কম্পিউটার

অ্যানাটমি অফ এ স্ক্যাম:উইন্ডোজ টেক সাপোর্ট কন পরীক্ষা করা হয়েছে

তারা ক্রমাগত খোঁজে থাকে:কোল্ড কলিং স্ক্যামাররা "উইন্ডোজ টেক সাপোর্ট" থেকে বলে দাবি করে, যাদের বাস্তবে স্পাইওয়্যার ডাউনলোড করা এবং/অথবা তারা দূরবর্তীভাবে সংযুক্ত থাকাকালীন তাদের সহায়তার জন্য আপনাকে চার্জ করার ঘৃণ্য উদ্দেশ্য রয়েছে (বা, আরও খারাপ, উভয়)।

এটি ওয়েবে সবচেয়ে বড় স্ক্যামগুলির মধ্যে একটি, এবং এটি এখনও চলছে৷ সত্য যে এটি টিকে থাকে তা দৃঢ়ভাবে পরামর্শ দেয় যে কেলেঙ্কারি এখনও কাজ করে, এবং VOIP অন্তহীন কোল্ড কলিংয়ের জন্য একটি কম খরচে ওভারহেড অফার করে, এই চরিত্রগুলির কাছে একটি কার্যদিবসের মধ্যে যত বেশি লোককে কল করার উপায় রয়েছে।

তবে আসুন দানশীল হই না। এটা কাজ নয়, অপরাধ। এটা চুরি, খাঁটি এবং সহজ।

কল রিসিভ করা

আমি আসলে "উইন্ডোজ টেক সাপোর্ট" স্ক্যামারদের কাছ থেকে দুটি কল পেয়েছি৷

প্রথমটি, লাঞ্চের ঠিক পরে, একটি খারাপ সময়ে আমাকে ধরেছিল। কাজের মধ্যে তুষারপাত, আমি স্বল্প পরিসরে হেসে উঠলাম, এবং যতক্ষণ না কলার ফোন বন্ধ করে দেয় ততক্ষণ আমি থামিনি। দুঃখের বিষয়, তারা ইঙ্গিত পায়নি।

অ্যানাটমি অফ এ স্ক্যাম:উইন্ডোজ টেক সাপোর্ট কন পরীক্ষা করা হয়েছে

ছয় ঘণ্টা পর আবার ফোন এল। সম্ভবত একই ভদ্রমহিলা, আমি জানি না কারণ আমি প্রথম কলকারীর নাম নিইনি। এটিকে, তার শক্তিশালী ভারতীয় উচ্চারণ সত্ত্বেও, র‍্যাচেল নামে ডাকা হয়েছিল, যা আপনি খুঁজে পাবেন সবচেয়ে ইংরেজি নামগুলির মধ্যে একটি। অবশ্যই, এটি একটি কৌশলের অংশ, যা নিশ্চিতভাবে বেশিরভাগ মানুষের মনের পিছনে, একটি আশ্চর্যজনক আহ্বানের জন্য বৈধতার একটি "সভ্য" ব্যহ্যাবরণ উপস্থাপন করা।

যেহেতু কলটি নিজেই অবিশ্বাস্য, এটি সুপারিশ করে, স্ক্রিপ্টের মাধ্যমে যে কোল্ড কলিং স্ক্যামাররা খুব ঘনিষ্ঠভাবে লেগে থাকে, মাইক্রোসফ্ট সনাক্ত করতে পারে আপনার কম্পিউটে "সংক্রমণ" আছে কিনা। তারা এই বিষয়ে স্পষ্ট, কলকারীরা. এটি ভাইরাস সম্পর্কে একটি কল নয়, কারণ আপনার কম্পিউটারের অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার সেগুলি পরিচালনা করতে পারে৷ না, এটি সবই "সংক্রমণ" সম্পর্কে, ম্যালওয়্যারের কিছু আলগা রেফারেন্স৷

যা, ঘটনাক্রমে, তারা কি পেডলিং করছে।

মসৃণ, ভদ্র প্রযুক্তি সহায়তা "বিশেষজ্ঞ"

এখন, আমি কলের দিনে তিনটি কম্পিউটার ঘূর্ণায়মান হয়েছি। আমার সাধারণ সারফেস প্রো, আমার রাস্পবেরি পাই এবং আমার তোশিবা ল্যাপটপ, লিনাক্স মিন্ট চলছে। এই স্ক্যামটি শুধুমাত্র উইন্ডোজ কম্পিউটারে ব্যবহার করার জন্য ডিজাইন করা হয়েছে, এবং আপনি হয়তো জানেন যে, লিনাক্স নিরাপত্তা সমস্যা এবং ভাইরাস বিরল।

আপনি সম্ভবত এটি কোথায় যাচ্ছে তা দেখতে পারেন...

লিনাক্স মিন্ট আমার সামনে বুট করার সাথে সাথে, আমি নিজেকে সাহায্য করতে পারিনি কিন্তু এই লোকদের একটি উদাহরণ তৈরি করতে পারি। তাই আমি "রাচেল" কে ব্যাখ্যা করেছিলাম যে কিভাবে আমি উইন্ডোজ কী এবং আর টিপে রান বক্সটি প্রদর্শিত করতে অক্ষম ছিলাম৷ রান বক্সটি খোলা হল স্ক্যামের একটি মূল কৌশল, যা আপনাকে "ত্রুটি" দেখানোর জন্য ডিজাইন করা হয়েছে যা ইভেন্ট ভিউয়ারে নিরাপত্তা ভিউ লগ ইন, উইন্ডোজের একটি উপাদান। যেহেতু আমি রান খুলতে এবং eventvwr.exe কমান্ডটি প্রবেশ করতে পারিনি, তাই আমাকে "জোনাথন"-এ পাঠানো হয়েছিল...

আমার ইউটিউব পৃষ্ঠা থেকে উপরের রেকর্ডিং-এ আপনি শুনতে পাচ্ছেন, যে "বিশেষজ্ঞ" এর কাছে আমাকে হস্তান্তর করা হয়েছিল সে মূলত একটু বেশি কর্তৃত্বের সাথে স্ক্রিপ্টটি চালিয়ে যায়, নিঃসন্দেহে প্রাথমিক কলারের মনোরম কন্ঠ ভুক্তভোগীদের "নরম" করার উদ্দেশ্যে ছিল।

হ্যাঁ, ভুক্তভোগী, কারণ এটাই আমরা। আমরা প্রতারণার শিকার হই বা সফলভাবে এই আজেবাজে কথাটি খুব বেশি দূর যাওয়ার আগেই খুঁজে পাই, যে কেউ এটির শিকার হয় সে প্রতারণার চেষ্টার শিকার হয়৷

অ্যানাটমি অফ এ স্ক্যাম:উইন্ডোজ টেক সাপোর্ট কন পরীক্ষা করা হয়েছে

অবশেষে, রান বক্স খুলতে ব্যর্থ হওয়ার পরে (মনে রাখবেন, আমি লিনাক্স মিন্ট ব্যবহার করছিলাম) "জোনাথন" আমাকে support24.6te.net ওয়েবসাইট পরিদর্শন করতে বলে। সুস্পষ্ট কারণে আমরা এটির সাথে লিঙ্ক করছি না, তবে আমরা যদি WhoIs ফলাফল পরীক্ষা করি, তাহলে মনে হবে ওয়েবসাইটটি একটি ISP বা অন্য বিনামূল্যের ওয়েব হোস্টের সাবডোমেন হিসাবে হোস্ট করা হয়েছে৷ ওয়েবপৃষ্ঠার পরিদর্শন এমবেডেড CSS সহ একটি অপ্রত্যাশিত একক HTML ফাইল প্রকাশ করে। ঠিক একটি পেশাদার সাজসরঞ্জাম নয়; বরং একটি কেলেঙ্কারীর ক্লাসিক লক্ষণ।

অ্যানাটমি অফ এ স্ক্যাম:উইন্ডোজ টেক সাপোর্ট কন পরীক্ষা করা হয়েছে

পরবর্তী ধাপে, রান বক্সটি খোলা যাবে কি না, সেটি হল AMMYY নামক সফ্টওয়্যার ইনস্টল করা (যারা দাবি করে যে তাদের সফ্টওয়্যারটি এইভাবে অপব্যবহার করা হচ্ছে, কিন্তু অনেক জায়গায় একটি অবিশ্বস্ত পরিষেবা হিসাবে দেখা যাচ্ছে) একটি TeamViewer- স্টাইল রিমোট ডেস্কটপ অ্যাপ, এই ধরনের স্ক্যামের দ্বারা পছন্দ করা হয়, যা তাদের আপনার কম্পিউটারে অ্যাক্সেস করতে দেয়। এই মুহুর্তে, কেলেঙ্কারীটি জীবিত হয়ে আসে, কারণ "সংক্রমণ" পাওয়া যায় এবং তাদের অপসারণের জন্য আপনাকে চার্জ করা হয়। একই সাথে, ট্রোজান কীলগার এবং স্পাইওয়্যারের মতো ম্যালওয়্যার স্ক্যামাররা ইনস্টল করতে পারে৷

এখন, শেষ পর্যন্ত বিরক্ত হওয়ার আগে আমি যতদূর সম্ভব "জোনাথন" নিয়েছিলাম, বুঝতে পেরেছিলাম যে আমি তাদের প্রায় 25 মিনিট সময় নষ্ট করব এবং শেষ পর্যন্ত আমার লিনাক্স প্রকাশ করব। কিন্তু আপনার যা করা উচিত তা হল আপনার ফোন হ্যাং আপ করা, যে মুহুর্তে আপনি শুনতে পান যে কেউ আপনাকে নীল থেকে কল করছে আপনার পিসি মেরামত করার চেষ্টা করছে। এমনকি যদি আপনি *আপনার পিসি বিক্রেতা বা কাজের আইটি থেকে কিছু টেলিফোন সহায়তার জন্য অনুরোধ করে থাকেন, তবে এগিয়ে যাওয়ার আগে তাদের পরিচয় যাচাই করুন।

দ্য আফটারম্যাথ:পরবর্তীতে আপনার কী করা উচিত

আপনি যদি এই কেলেঙ্কারীর দ্বারা এখানে ল্যান্ড করে থাকেন, তাহলে আপনাকে দ্রুত কাজ করতে হবে। ম্যাথু হিউজ পূর্বে আপনাকে অবিলম্বে যা করতে হবে তা কভার করেছে, যা মূলত আপনার ক্রেডিট কার্ডগুলি বাতিল করতে এবং প্রতারণামূলকভাবে অর্থ প্রদান করা হয়েছে বলে ফেরত দেওয়ার ব্যবস্থা করার জন্য ক্রেডিট কার্ড কোম্পানির সাথে কথা বলে৷

আপনাকে Facebook-এও যেতে হবে এবং স্থানীয় এলাকায় আপনার পরিচিতি, বন্ধুবান্ধব এবং পরিবারকে জানাতে হবে যে কেলেঙ্কারীটি আপনার অঞ্চলকে লক্ষ্য করে। এই স্ক্যামাররা একটি এলাকা কোডের উপর ফোকাস করার প্রবণতা রাখে, তাই আপনি যদি লক্ষ্যবস্তু হয়ে থাকেন তাহলে এলাকার অন্য লোকেরাও হতে পারে। মনে রাখবেন, তবে, এই স্ক্যামের অনেক বৈচিত্র বিদ্যমান, যার মধ্যে আপনি একজন প্রফেসর হিসেবে জাহির করে একজন প্রতারককে ফোন করেন।

এই বিষয়ে আরও জানতে, প্রযুক্তি সহায়তা স্ক্যাম সম্পর্কে আপনি কী করতে পারেন তা খুঁজে বের করুন৷


  1. বিষয়ে কোন স্বাক্ষর উপস্থিত ছিল না - ড্রাইভার স্বাক্ষর বিবরণ

  2. ঠিক করুন:উইন্ডোজ ফর্ম্যাটিং সম্পূর্ণ করতে অক্ষম ছিল

  3. ফিক্স উইন্ডোজ ফরম্যাট সম্পূর্ণ করতে অক্ষম ছিল

  4. সাপোর্ট শেষ হওয়ার পরে কীভাবে উইন্ডোজ 7 সুরক্ষিত করবেন