কম্পিউটার

5 সাধারণ পেপ্যাল ​​স্ক্যাম এবং কীভাবে সেগুলি এড়ানো যায়

5 সাধারণ পেপ্যাল ​​স্ক্যাম এবং কীভাবে সেগুলি এড়ানো যায়

আঠারো বছর আগে শুরু হওয়ার পর থেকে, পেপ্যাল ​​অনলাইনে টাকা পাঠানোর একটি ডি-ফ্যাক্টো উপায় হয়ে উঠেছে। যদিও এটি নিজেই একটি অত্যন্ত নির্ভরযোগ্য পরিষেবা, তবুও স্ক্যামাররা পেপ্যালের অ্যান্টি-স্ক্যাম সতর্কতাগুলিকে ফাঁকি দেওয়ার জন্য ত্রুটি খুঁজে পেতে এবং পালানোর পথ খুঁজে পেতে পারে। পেপালে স্ক্যামাররা যেভাবে লোকেদের ঠকাবেন এবং কীভাবে তাদের এড়াতে হবে তা এখানে দেওয়া হল৷

1. জাল "মানি রিসিভড" ইমেল

5 সাধারণ পেপ্যাল ​​স্ক্যাম এবং কীভাবে সেগুলি এড়ানো যায়

একজন হিসাবে আপনাকে প্রভাবিত করে:বিক্রেতা

একটি কেলেঙ্কারীতে কেউ একজন আইটেমের জন্য আপনাকে অর্থ পাঠাতে সম্মত হয়। সাধারণত, আপনি যখন টাকা পাবেন তখন PayPal আপনাকে একটি ইমেল পাঠাবে। এই কৌশলটি, তবে, স্ক্যামার আপনাকে পেপ্যালের ছদ্মবেশী করে একটি জাল ইমেল প্রেরণ করে, এই বলে যে অর্থ পাঠানো হয়েছে। মূল বিষয় হল আপনাকে প্রতারণা করা যে তারা অর্থপ্রদান করেছে, আপনাকে আইটেমটি পাঠাতে অনুরোধ করে। স্ক্যামারের কাছে আপনার আইটেম আছে, কিন্তু আপনি কোন টাকা পাবেন না।

সমাধান

আপনি যদি ইবে-এর মতো তৃতীয় পক্ষের মাধ্যমে বিক্রি করেন, আপনি সাধারণত সেখানে অর্থপ্রদানের নিশ্চিতকরণ দেখতে পাবেন। আপনি তৃতীয় পক্ষ ব্যবহার করছেন বা না করছেন তা নির্বিশেষে, অর্থ এসেছে কিনা তা দেখতে আপনি সর্বদা আপনার ব্যালেন্স এবং লেনদেনের জন্য PayPal সাইটটি পরীক্ষা করতে পারেন। আপনি যদি উভয় সাইটে কিছু দেখতে না পান তবে আইটেমটি পাঠাবেন না এবং জাল ইমেলটি spoof@paypal.com এ ফরোয়ার্ড করবেন না .

2. "অতিরিক্ত অর্থপ্রদান"

ফেরত দেওয়া

একজন হিসাবে আপনাকে প্রভাবিত করে:বিক্রেতা

আপনি একটি আইটেম বিক্রি করছেন এবং ইতিমধ্যেই পণ্য এবং ডাকের জন্য একটি মূল্যে সম্মত হয়েছেন। যখন একজন ক্রেতা আপনাকে টাকা পাঠায়, আপনি লক্ষ্য করেন যে তারা সম্মতির চেয়ে সামান্য বেশি অর্থ প্রদান করেছে। ক্রেতা দাবি করবে যে এটি একটি দুর্ঘটনা বা এটি তাদের নির্বাচিত একটি কোম্পানির মাধ্যমে অতিরিক্ত শিপিং ফি এর জন্য। যেভাবেই হোক, তারা তখন আপনাকে অতিরিক্ত অর্থ দিতে বলবে, হয় তাদের বা তাদের "শিপিং কোম্পানি।"

ক্রেতা একটি চুরি করা অ্যাকাউন্ট বা ক্রেডিট কার্ড দিয়ে আপনার আইটেম ক্রয় করতে পারে। যদি অ্যাকাউন্টটিকে আপস করা হয়েছে বলে চিহ্নিত করা হয়, তাহলে ব্যাঙ্ক আপনার আইটেমের জন্য আপনি যে অর্থপ্রদান পেয়েছেন তা সহ যেকোনও প্রতারণামূলক লেনদেন ফিরিয়ে নেবে। যেহেতু আপনি কিছু চুরি করা টাকা আপনার অ্যাকাউন্ট থেকে ফেরত দিয়েছেন, তাই প্রতারক পণ্যটি এবং অতিরিক্ত অর্থ আপনার কাছে রেখে দিতে পারে।

সমাধান

আপনি যদি লক্ষ্য করেন যে কেউ অতিরিক্ত অর্থ প্রদান করেছে, আপনি আইটেমটি পাঠানোর আগে PayPal এর মাধ্যমে তাদের ফেরত দিতে সক্ষম হবেন। যদি আপনি না করতে পারেন, বা আপনি ইতিমধ্যেই অর্থপ্রদান গ্রহণ করেছেন, তাহলে পরবর্তীতে কী করবেন তা নির্ধারণ করতে PayPal-এর সাথে একটি সমর্থন টিকিট খোলার মূল্য রয়েছে৷

3. ডেলিভারির বিবরণ পরিবর্তন করা হচ্ছে

5 সাধারণ পেপ্যাল ​​স্ক্যাম এবং কীভাবে সেগুলি এড়ানো যায়

একজন হিসাবে আপনাকে প্রভাবিত করে:বিক্রেতা

আপনি সফলভাবে একটি আইটেম বিক্রি করেছেন যখন ক্রেতা প্যাকেজ পাঠানোর পদ্ধতি পরিবর্তন করতে চান। সম্ভবত তারা আপনাকে তাদের শিপিং কোম্পানির অ্যাকাউন্ট ব্যবহার করতে চায়, কারণ তারা দাবি করে যে এটি সস্তা হবে। সমস্যাটি ক্রেতার হাতে ডেলিভারি রেখে, আপনি তাদের এটিকে কাজে লাগানোর ক্ষমতা দেন। আপনি যদি তাদের শিপিং পরিষেবা ব্যবহার করেন তবে তারা কোম্পানিকে প্যাকেজটি অন্য কোথাও পুনঃনির্দেশ করতে বলতে পারে। আপনি যদি PayPal-এর লেনদেনের বিশদ বিবরণের থেকে আলাদা ঠিকানায় পাঠান, তাহলে তা PayPal-এর ডোমেনের বাইরে।

যখন ক্রেতা আইটেমটি পুনরুদ্ধার করে, তখন তারা বিক্রির বিষয়ে বিতর্ক করে এবং বলে যে তারা এটি কখনই পায়নি। সাধারণত আপনি পেপ্যাল ​​লেনদেনে উল্লিখিত ঠিকানার সাথে সংযুক্ত একটি রেকর্ড করা ডেলিভারি দিয়ে এটি বিতর্ক করতে পারেন। যাইহোক, যেহেতু বিক্রেতা ডেলিভারিটি দূরে সরিয়ে দিয়েছে, তাই হয় আপনার কাছে PayPal-এর রেকর্ডে তালিকাভুক্ত ঠিকানার থেকে সম্পূর্ণ ভিন্ন ঠিকানায় ডেলিভারির কোনো যাচাই বা যাচাইকরণ নেই। যেমন, আপনি আপনার যুক্তিতে তর্ক করতে পারবেন না।

সমাধান

সবসময় ডেলিভারির দায়িত্ব নিন। আপনার নিজস্ব শিপিং অ্যাকাউন্টগুলি ব্যবহার করুন এবং ক্রেতাকে আপনার থেকে দায়িত্ব নেওয়ার অনুমতি দেবেন না। যদি কেউ বৈধভাবে ভুল ঠিকানা দিয়ে থাকে এবং এটি পরিবর্তন করতে চায়, তাহলে PayPal এর মাধ্যমে সমস্যার সমাধান করুন যাতে তারা ঠিকানা পরিবর্তন সম্পর্কে জানতে পারে।

4. ব্যবসায়িক অর্থপ্রদানের জন্য "বন্ধু এবং পরিবার" ব্যবহার করা

5 সাধারণ পেপ্যাল ​​স্ক্যাম এবং কীভাবে সেগুলি এড়ানো যায়

একজন হিসাবে আপনাকে প্রভাবিত করে:ক্রেতা

বিক্রেতার কাছে একটি দুর্দান্ত ধারণা থাকলে আপনি একটি আইটেম কিনতে সম্মত হয়েছেন। আপনি স্বাভাবিক উপায়ে টাকা পাঠাতে পারেন, কিন্তু এর জন্য PayPal-এর ফি তারা আপনাকে দিতে চাইবে না। পরিবর্তে, তারা আপনাকে তাদের ইমেল দেয় এবং আপনাকে পেপ্যাল ​​ফ্রেন্ডস অ্যান্ড ফ্যামিলির মাধ্যমে টাকা পাঠাতে বলে, যা বিনামূল্যে।

দুর্ভাগ্যবশত, ফি একটি ভাল কারণে আছে; এটি তাই পেপাল আপনাকে রক্ষা করতে পারে! বন্ধু এবং পরিবার বলতে বোঝানো হয়েছে আপনার পরিচিত ব্যক্তিদের জন্য ব্যবহার করা। কোন ফি অন্তর্ভুক্ত নেই কারণ এটি একটি সহজ অর্থ স্থানান্তর। এটি উপহার, অনুগ্রহের জন্য অর্থপ্রদান, বা লোকেদের অর্থ ফেরত দেওয়ার জন্য ব্যবহার করার জন্য ডিজাইন করা হয়েছে। স্থানান্তরের সাথে কোন লেনদেন আবদ্ধ নেই, তাই বিক্রেতা পণ্যটি না পাঠালে কোন কভারেজ বা সুরক্ষা নেই।

সমাধান

ফি দিতে যতটা খারাপ লাগে, ততটাই মূল্যবান! আইটেম কেনার সময় সর্বদা একটি সঠিক লেনদেন করুন এবং আপনার কাছের কাউকে ফেরত দেওয়ার চেয়ে বেশি কিছুর জন্য বন্ধু এবং পরিবারকে ব্যবহার করবেন না। ব্যবসায়িক লেনদেনের জন্য একজন বিক্রেতার বন্ধু এবং পরিবারের অর্থপ্রদানের জন্য জিজ্ঞাসা করা PayPal-এর ব্যবহারকারী চুক্তির বিরুদ্ধেও, তাই আপনি যদি পারেন তাহলে রিপোর্ট করুন।

5. একটি পেপ্যাল ​​লেনদেন ডজ করার চেষ্টা

একজন হিসাবে আপনাকে প্রভাবিত করে:ক্রেতা, বিক্রেতা

পেপ্যালের নিরাপত্তা পাওয়ার সর্বোত্তম উপায়, তবে, এটিকে সম্পূর্ণরূপে ফাঁকি দেওয়া। এই স্ক্যামটি সাধারণত আপনি একটি লেনদেন প্রবেশের সাথে শুরু হয় যেখানে পণ্যের বিজ্ঞাপনে বলা হয় PayPal ব্যবহার করতে। যাইহোক, আপনি যার সাথে ডিল করছেন তিনি হঠাৎ করেই আসল চুক্তিটি প্রত্যাহার করবেন এবং পেমেন্ট পদ্ধতি পরিবর্তন করার চেষ্টা করবেন, যেমন একটি ব্যাঙ্ক ওয়্যার বা অন্য কোনও পেমেন্ট পরিষেবা। চুক্তিটি মিষ্টি করার জন্য এটি একটি অতিরিক্ত আর্থিক বোনাস সহ হতে পারে।

সমাধান

আপনি যদি মনে মনে PayPal এর সাথে একটি চুক্তিতে প্রবেশ করেন, তাহলে পিছিয়ে যাবেন না। কেউ যদি আসল শর্তে আপনার সাথে দেখা করতে না পারে, তাহলে তাদের সাথে ব্যবসা করবেন না, তাদের পাল্টা অফার যতই লোভনীয় হোক না কেন।

স্ক্যামাররা আপনার বন্ধু নয়

যদিও পেপ্যাল ​​ইন্টারনেটে সবচেয়ে বিশ্বস্ত পেমেন্ট পরিষেবা, তবুও এর নিরাপত্তার উপায় রয়েছে। এখন আপনি জানেন কিভাবে স্ক্যামাররা কাজ করে, তারা যে কৌশলগুলি ব্যবহার করে এবং কীভাবে তাদের এড়িয়ে যেতে হয়।

আপনি ইন্টারনেটে কতবার পেপ্যাল ​​স্ক্যাম দেখেছেন? আপনি তাদের প্রথম হাত প্রত্যক্ষ করেছেন? নিচে আমাদের জানান!


  1. সাধারণ মাইক্রোসফ্ট ওয়ার্ড সমস্যা এবং কীভাবে সেগুলি সমাধান করা যায়

  2. কিভাবে বেশিরভাগ স্ক্যামের শিকার হওয়া এড়ানো যায়

  3. 10টি সাধারণ ম্যাকবুক সমস্যা এবং সেগুলি কীভাবে ঠিক করবেন

  4. 6 সাধারণ প্রকারের স্ক্যাম এবং কীভাবে সেগুলি এড়ানো যায়