কম্পিউটার

এক্সক্লুসিভ:পাঁচ ধরনের স্ক্যাম লোকেদের অবশ্যই এই 2022 এর জন্য নজর রাখতে হবে

আচ্ছা, আপনার ব্রাউজারটি যদি একটি নিরাপদ স্থান হয় তাহলে কি এটি একটি নিখুঁত বিশ্ব হবে না যেখানে আপনাকে প্রায় প্রতিটি ধরনের অনলাইন স্ক্যাম নিয়ে চিন্তা করতে হবে না ? যাইহোক, বাস্তবে বাস করা সবসময়ই ভালো যেখানে সাইবার অপরাধীরা আপনার ভুল করার জন্য অপেক্ষা করছে।

এই সপ্তাহে, বেশ কিছু ব্যক্তি নিজেদেরকে রয়্যাল মেইল কেলেঙ্কারির শিকার হিসাবে খুঁজে পেয়েছেন . পার্সোনাল ফাইন্যান্স এক্সপার্টস, ওশান ফাইন্যান্স দ্বারা প্রচারিত একটি প্রতিবেদন অনুসারে, এটি 2022 সালের সবচেয়ে জনপ্রিয় উদীয়মান স্ক্যামগুলির একটি হিসাবে হাইলাইট করা হয়েছিল।

ন্যাশনাল ফ্রড অথরিটি অনুসারে, রিপোর্টে আরও প্রকাশ করা হয়েছে যে:

  • এখানে 1,467,962 টির বেশি কেস ছিল৷ 2018-2020 সালের মধ্যে রিপোর্ট করা হয়েছে, উল্লেখযোগ্য বৃদ্ধির সাথে 12% একা গত বছরে।
  • যাদের কেলেঙ্কারি করা হয়েছে, তাদের মধ্যে 33% ভুক্তভোগী £1,001-এর বেশি হারিয়েছেন .
  • 38% এর বেশি স্বীকার করেছে যে প্রেরককে যাচাই না করেই একটি ইমেল অনুরোধ পাওয়ার পর তারা অর্থ পাঠাবে৷
  • 2/3 মানুষের মধ্যে বিশ্বাস করে যে COVID-19 স্ক্যামারদের জন্য আর্থিক কেলেঙ্কারি করার জন্য বেশ কয়েকটি সুযোগ চালু করেছে।
  • 56% লোকেদের (যাদের সমীক্ষা করা হয়েছিল) স্বীকার করেছেন যে তারা সাধারণ ইন্টারনেট জালিয়াতি এবং স্ক্যাম থেকে নিজেদের রক্ষা করার জন্য কোনও গুরুত্বপূর্ণ ব্যবস্থা নিচ্ছেন না৷

এক্সক্লুসিভ:পাঁচ ধরনের স্ক্যাম লোকেদের অবশ্যই এই 2022 এর জন্য নজর রাখতে হবে

যদি আপনি আমাদের আগের পোস্টটি মিস করেন অ্যান্টিভাইরাস এবং সাইবারসিকিউরিটি পরিসংখ্যান এবং তথ্য 2022

2022 সালে কোন উদীয়মান হুমকির বিষয়ে আপনার উদ্বিগ্ন হওয়া উচিত?

এই 2022 সালের জন্য আপনাকে প্রস্তুত থাকতে হবে এমন উদীয়মান স্ক্যামগুলির একটি তালিকা।

1. রয়্যাল মেল কেলেঙ্কারী

এটি একটি নতুন ধরনের 'পার্সেল ডেলিভারি স্ক্যাম' যেখানে প্রতারকদের দ্বারা টেক্সটের মাধ্যমে অবৈতনিক শিপিং ফি দিতে বলা হয়, শুধুমাত্র একটি প্রতারণামূলক সাইটে তাদের ব্যাঙ্কের বিবরণ লিখতে। ইউকে জুড়ে হাজার হাজার পরিবার এই বার্তা দিয়ে প্রতারিত হয়েছে যে তাদের পার্সেল ডেলিভারির জন্য অপেক্ষা করছে কিন্তু প্রথমে একটি নিষ্পত্তি করতে হবে৷

প্রথমত, এটি সন্দেহাতীত ক্রেতাদের £1.99 বা £2.99 এর কাছাকাছি অল্প পরিমাণ (একটি শিপিং ফি) দিতে একটি লিঙ্কে ক্লিক করতে বলে। একবার ভিকটিম URL-এ ক্লিক করলে, তাকে একটি প্রতারণামূলক সাইটে নিয়ে যাওয়া হয় যা অর্থপ্রদানের বিবরণ এবং অন্যান্য ব্যক্তিগত তথ্যের জন্য জিজ্ঞাসা করে৷

একবার ভিকটিম এই ডেটা পূরণ করলে, এটি হ্যাকাররা প্রতারণামূলক কার্যকলাপ পরিচালনা করতে ব্যবহার করে।

এক্সক্লুসিভ:পাঁচ ধরনের স্ক্যাম লোকেদের অবশ্যই এই 2022 এর জন্য নজর রাখতে হবে

অবশ্যই পড়তে হবে: অনলাইনে গোপনীয়তা বিষয়ক অবহেলা এবং এর ক্ষতি!

2. রোমান্স স্ক্যাম

ওশান ফাইন্যান্স দ্বারা শেয়ার করা সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে, 92% এরও বেশি ব্রিটিশ এই কেলেঙ্কারী সম্পর্কে সচেতন এবং উদ্বিগ্ন নয়। লকডাউনের মধ্যে, লক্ষ লক্ষ লোক কারও সাথে দেখা করার জন্য অনলাইন ডেটিং অ্যাপ এবং ওয়েবসাইটের দিকে ঝুঁকেছে। কিন্তু ভালবাসা, যত্ন এবং মনোযোগ খোঁজার পরিবর্তে, তারা একটি প্রতারককে খুঁজে পেয়েছে যা তাদের অর্থ স্থানান্তর করার জন্য প্রতারণা করার চেষ্টা করছে।

এই ধরনের অনলাইন কেলেঙ্কারীতে, হ্যাকাররা ইন্টারনেট থেকে চুরি করা ছবি ব্যবহার করে, মিথ্যা ব্যক্তিত্ব তৈরি করে যা সত্য হওয়ার জন্য যথেষ্ট বাস্তব বলে মনে হয়। তারা আপনার পরিচয় চুরি করার জন্য অর্থ এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য চাইতে যথেষ্ট বিশ্বাস তৈরি করে।

ফেডারেল ট্রেড কমিশনের মতে "2020 সালে, রোম্যান্স কেলেঙ্কারিতে রিপোর্ট করা ক্ষতি $304 মিলিয়নে পৌঁছেছে, যা 2019 থেকে প্রায় 50% বেশি৷ " অন্যান্য রিপোর্টে বলা হয়েছে যে '45-54 বছর বয়সী লোকেদের প্রতারণার শিকার হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি ছিল, তারপরে 35-44 বছর বয়সীদের রোমান্স স্ক্যাম দ্বারা লক্ষ্যবস্তু করা হয়েছিল। যারা অ্যাকাউন্টিং অ্যান্ড ফাইন্যান্স (45%), আইটি (45%), এবং মিডিয়া (50%) এ কাজ করছেন তারা সম্ভবত এই ধরনের ইন্টারনেট কেলেঙ্কারীর দ্বারা লক্ষ্যবস্তু হতে পারে।’

এক্সক্লুসিভ:পাঁচ ধরনের স্ক্যাম লোকেদের অবশ্যই এই 2022 এর জন্য নজর রাখতে হবে

3. বয়লার রুম কেলেঙ্কারী

বয়লার রুম কেলেঙ্কারি হল আরেকটি উদীয়মান হুমকি যার মধ্যে ভুয়া স্টক ব্রোকাররা জড়িত, সাধারণত বিদেশ ভিত্তিক এবং ব্যক্তিদের কাছে ঠান্ডা কল করা এবং উচ্চ লাভের প্রতিশ্রুতি দেয় এমন শেয়ার কেনার জন্য তাদের চাপ দেওয়া। কিন্তু বাস্তবে, এই শেয়ারগুলি হয় মূল্যহীন বা অস্তিত্বহীন৷

এই স্ক্যামগুলি সাধারণত কোল্ড কলিংয়ের মাধ্যমে পরিচালিত হয় তবে স্ক্যামাররা ইমেল এবং পাঠ্যের মাধ্যমেও আপনার সাথে যোগাযোগ করতে পারে। এই ধরনের স্ক্যামগুলি খুব বিশ্বাসযোগ্য হতে পারে এবং এটিই একমাত্র কারণ যে এটি যুক্তরাজ্যের সর্বোচ্চ ক্রমবর্ধমান জালিয়াতিগুলির মধ্যে একটি৷

বয়লার রুম স্ক্যামের কিছু সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে:আপনাকে যোগাযোগ গোপন রাখতে বলা হয়েছে। আপনি তাত্ক্ষণিক সিদ্ধান্ত নিতে চাপ দেওয়া হয়. আপনি বিশাল রিটার্ন প্রতিশ্রুতি দেওয়া হয়. কলারের সবসময় একটি মর্যাদাপূর্ণ চাকরির শিরোনাম থাকে, একটি অভিনব কোম্পানিতে কাজ করে এবং সে বিদেশে থাকে।

আপনি হয়তো চানজন কীভাবে শিকার হয়েছিলেন সে সম্পর্কে তার গল্প পড়ুন এর বয়লার রুম কেলেঙ্কারি !

এক্সক্লুসিভ:পাঁচ ধরনের স্ক্যাম লোকেদের অবশ্যই এই 2022 এর জন্য নজর রাখতে হবে

4. নতুন অ্যাকাউন্ট জালিয়াতি

নতুন অ্যাকাউন্ট জালিয়াতি আর্থিক প্রতিষ্ঠানগুলির মধ্যে একটি ক্রমবর্ধমান সমস্যা কারণ তারা ডিজিটাল চ্যানেলের মাধ্যমে তাদের ব্যবসাকে ত্বরান্বিত করতে শুরু করে৷ এই ধরনের ইন্টারনেট কেলেঙ্কারিতে, প্রতারকরা আপনার ব্যক্তিগত এবং গোপনীয় বিবরণ ব্যবহার করে একটি নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে, যার একমাত্র লক্ষ্য অদৃশ্য হওয়ার আগে যত তাড়াতাড়ি সম্ভব ক্রেডিট সীমা সর্বাধিক করা।

এর ফলে ভুক্তভোগীকে অনেক আইনি ও আর্থিক সমস্যায় পড়তে হয়। বেশিরভাগ ক্ষেত্রে, নতুন অ্যাকাউন্ট জালিয়াতি চারটি পর্যায়ে পরিচালিত হয় - বড় প্রতিষ্ঠানকে লক্ষ্য করে প্রচুর পরিমাণে গ্রাহকদের কাঁচা ডেটা সংগ্রহ করা (হ্যাকাররা চুরি করে (পিআইআই)। দ্বিতীয়ত, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এবং অন্যান্য থেকে তথ্য যোগ করে ডেটা সংগ্রহকে আরও উন্নত করা হয়। সাইট।

তৃতীয় পর্যায়ে, চুরি করা তথ্য নতুন আর্থিক হিসাব খোলার জন্য প্রতারকরা কিনে নেয়। সম্পূর্ণ ছদ্মবেশ এবং সিন্থেটিক পরিচয় সাধারণত এই ধরনের কেলেঙ্কারী চালানোর জন্য হ্যাকারদের দ্বারা তৈরি করা হয়। অবশেষে, তহবিলগুলি অন্য অ্যাকাউন্টে স্থানান্তরিত হয়!

এক্সক্লুসিভ:পাঁচ ধরনের স্ক্যাম লোকেদের অবশ্যই এই 2022 এর জন্য নজর রাখতে হবে

আপনি পারেন এই PDF পড়ুন সমস্ত পর্যায় সম্পর্কে জানতে একটি নতুনের জালিয়াতি অ্যাকাউন্ট!

5. ছদ্মবেশী স্ক্যাম

আমাদের সিরিজের পঞ্চম বিপজ্জনক ইন্টারনেট স্ক্যাম হল ছদ্মবেশী স্ক্যাম যা আর্থিক প্রতিষ্ঠান এবং ব্যবসাকে উদ্বেগজনক হারে প্লেগ করে চলেছে৷ তাই ঠিক কি এটা? ঠিক আছে, এই অনলাইন স্ক্যাম অনুসারে, লোকেরা অর্থপ্রদান করতে বা আপনার সংস্থার একটি অংশ বলে দাবি করে এমন কাউকে ব্যক্তিগত তথ্য দিতে রাজি হয়, যা আপনি বিশ্বাস করতে পারেন।

স্ক্যামাররা সাধারণত পুলিশ, আপনার ব্যাঙ্ক, একটি ইউটিলিটি কোম্পানি, সরকারী বিভাগ বা আপনার যোগাযোগ পরিষেবা প্রদানকারী হিসাবে জাহির করে। কেলেঙ্কারী প্রায়ই একটি বিশ্বস্ত ফার্ম থেকে প্রদর্শিত একটি ফোন কল বা টেক্সট থেকে শুরু হয়। হ্যাকাররা তাদের এবং তাদের টেক্সট-সাউন্ডকে বৈধ করতে স্পুফিং কৌশল ব্যবহার করে এবং আপনাকে ‘তাৎক্ষণিক’ কাজ করতে বলে।

ছদ্মবেশী স্ক্যামের কিছু সাধারণ উদাহরণের মধ্যে রয়েছে:একটি নিরাপদ অ্যাকাউন্টে আপনার অর্থ স্থানান্তর করতে বলা। তারা আপনার ইন্টারনেট সংযোগের সাথে কিছু সমস্যা বর্ণনা করে এবং অসুবিধার জন্য ক্ষতিপূরণের পরিমাণ দেওয়ার দাবি করে। পরে, তারা আপনাকে ব্যাঙ্কের বিবরণ দেওয়ার জন্য প্রতারণা করে, যাতে তারা টাকা জমা দিতে পারে।

এক্সক্লুসিভ:পাঁচ ধরনের স্ক্যাম লোকেদের অবশ্যই এই 2022 এর জন্য নজর রাখতে হবে

এই ধরনের স্ক্যামের জন্য আপনি কীভাবে এড়াতে পারেন?

প্রতিদিন শত শত ফিশিং সাইট উপস্থিত হওয়ার সাথে সাথে, WeTheGeek কার্যকর সাইবার নিরাপত্তা টিপস শেয়ার করে মানুষ যাতে তাদের ব্যক্তিগত এবং গোপনীয় তথ্য রক্ষা করতে পারে।

1. সন্দেহজনক লিঙ্ক এবং ইমেলগুলিতে ক্লিক করা এড়িয়ে চলুন

হ্যাকাররা প্রায়ই প্রতারণামূলক ওয়েবসাইটের মাধ্যমে লোকেদের ফিশিং আক্রমণে জড়িত করে। আপনার সতর্ক থাকা উচিত এবং বোঝা উচিত যে কোম্পানিগুলি কখনই ইমেলের মাধ্যমে সংবেদনশীল তথ্য বা কোনো অর্থপ্রদানের বিবরণ চাইবে না।

এক্সক্লুসিভ:পাঁচ ধরনের স্ক্যাম লোকেদের অবশ্যই এই 2022 এর জন্য নজর রাখতে হবে

2. ব্যক্তিগত তথ্য রক্ষা করুন

এটা আগেই বলা হয়েছে যে আপনার শক্তিশালী পাসওয়ার্ডের অভ্যাস অনুসরণ করা উচিত এবং জটিল পাসকোড তৈরি করা উচিত যা ক্র্যাক করা কঠিন। এছাড়াও, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার কম্পিউটারে কোনো সংবেদনশীল তথ্য লুকানো নেই। নিশ্চিত করুন যে আপনি একটি ডেডিকেটেড আইডি চুরি সুরক্ষা টুল ব্যবহার করছেন যেমন অ্যাডভান্সড আইডেন্টিটি প্রোটেক্টর , যা নিশ্চিত করে যে আপনার ডিভাইসে কোনো গুরুত্বপূর্ণ বিবরণ লুকানো থাকবে না। বরং এটি একটি সিকিউর ভল্টে সংরক্ষিত থাকে, যেটি শুধুমাত্র আপনার দ্বারা অ্যাক্সেস করা যায়।

উন্নত আইডেন্টিটি প্রোটেক্টর ডাউনলোড করুন

3. একটি অ্যান্টিভাইরাস স্ক্যান চালান

যদিও বাজারে বিভিন্ন ধরণের অ্যান্টিভাইরাস সমাধান পাওয়া যায়, তবে সেগুলির সবগুলিই স্ক্যামগুলি পরিচালনা করার জন্য শক্তিশালী ক্ষমতার সাথে সজ্জিত নয়৷ প্রোগ্রাম যেমন সিস্টওয়েক অ্যান্টিভাইরাস উন্নত অ্যালগরিদম এবং একটি শক্তিশালী স্ক্যানিং ইঞ্জিন যা আপনার সিস্টেমে কোনো ভাইরাস বা ম্যালওয়্যার প্রবেশ না করে তা নিশ্চিত করে। এমনকি এটি একটি ডেডিকেটেড ব্রাউজার এক্সটেনশনও অফার করে – StopAllAds যা আপনার সামগ্রিক ওয়েব ব্রাউজিং অভিজ্ঞতাকে বাধাগ্রস্ত করতে পারে এমন অনুপ্রবেশকারী বিজ্ঞাপনগুলিকে ব্লক করতে সাহায্য করে৷

সিস্টওয়েক অ্যান্টিভাইরাস ডাউনলোড করুন

4. নিরাপদে অনলাইনে সামাজিকীকরণ করুন

আপনি যখনই একটি সামাজিক নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম ব্যবহার করছেন, আপনাকে অবশ্যই আপনার ব্যবসা নিজের কাছে রাখতে হবে। নিশ্চিত করুন যে আপনি গোপনীয়তা সেটিংস আপডেট করেছেন এবং আপনি বিশ্বাস করেন এমন ব্যক্তিদের অ্যাক্সেস সীমাবদ্ধ করুন৷ এমন তথ্য পোস্ট করুন যা সারা বিশ্ব জেনে আপনি স্বাচ্ছন্দ্যবোধ করেন।

5. কলে সাড়া দেবেন না, আপনার পিসিতে রিমোট অ্যাক্সেস সম্পর্কে জিজ্ঞাসা করুন

যদি তারা একটি বিখ্যাত কোম্পানি থেকে কল করে, তারা আপনাকে তাদের দূরবর্তী অ্যাক্সেস দিতে বলবে না। স্ক্যামাররা আপনাকে এটি করতে বলতে পারে যাতে তারা একটি সমস্যা সমাধান করতে পারে বা একটি বিনামূল্যের আপগ্রেড ইনস্টল করতে পারে, কিন্তু আপনার কম্পিউটারে ম্যালওয়্যার বা ভাইরাস ইনস্টল করার জন্য তাদের আপনার কাছ থেকে এটিই প্রয়োজন৷

অতিরিক্ত, আপনি আপনার সাইবার হাইজিন গেমটি চালিয়ে যেতে নিম্নলিখিত নির্দেশিকাগুলি দেখুন:

  • অনলাইন নিরাপত্তা উন্নত করার সর্বোত্তম অভ্যাস
  • পাসওয়ার্ড ম্যানেজার:অনলাইন নিরাপত্তার গোপনীয়তা?
  • কিভাবে অনলাইন শপিং নিরাপত্তা ভুল এড়ানো যায়?
  • আপনার জুম ভিডিও সেশনগুলি সুরক্ষিত রাখার জন্য 5 টি নিরাপত্তা টিপস
  • হোয়াটসঅ্যাপ, সিগন্যাল এবং টেলিগ্রাম ব্যবহারকারীদের জন্য, কিছু নিরাপত্তা সেটিংস পরিবর্তন আপনাকে অবশ্যই করতে হবে!

  1. 2022 সালে ফায়ারস্টিকের জন্য 10 সেরা ফ্রি ভিপিএন

  2. 2022 সালে Windows 11, 10, 8, 7 এর জন্য 13 সেরা আনইনস্টলার সফ্টওয়্যার

  3. 2022

  4. বিনামূল্যে সফ্টওয়্যার ইনস্টল করার সময় ক্ষতিকারক জিনিসগুলি খেয়াল রাখতে হবে