কম্পিউটার

একটি অনলাইন ডেটিং স্ক্যামারকে কীভাবে চিহ্নিত করবেন এবং এড়িয়ে যাবেন:8টি লাল পতাকা

অনলাইন ডেটিং কেলেঙ্কারী ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে, প্রতি বছর সন্দেহাতীত শিকারদের লাখ লাখ ডলার খরচ করে। শুধু ফিশিং ইমেল পাঠানোর পরিবর্তে, সাইবার অপরাধীরা লোকেদের তাদের অর্থ প্রতারণা করার জন্য দীর্ঘ খেলা খেলছে৷

আপনি যদি একটি অনলাইন ডেটিং প্ল্যাটফর্ম ব্যবহার করেন, তাহলে নিশ্চিত করুন যে আপনি যার সাথে কথা বলছেন তিনি আসলে একজন প্রতারক। অনলাইন ডেটিং স্ক্যাম এড়াতে শিখতে পড়তে থাকুন।

কে ডেটিং সাইট স্ক্যাম টার্গেট করে?

স্ক্যামাররা সম্ভাব্য প্রতিটি ডেটিং প্ল্যাটফর্মে বিভিন্ন জনসংখ্যার লোকেদের লক্ষ্য করে। এর মানে হল যে লিঙ্গ, যৌন অভিযোজন, বয়স, বা পছন্দের প্ল্যাটফর্ম নির্বিশেষে, কেউ একজন প্রতারক থেকে সীমাবদ্ধ নয়।

যাইহোক, তারা প্রায়শই বয়স্ক ব্যক্তিদের লক্ষ্য করে। এদিকে, দীর্ঘমেয়াদী ক্যাটফিশিং কেলেঙ্কারীর জন্য সবচেয়ে বড় লক্ষ্য হল এমন লোকেরা যারা দুর্বল বা বিচ্ছিন্ন।

নেটওয়ার্কের বৃহৎ প্রকৃতির কারণে প্রচুর মাছ (পিওএফ) স্ক্যাম বিশেষভাবে প্রচলিত। যাইহোক, অ্যাশলে ম্যাডিসন, ম্যাচ ডটকম এবং অন্যান্য বেশিরভাগ ডেটিং সাইটের মতো সাইটগুলিতে স্ক্যাম বিদ্যমান।

ডেটিং অ্যাপের উত্থানের সাথে, স্ক্যামাররা সম্ভাব্য লক্ষ্যগুলির জন্য আরও বিস্তৃত নেট কাস্ট করে এবং বেশিরভাগ প্রক্রিয়া স্বয়ংক্রিয় করে, বট ব্যবহার করে শিকারদের কেলেঙ্কারিতে প্রলুব্ধ করে। এটি অনলাইন ডেটিং খারাপ হওয়ার অন্যতম কারণ।

একটি ডেটিং স্ক্যামারকে কীভাবে চিহ্নিত করবেন

একটি অনলাইন ডেটিং স্ক্যামারকে কীভাবে চিহ্নিত করবেন এবং এড়িয়ে যাবেন:8টি লাল পতাকা

আপনি যদি সন্দেহ করেন যে আপনি একটি অনলাইন ডেটিং স্ক্যামারের সম্মুখীন হয়েছেন, তাহলে এগুলি কিছু নিশ্চিত লাল পতাকা৷

1. প্রোফাইল সতর্কীকরণ চিহ্ন

একটি সম্ভাব্য ম্যাচের অনলাইন ডেটিং প্রোফাইল দেখার সময় আপনাকে কয়েকটি লক্ষণ দেখা উচিত। একজন স্ক্যামারের প্রোফাইলের কয়েকটি সাধারণ বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে:

  • তাদের প্রোফাইলে খুব কম ছবি বা ছবি আছে যা মডেল বা গ্ল্যামার স্টক ফটো বলে মনে হয়।
  • আপনার এলাকায় অবিবাহিতদের খোঁজা সত্ত্বেও, তারা কাজ করে বা অন্য দেশে বাস করে।
  • অনেক স্ক্যামার অন্য দেশে সেনা মোতায়েন করার দাবি করে।

ডেটিং অ্যাপে, স্ক্যামার এবং বটদের খুব সীমিত প্রোফাইল তথ্য থাকবে। এছাড়াও তারা শুধুমাত্র একটি বা দুটি ছবি রাখে এবং তাদের প্রোফাইল তাদের Instagram বা অন্যান্য অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করে না।

আরও পড়ুন:অনলাইন ডেটিং অ্যাপে কীভাবে একটি জাল প্রোফাইল খুঁজে পাবেন

2. তারা অন্যত্র কথোপকথন নেওয়ার চেষ্টা করে

অনলাইন ডেটিং স্ক্যামাররা, বিশেষ করে যারা ক্যাটফিশের শিকার, তারা দ্রুত আপনাকে প্ল্যাটফর্মের বাইরে অন্য ধরনের মেসেজিং-এ যেতে বলবে যেখানে আপনি দেখা করেছেন।

প্রায়ই, স্ক্যামাররা ফেসবুক বা ইনস্টাগ্রামের মতো সোশ্যাল মিডিয়া অ্যাপে লিখিত বার্তার মাধ্যমে যোগাযোগ করতে চায়। যাইহোক, তারা আপনাকে SMS বা WhatsApp এর মত একটি অ্যাপের মাধ্যমে বার্তা পাঠানোর জন্যও বেছে নিতে পারে। আপনি যাদের সাথে দেখা করেননি তাদের থেকে সতর্ক থাকুন যে কথোপকথনটিকে অন্য প্ল্যাটফর্মে নিয়ে যেতে চায়।

3. আপনার ম্যাচ প্রারম্ভিক প্রেম প্রফেস

অনলাইন ডেটিং স্ক্যামাররা একটি মানসিক সংযোগের ক্ষেত্রে খুব দ্রুত অগ্রসর হতে থাকে। অল্প সময়ের মধ্যে, তারা বলতে পারে যে তারা আপনাকে ভালবাসে এবং তারা আপনার সাথে খুব গভীর সংযোগ অনুভব করে।

এটি অনলাইন ডেটিং সাইটগুলি ব্যবহার করার সময় ক্যাটফিশিংয়ের সাথে জড়িত মানসিক ম্যানিপুলেশনের সমস্ত অংশ। এই কারণেই যারা দুর্বল এবং বিচ্ছিন্ন তারা এমন কাঙ্খিত লক্ষ্য - যেহেতু তারা একটি সংযোগের জন্য আকুল। আপনার যোগাযোগের শুরুতেই অত্যধিক চাটুকার এবং অত্যধিক উত্সর্গীকৃত এমন যেকোনো ম্যাচের জন্য আপনার নজর দেওয়া উচিত যখন আপনি দেখা করেননি।

4. তারা আপনার সাথে দেখা করতে চায়, কিন্তু কিছু না কিছু সবসময় উঠে আসে

অনলাইন ডেটিং স্ক্যামারদের মধ্যে একটি সাধারণ লাইন হল যে তারা আপনার সাথে দেখা করতে চায়, কিন্তু যখন সময় আসে, সবসময় কিছু অপ্রত্যাশিত সমস্যা থাকে। যেহেতু স্ক্যামার সেই ব্যক্তি নয় যাকে তারা দাবি করে, তাই তারা ব্যক্তিগতভাবে দেখা করতে চায় না।

এই কারণেই অনেক স্ক্যামার অন্য দেশে কাজ করার বা সামরিক মোতায়েন করার দাবি করে; এটি তাদের সাথে দেখা করতে সক্ষম না হওয়ার জন্য একটি অজুহাত প্রদান করে। আসলে, অনেক স্ক্যামার তাদের প্রোফাইলে সামরিক কর্মী এবং সৈন্যদের ছবি ব্যবহার করে।

আপনার সাথে দেখা করতে অক্ষমতা এমনও অনুমিত কারণ হতে পারে যে তারা প্রথমে শিকারের কাছ থেকে অর্থ চাওয়ার চেষ্টা করে। তারা আপনার সাথে দেখা করতে ভ্রমণ করার জন্য একটি টিকিট কেনার জন্য অর্থের প্রয়োজন বলে দাবি করতে পারে। কখনও কখনও, তারা বলবে যে সীমান্ত কর্মকর্তারা তাদের আটক করেছে এবং তাদের মুক্তির জন্য তাদের অর্থের প্রয়োজন।

5. তারা সম্পূর্ণরূপে ভিডিও চ্যাট এড়িয়ে চলে

স্ক্যামাররা ফোন কল বা ভয়েস এবং ভিডিও চ্যাট এড়াতে পারে। তবে অনেকেই তাদের উচ্চারণ জাল করতে পারে। যাই হোক না কেন, একটি ক্যাটফিশ ভিডিও চ্যাটে উপস্থিত হবে না যেহেতু তারা জাল প্রোফাইল ছবি ব্যবহার করে। সতর্ক থাকুন যদি আপনার ম্যাচ ভিডিও চ্যাটে দেখাতে ইচ্ছুক না হয় বা সবসময় তাদের ক্যামেরা নষ্ট হওয়ার অজুহাত দেখায়।

বেশিরভাগ স্মার্টফোনে এখন অন্তর্নির্মিত সেলফি ক্যামেরা রয়েছে, যা ভিডিও চ্যাটিং তুলনামূলকভাবে সহজ করে তোলে। কিছু লোক প্রথমে লজ্জার কারণে ভিডিও চ্যাটে উপস্থিত হতে দ্বিধা করতে পারে। কিন্তু এটি একটি লাল পতাকা যদি কেউ প্রেমের দাবি করে, তবুও কয়েক সপ্তাহ যোগাযোগের পরে ভিডিওতে আপনাকে তাদের সাথে কথা বলতে দেবে না।

6. তারা আপনার কাছ থেকে অর্থের অনুরোধ করে

অনিবার্যভাবে, একটি ক্যাটফিশ আপনার কাছ থেকে অর্থের অনুরোধ করবে, কারণ এটি বেশিরভাগ স্ক্যামারদের চূড়ান্ত লক্ষ্য। পারিবারিক জরুরী অবস্থা, স্বাস্থ্য সমস্যা বা ভ্রমণের সমস্যা থেকে তারা উদ্ভাবিত হতে পারে এমন বিভিন্ন পরিস্থিতি রয়েছে।

বিশেষত উদ্ভাবনী স্ক্যামাররা এমনকি কাস্টমস ফি প্রয়োজন এমন একটি প্যাকেজ পাঠিয়ে আপনাকে অর্থ পাঠানোর জন্য প্রতারণা করতে পারে। স্ক্যামাররা অগত্যা একা কাজ করে না, তাই আপনি ফি অনুরোধ করার জন্য তৃতীয় পক্ষ হিসাবে জাহির করা কারো কাছ থেকে একটি ফোন কল বা নথি পেতে পারেন।

কিছু স্ক্যামার এমনকি তাদের কাল্পনিক ব্যবসার সাথে সম্পর্কিত আর্থিক সাহায্য বা আর্থিক বিনিয়োগের অনুরোধ করে। যদি আপনার মামলাকারীর কাছ থেকে বা তাদের সাথে সম্পর্কিত কিছু (যেমন একটি প্যাকেজ বা ব্যবসা) থেকে কোনো ধরনের আর্থিক অনুরোধ আসে, তাহলে এটি সবচেয়ে বড় লক্ষণ যে আপনি একটি কেলেঙ্কারীর লক্ষ্য।

7. তারা আর্থিক লেনদেনের জন্য আপনার সাহায্য চায়

নতুন অনলাইন ডেটিং স্ক্যামগুলির মধ্যে একটি ভুক্তভোগীদের কাছ থেকে অর্থের জন্য অনুরোধ করে না, তবে তাদের "মানি খচ্চরে" পরিণত করে। ভুক্তভোগীর কাছ থেকে অর্থ পাওয়ার চেষ্টা করার পরিবর্তে, এই স্ক্যামাররা আপনাকে অর্থ পাচারের সহযোগী করে তোলে৷

একটি উদাহরণের মধ্যে রয়েছে স্ক্যামার ভুক্তভোগীর কাছে অর্থ প্রেরণ করে, যিনি পরে তাদের একটি অ্যামাজন কার্ড বা অন্য ধরণের উপহার কার্ড পাঠান। অন্য সময় তারা আপনাকে টাকা পাঠাতে পারে এবং তাদের জন্য অন্য অ্যাকাউন্টে পাঠাতে বলে।

কখনও কখনও, স্ক্যামাররা শিকারকে তাদের জন্য একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে বলতে পারে। যদি আপনার অনলাইন স্যুটর আপনাকে এই ধরনের আর্থিক লেনদেন এবং বিনিময়ে জড়িত হতে বলে, তাহলে সম্ভবত তারা একজন প্রতারক যে আপনাকে অবৈধ কার্যকলাপে প্রলুব্ধ করার চেষ্টা করছে।

কিছু স্ক্যামার ক্যাটফিশিং নিয়ে বিরক্ত হয় না, বরং শিকারকে শোষণ করার জন্য আরও কার্যকর উপায় ব্যবহার করে। এটি বিশেষ করে অনলাইন ডেটিং অ্যাপের ক্ষেত্রে সত্য যেখানে বট প্রোফাইলগুলি প্রচলিত৷

যদি একটি ম্যাচ আপনাকে একটি অ্যাপ, গেম, পরিষেবা বা ওয়েবসাইটের একটি লিঙ্ক পাঠায় তারা বলে যে তারা আপনাকে চেষ্টা করে দেখতে চায়, এটি প্রায়শই আপনাকে আর্থিক তথ্য সরবরাহ বা ম্যালওয়্যার ডাউনলোড করার জন্য একটি চক্রান্ত হয়। এটি মূলত ফিশিংয়ের অনলাইন ডেটিং সংস্করণ এবং টিন্ডারের মতো ডেটিং অ্যাপে স্ক্যামারদের জন্য এটি একটি খুব জনপ্রিয় কৌশল৷

কিভাবে একজন রোমান্স স্ক্যামারকে ছাড়িয়ে যায়

একটি অনলাইন ডেটিং স্ক্যামারকে কীভাবে চিহ্নিত করবেন এবং এড়িয়ে যাবেন:8টি লাল পতাকা

একজন সম্ভাব্য স্ক্যামারকে চিহ্নিত করার পাশাপাশি, অনলাইন ডেটিং স্ক্যাম এড়াতে আপনি কিছু সতর্কতা অবলম্বন করতে পারেন। প্রথমত, একজন ব্যক্তির অনলাইন পরিচয় যাচাই করতে বিপরীত চিত্র অনুসন্ধান এবং সামাজিক ক্যাটফিশের মতো সরঞ্জামগুলি ব্যবহার করুন৷ আপনার পরীক্ষা করা উচিত যে একই ছবি বিভিন্ন নামে বিভিন্ন প্রোফাইলে প্রদর্শিত হচ্ছে না।

রিভার্স লুকআপ:

সামাজিক ক্যাটফিশ

বিভিন্ন ধরণের ডেটিং স্ক্যামের বিষয়েও আপনাকে আপ-টু-ডেট রাখতে হবে, বিশেষ করে আপনি যে প্ল্যাটফর্মটি ব্যবহার করছেন তার সাথে সম্পর্কিত। সমস্ত ডেটিং স্ক্যাম দীর্ঘায়িত ক্যাটফিশিং জড়িত নয় এবং নির্দিষ্ট মোবাইল ডেটিং অ্যাপ স্ক্যামগুলি ডেটিং ওয়েবসাইট স্ক্যামগুলির থেকে আলাদা৷

পরিশেষে, নিজের সম্পর্কে খুব বেশি তথ্য এমন কাউকে প্রকাশ করবেন না যার সাথে আপনি কখনও দেখা করেননি। একটি ক্যাটফিশ আপনার আর্থিক পরিস্থিতি এবং আপনি একটি আদর্শ লক্ষ্য কিনা তা নির্ধারণ করতে আপনি দুর্বল কিনা তা ব্যবহার করবে৷

আপনি যদি একটি অনলাইন ডেটিং সাইটে অত্যধিক চাটুকার পরিচিতি ইমেল বা বার্তা পান, কেবল প্রতিক্রিয়া করবেন না। মোবাইল ডেটিং অ্যাপে, সন্দেহজনক বলে মনে হয় এমন প্রোফাইলের সাথে মেলে না।

উপরন্তু, অনলাইন পরিচিতিদের কাছে কখনোই নিজের অন্তরঙ্গ ছবি পাঠাবেন না- স্ক্যামাররা এখন ব্ল্যাকমেইল এবং চাঁদাবাজির পরিকল্পনার জন্য এই ধরনের ছবি ব্যবহার করছে। অবশেষে, যদি সতর্কীকরণ চিহ্ন পপ আপ হয় এবং আপনি ব্যক্তির পরিচয় যাচাই করতে অক্ষম হন, অবিলম্বে যোগাযোগ বন্ধ করে দিন।

অনলাইনে ডেটিং করার সময় নিজেকে রক্ষা করুন

অনলাইনে ডেটিং করার সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপগুলির মধ্যে একটি হল আপনার গোপনীয়তা রক্ষা করা। এটি আপনাকে শুধুমাত্র স্ক্যাম এড়াতে সাহায্য করে না বরং আপনাকে ক্রিপস এবং সাইবারস্টকারদের থেকেও রক্ষা করতে পারে। নিশ্চিত করুন যে আপনি খুব বেশি শেয়ার করবেন না, এবং সর্বদা অনলাইনে নিরাপদ থাকার জন্য সামাজিক মিডিয়া অ্যাপগুলির মধ্যে লিঙ্ক করা এড়িয়ে চলুন।


  1. 5টি সাধারণ অনলাইন শপিং স্ক্যাম এবং কীভাবে সেগুলি এড়ানো যায়

  2. অনলাইনে থাকাকালীন কীভাবে স্পয়লার এবং রাজনৈতিক আলোচনা এড়ানো যায়

  3. কিভাবে অনলাইন শপিং নিরাপত্তা ভুল এড়াতে হয়

  4. 6 সাধারণ প্রকারের স্ক্যাম এবং কীভাবে সেগুলি এড়ানো যায়