি লাজারাসের মতো উঠে আসে।

আপনার বাচ্চাদের পপ রক খাওয়া বন্ধ করুন

আমার স্ত্রী "থিঙ্ক ফার্স্ট, ক্লিক লেটার" (জুয়ের্স্ট ডেনকেন, ড্যান ক্লিকেন) নামে একটি জার্মান ফেসবুক পেজে সাবস্ক্রাইব করে আমাকে এই বিষয়ে সতর্ক করে দিয়েছিলেন।

ফেইসবুক প্রতারণা সনাক্তকরণ ও এড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ

পপ রকস কী তা আমার একেবারেই ধারণা ছিল না। তাই আমি গুগলিং করতে গেলাম।

অবশেষে আমি তাদের ওয়েবসাইট জুড়ে এসেছি, যা আমাকে নিম্নলিখিত ব্যাখ্যা দিয়েছে:

POP ROCKS® হল শক্ত মিছরির ছোট টুকরা যা সুপার-বায়ুমণ্ডলীয় চাপে কার্বন ডাই অক্সাইড দিয়ে গ্যাসীকৃত হয়েছে। যখন এই গ্যাসীকৃত চিনির দানাগুলি আর্দ্রতার সংস্পর্শে আসে, কারো মুখে বা তরলে, কার্বন ডাই অক্সাইড বুদবুদের ভিতরে রক্ষিত গ্যাস নির্গত হয়, যার ফলে এর বৈশিষ্ট্যযুক্ত পপিং সংবেদন এবং সেই সাথে কর্কশ এবং ঘূর্ণায়মান শব্দ হয়।

ফেসবুক স্ক্যাম (উপরের স্ক্রিনশট অনুযায়ী) দাবি করে যে "পপ-রকস", যা আপাতদৃষ্টিতে স্ট্রবেরি বা চকোলেটের মতো স্বাদযুক্ত, আসলে ছদ্মবেশে ক্রিস্টাল মেথ। তাই আপনার বাচ্চা যদি এটা খায়, তাহলে সে ওষুধের অতিরিক্ত মাত্রায় মারা যাবে।

কেলেঙ্কারীটির নিজস্ব উইকিপিডিয়া পৃষ্ঠা রয়েছে এবং মূলত এটি এই সত্যে নেমে আসে যে এটি হতে পারে ঘটছে, কিন্তু তারিখ, কোন যাচাই ঘটনা আছে. তাই শেষ লাইনটি "সারা দেশে ঘটছে" একটি বড় বড় ফিব৷

স্ক্যামাররা আপনার ফেসবুক বন্ধুর নকল করছে

ফেইসবুক প্রতারণা সনাক্তকরণ ও এড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ

আমার স্ত্রী আবার আমাকে এই বিষয়ে সতর্ক করলেন। মনে হচ্ছে আমাদের একজন বন্ধুকে এটা নিয়ে টার্গেট করা হয়েছিল, বেশিদিন আগে নয়।

কেলেঙ্কারীতে কারো প্রোফাইল ছবি চুরি করা, সেই ছবি দিয়ে অন্য একটি ফেসবুক প্রোফাইল তৈরি করা, কিন্তু একটি অক্ষর দ্বারা নাম পরিবর্তন করা (তাই তা অবিলম্বে লক্ষণীয় নয়)। প্রোফাইলটি তৈরি হয়ে গেলে, প্রকৃত ব্যক্তির বন্ধু তালিকায় থাকা প্রত্যেককে মূলত এই বলে বন্ধুর অনুরোধ পাঠানো হয় যে "আমি ভুলবশত আপনাকে আনফ্রেন্ড করেছি, দয়া করে আমাকে আবার বন্ধু করুন"।

একবার স্ক্যামাররা আপনার বন্ধুদের বোর্ডে নিয়ে গেলে, তারা তারপরে সমস্ত ধরণের বাজে কথা বার্তা পাঠায়। এই লোকটিকে জিজ্ঞাসা করা হয়েছিল যে তিনি $50,000 ফেডারেল অনুদান পাওয়ার বিষয়ে কারো সাথে যোগাযোগ করতে চান কিনা। অথবা তারা সরাসরি অর্থের জন্য জিজ্ঞাসা করে, এমন কিছু বলে যে তাদের সত্যিই একটি ঋণ দরকার। সম্ভবত তারা আপনার পথে কয়েকটি স্প্যাম লিঙ্ক নিক্ষেপ করবে। আপনি মনে করেন যে আপনার বন্ধু তাদের পাঠিয়েছে তা বার্তাগুলিকে তাত্ক্ষণিক বিশ্বাসযোগ্যতা দেয়৷

100টি Facebook শেয়ার একটি ছেলেকে বিনামূল্যে হার্ট ট্রান্সপ্ল্যান্ট পাবে

ফেইসবুক প্রতারণা সনাক্তকরণ ও এড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ

ফেসবুকে ক্রমাগত ঘুরতে থাকা সবচেয়ে বড় স্ক্যামগুলির মধ্যে একটি হল "অসুস্থ বাচ্চা" চালান। এটি হতে পারে "তিনি ক্যান্সারে মারা যাচ্ছেন। তাকে একটি শুভেচ্ছা কার্ড পাঠান। এটি তাকে খুশি করবে" থেকে সরল "এক্স নম্বর লাইক এবং শেয়ার এই শিশুটির অস্ত্রোপচার করবে"। অন্য কথায়, তারা হৃদয় স্ট্রিং উপর টান লক্ষ্য. সর্বোপরি, কে এত অমানবিক যে তারা একটি শিশুর মৃত্যু কামনা করবে?

ফেইসবুক প্রতারণা সনাক্তকরণ ও এড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ

এই স্ক্যামগুলি আপনাকে বিশ্বাস করতে বলছে যে একটি খুব ব্যস্ত কম স্টাফ হাসপাতাল এবং Facebook এই ধরনের পোস্টগুলির জন্য লাইক এবং শেয়ারের সংখ্যা নিরীক্ষণ করছে৷ তারপর যখন শিশুটি 100টি শেয়ার পায়, তখন একজন সার্জন চিৎকার করে "সে 100 পেয়েছে!! তাকে অস্ত্রোপচারের জন্য প্রস্তুত করুন!!"

সিরিয়াসলি? আপনি আসলে এটা বিশ্বাস করেন? যে কেউ এইরকম কিছু বিশ্বাস করে তার ইন্টারনেট ব্যবহার থেকে আজীবন নিষেধাজ্ঞা পাওয়া উচিত।

ফেসবুক প্রতারণা এড়াতে মার্কের নির্দেশিকা

এখন যেহেতু আপনি Facebook এর চারপাশে ভাসমান জিনিসগুলি সম্পর্কে আরও ভাল ধারণা পেয়েছেন, আসুন সেগুলি এড়ানোর জন্য আপনি কী করতে পারেন সে সম্পর্কে একটি দ্রুত রাউনডাউন করি৷

আপনার বন্ধুদের তালিকা গোপন রাখুন

আপনার ফেসবুক ফ্রেন্ড না এমন কেউ যদি আপনার ফেসবুক ওয়ালে ভিজিট করেন, তারা বাম পাশে আপনার বন্ধুদের তালিকা দেখতে পাবেন। আপনার বন্ধুরা কারা তা দেখে তাদের অ্যাকাউন্ট ছদ্মবেশ স্ক্যাম করতে সক্ষম করবে৷ আপনার বন্ধুদের তালিকায় অ্যাক্সেস ব্লক করা তার ট্র্যাকগুলিতে এটি বন্ধ করবে। আপনাকে যা করতে হবে তা হল বন্ধু তালিকার শ্রোতাদের "শুধুমাত্র বন্ধুদের" মধ্যে সীমাবদ্ধ করতে হবে৷

এটি করতে, আপনার ফেসবুক পৃষ্ঠায় যান, তারপরে আপনার বন্ধুদের দেখায় এমন বাক্সে যান। বাক্সের উপরের ডানদিকে কোণায় একটি ড্রপ ডাউন বক্স রয়েছে। "গোপনীয়তা সম্পাদনা করুন"

বেছে নিন ফেইসবুক প্রতারণা সনাক্তকরণ ও এড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ

এটি একটি বড় সাদা বাক্স খুলবে। আপনাকে প্রথম বিকল্পটি দেখতে হবে :

ফেইসবুক প্রতারণা সনাক্তকরণ ও এড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ

এটিকে পাবলিক থেকে বন্ধুতে পরিবর্তন করুন। আপনি দ্বিতীয় বিকল্পটিকে "বন্ধু"-তেও পরিবর্তন করতে চাইতে পারেন।

আপনার বন্ধুদের তালিকা ছোট এবং এক্সক্লুসিভ রাখুন

ফেইসবুক প্রতারণা সনাক্তকরণ ও এড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ

যে মুহুর্তে আপনি Facebook-এর সাথে বড় গোপনীয়তার সমস্যাগুলি অনুভব করবেন তা হল যখন আপনি প্রতিটি একক বন্ধুর অনুরোধ গ্রহণ করেন এবং আপনি সেখানকার প্রতিটি পাগলের জন্য দরজা খুলে দেন। 2,000 ফেইসবুক ফ্রেন্ড থাকা মানুষকে আমি কখনই বুঝতে পারি না। কারোরই এত বেশি বন্ধু নেই, তাই এই লোকেদের বেশিরভাগই সম্ভবত সম্পূর্ণ উদ্যান বৈচিত্র্যের পাগল, যারা পিকনিকের জন্য দুটি স্যান্ডউইচ কম হবে। এবং আপনার বন্ধুদের তালিকায় তাদের অ্যাক্সেস রয়েছে। এবং আপনার ব্যক্তিগত তথ্য. ভালো করে ঘুমাও।

এখানে সমাধান সহজ. আপনার অ্যাকাউন্টে অ্যাক্সেস সীমাবদ্ধ করুন শুধুমাত্র আপনি যাদের সাথে সাক্ষাত করেছেন, আপনার চেনেন এবং বিশ্বাস করেন এবং যারা আপনার পরিচিত ও বিশ্বাসের দ্বারা সুপারিশ করা হয়েছে। অন্য সবাই উপেক্ষা করে।

সবকিছুকে প্রশ্ন করুন এবং অন্যান্য অনলাইন সোর্স চেক করুন

ফেইসবুক প্রতারণা সনাক্তকরণ ও এড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ

আমার একটি প্রিয় অনলাইন মেম যা বলে:

"ইন্টারনেটে পড়া প্রতিটি উদ্ধৃতি অবিলম্বে বিশ্বাস করবেন না" - আব্রাহাম লিঙ্কন

আমার জন্য, এটি অনলাইনে কিছু পড়ার সময় আপনার সর্বদা যে মনোভাব গ্রহণ করা উচিত তা যোগ করে। কখনই স্বয়ংক্রিয়ভাবে অনুমান করবেন না যে কোনও কিছু তাত্ক্ষণিকভাবে সত্য। ধরে নিন এটি মিথ্যা (বা অন্তত অতিরঞ্জিত) এবং গল্পটি প্রমাণ বা অস্বীকার করার জন্য অন্যান্য উত্সগুলি পরীক্ষা করা শুরু করুন৷

এটির জন্য সর্বোত্তম জায়গা হল স্নোপস, এমন একটি সাইট যা সমস্ত ইন্টারনেট পৌরাণিক কাহিনীকে ডিবাঙ্ক করতে বিশেষজ্ঞ। অনুরূপ সাইটগুলির মধ্যে রয়েছে সত্য বা কথাসাহিত্য, ফ্যাক্টচেক এবং হোক্সস্লেয়ার৷

যদি আপনার "বন্ধু" আপনাকে অন্য বন্ধুর অনুরোধ পাঠায়, অ্যাকাউন্টটি পরীক্ষা করুন

ফেইসবুক প্রতারণা সনাক্তকরণ ও এড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ

অ্যাকাউন্ট ছদ্মবেশী স্ক্যাম সম্পর্কে আমি ইতিমধ্যে যা বলেছি তার আরও, আপনি যদি এমন কারো কাছ থেকে বন্ধুত্বের অনুরোধ পান যার সাথে আপনি ইতিমধ্যেই বন্ধু, বোতামটি ক্লিক করবেন না। পরিবর্তে, কোনো অনিয়মের জন্য অ্যাকাউন্টটি ঘনিষ্ঠভাবে পরীক্ষা করুন। তারপর আপনার বন্ধুকে কল করুন, এবং হয় জাল অ্যাকাউন্টের রিপোর্ট করুন, অথবা তাদের সাথে চেক করুন যে তারাই অনুরোধটি পাঠিয়েছে কিনা। যদি না হয়, এখনই Facebook-এ জাল অ্যাকাউন্টের রিপোর্ট করুন৷

আপনার বন্ধুদের তাদের পৃষ্ঠায় আপনি যেগুলি খুঁজে পান তা ডিবাঙ্ক করে স্ক্যাম এড়াতে সহায়তা করুন

ফেইসবুক প্রতারণা সনাক্তকরণ ও এড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ

বন্ধুরা অন্য বন্ধুদের কেলেঙ্কারীতে পড়তে দেয় না। আপনি যদি দেখেন যে তারা যেকোনও শেয়ার করছে, এবং খুব সম্ভবত যে কোনটির জন্য পড়ে যাচ্ছে, তাহলে আপনার বন্ধুর দায়িত্ব পালন করুন এবং পদক্ষেপ নিন। তাদের স্নোপস থেকে উপযুক্ত লিঙ্ক বা এই পৃষ্ঠার লিঙ্কটি পাঠান। জাহান্নাম, তাদের উভয়কে পাঠান!

নিশ্চিত করুন যে তারা ফেসবুকে পোস্টটি ব্লক করে এবং রিপোর্ট করে এবং তারা তাদের ফেসবুক বন্ধুদেরকে তাদের ছড়িয়ে দেওয়া প্রতারণামূলক পোস্ট সম্পর্কে সতর্ক করে। আমাকে বিশ্বাস করুন, তারা পরে আপনাকে ধন্যবাদ জানাবে।

আপনি কোন স্ক্যামের জন্য পড়েছেন?

সেখানে অন্যান্য স্ক্যাম রয়েছে যা আমি মনে করি আমি উপরে তালিকাভুক্তগুলির মতো গুরুত্বপূর্ণ নয়। কিন্তু আপনি হয়তো মনে করেন যে আমি প্রাপ্যের চেয়ে আরও একটি অগ্রাধিকার দিয়েছি? যদি তাই হয়, কোনটি গুরুতর নয় তা নির্দেশ করুন এবং এর স্থানটি কী নেওয়া উচিত। আপনি কি কখনও এই স্ক্যামের জন্য পড়েছেন?


  1. অনলাইন গোপনীয়তার জন্য সম্পূর্ণ কিশোর-কিশোরীদের গাইড [সাপ্তাহিক ফেসবুক টিপস]

  2. কীভাবে নতুন "নিজেলথর্ন" ফেসবুক ম্যালওয়্যার কাজ করে এবং কীভাবে এটি এড়ানো যায়

  3. ম্যাক নিরাপত্তা:অপরিহার্য গাইড

  4. হ্যাকিং কলা আয়ত্ত করার জন্য প্রয়োজনীয় দক্ষতা!