কম্পিউটার

Scareware কি? এখানে সবকিছু আপনার জানা প্রয়োজন

আপনার পিসি অনেক ভাইরাস দ্বারা সংক্রামিত হয়েছে দাবি করে হঠাৎ পপ-আপ বিজ্ঞপ্তি বা উচ্চস্বরে বিপিং সতর্কতা পেয়েছেন? বিজ্ঞপ্তিগুলি সাধারণত একটি নম্বর দ্বারা কল করার জন্য বা সমস্যা থেকে পরিত্রাণ পেতে সফ্টওয়্যার ডাউনলোড করার একটি লিঙ্ক দ্বারা অনুসরণ করা হয়৷ এটি একটি প্রতারণামূলক কৌশল ছাড়া আর কিছুই নয় যা "স্কয়ারওয়্যার" নামে পরিচিত।

ফিশিং এবং র‍্যানসমওয়্যারের মতো অন্যান্য সাইবার আক্রমণের মতোই স্কয়ারওয়্যারের লক্ষ্য রয়েছে। আপনি সম্ভবত ইন্টারনেট ব্রাউজ করার সময়, একটি অ্যাপে ক্লিক করার সময় বা ব্রাউজার এক্সটেনশন ডাউনলোড করার চেষ্টা করার সময় এটি দেখেছেন।

তাহলে স্কয়ারওয়্যার আপনার ডিভাইসের কী ক্ষতি করতে পারে? এবং আপনি যদি এমন একটি বার্তা দেখতে পান তবে আপনি কী করতে পারেন?

স্কয়ারওয়্যার কী ধরনের ক্ষতি ঘটায়?

সন্দেহজনক সফ্টওয়্যার কেনার জন্য আপনাকে প্রতারণা করার পাশাপাশি, স্কয়ারওয়্যার অন্যান্য ক্ষতির সাথে ভরা একটি ব্যাগও নিয়ে আসে।

আতঙ্ক এবং আর্থিক ক্ষতি

হাই-পিচ বিপিং সতর্কতা এবং ভয়েস বিজ্ঞপ্তিগুলি হিস্টিরিয়া তৈরি করে যার ফলে ব্যবহারকারীরা জাল সফ্টওয়্যার কেনার জন্য ছুটে যায়৷ আপনাকে কয়েক ডলার থেকে শত শত এবং সবচেয়ে উদ্বিগ্ন ব্যবহারকারীরা কেবলমাত্র এই মুহূর্তের অনুপ্রেরণায় মেনে চলতে বলা যেতে পারে।

দূষিত সফ্টওয়্যার ইনস্টল করা

কিছু স্কয়ারওয়্যার ব্যবহারকারীদের জাল সফ্টওয়্যার ডাউনলোড করতে বলতে পারে, অন্যরা স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীর অনুমতি ছাড়াই ডাউনলোড করবে। এই দুর্বৃত্ত সফ্টওয়্যারটি আপনার সিস্টেমকে সংক্রমিত করতে, আপনার প্রোগ্রামগুলিকে অক্ষম করতে এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং ক্রেডিট কার্ড নম্বরগুলির মতো আপনার ব্যক্তিগত তথ্যগুলিতে সাইবার অপরাধীদের অ্যাক্সেস দিতে ম্যালওয়্যার ছড়িয়ে দিতে পারে৷

গুপ্তচরবৃত্তি করা

কিছু স্কয়ারওয়্যার আপনাকে দুর্বৃত্ত অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার ইনস্টল করতে রাজি করাতে পারে। কিন্তু এটি আপনাকে প্রকৃত ভাইরাস থেকে রক্ষা করবে না। আসলে, হ্যাকাররা এটি ব্যবহার করে আপনার অফলাইন ক্রিয়াকলাপ গুপ্তচরবৃত্তি করতে, আপনার সংবেদনশীল তথ্যে অ্যাক্সেস পেতে এবং আপনার সার্ফিং অভ্যাসগুলিকে ট্র্যাক করতে৷

ডিভাইস আধিপত্য

Scareware আপনার বিদ্যমান অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার অক্ষম করতে পারে এবং আপনার ব্যক্তিগত ডেটা ধরে রাখতে এবং সম্ভাব্যভাবে আপনার আর্থিক তথ্য চুরি করতে ম্যালওয়্যার ইনস্টল করতে পারে। আপনার ডেটা, আপনার ক্লিক এবং লগইন সংগ্রহ করে, স্কয়ারওয়্যার আপনার ডিভাইসের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিতে পারে।

বিভিন্ন ধরনের স্কয়ারওয়্যার

Scareware কি? এখানে সবকিছু আপনার জানা প্রয়োজন

2019 সালের মার্চ মাসে, "PC হেলথ চেক প্রোগ্রাম" নামে পরিচিত বিনামূল্যের সফ্টওয়্যার গ্রাহকের কম্পিউটারে ডাউনলোড করা হয়েছে এমন অভিযোগের ভিত্তিতে অফিস ডিপো, এর প্রযুক্তি বিক্রেতা Support.com এবং FTC-এর মধ্যে $35 মিলিয়ন বন্দোবস্ত হয়েছিল৷ এই সফ্টওয়্যারটি গ্রাহকদের কাছে ডায়াগনস্টিক এবং মেরামত পরিষেবা বিক্রি করার জন্য ভীতিকর কৌশলও ব্যবহার করে।

আসুন এখন দেখি বিভিন্ন উপায়ে স্কয়ারওয়্যার নিজেকে উপস্থাপন করতে পারে:

লুরিং ইমেল

ইমেল স্পুফিং অবিলম্বে পদক্ষেপের অনুরোধ করে "জরুরি" ইমেল বার্তা পাঠাতে ব্যবহার করা যেতে পারে। একটি "সম্ভাব্য" হুমকি এড়াতে নিরীহ ব্যবহারকারীদের দুর্বৃত্ত সফ্টওয়্যারের একটি লিঙ্ক ডাউনলোড করার জন্য প্রলুব্ধ করা হয়৷ সমস্যাটির প্রতিকারের জন্য জাল প্রযুক্তি সহায়তার অনুমতি দেওয়ার জন্য তাদের অ্যাক্সেসের তথ্য শেয়ার করতে বলা হতে পারে।

ওয়েবসাইট পপআপ

এই ধরনের স্কয়ারওয়্যার বেশির ভাগই থার্ড-পার্টি প্ল্যাটফর্ম বা ওয়েবসাইটে থাকে এবং কোনো ব্যবহারকারী সেই ওয়েবসাইটগুলি দেখার সময় শুরু করতে পারে। এটি একটি পপ-আপ বা একটি বিজ্ঞাপনের আকারে উপস্থিত হয় যা ব্যবহারকারীকে তাদের ডিভাইসে সফ্টওয়্যার ইনস্টল করতে বলে৷

সফ্টওয়্যার ডাউনলোড করার লিঙ্কগুলি বেশিরভাগই ট্রোজান হর্স এবং ম্যালওয়্যার দিয়ে তৈরি৷ পপ-আপটি নিজেকে একটি ক্ষুদ্র সুপ্ত ব্যানার হিসাবে উপস্থাপন করতে পারে বা এত বড় হতে পারে যে এটি পুরো স্ক্রিনটি ধরে নেয়, ব্যবহারকারীদের ওয়েবসাইটের বিষয়বস্তু অ্যাক্সেস করতে বাধা দেয়।

টেক সাপোর্ট কল

এই ধরনের Scareware একটি ধূসর এলাকায় পড়ে কারণ প্রতারণামূলক সফ্টওয়্যার জড়িত নয়। যাইহোক, এটি লক্ষ্যবস্তুকে কল করার এবং প্রযুক্তি সহায়তা বা আইন প্রয়োগকারী এজেন্ট হিসাবে জাহির করার ভয়-প্রবণ কৌশলের উপর নির্ভর করে যে সন্দেহজনক কার্যকলাপ তাদের কম্পিউটারে ফিরে পাওয়া গেছে।

একবার লক্ষ্যটি টোপ নেওয়া হলে, আরও বিশ্বাসযোগ্য এবং চাপের কৌশলগুলি পরিচালিত হয় যাতে ক্ষতিগ্রস্তদের সংবেদনশীল এবং ব্যক্তিগত তথ্য প্রকাশ করতে বাধ্য করা হয়।

আপনি যদি স্কয়ারওয়্যার আক্রমণের শিকার হন তাহলে কী করবেন

Scareware কি? এখানে সবকিছু আপনার জানা প্রয়োজন

আপনি যদি হঠাৎ কোনো ভীতিকর আক্রমণের মাঝে নিজেকে খুঁজে পান তাহলে আপনি কীভাবে নিজেকে রক্ষা করতে পারেন তা এখানে দেওয়া হল:

আপনার সমস্ত ব্রাউজার আপডেট করুন

বেশিরভাগ ব্যবহারকারীই আপডেটগুলি ধরে রাখতে এবং এই সহজ সুরক্ষা গিয়ারটিকে উপেক্ষা করতে খুব অলস। আপনার ব্রাউজার আপডেট রাখার মাধ্যমে, ভীতিকর জিনিসের সংক্রমণের সম্ভাবনা কমে যায় এবং সবচেয়ে ভালো হয়, আপনি আপনার ব্রাউজারের নিরাপত্তা নিশ্চিত করতে স্বয়ংক্রিয় আপডেটের সময়সূচীও করতে পারেন।

পপ-আপ ব্লকারগুলি চালু করুন

এটি একটি নো-ব্রেইনার কিন্তু স্কয়ারওয়্যার থেকে আপনাকে রক্ষা করতে অনেক দূর এগিয়ে যায়। যদি কোনো পপ-আপ না থাকে, তাহলে কোনো জাল বিজ্ঞাপন বা নিরাপত্তা প্রোগ্রাম থাকবে না যা আপনাকে প্রতারণা করার চেষ্টা করছে।

এমনকি পপ-আপ ব্লকার চালু করার পরেও, যদি কিছু দেখা যায়, তাদের দেওয়া কোনো লিঙ্ক বা ডাউনলোড বোতামে ক্লিক করার তাগিদকে প্রতিহত করুন।

আপনার ইমেলগুলি এনক্রিপ্ট করুন

ইমেল এনক্রিপশন হল এনক্রিপশন অ্যালগরিদম ব্যবহার করে আপনার ইমেলগুলি সুরক্ষিত করার প্রক্রিয়া। ভাল খবর হল, আপনার ইমেলগুলি এনক্রিপ্ট করে বা একটি এনক্রিপ্ট করা ইমেল পরিষেবা প্রদানকারীর সাথে যাওয়ার মাধ্যমে, আপনি ভীতিকর-সম্পর্কিত ইমেলগুলিকে আপনার মেলবক্সে আসা থেকে বিরত রাখতে পারেন!

বৈধ অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার ইনস্টল করুন

একটি অ্যান্টি-ভাইরাস ইনস্টল করা একটি বিশ্বাসের কাজ কারণ আপনি আপনার সমস্ত ব্যক্তিগত ফাইল এবং ফোল্ডার স্ক্যান করার অ্যাক্সেস প্রদান করছেন। আপনি চিনতে পারেন এমন নামী কোম্পানির বৈধ অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যারে সবসময় বিনিয়োগ করুন। এছাড়াও, বিনামূল্যের অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার থেকে দূরে থাকুন কারণ অনেক বিনামূল্যের টুল জাল।

আপনি সমস্যায় পড়লে, কিছু বিশ্বস্ত ওয়েবসাইট ভাইরাস স্ক্যান করে সরিয়ে দিতে পারে।

স্কয়ারওয়্যারের সতর্কীকরণ লক্ষণ সম্পর্কে নিজেকে শিক্ষিত করুন

Scareware কি? এখানে সবকিছু আপনার জানা প্রয়োজন

স্কয়ারওয়্যারের সতর্কতা চিহ্নগুলিকে স্বীকৃতি দেওয়া এই আক্রমণগুলি প্রশমিত করার প্রথম পদক্ষেপ। স্কয়ারওয়্যারের সাধারণ সতর্কতা লক্ষণগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে৷

ভীতিকর পপ-আপ বিজ্ঞাপন

স্কয়ারওয়্যারের লক্ষ্য হল আপনাকে জাল সফ্টওয়্যার কেনার জন্য ভয় দেখানো। তাই, বেশিরভাগ পপ-আপে ভয়ানক সতর্কতা বা ভয়ঙ্কর টেক্সট থাকবে যাতে জানানো হয় যে আপনার কম্পিউটার শীঘ্রই ক্র্যাশ হয়ে যাবে। বার্তাটি যত বেশি ভয়ঙ্কর, এটি ভীতিকর হওয়ার সম্ভাবনা তত বেশি৷

বিরক্তিকর পপ-আপগুলি

যদি একটি সতর্কতা বার্তা সহ একটি পপ-আপ বন্ধ করা খুব কঠিন হয় বা আপনি যখন ক্লোজ বোতামে আঘাত করেন তখন আরও সতর্কবার্তা আনতে থাকে, এটি অবশ্যই একটি ভীতিকর জিনিস। এগুলি থেকে মুক্তি পাওয়ার সর্বোত্তম উপায় হল কম্পিউটার রিবুট করা৷

আপনার কম্পিউটারের অবিলম্বে স্ক্যানিং

আরো বৈধ শোনাতে, scareware অবিলম্বে আপনার কম্পিউটার জাল স্ক্যানিং শুরু করে. শেষ পর্যন্ত, ব্যবহারকারীদের কাছে উন্মোচিত এক টন ভাইরাস সংক্রমণ ধারণকারী একটি "জাল" তালিকা প্রদর্শিত হয়৷

অজানা সফটওয়্যার কোম্পানি

আরেকটি সম্ভাব্য চিহ্ন যে আপনি স্কয়ারওয়্যারের সাথে কাজ করছেন তা হল যদি কোম্পানির নাম স্বীকৃত না হয়। কিছু দুর্বৃত্ত এখনও পরিচিত স্কয়ারওয়্যার সফ্টওয়্যার এর মধ্যে রয়েছে অ্যাডভান্সড ক্লিনার, সিস্টেম ডিফেন্ডার, স্পাইওয়াইপার এবং আলটিমেট ক্লিনার কয়েকটি নাম।

কিছুটা কমন সেন্স একটি দীর্ঘ পথ চলে

পপ-উইন্ডো, ইমেল লিঙ্ক বা বিজ্ঞাপন ব্যানারে ক্লিক করা লোভনীয় হতে পারে যদি তারা আপনার ডিভাইসের সম্ভাব্য নিরাপত্তা নিয়ে প্রশ্ন তোলে। যাইহোক, সাধারণ জ্ঞান ব্যবহার করা এবং এই ধরনের স্কয়ারওয়্যারের শিকার না হওয়াই উত্তম।

বিভিন্ন ধরণের স্কয়ারওয়্যার এবং অ্যাডওয়্যারের উপর সামান্য গবেষণাও নিজেকে রক্ষা করতে অনেক দূর যেতে পারে। শুধু মনে রাখবেন যেটি অনেক অনেক বা সত্য বলে মনে হয়, সম্ভবত তা নয়।


  1. উইন্ডোজ রেজিস্ট্রি কি:আপনার যা কিছু জানা দরকার

  2. আপনার যা কিছু জানা দরকার:GDPR

  3. ব্লুটুথ 5.1:আপনার যা কিছু জানা দরকার

  4. Wi-Fi 6:আপনার যা জানা দরকার!