কম্পিউটার

কিভাবে কম্পিউটার সায়েন্স ডিগ্রি নেটওয়ার্ক সিকিউরিটি ব্যবহার করবেন?

আমি কি সাইবার নিরাপত্তার জন্য কম্পিউটার সায়েন্স ডিগ্রি ব্যবহার করতে পারি?

যদি ডেটা সুরক্ষা শেখা এমন কিছু হয় যা আপনি আগ্রহী হন, তাহলে হয় সাইবারসিকিউরিটির উপর জোর দিয়ে একটি কম্পিউটার সায়েন্স ডিগ্রী বা সাইবার সিকিউরিটি ডিগ্রী উপকারী হবে। যদিও সাইবার সিকিউরিটি সবচেয়ে বেশি নিরাপত্তা-কেন্দ্রিক শিক্ষা উপলব্ধ করে, তবে এটি একাডেমিক অধ্যয়নের জন্য প্রাসঙ্গিক বলে মনে করার সম্ভাবনা কম।

সাইবার নিরাপত্তায় কম্পিউটার বিজ্ঞান কীভাবে ব্যবহৃত হয়?

কম্পিউটার বিজ্ঞানের ক্ষেত্র জুড়ে, কম্পিউটার এবং কম্পিউটিং কীভাবে কাজ করে তা বিবেচনায় নেওয়া হয়। কম্পিউটার বিজ্ঞানের একটি সাবফিল্ড হিসাবে, সাইবার নিরাপত্তা নেটওয়ার্ক, সিস্টেম এবং প্রোগ্রামের হ্যাকিং প্রতিরোধ করতে চায়। সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা তাদের দায়িত্ব পালনের জন্য কম্পিউটার এবং নেটওয়ার্ক সম্পর্কে তাদের বিস্তৃত জ্ঞান ব্যবহার করেন।

আমার কি সাইবার নিরাপত্তা বা কম্পিউটার বিজ্ঞানে যাওয়া উচিত?

সাধারণভাবে বলতে গেলে, সাইবার সিকিউরিটি ডিগ্রী অন্যান্য কলেজ ডিগ্রীর তুলনায় আরো "নির্দিষ্ট"। অন্যান্য কলেজগুলি আরও প্রযুক্তিগত অফার করতে পারে, অন্যরা আরও ব্যবসায়িক ডিগ্রি অফার করতে পারে। অন্যদিকে কম্পিউটার সায়েন্স ডিগ্রী ক্রমবর্ধমান সার্বজনীন হয়ে উঠছে এবং ইন্টারনেট শিল্পের বিভিন্ন পদে স্থানান্তরযোগ্য।

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য আপনার কোন ডিগ্রি প্রয়োজন?

একটি ইঞ্জিনিয়ারিং ডিগ্রী বা একটি কম্পিউটার বিজ্ঞান ডিগ্রী সাধারণত নেটওয়ার্ক নিরাপত্তা পরিচালনার জন্য প্রয়োজন হয়. প্রবেশ-স্তরের কর্মসংস্থানের জন্য, একটি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে নেটওয়ার্ক নিরাপত্তায় একটি সহযোগী ডিগ্রী যথেষ্ট, তবে শিক্ষার স্তরও একটি নির্ধারক ফ্যাক্টর।

আমি কি কম্পিউটার সায়েন্স ডিগ্রি নিয়ে সাইবার নিরাপত্তায় যেতে পারি?

সাইবার সিকিউরিটিতে স্নাতক ডিগ্রী ছাড়াও, কম্পিউটার সায়েন্স, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বা এমনকি গণিতে 4 বছরের ডিগ্রীও এই ক্ষেত্রে প্রবেশ করতে ব্যবহার করা যেতে পারে।

কম্পিউটার সায়েন্স বা সাইবার সিকিউরিটিতে মেজর করা কি ভালো?

উদাহরণস্বরূপ, কম্পিউটার বিজ্ঞানের একটি স্নাতক ডিগ্রি সাইবার নিরাপত্তার একটি স্নাতক ডিগ্রির চেয়ে একটি বিস্তৃত সুযোগ কভার করে, যা সাইবার নিরাপত্তার উপর বিশেষভাবে ফোকাস করে। একটি সাইবারসিকিউরিটি ডিগ্রি থাকাও চাকরি খোঁজার একটি দুর্দান্ত উপায়। নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্ট অনুযায়ী, ২০১৬ সালের শীর্ষ চাকরির তালিকায় ১ নম্বরে ছিলেন তথ্য নিরাপত্তা বিশ্লেষক।

আমি কি BSC কম্পিউটার বিজ্ঞানের পরে সাইবার নিরাপত্তা করতে পারি?

12 শ্রেণী থেকে স্নাতক হওয়ার পর, শিক্ষার্থীরা কম্পিউটার সায়েন্স এবং সাইবার সিকিউরিটিতে একটি বি টেক ডিগ্রি বা একটি বি এসসি ডিগ্রি নিয়ে স্বীকৃতি পেতে পারে। প্রার্থী একটি UG বা PG কোর্স হিসাবে সাইবার নিরাপত্তা একটি ডিপ্লোমা অর্জন করতে পারেন.

সাইবার নিরাপত্তায় কাজ করার জন্য আপনার কি কম্পিউটার সায়েন্স ডিগ্রি প্রয়োজন?

আপনার শিক্ষা অবশ্যই কম্পিউটার বিজ্ঞান বা ইঞ্জিনিয়ারিং-এ স্নাতক ডিগ্রী থাকতে হবে, সাথে ব্যাপক সাইবার নিরাপত্তা প্রশিক্ষণ। বিপরীতে, তথ্য সুরক্ষা প্রকৌশলীদের প্রযুক্তিগত এবং বিশ্লেষণাত্মক দক্ষতার সমন্বয় রয়েছে। কম্পিউটার বিজ্ঞানে আপনার স্নাতক ডিগ্রি পাওয়ার পাশাপাশি, আপনার পেশাদার অভিজ্ঞতার প্রয়োজন হবে।

সাইবার নিরাপত্তার সাথে কোন ডিগ্রি ভালো যায়?

কম্পিউটার বিজ্ঞান অধ্যয়ন. কম্পিউটার প্রোগ্রামিং অধ্যয়ন. একটি ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম। ইঞ্জিনিয়ার যারা কম্পিউটার হার্ডওয়্যারে বিশেষজ্ঞ। নেটওয়ার্ক সম্পর্কিত প্রশাসনিক কাজ। একে ক্লাউড কম্পিউটিং বলে। এটি তথ্য প্রযুক্তির ব্যবস্থাপনা। সাইবার সিকিউরিটি হল তথ্য নিশ্চিত করার একটি বিশেষ ক্ষেত্র।

সাইবার নিরাপত্তার জন্য কি কম্পিউটার বিজ্ঞানের প্রয়োজন?

সাইবার সিকিউরিটিতে কাজ করার জন্য কম্পিউটার সায়েন্স ডিগ্রী থাকা জরুরী নয়, যেহেতু কয়েক ডজন সাইবার সিকিউরিটি ডিগ্রী প্রোগ্রাম রয়েছে যা আরো প্রাসঙ্গিক এবং প্রযোজ্য।

কম্পিউটার বিজ্ঞান কি সাইবার নিরাপত্তার সাথে সম্পর্কিত?

আজকের কম্পিউটার-নির্ভর বিশ্বে সাইবার নিরাপত্তাকে কম্পিউটার বিজ্ঞান থেকে আলাদাভাবে অধ্যয়ন এবং প্রত্যয়িত করা প্রয়োজন। সাইবার সিকিউরিটি ক্যারিয়ারের জন্য কম্পিউটার সায়েন্সে স্নাতক ডিগ্রির প্রয়োজন হয়।

সাইবার নিরাপত্তায় কম্পিউটার বিজ্ঞান কী?

আইটি (তথ্য প্রযুক্তি) কম্পিউটার বিজ্ঞানের একটি উপসেট হিসাবে বিবেচিত হয়, যা সাইবার নিরাপত্তায় বিশেষজ্ঞ। একটি সাইবার নিরাপত্তা কোর্স শিক্ষার্থীদের তাদের অপারেটিং সিস্টেম, নেটওয়ার্ক এবং ডেটাতে সাইবার আক্রমণ প্রতিরোধ করার জন্য প্রয়োজনীয় তথ্য এবং দক্ষতা দিয়ে সজ্জিত করে৷

সাইবার নিরাপত্তা কি কম্পিউটার বিজ্ঞানের চেয়ে ভালো?

উদাহরণস্বরূপ, কম্পিউটার বিজ্ঞানের একটি স্নাতক ডিগ্রি সাইবার নিরাপত্তার একটি স্নাতক ডিগ্রির চেয়ে একটি বিস্তৃত সুযোগ কভার করে, যা সাইবার নিরাপত্তার উপর বিশেষভাবে ফোকাস করে। সাইবার সিকিউরিটি ডিগ্রি থাকাও চাকরি খোঁজার একটি দুর্দান্ত উপায়।

কম্পিউটার সায়েন্স কি আপনাকে সাইবার নিরাপত্তায় নিয়ে যেতে পারে?

সাইবার সিকিউরিটি ক্যারিয়ারের জন্য কম্পিউটার সায়েন্সে স্নাতক ডিগ্রির প্রয়োজন হয়। হোমল্যান্ড সিকিউরিটিতে স্নাতক ডিগ্রিও সাইবার সিকিউরিটিতে ক্যারিয়ারের জন্য প্রয়োজনীয় দক্ষতা প্রদান করতে পারে।

সাইবার সিকিউরিটিতে ক্যারিয়ার কি মূল্যবান?

একটি শংসাপত্র আপনাকে বর্তমান প্রযুক্তি শিখতে সাহায্য করে, তবে এটি আপনাকে নতুন প্রযুক্তি শেখার জন্য প্রস্তুত করতে খুব কমই সাহায্য করে, সেগুলি বিকাশ করাই ছেড়ে দিন। সাইবার সিকিউরিটি ডিগ্রী আপনাকে এমন দক্ষতা দেবে যা আপনি ব্যবহার করতে পারেন এবং এটি অর্থের মূল্যবান করে তোলে।


  1. কিভাবে আমার কম্পিউটার নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা করতে?

  2. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা বিশ্লেষক হতে?

  3. আপনার যদি কম্পিউটার সায়েন্সে স্নাতক থাকে তবে কীভাবে নেটওয়ার্ক সুরক্ষায় স্নাতকোত্তর ডিগ্রি পাবেন?

  4. কিভাবে টেলিযোগাযোগ এবং নেটওয়ার্ক নিরাপত্তা কম্পিউটার বিজ্ঞান দরকারী?