কম্পিউটার

ব্ল্যাক ফ্রাইডে এবং সাইবার সোমবারে 7টি স্ক্যাম দেখার জন্য

ক্রিসমাস ঘনিয়ে আসার সাথে সাথে, দোকানগুলি তাদের সেরা ডিলের প্রচার করে। কিন্তু আপনি অনুমিত দর কষাকষি আপনার মাথায় যেতে দিতে পারেন না. কোম্পানিগুলি এই ক্ষণস্থায়ী দুর্বলতার উপর নির্ভর করে---এবং সাইবার অপরাধীরাও করে৷

আপনি একটি ব্ল্যাক ফ্রাইডে কেলেঙ্কারী দেখতে পারেন? একটি অনলাইন দোকান বৈধ কিনা আপনি কিভাবে জানেন? আপনি কিভাবে জাল বিক্রয় এড়াতে পারেন? এই ব্ল্যাক ফ্রাইডে এবং সাইবার সোমবারের জন্য কী দেখতে হবে তা এখানে।

1. টোপ এবং স্যুইচ:অনলাইন এবং ইন-স্টোর ভেরিয়েন্ট

ব্ল্যাক ফ্রাইডে এবং সাইবার সোমবারে 7টি স্ক্যাম দেখার জন্য

উৎসবের পরে আপনার ব্যাঙ্ক ব্যালেন্সে থাকা শূন্যতা পূরণ করতে আপনি প্রতিযোগিতায় নামতে প্রলুব্ধ হতে পারেন। কিন্তু বিনামূল্যের আইটেম কখনও কখনও একটি কেলেঙ্কারী হতে পারে৷

এগুলি সাধারণত "টোপ এবং সুইচ" জালিয়াতির আকারে আসে। সাইবার অপরাধীরা আপনার চোখের সামনে দামী আইটেম ঝুলিয়ে দেয় এবং আপনাকে একটি ড্র করতে বলে যেখানে অনেক ভাগ্যবান অংশগ্রহণকারী জিতে যায়, উদাহরণস্বরূপ, একটি নতুন আইফোন।

জেতার সুযোগের সাথে থাকতে, আপনাকে কিছু ব্যক্তিগত বিবরণ লিখতে হবে এবং একটি সমীক্ষা পূরণ করতে হবে। স্ক্যামাররা এটিকে সংবেদনশীল ডেটা সংগ্রহ করতে বা প্রতি-ক্লিক-প্রতি-প্রদান প্রকল্প থেকে উপকৃত হতে ব্যবহার করতে পারে।

আপনি বিশ্বাস করেন না এমন সাইটগুলিতে কখনও ব্যক্তিগত বিবরণ লিখবেন না৷

শুধুমাত্র সেই সাইটগুলি ব্যবহার করুন যা আপনি আগে ব্যবহার করেছেন বা যেগুলি পরিবার বা বন্ধুদের দ্বারা আপনাকে ব্যক্তিগতভাবে সুপারিশ করা হয়েছে৷ অন্যরা কী বলে তা দেখতে অভিযোগের সাইটগুলি দেখুন৷

সারা বছর আপনি নির্দিষ্ট কোম্পানির উপর নির্ভর করেন। ক্রিসমাসের আগে এগুলিকে আবার ব্যবহার না করা খুব খারাপ। যাইহোক, যদি আরও অস্পষ্ট সাইট অনন্য এবং/বা সীমিত কিছু অফার করে তাহলে আমরা প্রলুব্ধ হতে পারি।

এর মানে এই নয় যে আপনি ছোট নাম ব্যবহার করতে পারবেন না, তবে কেনাকাটা করুন। একচেটিয়া পণ্য সহ ব্যবসাগুলি eBay, Etsy বা Amazon-এ তৃতীয় পক্ষের বিক্রেতার মাধ্যমে স্টক বিক্রি করতে পারে৷

এই সম্পর্কে প্যারানাইড হয়ে যাবেন না. বেশিরভাগ সাইটই সৎ এবং শুধুমাত্র আপনাকে একটি ভাল পরিষেবা দিতে চায়। শুধু এনক্রিপশনের লক্ষণগুলি পরীক্ষা করতে মনে রাখবেন (যেমন একটি SSL শংসাপত্র) এবং একটি ক্রেডিট কার্ড এবং/অথবা পেপ্যাল ​​ব্যবহার করে অর্থ প্রদান করুন৷

ইট-ও-মর্টার স্টোরগুলি "টোপ এবং সুইচ" পদ্ধতিও ব্যবহার করতে পারে।

ব্যক্তিগত তথ্য সংগ্রহ করার পরিবর্তে, তারা এমন একটি পণ্যের বিজ্ঞাপন দেয় যা স্টক নেই। তারপরে তারা একটি নিম্নমানের পণ্য অফার করে আপনাকে সান্ত্বনা দেয়; কখনও কখনও, যাইহোক, তারা আপনাকে আরও ব্যয়বহুল আইটেম দেখায়। যেভাবেই হোক, তারা আপনাকে সেখানে কেনাকাটা করতে প্রলুব্ধ করতে একটি অনুপলব্ধ পণ্য ব্যবহার করেছে।

2. "উপহার" বহনকারী কার্ডগুলি সাবধান করুন

একইভাবে, আপনি একটি বড় অনলাইন দোকান বা সুপারমার্কেট থেকে একটি লোড করা উপহার কার্ড জিততে একটি ভাগ্যবান ডিপ প্রবেশ করতে পারেন। আপনি ভাগ্যবান হলে, এটি ক্রিসমাস টার্কি এবং সমস্ত ছাঁটাই কিনতে সাহায্য করতে পারে। এবং একটি লিঙ্কে ক্লিক করা মূল্যবান যদি কোনো বন্ধু আপনাকে এটি সুপারিশ করে, তাই না?

কিন্তু সাইবার অপরাধীরা হোয়াটসঅ্যাপের মতো পরিষেবাগুলি ব্যবহার করে উপহারের প্রচারের জন্য, সাধারণত একটি অনুমিত প্রচারাভিযান হিসাবে নতুন স্টোর খোলার সাথে মিলে যায়। তারপরে তারা আপনাকে একটি লিঙ্কে ক্লিক করতে বলে যার জন্য কিছু সংক্ষিপ্ত যোগাযোগের বিশদ প্রয়োজন। আপনি কিছু সন্দেহ করবেন না কারণ বার্তাটি একজন বন্ধুর কাছ থেকে এসেছে।

এটা নকল. আপনার ব্যক্তিগত বিবরণ সংগ্রহ করা হবে, এবং আপনার ডিভাইস ম্যালওয়্যার দ্বারা সংক্রমিত হতে পারে। এটি আপনার পরিচিতিগুলিতে স্ক্যাম ছড়িয়ে দিতে আপনার ঠিকানা বইতেও ট্যাপ করতে পারে৷

এমনকি যদি আপনি মনে করেন যে এটি আসল, আপনার গবেষণা করুন। Google-এ "ব্ল্যাক ফ্রাইডে ওয়ালমার্ট গিফট কার্ড স্ক্যাম" টাইপ করুন এবং অবিরাম ফলাফল পপ আপ হবে৷

কোনো অ-ব্যক্তিগত বার্তা অবিলম্বে সন্দেহজনক হতে হবে. আপনার বন্ধুর সাথে নিশ্চিত করুন যে তারা এটি অন্য পদ্ধতির মাধ্যমে পাঠিয়েছে কিনা৷

যদি এই সন্দেহজনক বার্তাটি একটি ইমেল হিসাবে আসে, এসএমএসের মাধ্যমে জিজ্ঞাসা করুন। আপনি যদি মনে করেন যে তাদের তাত্ক্ষণিক বার্তা আপোস করা হয়েছে, তাদের ব্যক্তিগতভাবে জিজ্ঞাসা করুন বা তাদের ফোন করুন৷

লিংক বিশ্বাস করবেন না---পিরিয়ড. কারণ আশ্চর্যজনক ডিলের প্রতিশ্রুতি দেওয়া ইমেলটি দূষিত হতে পারে৷

একটি প্রতারণামূলক ইমেল সনাক্ত করা কঠিন নয়, তবে কিছু সময় নিতে পারে। লিঙ্কে ক্লিক করার পরিবর্তে, ইমেল মুছে দিন এবং সাইটটি নিজেই খুঁজুন। অন্য একটি উইন্ডো খুলুন এবং অনুসন্ধান করুন৷

অ্যামাজন তার হোমপেজে তার অনেকগুলি ব্ল্যাক ফ্রাইডে ডিলগুলিকে আগেই তালিকাভুক্ত করে যাতে আপনি সহজেই আপনার ইমেলে বিজ্ঞাপনের মতো একই দর কষাকষি খুঁজে পেতে পারেন৷ বা না, যেমনটি হতে পারে!

3. ফেক ফেসবুক পেজ

ব্ল্যাক ফ্রাইডে এবং সাইবার সোমবারে 7টি স্ক্যাম দেখার জন্য

একটি সম্পর্কিত কেলেঙ্কারী বছরের পর বছর ধরে সোশ্যাল মিডিয়ায় স্থায়ী হয়েছে, আরও "লাইক" এবং শেয়ার পাওয়ার চেষ্টা করে। Facebook-এর অ্যালগরিদম সবচেয়ে বেশি ইন্টারঅ্যাকশন সহ পোস্টগুলিকে সমর্থন করে যাতে কেলেঙ্কারীটি আরও ব্যাপক দর্শকদের কাছে পৌঁছায়৷

এটি "লাইক" চাষ নামে পরিচিত।

স্ক্যামাররা বিনামূল্যে ম্যাকবুক, উপহার কার্ড এবং অন্যান্য ব্ল্যাক ফ্রাইডে ডিসকাউন্টের প্রতিশ্রুতি দেয়। কিন্তু একবার বার্তাটি পর্যাপ্ত প্রোফাইলে পৌঁছে গেলে, পৃষ্ঠা বা পোস্ট পরিবর্তিত হয়, সম্ভবত একটি ভিন্ন পণ্যে তারা একটি পে-প্রতি-ক্লিক স্কিমের মাধ্যমে গুরুতর নগদ পেতে পারে।

ক্রিয়েটররা পৃষ্ঠা এবং এটি সংগ্রহ করা তথ্য বিক্রি করতে পারে। এমনকি আপনার ঠিকানা এবং জন্মদিনের মতো ব্যক্তিগতভাবে শনাক্তযোগ্য তথ্য (PII) সহজেই ডার্ক ওয়েবে বিক্রি করা যেতে পারে।

জাল পৃষ্ঠাগুলি পাসওয়ার্ড, ব্যবহারকারীর নাম এবং ক্রেডিট কার্ডের তথ্যের জন্য আরও হুমকি সৃষ্টি করতে পারে যা সংশ্লিষ্ট অ্যাপের জন্য সংরক্ষণ করা হতে পারে।

4. ডেলিভারি এবং লেনদেনের সমস্যা

আপনি যদি বিভিন্ন খুচরা বিক্রেতাদের কাছ থেকে অনেক উপহার কিনে থাকেন তবে আপনার অর্ডার ট্র্যাক করা কঠিন হতে পারে। শুধুমাত্র Amazon থেকে কেনা আসলে তৃতীয় পক্ষের বিক্রেতাদের মাধ্যমে হতে পারে।

ব্ল্যাক ফ্রাইডে এবং সাইবার সোমবারের পরে, একটি সুপরিচিত ফার্ম আপনাকে একটি প্যাকেজ সরবরাহ করতে সমস্যা সম্পর্কে ইমেল করতে পারে। আপনাকে যা করতে হবে তা হল একটি লিঙ্কে ক্লিক করুন এবং একটি ভাল সময় ব্যবস্থা করুন৷

আসুন পুনরাবৃত্তি করি:যদিও একটি বার্তা এবং তার সাথে লিঙ্কটি খাঁটি দেখা যায়, এটি বিশ্বাস করবেন না।

একটি ইমেল FedEx, DHL, বা UPS হওয়ার ভান করতে পারে এবং আপনাকে একটি সংযুক্তি খুলতে বলতে পারে। কিছু ডাউনলোড করবেন না। আপনি র্যানসমওয়্যার ডাউনলোড করছেন বা আপনার কার্যকলাপ ট্র্যাক করে এমন একটি ভাইরাস হতে পারে।

এর একটি পরিবর্তন হল একটি প্রতারণামূলক ইমেল যা আপনাকে জানায় যে একটি কোম্পানি আপনার পাঠানো একটি প্যাকেজ সরবরাহ করতে পারেনি, তাই আপনাকে ডেলিভারি পুনর্বিন্যাস করতে হবে বা অতিরিক্ত অর্থ প্রদান করতে হবে। স্পুফ ইমেলগুলিতে অর্ডার নিশ্চিতকরণ, ফেরত এবং আপনার অ্যামাজন উইশলিস্টে যা আছে সে সম্পর্কে অনুস্মারক অন্তর্ভুক্ত থাকতে পারে৷

আপনি একটি এসএমএসও পেতে পারেন যাতে আপনি একটি ব্যর্থ পার্সেল ডেলিভারি পুনঃনির্ধারণ করতে বা ফেরতের অনুরোধ করতে একটি লিঙ্কে ক্লিক করতে বলেন৷

এই কারণেই আপনার লেনদেনের ট্র্যাক রাখা এত গুরুত্বপূর্ণ। "আমার অ্যাকাউন্ট" এর অধীনে দায়ের করা আদেশের উপর নির্ভর করবেন না। চালান বা অর্ডার নিশ্চিতকরণের ফিজিক্যাল রেকর্ড রাখুন।

যদি কোনো বিরোধ দেখা দেয়, আপনি আপনার প্রয়োজনীয় সমস্ত বিবরণ পেয়েছেন---এবং আপনি যখন জানুয়ারীতে আপনার ব্যাঙ্ক স্টেটমেন্ট খুলবেন তখন এটি আশ্বস্ত হবে!

কিছু পরিষেবা অ্যাকাউন্ট ডেবিট করার জন্য বিভিন্ন ট্রেডিং নাম ব্যবহার করে। আপনি যদি তাদের খুঁজে পেতে পারেন, সংশ্লিষ্ট কাগজপত্রে সেই অতিরিক্ত নামটি নোট করুন। পেপ্যাল, উদাহরণস্বরূপ, আপনাকে ক্লায়েন্টদের ট্রেডিং নাম বলে যা আপনার বিবৃতিতে জমা করা হবে। এবং মনে রাখবেন যে Amazon প্রায়ই "INT'L" হিসাবে একটি দীর্ঘ সংখ্যা অনুসরণ করে।

ডিসেম্বরে করা অর্থপ্রদানের নোট রাখুন, এবং আপনি পরবর্তী তারিখে সেগুলিকে ক্রস-রেফারেন্স করতে পারেন।

5. আপনি কেনাকাটা গ্রহণ করবেন না

ব্ল্যাক ফ্রাইডে এবং সাইবার সোমবারে 7টি স্ক্যাম দেখার জন্য

আপনি যদি কিছু অর্ডার করেন এবং তা না আসে তাহলে কি হবে?

এটা প্রকৃত হতে পারে. পোস্টে এবং ব্যক্তিগত কুরিয়ারের মাধ্যমে শত শত আইটেম হারিয়ে যায়, বিশেষ করে ক্রিসমাসের সময়। দুঃখের বিষয়, এটি আরও দূষিত কিছু হতে পারে।

যেভাবেই হোক, আপনাকে বিক্রেতার সাথে যোগাযোগ করতে হবে। তাদের ডাকের প্রমাণ থাকতে হবে। নাগরিকদের অধিকার সাধারণত বলে যে আপনি যা পাননি তার জন্য আপনি অর্থ প্রদান করবেন না।

চূড়ান্ত দায়িত্ব খুচরা বিক্রেতার সাথে। তাই, যদি কিছু না ঘটে, তাহলে আপনাকে চার্জ করা উচিত নয়।

স্ক্যামাররা আপনাকে অপেক্ষা করতে জোর দিতে পারে; এটি একটি সহজ বিলম্ব কৌশল। হোস্টিং সাইটে যান। যদি এটি অ্যামাজনের মাধ্যমে তৃতীয় পক্ষের বিক্রেতা হয়, তাহলে আপনাকে অ্যামাজনের সাথেই কথা বলতে হবে। নিলাম সাইটের ক্ষেত্রেও একই কথা।

এটি প্রতিরোধ করার সর্বোত্তম উপায় হল অর্থ ফেরত গ্যারান্টি সহ যাচাইকৃত পদ্ধতির মাধ্যমে অর্থ প্রদান করা।

পেপ্যাল ​​একটি ক্রেতা সুরক্ষা প্রোগ্রাম অফার করে। এটি আপনাকে আইটেমের মূল্য এবং ডাক ফি পরিশোধ করে যদি কোনো পণ্য হয় না আসে বা বর্ণনা অনুযায়ী না হয়। ব্যতিক্রম বিদ্যমান, কিন্তু আমরা সন্দেহ করি আপনি রিয়েল এস্টেটে বিনিয়োগ করবেন, ক্রিসমাসের জন্য প্রস্তুত!

ক্রেডিট কার্ড কোম্পানিগুলি যৌথভাবে ব্যবসায়ীর সাথে দায়বদ্ধ যদি পণ্যটির সাথে কোন সমস্যা হয়, তাই আপনি একটি অতিরিক্ত নিরাপত্তা নেট পেয়েছেন। আপনি সাধারণত "চার্জব্যাক" এর উপর নির্ভর করতে পারেন, যদিও প্রতিটি কোম্পানির নিজস্ব নিয়ম ও শর্ত থাকে, তাই ক্রেডিট কার্ড ব্যবহার করার আগে আপনি এগুলি পরীক্ষা করে দেখে নিন।

বোধগম্য হন, কিন্তু মনে রাখবেন:আইন অনুসারে, আপনাকে ফেরত বা প্রতিস্থাপনের প্রস্তাব দেওয়া উচিত।

6. রিটার্ন নীতিগুলি পরীক্ষা করুন

বেশিরভাগ ক্ষেত্রে, আপনার কাছে কেনাকাটার 28 দিনের মধ্যে আইটেম ফেরত নেওয়ার অধিকার রয়েছে। ব্যতিক্রম আছে; তবুও, এটি একটি ভাল নিয়ম।

উৎসবের সময়কালে, অনেক খুচরা বিক্রেতা---উল্লেখ্যভাবে বড়, স্বনামধন্য ব্র্যান্ড---তাদের রিটার্ন নীতি প্রসারিত করে এবং উপহারের রসিদ অফার করে। যাইহোক, সবাই করে না। অ্যামাজন তার নীতি প্রসারিত করেছে, তাই 1 নভেম্বর থেকে 31 ডিসেম্বরের মধ্যে তাদের মাধ্যমে কেনা যেকোনো কিছু 31 জানুয়ারি মধ্যরাত পর্যন্ত ফেরত দেওয়া যেতে পারে।

যদিও এটি তৃতীয় পক্ষগুলিকে অন্তর্ভুক্ত করে না। এবং এটি হল রিটার্ন নীতিগুলির মূল বিষয়:আপনাকে পৃথক খুচরা বিক্রেতাদের পরীক্ষা করতে হবে কারণ নির্দিষ্ট পরিবর্তন হয়।

আপনি বিশেষ করে নিলাম সাইট কাছাকাছি সতর্কতা অবলম্বন করা প্রয়োজন. কিছু ক্ষেত্রে, বিক্রেতারা একটি ছোট রিটার্ন সময়কাল অন্তর্ভুক্ত করবে; অন্যরা জোর করে যে আপনি নিজেই জিনিস ফেরত পাঠানোর জন্য অর্থ প্রদান করুন৷

সবচেয়ে উদ্বেগের বিষয়, কেউ কেউ রিটার্ন গ্রহণ করেন না। আপনি যদি এমন একটি আইটেম পান যা জাল, ক্ষতিগ্রস্থ বা কেবল অবাঞ্ছিত, আপনি এটি সম্পর্কে বেশি কিছু করতে পারবেন না। যাইহোক, আমরা আপনাকে ইবে-এর মতো মূল কোম্পানিগুলিতে নকল পণ্যের রিপোর্ট করার পরামর্শ দিই৷

এখানে মূল বিষয় হল আপনার অধিকারগুলি জেনে রাখা---কেনার আগে!

7. সন্দেহজনক মূল্য নির্ধারণের কৌশল

ব্ল্যাক ফ্রাইডে এবং সাইবার সোমবারে 7টি স্ক্যাম দেখার জন্য

এটি সাইবার অপরাধীদের দ্বারা নিযুক্ত একটি কৌশল নয়, কিন্তু তবুও এটি বিরক্তিকর। এটি বেশিরভাগ খুচরা বিক্রেতাদের দ্বারা ব্যবহৃত একটি বিক্রয় কৌশল।

স্টোরগুলি একটি RRP বা উচ্চ মূল্যের পয়েন্ট প্রদর্শন করে, কিন্তু বিক্রয় মূল্যের বিজ্ঞাপন দেয়। দেখে মনে হচ্ছে আপনি একটি দুর্দান্ত ছাড় পাচ্ছেন, শুধুমাত্র এই সীমিত সময়ের জন্য। এর পরে, দাম আবার বেড়ে যায়... তাই না?

দুঃখের বিষয়, এই অফারগুলি সবসময় যা দেখায় তা নয়। তারা প্রভাবের জন্য দাম বাড়াচ্ছে, তারপর আবার কমিয়ে দিচ্ছে।

আপনি সম্ভবত RRP সম্পর্কিত নগদ পরিমাণ নগদ সংরক্ষণ করবেন। তবে এটি এখনও একটি উদাহরণ যে খুচরা বিক্রেতারা ক্রয় করতে বাধ্য করে যখন বছরে একই রকম (বা আরও ভাল) ছাড় পাওয়া যায়।

অ্যামাজন উইশলিস্টগুলি আপনি কখন যোগ করেন তার সাথে সম্পর্কিত মূল্য পয়েন্টগুলি ট্র্যাক করে, গড় খরচ অনুসারে নয়। সবচেয়ে বড় মূল্য-পতন দেখানোর জন্য আপনি সেগুলিকে ফিল্টার করতে পারবেন না।

আপনার বড়দিনের কেনাকাটা তাড়াতাড়ি করে আপনি গুরুতর অর্থ সাশ্রয় করতে পারেন, তাহলে কেন নির্দিষ্ট পণ্যের জন্য সতর্কতা সেট করবেন না? গ্রীষ্মের মাঝামাঝি সময়ে উত্সবের আইটেমগুলি সম্ভবত সবচেয়ে সস্তা হবে, যা এই মুহূর্তে আপনাকে সাহায্য করবে না, তবে আগামী বছর হতে পারে৷

যদিও এই পদ্ধতি সবার জন্য নয়। এর পরিবর্তে, ক্যামেলক্যামেল ক্যামেলের মতো দামের ট্র্যাকার ব্যবহার করুন কোনও ডিল আসলেই দেখতে যতটা ভাল তা দেখতে। এটি আপনার ব্ল্যাক ফ্রাইডে চুক্তিটি একটি বিশাল দর কষাকষি নিশ্চিত করার অন্যতম সেরা উপায়।

এই ক্রিসমাসে নিয়ে যাবেন না

নিচের লাইন হল, আতঙ্কিত হবেন না। আমরা যখন একটি দর কষাকষি করি তখন অ্যাড্রেনালিন আমাদের দেহের মধ্য দিয়ে শক্তভাবে পাম্প করে। এটি বিশেষ করে ক্ষেত্রে হয় যদি একটি সীমিত পরিমাণ থাকে, বা, নিলাম সাইটগুলির মতো, একটি কাউন্টডাউন। অ্যামাজন তার ফ্ল্যাশ ডিলে উভয় কৌশল ব্যবহার করে।

মনে রাখবেন: যদি এটি সত্য হতে খুব ভাল দেখায়, তাহলে সম্ভবত এটি।

আপনি যখন AliExpress-এর মতো অনলাইন খুচরা বিক্রেতাদের সাথে কেনাকাটা করেন, তখন নিরাপদ থাকার জন্য আমাদের পরামর্শ অনুসরণ করুন। শেষ পর্যন্ত, মাথা ঠাণ্ডা রাখার অর্থ হল আপনি আপনার বাজেট উড়িয়ে দেবেন না, বড়দিনকে আরও আনন্দময় করে তুলবেন!


  1. ব্ল্যাক ফ্রাইডে এবং সাইবার সোমবার:আপনার ডেটা প্রস্তুত?

  2. 7 সাইবার হামলার জন্য সতর্ক থাকার জন্য

  3. সাইবার সোমবার:অনলাইন ক্রেতাদের জন্য একটি ব্যাপক নির্দেশিকা

  4. এক্সক্লুসিভ:পাঁচ ধরনের স্ক্যাম লোকেদের অবশ্যই এই 2022 এর জন্য নজর রাখতে হবে