কম্পিউটার

উপদ্রব কল? ল্যান্ডলাইন ফোনে একটি নম্বর কীভাবে ব্লক করবেন তা এখানে

টেলিমার্কেটর এবং স্প্যাম কলকারীরা শুধুমাত্র আপনার স্মার্টফোনেই নয়, একটি ল্যান্ডলাইনেও আপনার কাছে পৌঁছাতে পারে। কিছু লোক এমনকি তাদের বাড়ির ফোনে এত নীরব কল, রোবোকল বা স্ক্যাম মেসেজ পেতে পারে যে তারা তাদের ল্যান্ডলাইন পরিষেবা সম্পূর্ণভাবে সংযোগ বিচ্ছিন্ন করতে বেছে নেয়।

যাইহোক, এই ধরনের চরম ব্যবস্থা নেওয়ার প্রয়োজন নেই। তাহলে আপনি কিভাবে একটি ল্যান্ডলাইন হোম ফোনে একটি ফোন নম্বর ব্লক করবেন?

কিভাবে একটি ল্যান্ডলাইন ফোনে অবাঞ্ছিত কল ব্লক করবেন

আপনার বাড়ির ফোনে সমস্ত স্প্যাম কল ব্লক করা প্রায় অসম্ভব৷ কিন্তু সৌভাগ্যবশত, কিছু প্রযুক্তিগত সমাধান রয়েছে যা আপনাকে এই ধরনের কল পাওয়ার সম্ভাবনা কমাতে সাহায্য করতে পারে। এবং iOS বা অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বিরক্তিকর কলগুলি ব্লক করার সময় আপনি একই ফলাফল না পেলেও, এটি চেষ্টা করার মতো।

আপনার কাছে ইন্টারনেট (VoIP) বা প্রথাগত ল্যান্ডলাইন ব্যবহার করে এমন একটি হোম ফোন থাকুক না কেন, অবাঞ্ছিত কল বন্ধ করতে আপনি কিছু পদক্ষেপ নিতে পারেন।

1. আপনার ল্যান্ডলাইন পরিষেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করুন

উপদ্রব কল? ল্যান্ডলাইন ফোনে একটি নম্বর কীভাবে ব্লক করবেন তা এখানে

বেশিরভাগ প্রধান হোম ফোন প্রদানকারী আপনাকে উপদ্রব কলের বিরুদ্ধে যুদ্ধে সহায়তা করতে পারে। সাধারণত, তারা এই সমস্যাটি মোকাবেলায় সহায়তা করার জন্য একটি বিনামূল্যে বা অর্থপ্রদানের পরিষেবা অফার করে। তাদের গ্রাহকদের জন্য যে সমাধানগুলি রয়েছে তা প্রতিটি প্রদানকারীর মধ্যে ভিন্ন।

উদাহরণস্বরূপ, আপনি যদি যুক্তরাজ্যে থাকেন এবং BT ল্যান্ডলাইন পরিষেবাগুলি ব্যবহার করেন, তাহলে আপনার কল সুরক্ষা বৈশিষ্ট্যটি চেষ্টা করা উচিত। এটি সমস্ত BT ক্লায়েন্টদের জন্য বিনামূল্যে ব্যবহার করা যায়। এটি স্বয়ংক্রিয়ভাবে ভয়েসমেলে সরাসরি তাদের কল পাঠিয়ে স্প্যামারদের থেকে আপনাকে রক্ষা করবে।

কোম্পানির উপদ্রব কলকারীদের নিজস্ব ডাটাবেস আছে; তাই, যখন কেউ আপনাকে একটি অজানা নম্বর থেকে কল করে, তখন তারা কলারের সেই তালিকার মাধ্যমে এটিকে জাঙ্ক ভয়েসমেলে পাঠানো উচিত কিনা তা পরীক্ষা করবে৷

2. একটি কল-ব্লকিং ডিভাইস পান

যদি আপনার কাছে একটি তামার ফোন লাইন থাকে, তাহলে রোবোকল, স্প্যাম কল বা অন্য কোনো ধরনের উপদ্রব কল ব্লক করার জন্য এই টুলটি ব্যবহার করা উচিত। বাজারে বিভিন্ন কল ব্লকিং ডিভাইস রয়েছে। সাধারণত, তারা স্প্যাম ফোন নম্বর দিয়ে আগে থেকে লোড করে আসে।

এখানে সমস্যাটি হল- স্ক্যামাররা ঘন ঘন তাদের ফোন নম্বর পরিবর্তন করে, যার মানে হল যে নতুন স্ক্যাম নম্বরগুলি আপনার ডিভাইসের তালিকায় না থাকার একটি উচ্চ সম্ভাবনা রয়েছে৷

যাইহোক, কিছু কল-ব্লকিং ডিভাইস রয়েছে যা আপনাকে ম্যানুয়ালি একটি ফোন নম্বর লিখতে দেয় যা আপনি ব্লক করতে চান। কিন্তু যেহেতু স্ক্যামাররা বৈধ ফোন নম্বর, যেমন, ব্যাঙ্ক ফোন নম্বর বা কারিগরি সহায়তা, সেগুলি ব্লক করার সময় আপনার সতর্ক হওয়া উচিত৷

3. আপনার বাড়ির ফোনে অবাঞ্ছিত নম্বর ম্যানুয়ালি ব্লক করুন

উপদ্রব কল? ল্যান্ডলাইন ফোনে একটি নম্বর কীভাবে ব্লক করবেন তা এখানে

অনেক আধুনিক হোম ফোনে অন্তর্নির্মিত কল ব্লকিং প্রযুক্তি রয়েছে। এটি নির্দিষ্ট ফোন নম্বর ব্লক করতে ব্যবহার করা যেতে পারে। তাই কল করার পরেই আপনি একজন স্প্যাম কলারকে ব্লক করতে পারবেন, যা আপনার বিকল্পগুলিকে বেশ সীমিত করে দেয়৷

এছাড়াও কিছু ল্যান্ডলাইন ফোন মডেল রয়েছে যেগুলি আসলে উপদ্রব কল প্রতিরোধের জন্য আরও পরিশীলিত বৈশিষ্ট্য সহ আসে৷

উদাহরণস্বরূপ, আপনার কাছে একটি নির্দিষ্ট পরিসর থেকে ফোন নম্বর ব্লক করার সম্ভাবনা থাকতে পারে—উদাহরণস্বরূপ, 473 এরিয়া কোড আছে এমন সমস্ত নম্বর। অথবা আপনি বিভিন্ন ধরনের ফোন নম্বর ব্লক করতে পারবেন, যেমন সব আন্তর্জাতিক ফোন নম্বর।

এবং যদি আপনার বাড়ির ফোন একজন অজানা কলারকে ব্লক করে দেয়, যেটি আসলে শুধুমাত্র একজন বন্ধু ধার করা ফোন থেকে কল করছিল, বার্তাটি উত্তর দেওয়ার মেশিনে স্থানান্তরিত হবে। তাই সত্যিকারের লোকেরা এখনও আপনার কাছে পৌঁছাতে সক্ষম হবে।

বিরক্তিকর ফোন কল প্রতিরোধ করার অন্যান্য উপায়

আপনি আপনার বাড়ির ফোনে উপদ্রব ফোন কল পাওয়া বন্ধ করার চেষ্টা করতে পারেন কিছু অন্যান্য পদ্ধতি আছে. কিন্তু এগুলি সব ধরনের কলের জন্য কাজ করবে না এবং উপরে উল্লিখিত কলগুলির থেকে কিছুটা জটিল৷

এখানে আপনি আর কি চেষ্টা করতে পারেন:

  • একটি ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স সিস্টেম সেট আপ করুন। এটি শুধুমাত্র VoIP হোম ফোনের সাথে এবং সঠিকভাবে রোবোকলের জন্য কার্যকর হবে৷ যদিও এটি আপনার ডিভাইসে রোবোকল বন্ধ করার একটি নির্ভুল উপায়, এটি সেট আপ করতে দুই ঘন্টা পর্যন্ত সময় লাগবে এবং এটি করার প্রক্রিয়াটি বেশ জটিল৷
  • একটি তৃতীয় পক্ষের পরিষেবা ব্যবহার করুন৷ এই ধরনের একটি পরিষেবার একটি ভাল উদাহরণ হল Nomorobo. এর লক্ষ্য হল আপনার ল্যান্ডলাইন ফোনে রোবোকল এবং টেলিমার্কেটিং কল কমানো। কিন্তু এই পরিষেবাটি শুধুমাত্র ভিওআইপি ক্যারিয়ারের সাথে কাজ করে, তাই যদি আপনার কাছে একটি তামা-ভিত্তিক ফোন লাইন থাকে তবে এটি আপনার ক্ষেত্রে একটি বিকল্প নয়।

কিভাবে অবাঞ্ছিত কল রিপোর্ট করবেন

উপদ্রব কল? ল্যান্ডলাইন ফোনে একটি নম্বর কীভাবে ব্লক করবেন তা এখানে

আপনি স্ক্যামারদের সঠিক এজেন্সির কাছে রিপোর্ট করে তাদের ট্র্যাক করতে সহায়তা করতে পারেন।

তারা রিপোর্ট করা ফোন নম্বরগুলি জনসাধারণের কাছে প্রকাশ করে এবং তাই পরিষেবা প্রদানকারীদের তাদের কল-ব্লকিং সমাধানে সহায়তা করে৷

আপনি কোন দেশে অবস্থান করছেন তার উপর নির্ভর করে এখানে আপনাকে উপদ্রব কলের প্রতিবেদন করা উচিত:

  • ইউএসএ: ফেডারেল ট্রেড কমিশন। যখনই আপনি একটি রোবোকল বা স্প্যাম কল পান তখনই আপনার এই সরকারি সংস্থাকে রিপোর্ট করা উচিত৷ এছাড়াও, আপনি যদি প্রায়ই বিরক্তিকর টেলিমার্কেটিং কলগুলি পান, তাহলে বৈধ কোম্পানিগুলির থেকে বিক্রয় কল পাওয়া বন্ধ করতে আপনি ন্যাশনাল ডো নট কল রেজিস্ট্রিতে আপনার ফোন নম্বর যোগ করতে পারেন।
  • কানাডা: কানাডিয়ান অ্যান্টি-ফ্রড সেন্টার। যদি আপনি একটি সন্দেহজনক কল পান যা কিছু জালিয়াতি প্রকল্পের একটি অংশ হতে পারে, তাহলে আপনার এই সংস্থাকে রিপোর্ট করা উচিত। টেলিমার্কেটরদের কাছ থেকে অযাচিত কল পাওয়া বন্ধ করতে আপনি জাতীয় DNCL-তে আপনার ল্যান্ডলাইন ফোন নম্বরও যোগ করতে পারেন।
  • ইউকে: জাতীয় জালিয়াতি ও সাইবার ক্রাইম রিপোর্টিং সেন্টার। এই সংস্থাটি অ্যাকশন ফ্রড নামেও পরিচিত। আপনি যদি একটি সন্দেহজনক কল পান এবং মনে করেন যে এটি একটি স্ক্যাম স্কিম হতে পারে, তাহলে আপনাকে এই এজেন্সিকে রিপোর্ট করতে হবে।

আপনার বাড়ির ফোনকে প্রতারকদের হাত থেকে রক্ষা করুন

যদিও আপনার ল্যান্ডলাইনে সমস্ত স্প্যাম কলারকে সম্পূর্ণরূপে ব্লক করা কার্যত অসম্ভব, তবুও আপনি অবাঞ্ছিত কলের সংখ্যা কমিয়ে আনতে কিছু পদক্ষেপ নিতে পারেন—আপনার পরিষেবা প্রদানকারীকে একটি সমাধানের জন্য জিজ্ঞাসা করুন, একটি কল-ব্লকিং ডিভাইস পান বা ম্যানুয়ালি যেকোনো বিরক্তিকর ব্লক করুন কল।

আপনি ফোনে কার সাথে কথা বলছেন সে সম্পর্কে সর্বদা সতর্ক থাকতে মনে রাখবেন এবং অপরিচিত ব্যক্তিদের ব্যক্তিগত তথ্য দেবেন না। এমন বিভিন্ন ফোন স্ক্যাম রয়েছে যেগুলি কোন স্ক্যামার আপনাকে কল করছে কিনা তা বোঝা কঠিন, যেমন জাল ISP ফোন কল স্ক্যাম বা Windows প্রযুক্তি সহায়তা স্ক্যাম।


  1. অ্যান্ড্রয়েড ফোনে ব্যক্তিগত নম্বরগুলি কীভাবে ব্লক করবেন

  2. ফোন নম্বর ছাড়া হোয়াটসঅ্যাপ কীভাবে ব্যবহার করবেন

  3. ফোন নম্বর দিয়ে ইনস্টাগ্রামে কাউকে কীভাবে খুঁজে পাবেন

  4. কীভাবে Samsung অ্যাকাউন্টে ফোন নম্বর পরিবর্তন করবেন