কম্পিউটার

এই ছুটির দিনে কীভাবে স্কিমিং স্ক্যামের জন্য পড়ে যাওয়া এড়ানো যায়

এটি আনন্দময় হওয়ার এবং আপনার ভালবাসার লোকেদের জন্য প্রচুর অর্থ ব্যয় করার সময়। দুর্ভাগ্যবশত, এটি স্কিমার এবং চোরদের জন্য সবচেয়ে জনপ্রিয় ঋতুগুলির মধ্যে একটি, কারণ লোকেরা তাদের ডেবিট এবং ক্রেডিট কার্ডগুলি আরও ঘন ঘন এবং আরও অনেক জায়গায় ব্যবহার করছে।

তাহলে কিভাবে ক্রেতারা এই জনপ্রিয় কেনাকাটার মৌসুমে ছুটির দিনে স্কিমিং স্ক্যাম এড়াতে পারেন?

কার্ড স্কিমিং কি?

কার্ড স্কিমিং অনেক পদ্ধতির মাধ্যমে সম্পন্ন করা যেতে পারে, তবে এটি প্রাথমিকভাবে এটিএম বা পয়েন্ট অফ সেলস (POS) এ করা হয়। স্কিমিং এর অর্থ হল প্রতারণামূলকভাবে আপনার পিনের পাশাপাশি ক্রেডিট বা ডেবিট কার্ডের তথ্য পাওয়া এবং ঐতিহ্যগতভাবে এটিএম-এ একটি ছোট গৌণ ডিভাইস ইনস্টল করার মাধ্যমে করা হয়।

এই ধরনের প্রতারণা ছড়িয়ে পড়েছে যাতে যোগাযোগহীন অর্থপ্রদানের ক্ষমতা রয়েছে এমন কার্ডের সাথে যে কাউকে প্রভাবিত করে।

কিন্তু এটি অনলাইনেও ঘটতে পারে এবং এতে আপনার মারাত্মক পরিমাণ অর্থ খরচ হতে পারে।

কার্ড স্কিমিংয়ের বিরুদ্ধে কীভাবে রক্ষা করবেন

তাহলে কিভাবে আপনি কার্ড স্কিমারের শিকার হওয়া এড়াতে পারেন?

প্রতিটি ওয়েবসাইট যাচাই করুন

এই ছুটির দিনে কীভাবে স্কিমিং স্ক্যামের জন্য পড়ে যাওয়া এড়ানো যায়

সেখানে তাদের নিজস্ব ওয়েবসাইট সহ অনেকগুলি সম্পূর্ণ বৈধ ছোট ব্যবসা রয়েছে, তবে এমন অনেকগুলি জাল সাইট রয়েছে যা আপনার টাকা চুরি করার জন্য ডিজাইন করা হয়েছে এবং হয় আপনাকে কিছু পাঠাবে না বা একটি সস্তা নকঅফ পাঠাবে।

নিশ্চিত করুন যে আপনি একটি সুরক্ষিত সংযোগ পেয়েছেন—ইউআরএলটি শুধুমাত্র HTTP:// এর পরিবর্তে HTTPS:// দিয়ে শুরু হওয়া উচিত এবং URL বারে একটি ছোট লক আইকন থাকা উচিত, যা নির্দেশ করে যে সাইটের একটি SSL শংসাপত্র রয়েছে—এবং ক্রস- আপনি যে কোম্পানিকে খুঁজছেন তার সাথে মিলছে কিনা তা দেখতে URL টি চেক করুন৷

কখনও কখনও, স্কিমিং সাইটগুলি আপনাকে তাদের সাইটে পুনঃনির্দেশ করার সময় একটি ইউআরএল যথেষ্ট পরিমাণে পরিবর্তন করবে যাতে তারা আপনার তথ্য এবং কষ্টার্জিত অর্থ চুরি করতে পারে। সেগুলি সনাক্ত করা কঠিন হতে পারে, তাই নিশ্চিত করুন যে আপনি কোনও তথ্য ইনপুট করার আগে আপনার যথাযথ পরিশ্রম করছেন৷

এটিএম এবং গ্যাস পাম্প সাবধানে পরীক্ষা করুন

গ্যাস পাম্প, এটিএম, এমনকি দোকানের মধ্যে POS-এ স্কিমারের সংখ্যা বাড়ছে এবং তাদের চিহ্নিত করা কঠিন হতে পারে। কেউ যদি তাদের স্কিমার দেখে এবং রিপোর্ট করে, তাহলে তারা অর্থ উপার্জন করার ক্ষমতা হারিয়ে ফেলে এবং এটি দীর্ঘমেয়াদে তাদের ধরা পড়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়।

জায়গার বাইরে মনে হয় এমন যেকোন কিছুর জন্য দেখুন — বিশাল কার্ড স্ক্যানার, আলগা কীপ্যাড, পিন নম্বর চুরি করার জন্য ডিজাইন করা পিন-হোল ক্যামেরা, এমনকি কার্ড স্লটের ভিতরে লুকিয়ে থাকা শিমার যা আপনি সরাসরি ভিতরে না দেখলে অদৃশ্য হয়ে যাবে।

কিছুটা দূরদর্শিতা ব্যবহার করা এবং জিনিসগুলিকে নড়াচড়া করার জন্য অতিরিক্ত মিনিট সময় নেওয়া আপনাকে দীর্ঘমেয়াদে প্রচুর অর্থ এবং ঝামেলা বাঁচাতে পারে৷

একটি RFID-শিল্ডেড ওয়ালেটে বিনিয়োগ করুন

যে কার্ডগুলি যোগাযোগহীন অর্থপ্রদানে সক্ষম সেগুলি একটি রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (RFID) সংকেত ব্যবহার করে। যদিও এটি বেশিরভাগ পরিস্থিতিতে মাত্র চার থেকে 12 ইঞ্চি স্থানান্তর করে, এটি প্রায়শই টেক-স্যাভি স্কিমারের জন্য আপনার তথ্য দিয়ে তৈরি করার জন্য যথেষ্ট। তাদের যা করতে হবে তা হল পাশ দিয়ে হেঁটে যাওয়া এবং আপনার ওয়ালেটের সাধারণ দিক দিয়ে একটি RFID স্ক্যানার পাস করা। এবং গণপরিবহনের তাড়াহুড়োতে কী ঘটতে পারে তা কল্পনা করুন!

একটি RFID শিল্ডিং ওয়ালেটে বিনিয়োগ করার জন্য সময় নিন। এগুলি প্যাসিভ শিল্ডিং ব্যবহার করে কাউকে একটি কার্ডের তথ্য চুরি করা থেকে বিরত রাখার জন্য আপনি এটিকে মানিব্যাগ থেকে বের করে আনলে তা ব্যবহার করতে বাধা না দিয়ে।

একটি ভার্চুয়াল কার্ড ব্যবহার করুন

এই ছুটির দিনে কীভাবে স্কিমিং স্ক্যামের জন্য পড়ে যাওয়া এড়ানো যায়

কেনাকাটা, বিশেষ করে অনলাইন, মানে ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহার করা—কিন্তু এটাই একমাত্র বিকল্প নয়। স্মার্টফোন অ্যাপের মাধ্যমে ব্যবহৃত ভার্চুয়াল কার্ড, চুরি, স্কিম করা বা অন্যভাবে সোয়াইপ করা হতে পারে এমন কার্ডগুলি নিয়ে যাওয়ার বিষয়ে চিন্তা না করেই আপনাকে অনলাইনে এবং ব্যক্তিগতভাবে কেনাকাটা করতে দেয়৷

ভার্চুয়াল কার্ডগুলি আপনার প্রধান ব্যাঙ্ক বা ক্রেডিট অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা আছে, কিন্তু যেহেতু তারা কার্ড নম্বর, চিপ বা চৌম্বকীয় স্ট্রিপের উপর নির্ভর করে না, সেগুলি চুরি করা প্রায় অসম্ভব৷ ভার্চুয়াল কার্ডটি যে কোনও কারণেই আপস করা হলে, কার্ড প্রতিস্থাপন করার বিষয়ে চিন্তা না করে এটিকে কেটে ফেলা একটি সহজ ব্যাপার৷

আপনার ব্যাঙ্ক এবং ক্রেডিট কার্ড স্টেটমেন্ট নিরীক্ষণ করুন

স্কিমিং এবং ফিশিং স্ক্যামের পিছনে থাকা লোকেরা প্রায়শই এই সত্যের উপর নির্ভর করে যে তারা যে লোকেদের টার্গেট করছে তারা তাদের ব্যাঙ্ক বা ক্রেডিট কার্ডের স্টেটমেন্ট যতবার তাদের উচিত ততবার চেক করে না। তাদের কাছে যত বেশি তথ্য থাকবে, তত বেশি টাকা তারা চুরি বা খরচ করতে পারবে।

আপনি যদি উভয় বিবৃতি নিবিড়ভাবে নিরীক্ষণ করেন, তাহলে তারা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি করার আগে বা আপনার ক্রেডিট কার্ডটি সর্বাধিক করে নেওয়ার আগে তাদের ধরা সহজ। এটি আপনাকে প্রতারণামূলক চার্জ বিতর্কের প্রক্রিয়া শুরু করার পাশাপাশি আপনার ব্যাঙ্ক বা ক্রেডিট কার্ড কোম্পানি থেকে একটি নতুন কার্ড পেতে সক্ষম করে৷

ইমেলগুলি ঘনিষ্ঠভাবে পরীক্ষা করুন

এই ছুটির দিনে কীভাবে স্কিমিং স্ক্যামের জন্য পড়ে যাওয়া এড়ানো যায়

ফিশিং ইমেলগুলি দিন দিন আরও চতুর হয়ে উঠছে৷ যেখানে এই স্ক্যামারদের চিহ্নিত করা সহজ ছিল, সেখানে আসল ইমেল থেকে জাল ইমেলগুলি আলাদা করা আরও কঠিন হয়ে উঠছে।

জীবনযাপনের জন্য কিছু ভালো নিয়মের মধ্যে রয়েছে:

  • সর্বদা প্রেরকের ইমেল চেক করুন। এটি বৈধ মনে হতে পারে কিন্তু ভুল জায়গায় একটি অক্ষর বা সংখ্যা আছে। এটিকে ওয়েবসাইট দ্বারা প্রদত্ত তথ্যের সাথে তুলনা করুন যা অনুমিতভাবে ইমেলটি পাঠিয়েছে।
  • ইমেল আপনাকে কিভাবে ঠিকানা দেয় তা দেখুন। বেশিরভাগ বৈধ ইমেল আপনাকে নাম দিয়ে সম্বোধন করতে যাচ্ছে, "প্রিয় গ্রাহক" হিসাবে নয়।
  • ইমেলের কোনো লিঙ্কে ক্লিক করবেন না, কখনোই। এমনকি যদি একটি বৈধ ইমেল হয়, এটি প্রবেশ করা একটি ভাল অভ্যাস। যদি এটি এমন কিছু হয় যা আপনাকে একটি অ্যাকাউন্টের সাথে সম্বোধন করতে হবে, সরাসরি ওয়েবসাইটে যান।
  • বানান এবং ব্যাকরণের ত্রুটির জন্য দেখুন। অনেক ক্ষেত্রে, স্ক্যামাররা তাদের প্রথম ভাষা হিসাবে ইংরেজি বলতে পারে না। অনুবাদ সফ্টওয়্যার যেমন Google অনুবাদ প্রায়ই ত্রুটি তৈরি করে।

ফিশিং এবং স্ক্যাম ইমেলগুলিকে মোকাবেলা করার সর্বোত্তম উপায় হল সর্বদা সন্দেহপ্রবণ হওয়া। আপনি যদি এমন একটি পান যেটিকে আপনি জাল বলে মনে করেন, তাহলে সেটি কোম্পানির ফিশিং বিভাগে ফরোয়ার্ড করুন—আজকাল অধিকাংশের কাছেই রয়েছে।

এই ছুটিতে আপনার অর্থ রক্ষা করুন

দেওয়ার মরসুমটিও নেওয়ার মরসুমে পরিণত হয়েছে, অন্তত স্কিমার্স এবং স্ক্যামারদের জন্য। এই ছুটির মরসুমে আপনার টাকা এবং আপনার পরিচয় রক্ষা করতে কিছু অতিরিক্ত পদক্ষেপ নিন।


  1. কিভাবে অনলাইন শপিং নিরাপত্তা ভুল এড়াতে হয়

  2. কিভাবে বেশিরভাগ স্ক্যামের শিকার হওয়া এড়ানো যায়

  3. 2022 সালে ডেবিট কার্ড জালিয়াতি এড়াতে কিভাবে?

  4. 6 সাধারণ প্রকারের স্ক্যাম এবং কীভাবে সেগুলি এড়ানো যায়