কম্পিউটার

Windows 10 ফ্লপ কেন?

Windows 10 ফ্লপ কেন?

যখন উইন্ডোজ 10 প্রথম মাইক্রোসফ্ট দ্বারা প্রকাশ করা হয়েছিল, তখন কোম্পানিটি তার ব্যবহারকারীর বেস প্রসারিত করতে এবং পুরানো সংস্করণগুলিকে সরিয়ে দেওয়ার জন্য এতটাই আগ্রহী ছিল যে এটি Windows 7 SP1 এবং Windows 8.1 ব্যবহারকারীদের জন্য বিনামূল্যে আপগ্রেড হিসাবে এসেছিল। এই সমস্ত প্রচেষ্টা সত্ত্বেও, এখনও অনেক লোক রয়েছে (সম্ভবত আপনি বা আপনার পরিচিত কেউ সহ) যারা পুরানো সংস্করণের উপর নির্ভর করে চলেছেন। 2016 সালের অধিকাংশের জন্য অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণের বাজারের শেয়ার প্রায় সতেরো শতাংশের কাছাকাছি হয়েছে, যখন Windows 7-এর বাজার শেয়ার এখনও সমস্ত সিস্টেমের প্রায় অর্ধেকের কাছাকাছি।

এটি অগত্যা একটি ভাল লক্ষণ নয়, স্পষ্টতই, তবে এটি আমাদের একটি খুব গুরুত্বপূর্ণ প্রশ্নও রেখে যায়:জিনিসগুলি কীভাবে এইভাবে এলো?

আমরা আবারও এক্সপি-টু-ভিস্তা ঘটনাটি অনুভব করছি

Windows 10 ফ্লপ কেন?

উইন্ডোজ এক্সপি তর্কযোগ্যভাবে তার পরিবারের সবচেয়ে সফল পুনরাবৃত্তিগুলির মধ্যে একটি ছিল যেখানে সমগ্র বিশ্বের প্রায় দশ শতাংশ এখনও 2016 সালে এটির সাথে যুক্ত ছিল (আগে লিঙ্ক করা NetMarketShare স্ট্যাট অনুসারে) যদিও Microsoft এপ্রিল 2014 থেকে আপডেট সহ সিস্টেমটিকে সমর্থন করতে অস্বীকার করেছিল। 2007 সালের গোড়ার দিকে OS এবং Vista-এর নিরাপত্তা গর্তগুলিকে প্লাগ করার চেষ্টা করা হয়েছে৷

এর ক্লাঙ্কি ইন্টারফেস এবং রিসোর্স-হাংরি অ্যাপ্লিকেশনের কারণে, লোকেরা ছয় বছর আগে মাইক্রোসফ্ট যে অপারেটিং সিস্টেমটি প্রকাশ করেছিল তার পক্ষে অব্যাহত রেখেছে। তারপরে 2009 সালে উইন্ডোজ 7 এসেছিল, এবং ভিস্তাকে জর্জরিত করে এমন অনেক সমস্যার সমাধান করা হয়েছে, একটি মসৃণ গ্রাফিকাল ইন্টারফেস এবং আরও সংগঠিত বোতাম এবং গিজমোর সাহায্যে জনপ্রিয়তার নতুন উচ্চতায় পৌঁছেছে। এটি ব্যবহারকারী-বান্ধব ছিল, মেমরি ব্যবহারের ক্ষেত্রে আরও নাতিশীতোষ্ণ পদ্ধতি ছিল এবং XP-এর জন্য ডিজাইন করা পুরানো প্রোগ্রামগুলির সাথে ভাল খেলেছে। এটি ছিল, সংক্ষেপে, যোগ্য উত্তরসূরি।

উইন্ডোজ 8 এর রিলিজটি ছিল "আসুন নতুন কিছু চেষ্টা করি কারণ কেন নয়?" পন্থা এর প্রভাব স্টার্ট মেনু থেকে অপসারণ (এবং পরবর্তী 8.1-এ প্রতিস্থাপন) এবং আরও স্পর্শ-বান্ধব ইন্টারফেস (যে সিস্টেমে বেশিরভাগ স্ক্রিনে স্পর্শ করার ক্ষমতা ছিল না) নিয়ে অনেক বিতর্ক তৈরি করেছে। অক্টোবর 2016 পর্যন্ত, এই OS-এর মার্কেট শেয়ার XP-এর নীচে (তখন, XP এর বয়স ছিল 15 বছর)।

Windows 10 এটিকে ঠিক করার এবং একটি নতুন যুগের সূচনা করার একটি প্রয়াস যা 7-এর উত্তরসূরির নাম দেবে৷ হায়, ব্যবহারকারীদের প্রধান মনোভাব ছিল "যদি এটি ভেঙে না যায় তবে এটি ঠিক করবেন না।" উইন্ডোজ 7 একটি স্ক্রীনের সাথে সবার সামনে নতুন সংস্করণটি ঢেকে দেওয়ার জন্য সম্ভাব্য সর্বাত্মক প্রচেষ্টা সত্ত্বেও মার্কেট শেয়ার অর্জন অব্যাহত রেখেছে৷

তারপর এলো গুজব এবং বিতর্ক

Windows 10 ফ্লপ কেন?

উইন্ডোজ 8 উত্তরসূরির একমাত্র প্রচেষ্টা ছিল না যা বিতর্কের মধ্যে পড়েছিল। গুপ্তচরবৃত্তির গুজব থেকে শুরু করে তার ব্যবহারকারীদের উপর তীব্র ডেটা মাইনিং এর প্রকৃত প্রতিষ্ঠিত অভিযোগ পর্যন্ত, যখন রিপোর্টাররা Windows 10-এ আরও সুবিন্যস্ত দৃষ্টিভঙ্গি নিয়ে ঝাঁপিয়ে পড়তে শুরু করেছিল তখন মাইক্রোসফ্টের কাছে অনেক কিছুর উত্তর দিতে হয়েছিল৷

বিতর্ক সেখানেই শেষ হয়নি। অপারেটিং সিস্টেমের ইনস্টলেশনকে একটি সাধারণ "আমরা এটি বিনামূল্যে অফার করছি" থেকে আরও এগিয়ে নেওয়ার প্রয়াসে, যে আপডেটটি উইন্ডোজ 7 এবং 8 চালিত সিস্টেমগুলিতে নতুন সংস্করণ ইনস্টল করবে তা একটি "প্রস্তাবিত" স্ট্যাটাস পাওয়ার জন্য ঐচ্ছিক ছিল। . যদিও এটি যুক্তি দেওয়া হতে পারে যে আপডেটগুলি প্রত্যাখ্যান করা যেতে পারে, ডিফল্ট সিস্টেমগুলি প্রায়ই প্রস্তাবিত আপডেটগুলি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করে। কিছু লোক তাদের সিস্টেম পুনরায় চালু করেছে শুধুমাত্র পরে আবিষ্কার করার জন্য যে Windows 10 তাদের অনুমতি ছাড়াই ইনস্টল করা হয়েছে।

এই বিতর্কগুলি শেষ পর্যন্ত এমন একটি অপারেটিং সিস্টেমের জনপ্রিয়তাকে ধ্বংস করেছে যা অন্যথায় প্রতিশ্রুতিবদ্ধ হত। মাইক্রোসফ্টের জন্য আরও বেশি সমস্যা হল যে লিনাক্স মূলধারার ব্যবহারকারীদের মানিয়ে নেওয়ার জন্য একটি সহজ বিকল্প হয়ে উঠছে। এই অপারেটিং সিস্টেমের শক্তিশালীকরণ দীর্ঘমেয়াদী সমস্যার কারণ হতে পারে যদি মাইক্রোসফ্ট তাদের ব্যবহারকারীর চাহিদার সাথে দ্রুত খাপ খায় না। তাদের উইন্ডোজ 7 ব্যবহার করার একটি কারণ রয়েছে ঠিক যেমন একটি সমান প্রাসঙ্গিক কারণ রয়েছে যে ক্রমবর্ধমান সংখ্যক লোক তাদের সিস্টেম থেকে ফ্র্যাঞ্চাইজি বের করে দিচ্ছে এবং লিনাক্স ডিস্ট্রিবিউশন ইনস্টল করছে (যা 2016-এর মার্কেট শেয়ারের প্রায় সাত শতাংশ রচনা করে)।

মাইক্রোসফ্ট যদি কোন দিন উইন্ডোজ 7 এর জন্য সমর্থন বন্ধ করার সিদ্ধান্ত নেয়? আপনি কি পরবর্তী সেরা জিনিসটিতে স্যুইচ করবেন বা সম্পূর্ণরূপে OS ত্যাগ করবেন এবং একটি Mac বা Linux সেটআপের জন্য যাবেন? একটি মন্তব্যে আমাদের বলুন!


  1. Windows 10 খারাপ কেন?

  2. Windows 10 এ RalinkLinuxClient কেন দেখা যাচ্ছে?

  3. কিভাবে (এবং কেন) উইন্ডোজ স্যান্ডবক্স ব্যবহার করবেন

  4. লিনাক্স কেন উইন্ডোজের মতো জনপ্রিয় নয়?