কম্পিউটার

সাইবার সোমবার:অনলাইন ক্রেতাদের জন্য একটি ব্যাপক নির্দেশিকা

সেরা ডিল পেতে চান কিন্তু লাইনে অপেক্ষা করতে চান না? সাইবার সোমবার বিক্রয়ের সাথে অনলাইনে যান, আপনার পছন্দের গ্যাজেট এবং ইলেকট্রনিক্সের জন্য আপনার ঘরে বসেই কেনাকাটা করুন। যারা ব্ল্যাক ফ্রাইডেতে মিস করেছেন বা ক্যাশ ইন করতে অক্ষম তাদের জন্য এটি পরম মেগা অনলাইন হলিডে সেল।

সাইবার সোমবার ব্ল্যাক ফ্রাইডের পর সোমবারের নাম। এই বছর এটি 27শে নভেম্বর পড়ে, যা এই আসছে সোমবারে রয়েছে৷ যেহেতু অনেক অনলাইন স্টোর ইতিমধ্যেই সাইবার সোমবারের নামে ডিল দেওয়া শুরু করেছে, কেন সেগুলি মিস করবেন? ঠিকই বলা হয়েছে, সেরা ডিলগুলি প্রথমে বিক্রি হয়ে যায়, তাই এই বিক্রয় থেকে সেরাটা পেতে আপনার কেনাকাটার তালিকা নিয়ে প্রস্তুত থাকুন৷

নিচে সাইবার সোমবারের ইতিহাসের একটি সংক্ষিপ্ত অন্তর্দৃষ্টি এবং অনলাইনে কেনাকাটা করার সময় নিরাপদ থাকার টিপস রয়েছে৷

এটা কিভাবে শুরু হল?

ব্ল্যাক ফ্রাইডে কেনাকাটার মরসুমের সূচনা করে, কিন্তু সাইবার সোমবার থ্যাঙ্কসগিভিংয়ের শো স্টপার। 2000 সালে খুচরা বিক্রেতারা কেনাকাটার উদ্দেশ্যে ইন্টারনেট ব্যবহারে হঠাৎ বৃদ্ধি লক্ষ্য করেন যা একটি প্রবণতা হয়ে ওঠে তাই 2005 সালে, থ্যাঙ্কসগিভিংয়ের পর সোমবারের নামকরণ করা হয় সাইবার সোমবার বা সাইবার সপ্তাহ।

সাইবার সোমবার ব্ল্যাক ফ্রাইডে সেল শেষ হওয়ার সাত দিনের জন্য অনলাইন বিক্রয় প্রসারিত করে, যাতে প্রত্যেকে যা চায় তা পায়।

সাইবার সোমবার একটি দীর্ঘ সপ্তাহ

ই-কমার্স ব্যবসা তৈরি হচ্ছে, লোকেরা এখন পছন্দ করে যে সারিবদ্ধভাবে দাঁড়ানোর পরিবর্তে তাদের নখদর্পণে দোকান এবং দোকান আছে৷ উইন্ডো শপিংয়ের বিপরীতে, তারা বিভিন্ন ডিল চেকআউট করতে, তাদের তুলনা করতে এবং সেরাটি পেতে পছন্দ করে। অনলাইন কেনাকাটা তাদের স্বাচ্ছন্দ্যে দেয় এবং বিভিন্ন অনলাইন শপিং পোর্টালের জন্য ধন্যবাদ, তারা আলোকসজ্জার ডিল, দিনের ডিলগুলির সন্ধান করতে পারে এবং তাড়াতাড়ি সেগুলি দখল করতে পারে। জিনিসগুলিকে আরও সুবিধাজনক করতে আপনি এমন অ্যাপগুলিও ডাউনলোড করতে পারেন যেগুলি হটেস্ট অফার এবং ডিলগুলিতে সময়মত আপডেট দেয়৷ তাহলে, আপনি কিসের জন্য অপেক্ষা করছেন আপনার কেনাকাটার তালিকা প্রস্তুত করে কেনাকাটা শুরু করুন!

কিন্তু এই তাড়াহুড়োয়, ভুলে যাবেন না যে প্রতিটি মুদ্রার 2টি দিক আছে আপনাকে অন্ধকার দিকটি দেখতে এটিকে উল্টাতে হবে৷ অনলাইন কেনাকাটা শুধুমাত্র আপনার জন্যই নয়, সাইবার অপরাধীদের জন্যও আনন্দের বিষয়। তারা উপযোগী অনলাইন স্ক্যামগুলির সাথে আপনাকে প্রলুব্ধ করতে সক্রিয় হচ্ছে৷ এটির জন্য শুধুমাত্র একটি একক ভুল-ক্লিক প্রয়োজন এবং আপনি এই ধরনের স্ক্যামের শিকার হতে পারেন৷

অতএব, এই সাইবার সোমবারের শিকার হওয়া থেকে নিজেকে বাঁচাতে আপনি যদি এই টিপসগুলি অনুসরণ করেন তবে এটি সার্থক হবে৷

সাইবার সোমবার:অনলাইন ক্রেতাদের জন্য একটি ব্যাপক নির্দেশিকা

  সাইবার নিরাপত্তা টিপস:

1) পাবলিক ওয়াইফাই ব্যবহার করা এড়িয়ে চলুন তারা নিরাপদ নয়

সাইবার সোমবার:অনলাইন ক্রেতাদের জন্য একটি ব্যাপক নির্দেশিকা

পাবলিক ওয়াই-ফাই এমন একটি জিনিস যা সর্বদা আমাদের দৃষ্টি আকর্ষণ করে এবং আমরা ডেটা সংরক্ষণ করতে সেগুলি ব্যবহার করতে প্রলুব্ধ হই৷ কিন্তু আপনি কি জানেন ফ্রি ওয়াই ফাই হ্যাকারদের জন্য আনন্দের কাজ করে। এগুলি ব্যবহার করে তারা সহজেই আপনার ডিভাইসে অ্যাক্সেস পেতে পারে এবং তারপরে আপনার ডেটা হ্যাক করতে পারে কারণ পাবলিক ওয়াই ফাইতে সক্রিয় নিরাপত্তা নেই৷

2)  নিশ্চিত করুন যে আপনি যে ই-কমার্স সাইটে যাচ্ছেন তার একটি HTTPS সংযোগ আছে

হাইপার টেক্সট ট্রান্সফার প্রোটোকল সিকিউর (HTTP) কানেকশন আপনার ব্রাউজার এবং আপনি যে ই-কমার্স ওয়েবসাইটের সাথে কানেক্ট আছেন তার মধ্যে ডেটা স্থানান্তর করতে ব্যবহার করা হয়। যখন একটি সাইট HTTP ব্যবহার করে, তখন ডেটা প্লেইন টেক্সটে পাঠানো হয় যা হ্যাকার দ্বারা সহজেই পড়তে পারে এবং শোষণ করতে পারে। সুতরাং, এটি একটি সুরক্ষিত সংস্করণ হওয়ায় HTTP-এর পরিবর্তে (HTTPS) ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে৷ যখন HTTPS-এর মাধ্যমে ডেটা পাঠানো হয় তখন এটি এনক্রিপ্ট করা হয় যা হ্যাকারের পক্ষে বাধা দেওয়া কঠিন করে যা এটিকে সুরক্ষিত করে। HTTPS সংযোগ বাস্তবায়ন করতে, ইকমার্স সাইটগুলির একটি বৈধ SSL শংসাপত্র প্রয়োজন৷

3) সমস্ত অনলাইন অফার দুবার চেক করুন, সহজ শিকার হওয়া এড়ান

সাইবার সোমবার:অনলাইন ক্রেতাদের জন্য একটি ব্যাপক নির্দেশিকা

লাভজনক দেখায় এমন ডিলগুলির জন্য সতর্ক থাকুন এবং আপনাকে উপহার বা অতিরিক্ত সুবিধা সহ বিশাল ছাড়ের প্রস্তাব দেয়৷ এগুলি আপনাকে প্রতারণা করার জন্য তৈরি হওয়ার একটি উচ্চ সম্ভাবনা রয়েছে। স্ক্যামাররা আসল বলে ভান করে কিন্তু তারা এমন নয় যে তারা আকৃষ্ট করার জন্য একটি জাল সাইট ব্যবহার করে এবং প্রলোভন প্রতিরোধ করা আপনার পক্ষে কঠিন করে তোলে। সুতরাং, সাবধান!

বিনামূল্যে কিছুই নেই৷ আপনি সেই মুহূর্তের জন্য আশাবাদী হওয়ার চেষ্টা করলেও আপনি ভাগ্যবান নন।

4) সময়ে সময়ে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে থাকুন

মোবাইল অ্যাপ এবং ই-কমার্স ওয়েবসাইটের জন্য একই পাসওয়ার্ড ব্যবহার করা এড়িয়ে চলুন। নিরাপদ থাকতে বিভিন্ন এবং জটিল পাসওয়ার্ড ব্যবহার করুন। বিশেষ অক্ষর এবং বড় অক্ষরের সংমিশ্রণ সহ আলফানিউমেরিক পাসওয়ার্ড ব্যবহার করুন৷

5) ক্লিক করার আগে চিন্তা করুন

সাইবার সোমবার:অনলাইন ক্রেতাদের জন্য একটি ব্যাপক নির্দেশিকা

কোনও অজানা লিঙ্কে ক্লিক করার সময় সতর্কতা অবলম্বন করুন৷ সন্দেহজনক বা অজানা উৎস থেকে আসা ইমেলগুলি মুছুন। স্ক্যামাররা শপিং ডিল বা ডিসকাউন্ট কুপন পাঠাতে আপনার ইমেল ঠিকানা ব্যবহার করবে যা প্রকৃত প্রকৃতির দেখায়।

6) একটি ওয়েবসাইটে সাইন আপ করার সময় শুধুমাত্র প্রাথমিক তথ্য লিখুন

সাইবার সোমবার:অনলাইন ক্রেতাদের জন্য একটি ব্যাপক নির্দেশিকা

আপনি যখন একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করেন তখন শুধুমাত্র অ্যাকাউন্ট সক্রিয় করার জন্য প্রয়োজনীয় প্রাথমিক তথ্য প্রদান করুন৷ There’s no need to answer any security question shown on the E-commerce site while making the purchase. It may be a scam to get more details from you.

7) Read app permissions before granting access

সাইবার সোমবার:অনলাইন ক্রেতাদের জন্য একটি ব্যাপক নির্দেশিকা

Download apps from app store only don’t trust third party sites for downloading apps offering apps discounts. Keep a check on the app permission before you grant access. If any app permission looks suspicious or unwanted don’t grant access. During this holiday season as scammers know you will be searching for apps offering discount coupons. They take advantage of it and upload such apps that looks promising but are made to steal your login credentials and credit card information.

সাইবার সোমবার:অনলাইন ক্রেতাদের জন্য একটি ব্যাপক নির্দেশিকা

We hope these tips to stay safe this Cyber Monday will help you grab the best deals, while being protected at the same time. Keep these simple rules in mind to stay clear from online scams. So be safe and enjoy shopping this Cyber Monday.


  1. একটি হুলু প্লাস গাইড:এটি কীভাবে বিনামূল্যে পাবেন তা জানুন।

  2. ডিস্ক ক্লিনআপ গাইড:উইন্ডোজ এবং ম্যাক ব্যবহারকারীদের জন্য

  3. সাইবার সোমবার ডেটা রিকভারি সফ্টওয়্যার ডিল 2022 এ

  4. অনলাইন স্কুলিংয়ের জন্য আপনার পিসিকে কীভাবে টিকা দেবেন?