কম্পিউটার

কীভাবে ডিগ্রী ছাড়াই নেটওয়ার্ক নিরাপত্তা শুরু করবেন?

সাইবার নিরাপত্তায় যাওয়ার জন্য আমার কি কোনো ডিগ্রির প্রয়োজন?

বেশিরভাগ কোম্পানিতে এখন সাইবার সিকিউরিটি পেশাদারদের স্নাতক ডিগ্রি থাকা প্রয়োজন, কিন্তু কিছু কোম্পানি এমন প্রার্থীদের চাকরির প্রস্তাব দেয় যাদের সার্টিফিকেশন আছে। প্রযুক্তি বা নিরাপত্তা বিষয়ে পূর্ব অভিজ্ঞতা থাকলে এন্ট্রি-লেভেলের চাকরি পাওয়া সম্ভব।

কোন অভিজ্ঞতা ছাড়াই আমি কীভাবে সাইবার নিরাপত্তা শুরু করব?

আপনি বর্তমানে যে পটভূমি এবং ভূমিকা রাখেন। কোনো পূর্ব অভিজ্ঞতা ছাড়াই কীভাবে একজন আইটি পেশাদার হতে হয় তা শিখুন। LinkedIn নেটওয়ার্ক করার একটি দুর্দান্ত উপায়। আপনার আরাম জোন খুঁজে পান। এই প্রযুক্তি আপনার মনোযোগ প্রয়োজন. এন্ট্রি লেভেল পজিশনে, আপনি নিম্নলিখিত বেতন আশা করতে পারেন।

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কি ধরনের শিক্ষার প্রয়োজন?

কমপক্ষে একটি স্নাতক ডিগ্রী, বিশেষত একটি আইটি-সম্পর্কিত ক্ষেত্রে, যেমন কম্পিউটার বিজ্ঞান বা প্রোগ্রামিং, সাধারণত নেটওয়ার্ক নিরাপত্তা অবস্থানের জন্য প্রয়োজন৷

আপনি কি ডিগ্রি ছাড়া সাইবার নিরাপত্তায় সফল হতে পারেন?

ডিগ্রী ছাড়া, যাদের সাইবার সিকিউরিটি চাকরি নেই তারা বেশ কয়েকটি এন্ট্রি-লেভেল পদের জন্য আবেদন করতে পারে। যদিও এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে কিছু নিয়োগকর্তাদের একটি নির্দিষ্ট পদের জন্য আবেদনকারীদের সঠিক দক্ষতা রয়েছে তা প্রমাণ করার জন্য অতিরিক্ত প্রশিক্ষণের প্রয়োজন, এটি লক্ষণীয় যে অনেকেই তা করেন না।

আপনি কি ডিগ্রী ছাড়াই এটির সার্টিফিকেশন পেতে পারেন?

একটি জীবনবৃত্তান্ত সহ একটি আইটি কোম্পানির প্রথম প্রয়োজন হল প্রার্থীর কমপক্ষে একটি শংসাপত্র থাকতে হবে। আইটি সার্টিফিকেশন প্রাপ্তি আপনাকে একজন কার্যকর প্রযুক্তিবিদ হতে সাহায্য করতে পারে। CompTIA শংসাপত্র প্রার্থীরা সাধারণত 69% ক্ষেত্রে কলেজের ডিগ্রি রাখেন না।

সাইবার নিরাপত্তায় আমার কোন ডিগ্রি থাকতে হবে?

সাইবার সিকিউরিটি, কম্পিউটার সায়েন্স বা সংশ্লিষ্ট ক্ষেত্রে স্নাতক ডিগ্রি এবং এন্ট্রি-লেভেল পদের জন্য কিছু পেশাদার অভিজ্ঞতা প্রয়োজন। যদি তারা আরও অভিজ্ঞতা, সার্টিফিকেশন এবং শিক্ষা অর্জন করে, ফরেনসিক বিশেষজ্ঞরা মধ্যস্তর এবং উচ্চস্তরের চাকরি পেতে পারেন।

সাইবার নিরাপত্তার জন্য ডিগ্রি কি প্রয়োজনীয়?

সাইবার সিকিউরিটিতে ক্যারিয়ার শুরু করার জন্য ডিগ্রি থাকা আবশ্যক নয়, তবে প্রাসঙ্গিক সার্টিফিকেশন, যেমন CompTIA সিকিউরিটি+ এবং সার্টিফাইড এথিক্যাল হ্যাকার, অবশ্যই সহায়ক হবে। যেহেতু আপনি এতে সময় এবং অর্থ বিনিয়োগ করেছেন, আপনি সাইবার নিরাপত্তার বিষয়ে কতটা গুরুতর তা দেখান। আপনি এটির কিছু প্রাথমিক জ্ঞানও প্রদর্শন করেন।

কোন অভিজ্ঞতা ছাড়া সাইবার নিরাপত্তায় চাকরি পাওয়া কি কঠিন?

এমনকি আপনার কোনো প্রযুক্তিগত অভিজ্ঞতা না থাকলেও, সাইবার নিরাপত্তা ক্ষেত্রে প্রবেশ করতে আপনার অনেক সময় লাগবে। যেহেতু আপনার যে দক্ষতার প্রয়োজন হবে তা হল এমন যে কেউ আগে থেকেই প্রযুক্তিতে কাজ করেছে, তাই আপনাকে সেগুলি শিখতে হবে৷

সাইবার নিরাপত্তা কি নতুনদের জন্য কঠিন?

সাইবার সিকিউরিটি ডিগ্রির জন্য কোর্সগুলি অন্যান্য প্রোগ্রামের তুলনায় কঠিন হতে পারে, কিন্তু সাধারণত কোন উচ্চ স্তরের গণিত ক্লাস বা নিবিড় ল্যাব বা ব্যবহারিক ক্লাস নেই। এটি শিক্ষার্থীদের জন্য কোর্স পরিচালনা করা সহজ করে তোলে।

আমি কীভাবে একটি নেটওয়ার্ক নিরাপত্তা হব?

আপনার কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন টেকনোলজি বা সিস্টেম ইঞ্জিনিয়ারিং-এ ডিগ্রি থাকতে হবে। ঘটনা সনাক্তকরণ এবং প্রতিক্রিয়া এবং ফরেনসিক তদন্ত সহ সাইবার-সম্পর্কিত দায়িত্ব পালনের আমার দুই বছরের অভিজ্ঞতা রয়েছে।

নেটওয়ার্ক সিকিউরিটি হতে আপনার কোন দক্ষতার প্রয়োজন?

একটি সুরক্ষিত নেটওয়ার্কের আর্কিটেকচার। দুর্বলতা সনাক্ত করতে পরীক্ষা. একটি হুমকি সিমুলেশন. এই প্রযুক্তিটি ভার্চুয়ালাইজেশন নামে পরিচিত। মেঘের নিরাপত্তা। ফায়ারওয়াল আছে। ডেটা এনক্রিপ্ট করার সমাধান। নিরাপত্তার কথা মাথায় রেখে কোড।


  1. কিভাবে একটি নেটওয়ার্ক নিরাপত্তা কর্মজীবন শুরু?

  2. কিভাবে https 443 ছাড়া নেটওয়ার্ক নিরাপত্তা করবেন?

  3. কিভাবে পাসওয়ার্ড ছাড়া আমার নেটওয়ার্ক নিরাপত্তা কী খুঁজে পেতে?

  4. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা পর্যবেক্ষণ শুরু হয়?