কম্পিউটার

এই ছুটির মরসুমে মেল জালিয়াতি এবং অনলাইন স্ক্যামগুলি কীভাবে চিহ্নিত করবেন

মেল স্ক্যামগুলি শীঘ্রই যে কোনও সময় দূরে যাচ্ছে না এবং দুর্ভাগ্যবশত, ছুটির মরসুমে তারা আরও খারাপ হয়ে যায়। আমরা একই গোপন বোন উপহার বিনিময় বা প্যাকেজ ডেলিভারি ফিশিং স্ক্যাম প্রতি বছর পুনরুত্থিত হতে দেখি।

গবেষণায় দেখা গেছে আমেরিকানরা ছুটির উপহার, গুডিজ এবং ভ্রমণের জন্য মোট $400 বিলিয়ন খরচ করবে, যা এটিকে স্ক্যামারদের জন্য একটি বড় লক্ষ্য করে তুলবে। সুতরাং, ছুটির দিনে কীভাবে মেইলিং স্ক্যামগুলি চিহ্নিত করবেন এবং নিজেকে নিরাপদ রাখবেন তা এখানে।

"সিক্রেট সিস্টার" উপহার বিনিময়ের দিকে নজর রাখুন

এই ছুটির মরসুমে মেল জালিয়াতি এবং অনলাইন স্ক্যামগুলি কীভাবে চিহ্নিত করবেন

গত কয়েক বছরের সবচেয়ে জনপ্রিয় মেল এবং হলিডে স্ক্যামগুলির মধ্যে একটি হল "সিক্রেট সান্তা" বা "সিক্রেট সিস্টার" স্ক্যাম যা ফেসবুকে 2015 সালে শুরু হয়েছিল৷

"সিক্রেট সিস্টার" বিনিময় প্রতিশ্রুতি দেয় যে আপনি 10 থেকে 30টি উপহার পাবেন, সম্ভাব্য $300 মূল্যের গুডিজ, যতক্ষণ না আপনি শুরু করার জন্য অন্য কাউকে $10 উপহার পাঠান।

দূরে থাকা! এটি মূলত একটি গোপন সান্তা বিনিময় একটি পিরামিড এবং ফিশিং স্কিমে পরিণত হয়েছে যার আপনি কোন অংশ চান না৷

এই স্কিমটি প্রায়শই আপনাকে আপনার নাম, ঠিকানা, ইমেল, ফোন নম্বর এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য সহ ব্যক্তিগত বিবরণ ফরোয়ার্ড করতে বলে যে আপনি আপনার বাড়িতে উপহার পৌঁছে দেবেন তা নিশ্চিত করতে। প্রকৃতপক্ষে, আপনি এইমাত্র একজন স্ক্যামারকে একগুচ্ছ ব্যক্তিগত বিবরণ দিয়েছেন যা তারা আপনার কয়েকটি অ্যাকাউন্ট অ্যাক্সেস বা লগ ইন করতে এবং স্ক্যাম চালিয়ে যেতে ব্যবহার করবে।

এটি বা এমন কোনও উপহারের বিনিময়ে পড়বেন না যা আপনার বন্ধু এবং পরিবারের সাথে ব্যক্তিগতভাবে নয়৷

"ডেলিভারির জন্য নিশ্চিত করুন" SMS প্যাকেজ স্ক্যামগুলি এড়িয়ে চলুন

আগের তুলনায় অনেক বেশি মানুষ অনলাইনে কেনাকাটা করছে, বিশেষ করে Covid-19 নিয়ে কাজ করার সময়, অনলাইন ক্রেতারা একটি বিশাল লক্ষ্য। লক্ষ লক্ষ প্যাকেজ ডেলিভার করার কারণে ছুটির মরসুমে এটি চলতে থাকবে।

আপনি যদি কোনো এলোমেলো এবং অপ্রত্যাশিত পাঠ্য বার্তা পান যা আপনাকে একটি লিঙ্কে ক্লিক করতে বলে, এটি সম্ভবত জাল এবং একটি কেলেঙ্কারী। এই বার্তাগুলি প্রায়শই Amazon, FedEx, UPS, USPS, DPD, হার্মিস এবং আরও অনেক কিছু থেকে আসার ভান করে, কিন্তু আসলে স্ক্যামারদের কাছ থেকে আসে এবং আপনার ডিভাইসে ম্যালওয়্যার ডাউনলোড করতে পারে৷

কোনও লিঙ্কে ক্লিক করবেন না —এমনকি যে কেউ আপনাকে "ডেলিভারি পছন্দ সেট করুন" বা "ডেলিভারির জন্য নিশ্চিত করুন"।

অনেক লোক প্রতিদিন প্যাকেজ পায়, তাই শিকার হওয়া সহজ। এর মধ্যে বেশিরভাগই বলবে আপনি শিপিংয়ের জন্য অর্থ প্রদান করেছেন কিন্তু চালান বা ডেলিভারি স্লট নিশ্চিত করতে আপনার ক্রেডিট কার্ডের তথ্য চাইবেন। আপনার ক্রেডিট কার্ডের তথ্য কাউকে দেবেন না যদি না এটি এমন একটি ওয়েবসাইট হয় যা আপনি সম্পূর্ণরূপে বিশ্বাস করেন৷

স্ক্যাম অ্যাপস এবং জাল ওয়েবসাইট

জাল ওয়েবসাইট বা প্রতারণামূলক অ্যাপ আপনাকে পণ্য বিক্রি করার চেষ্টা করছে সর্বত্র। ডিজিটাল নিরাপত্তা প্রদানকারী অ্যাভাস্টের মতে, 2019 সালে প্রায় 60 শতাংশ আমেরিকান অন্তত এক ধরনের ফিশিং স্ক্যামের জন্য পড়েছে।

যদিও এগুলি সাধারণ মেল স্ক্যাম নয়, বেশিরভাগই আপনাকে একটি পণ্য বা পরিষেবা পাঠানোর দাবি করে। একটি ফিশিং স্কিমে, আপনি একটি টেক্সট বা ইমেল পাবেন যাতে অর্থপ্রদানের তথ্য, আপনার ঠিকানা বা অন্যান্য ব্যক্তিগত তথ্য যা আপনার বিরুদ্ধে ব্যবহার করা হবে। এগুলি কেলেঙ্কারী চালান বা এমনকি সম্পূর্ণ প্রতারণামূলক পরিষেবা যা দেখতে আসল জিনিসের মতো৷

আপনি বেটার বিজনেস ব্যুরো স্ক্যাম ট্র্যাকার সাইটে অনুরূপ স্ক্যামের একটি তালিকা দেখতে পারেন৷

মেল জালিয়াতির জন্য সতর্ক থাকুন

এই ছুটির মরসুমে মেল জালিয়াতি এবং অনলাইন স্ক্যামগুলি কীভাবে চিহ্নিত করবেন

প্যাকেজ ডেলিভারি এবং অনলাইন শপিং হল দেরীতে বড় লক্ষ্য, কিন্তু পুরানো এবং নতুন উভয়ই হুমকি আজকাল সর্বত্র রয়েছে। এগুলোর দিকে খেয়াল রাখুন:

  • ভেটেরান্স বা বয়স্কদের বিরুদ্ধে মেইল ​​জালিয়াতি
  • সুইপস্টেক, লটারি, বা বিজয়ী কেলেঙ্কারী
  • কর্মসংস্থান (বা বেকারত্ব) জালিয়াতি
  • জমি বিক্রির চিঠি কেলেঙ্কারি
  • বাড়ির উন্নতি বা মেরামত স্ক্যাম ফ্লায়ার
  • স্বাস্থ্য বীমা জালিয়াতি
  • জাল সরকারি মেল স্কিম
  • শিপিং বা প্যাকেজ নোটিশ লিঙ্ক
  • ঠিকানা পরিবর্তন স্ক্যাম
  • হলিডে দাতব্য জালিয়াতি

ছুটির দিনে আপনি আপনার মেলবক্সে খুঁজে পেতে পারেন এমন অনেক সম্ভাব্য মেল স্ক্যাম বা স্কিমগুলির মধ্যে কয়েকটি হল। মনে রাখবেন যে সবকিছুই একটি কেলেঙ্কারী নয়, এবং এখানে কয়েক ডজন প্রকৃত দাতব্য ইভেন্ট রয়েছে, বাড়ির উন্নতি ফ্লাইয়ার, বেকারত্ব, এবং IRS চিঠিগুলি প্রতিদিন বের হচ্ছে।

সর্বদা সবচেয়ে খারাপ অনুমান করবেন না, তবে যদি কিছু মন্দ দেখায়, ফলো করার জন্য একটি লিঙ্ক অন্তর্ভুক্ত করে বা আপনি যেকোনো ধরনের ব্যক্তিগত তথ্য লিখতে চান, তাহলে সমস্যায় পড়ার আগে একবার দেখুন। আপনার সহজাত প্রবৃত্তিকে বিশ্বাস করুন:যদি কিছু সঠিক বলে মনে না হয় তবে সম্ভবত তা নয়।

ডিজিটাল ক্রেডিট কার্ড স্কিমিং

ক্রেডিট কার্ড স্কিমিং নতুন কিছু নয়, তবে চোরেরা যারা এটি করে তারা আরও স্মার্ট হয়ে উঠছে। আপনি যখন গ্যাস পাম্প, এটিএম বা ভেন্ডিং মেশিনে ক্রেডিট বা ডেবিট কার্ড সোয়াইপ করেন, তখন এটি হওয়ার একটি ছোট সম্ভাবনা থাকে।

চোরেরা বৈধ পাঠকদের উপরে রিডিং ডিভাইস ইনস্টল করে, যেমন একটি গ্যাস স্টেশন পেমেন্ট টার্মিনাল, এবং আপনার তথ্য "স্কিমড"।

যাইহোক, এই একই ধারণা ডিজিটাল হয়ে গেছে, এবং 2018-19 সালে টার্গেট এবং ম্যাসির মতো বেশ কয়েকটি বড়-বক্স স্টোর আক্রমণ করা হয়েছিল। কার্ডের তথ্য ডিজিটালভাবে স্কিম করা হয়েছিল, তাই আপনি যখন ক্রিসমাসের উপহারগুলি অর্ডার করছেন, তখন আপনি সাইবার অপরাধীর কাছে আর্থিক তথ্যও হস্তান্তর করতে পারেন৷

দুর্ভাগ্যবশত, গড় ভোক্তাদের জানার কোন উপায় নেই যে এটি কোনো প্রদত্ত ওয়েবসাইটে ঘটবে কিনা। সম্ভাব্যভাবে নিজেকে রক্ষা করার জন্য এখানে কয়েকটি টিপস রয়েছে:

  • আরও সুরক্ষার জন্য ডেবিট কার্ডের পরিবর্তে একটি ক্রেডিট কার্ড ব্যবহার করুন
  • খুচরা সাইটগুলিতে আপনার ক্রেডিট কার্ডের তথ্য সংরক্ষণ করবেন না
  • আপনার সমস্ত ক্রেডিট কার্ডে ক্রয় সংক্রান্ত সতর্কতা সক্ষম করুন
  • সমস্ত ক্রেডিট কার্ডে আন্তর্জাতিক কেনাকাটা অক্ষম করুন
  • Apple Pay, Google Pay বা PayPal-এর মতো তৃতীয়-পক্ষের অর্থপ্রদানের পদ্ধতি ব্যবহার করুন
  • শুধুমাত্র আপনার বাড়ি বা স্মার্টফোন নেটওয়ার্ক থেকে কেনাকাটা করুন, পাবলিক ওয়াইফাইতে কখনই আপনার পেমেন্ট বাধাগ্রস্ত হতে পারে না

টেল-টেল সতর্কীকরণ চিহ্ন

এই ছুটির মরসুমে মেল জালিয়াতি এবং অনলাইন স্ক্যামগুলি কীভাবে চিহ্নিত করবেন

যতক্ষণ না আপনি সেগুলি খুঁজছেন ততক্ষণ পর্যন্ত একটি মাইল দূরে থেকে একটি স্ক্যাম সনাক্ত করার বেশ কয়েকটি সহজ উপায় রয়েছে৷

আপনি যদি একটি হট আইটেম বা একটি চুক্তির উপর একটি বিশাল ডিসকাউন্ট দেখতে পান যা সত্য হতে খুব ভাল, তাহলে সম্ভবত এটিই।

যেকোন ওয়েবসাইট যেটির গোপনীয়তা নীতি নেই বা সন্দেহজনক দেখায় (উদাহরণস্বরূপ কম রেজোলিউশনের গ্রাফিক্স বা স্টক ছবি) এড়িয়ে যাওয়া উচিত। যদি সাইটের কোনো যোগাযোগের ফর্ম বা শারীরিক রাস্তার ঠিকানা কোথাও তালিকাভুক্ত না থাকে, তাহলে সেটা সন্দেহজনক।

একটি SSL শংসাপত্রের জন্য পরীক্ষা করুন:অর্থাৎ, যদি সাইটটি সুরক্ষিত থাকে এবং এটির URL-এ একটি প্যাডলক প্রতীক এবং HTTPS প্রদর্শন করে৷

খুচরো ওয়েবসাইট, ইমেল বা টেক্সট মেসেজে বানান ভুল এবং অপ্রতুল ব্যাকরণ একটি অপ্রীতিকর উপহার।

যেকোন অযাচিত ইমেল, মেল বা টেক্সট মেসেজ যা আপনাকে একটি লিঙ্কে ক্লিক করতে, একটি অ্যাপ ডাউনলোড করতে বা একটি নম্বরে কল/টেক্সট করতে বলে খারাপ খবর৷

অনলাইনে কেনাকাটার সময় নিরাপদ থাকুন

আপনি ডেলিভারির জন্য প্রায় সব কিছু অর্ডার করতে পারেন, যা সুবিধাজনক তবুও চোরদের আপনাকে প্রতারণা করার আরও সুযোগ দেয়। অনলাইন অর্ডার এবং মেল ডেলিভারি জালিয়াতি হল একটি সম্ভাব্য সহজ উপায় যা লোকেদের কাছে গুরুত্বপূর্ণ বিবরণ বা এমনকি অর্থ হস্তান্তর করার জন্য প্রতারণা করার একটি সম্ভাব্য সহজ উপায়।

তাই সন্দেহপ্রবণ থাকুন এবং বুদ্ধিমান সতর্কতা অবলম্বন করুন। সোশ্যাল মিডিয়াতেও আপনার দেখা যেকোন স্ক্যাম শেয়ার করুন:লোকেদের যত বেশি উদাহরণ আছে, তাদের কাছে পড়ার সম্ভাবনা তত কম।


  1. একটি ইবে স্ক্যাম কীভাবে চিহ্নিত করবেন এবং এড়াবেন

  2. 5টি সাধারণ অনলাইন শপিং স্ক্যাম এবং কীভাবে সেগুলি এড়ানো যায়

  3. এই ছুটির মরসুমে কীভাবে একটি Xbox সিরিজ X বা সিরিজ S কিনবেন

  4. এই শপিং সিজনে কীভাবে অনলাইনে নিরাপদ ও সুরক্ষিত থাকবেন?