কম্পিউটার

এই Google Chrome টেক সাপোর্ট স্ক্যাম থেকে সাবধান

আপনি যদি ক্রোম, ফায়ারফক্স, অপেরা, ব্রেভ বা ভিভাল্ডি ব্যবহার করেন, তাহলে আপনাকে সর্বাধুনিক প্রযুক্তি সহায়তা কেলেঙ্কারী সম্পর্কে সচেতন হতে হবে (এবং সতর্ক থাকুন)। এটি আপনার ব্রাউজারকে ওভারলোড করতে একটি বাগ ব্যবহার করে, স্ক্যামাররা আশা করে যে আপনি তাদের সাহায্যের জন্য ফোন করবেন৷

প্রযুক্তি সহায়তা কেলেঙ্কারীর শিকার হওয়া এড়াতে বেশিরভাগ লোক যথেষ্ট বুদ্ধিমান হওয়া সত্ত্বেও, তারা এখনও বৃদ্ধি পাচ্ছে। প্রায়শই তারা মাইক্রোসফ্টের জন্য কাজ করার দাবি করে এমন একজনের ফোন কল দিয়ে শুরু করে, তবে সেগুলি অনলাইনেও ট্রিগার হতে পারে।

Chrome বাগ যা শুধু মারা যাবে না

সর্বশেষ প্রযুক্তি সহায়তা কেলেঙ্কারীতে দেখা যাচ্ছে যে স্ক্যামাররা গুগল ক্রোম এবং অন্যান্য জনপ্রিয় ব্রাউজারে পাওয়া একটি বাগকে অস্ত্র দিচ্ছে। বাগ (এবং এটি ব্যবহার করে কেলেঙ্কারী) প্রথম ফেব্রুয়ারিতে উন্মোচিত হয়েছিল এবং অবিলম্বে ঠিক করা হয়েছিল। কিন্তু এটি Chrome 67-এ পুনরুত্থিত হয়েছে বলে মনে হচ্ছে৷

কেলেঙ্কারীটি window.navigator.msSaveOrOpenBlob নামে একটি প্রোগ্রামিং ইন্টারফেস ব্যবহার করে। এটিকে অন্যান্য ফাংশনগুলির সাথে একত্রিত করে স্ক্যামাররা আপনার ব্রাউজারকে বারবার একটি ফাইল ডাউনলোড করতে বাধ্য করে যতক্ষণ না এটি প্রতিক্রিয়া বন্ধ করে দেয়৷

এই মুহুর্তে একটি জাল ত্রুটি বার্তা পপ আপ আপনাকে সমস্যা সম্পর্কে অবহিত করে এবং আপনাকে সাহায্যের জন্য একটি নম্বরে ফোন করতে বলে৷ যাইহোক, সাহায্য করার পরিবর্তে, স্ক্যামাররা আপনার টাকা চুরি করার জন্য আপনার ব্যক্তিগত এবং আর্থিক তথ্য পাওয়ার চেষ্টা করবে।

আরস টেকনিকার মতে, গুগল এবং মজিলা উভয়ই সক্রিয়ভাবে সমস্যাটি তদন্ত করছে এবং এটি সমাধানে কাজ করছে। সুতরাং, সম্ভাবনা আছে এই বাগটি দ্রুত এবং দক্ষতার সাথে কেটে ফেলা হবে, তবে এটি তৃতীয়বারের মতো পুনরুত্থিত হবে কিনা তা কারও অনুমান।

কিভাবে টেক সাপোর্ট স্ক্যামারদের হারাতে হয়

কারিগরি সহায়তা দেওয়ার দাবি করে আপনার কখনই র্যান্ডম নম্বরে রিং করা উচিত নয়। লাইনের অপর প্রান্তের লোকেরা আপনার অর্থ চুরি করার জন্য আপনার অজ্ঞতার শিকার হচ্ছে। পরিবর্তে, টাস্ক ম্যানেজার (উইন্ডোজ) বা ফোর্স কিট (ম্যাকওএস) ব্যবহার করে আপনার ব্রাউজার বন্ধ করুন।

আমরা অনুমান করি যে বেশিরভাগ MakeUseOf পাঠক ইতিমধ্যেই এটি জানেন, তবে আপনার পরিবার এবং বন্ধুদের জানানো একটি ভাল ধারণা। বিশেষ করে একটি নির্দিষ্ট বয়সের যাদের প্রযুক্তির অন্তর্নিহিত বোঝাপড়া নেই। টেক সাপোর্ট স্ক্যামের এই অ্যানাটমি তাদের দেখান।


  1. পাঠক উইন্ডোজ টেক সাপোর্ট কেলেঙ্কারির গল্প

  2. Google Chrome-এ এই সেটিংটি এনফোর্সড' ত্রুটি৷

  3. গুগল ক্রোম ক্র্যাশ

  4. কিভাবে ম্যাকে Google Chrome ইনস্টল করবেন?