কম্পিউটার

কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা পর্যবেক্ষণ শুরু হয়?

নেটওয়ার্ক নিরাপত্তার ইতিহাস কী?

ক্যালিফোর্নিয়ার NASA কেন্দ্রের গবেষকদের সাধারণত প্রথম ফায়ারওয়াল ডিজাইন করার কৃতিত্ব দেওয়া হয়। 1988 সালে একটি ভাইরাস দ্বারা সংক্রমিত হওয়ার পর তাদের প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করা হয়েছিল, যা আগুনের বিস্তার রোধ করার জন্য শারীরিক কাঠামোতে ফায়ারওয়ালের মতো একই প্রভাব ফেলেছিল৷

নেটওয়ার্ক নিরাপত্তা নিরীক্ষণ কি?

নেটওয়ার্ক নিরাপত্তার নিরীক্ষণের মধ্যে রয়েছে ব্যবহারকারীর কার্যকলাপের ইঙ্গিত সংগ্রহ, বিশ্লেষণ এবং বৃদ্ধি করা এবং নেটওয়ার্ক অনুপ্রবেশকে চিহ্নিত করা এবং প্রতিক্রিয়া জানানো। নেটওয়ার্ক নিরাপত্তা নিরীক্ষণকারী সরঞ্জামগুলিতে সাধারণত এই ধরনের বৈশিষ্ট্য থাকে। নিরাপত্তা ডেটার অনুসন্ধানে সন্দেহজনক আচরণ বা সক্রিয় নেটওয়ার্ক কোয়েরি অনুসন্ধান করা।

তথ্য নিরাপত্তা কীভাবে শুরু হয়েছিল?

সাইবার নিরাপত্তা নিয়ে প্রথম গবেষণা প্রকল্পটি 1972 সালে সংঘটিত হয়েছিল যখন অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস এজেন্সি নেটওয়ার্ক, যা ইন্টারনেটের অগ্রদূত হিসাবে কাজ করেছিল, বিকাশ করা হচ্ছিল। কম্পিউটার প্রোগ্রাম ক্রিপারটি বব থমাস লিখেছিলেন, যিনি আরপানেটের নেটওয়ার্ক জুড়ে যেতে পারতেন এবং ব্রেডক্রাম্বগুলি পিছনে রেখে যেতে পারতেন।

নেটওয়ার্ক মনিটর ব্যবহার করে কোন নিরাপত্তা ঝুঁকিগুলি প্রবর্তিত হয়?

এটি একটি অনলাইন সাইট থেকে সংবেদনশীল তথ্য চুরি করে, যেমন একটি ক্রেডিট কার্ড নম্বর বা পাসওয়ার্ড। কম্পিউটার ভাইরাসের হুমকি... আমরা ম্যালওয়্যার/র্যানসমওয়্যার নিয়ে কাজ করছি... সফ্টওয়্যারটি একটি সুরক্ষা প্রোগ্রাম হিসাবে জাহির করার জন্য ডিজাইন করা হয়েছে৷ আপনার নিজের সার্ভার ব্যবহার করে একটি অস্বীকৃতি-অফ-সার্ভিস আক্রমণকে পরাজিত করুন৷

আমি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা নিরীক্ষণ করব?

আপনার নেটওয়ার্ক ট্র্যাফিক নিরীক্ষণ করা আপনার কোম্পানিকে সুরক্ষিত করার একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি করার জন্য এখানে পাঁচটি উপায় রয়েছে... আপনি কোন ধরণের ডেটা উত্স ব্যবহার করবেন তা নির্ধারণ করুন... নেটওয়ার্কে কোন পয়েন্টগুলি পর্যবেক্ষণ করা হবে তা নির্ধারণ করুন... রিয়েল-টাইম ডেটার উপর নির্ভর করা কঠিন হতে পারে৷ ডেটার জন্য একটি ইউজারনেম অ্যাসোসিয়েশন তৈরি করুন। নিশ্চিত করুন যে আপনার নেটওয়ার্কে কোনো সন্দেহজনক প্যাকেট পেলোড বা প্রবাহ নেই।

নেটওয়ার্ক নিরাপত্তার প্রক্রিয়া কী?

নেটওয়ার্কগুলির জন্য নিরাপত্তা বলতে বোঝায় যে নেটওয়ার্কিং অবকাঠামোর অননুমোদিত অ্যাক্সেস, অপব্যবহার, ত্রুটি, পরিবর্তন, ধ্বংস বা অনুপযুক্ত প্রকাশ রোধ করার জন্য শারীরিক এবং সফ্টওয়্যার ব্যবস্থা গ্রহণ করা, এইভাবে কম্পিউটার, ব্যবহারকারী এবং প্রোগ্রামগুলিকে রক্ষা করা৷

নিরাপত্তা পর্যবেক্ষণের প্রয়োজনীয়তা কী?

একটি নিরাপত্তা পর্যবেক্ষণ প্রোগ্রাম এই উপাদান অন্তর্ভুক্ত করা আবশ্যক. গুরুত্বপূর্ণ নিরাপত্তা ইভেন্ট বা পরিস্থিতির ঘটনা বা সনাক্তকরণ স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করা এবং সেই স্বীকৃতির উপর ভিত্তি করে সতর্কতা। সতর্কতা সহ নিরাপত্তা ও ব্যবস্থাপনা প্রদানের জন্য বিভিন্ন পদ্ধতি ব্যবহার করা হয় যাতে কোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত সম্পূর্ণরূপে বোঝা যায়।

নেটওয়ার্ক নিরাপত্তা কি নেটওয়ার্ক নিরাপত্তার একটি ভূমিকা?

এটি একটি নেটওয়ার্ক জুড়ে বিস্তৃত ডিভাইস, প্রযুক্তি এবং প্রক্রিয়াগুলির সুরক্ষা অন্তর্ভুক্ত করে। একটি তথ্য নিরাপত্তা নীতি কম্পিউটার সিস্টেমের মধ্যে থাকা তথ্যের নিরাপত্তা, গোপনীয়তা এবং অ্যাক্সেসযোগ্যতা নিশ্চিত করার জন্য নিয়ম এবং কনফিগারেশনের একটি সেট নিয়ে গঠিত।

নেটওয়ার্ক নিরাপত্তা কে আবিষ্কার করেছেন?

বব থমাস প্রথমে ভেবেছিলেন যে একটি কম্পিউটার প্রোগ্রাম একটি নেটওয়ার্ক জুড়ে যেতে পারে, পথে একটি ট্রেস রেখে যেতে পারে। এর পরে, সাইবার নিরাপত্তার ইতিহাস শুরু হয়।

নেটওয়ার্ক নিরাপত্তা কখন উদ্ভাবিত হয়েছিল?

সাইবার নিরাপত্তা নিয়ে প্রথম গবেষণা প্রকল্পটি 1972 সালে সংঘটিত হয়েছিল যখন অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস এজেন্সি নেটওয়ার্ক, যা ইন্টারনেটের অগ্রদূত হিসাবে কাজ করেছিল, বিকাশ করা হচ্ছিল। ARPANET-এ দূরবর্তী কম্পিউটার নেটওয়ার্কিংয়ের জন্য বিভিন্ন ধরনের প্রোটোকল তৈরি করা হয়েছিল।

নেটওয়ার্ক নিরাপত্তা সংক্ষেপে ব্যাখ্যা করা কি?

যখনই আপনি একটি নিরাপত্তা কার্যকলাপে অংশ নেন, আপনি সামগ্রিক ব্যবহারযোগ্যতা এবং অখণ্ডতার জন্য আপনার নেটওয়ার্ক এবং ডেটা সুরক্ষিত করেন৷ হার্ডওয়্যার ছাড়াও, এটি সফ্টওয়্যার প্রযুক্তিকেও বোঝায়। এর মাধ্যমে অনেক হুমকি দেওয়া হয়। আপনার নেটওয়ার্ক তাদের বিরুদ্ধে সুরক্ষিত আছে যাতে তারা প্রবেশ করতে বা ছড়িয়ে দিতে না পারে। নিরাপদ নেটওয়ার্ক অ্যাক্সেস কার্যকর নেটওয়ার্ক নিরাপত্তার ফলাফল।

চার ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা কী কী?

একটি অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম আছে কি?... অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার থাকা গুরুত্বপূর্ণ... অ্যাপ্লিকেশনটির একটি নিরাপত্তা মূল্যায়ন... আচরণগত বিশ্লেষণের ব্যবহার... ডেটা ক্ষতি রোধ করার উপায়.. পরিষেবার বিতরণ অস্বীকারের ভিত্তিতে পরিষেবা প্রতিরোধের অস্বীকৃতি... ইমেলের জন্য একটি নিরাপত্তা ব্যবস্থা... ফায়ারওয়াল রয়েছে৷

নেটওয়ার্ক নিরাপত্তা পর্যবেক্ষণ টুল কি?

নেটওয়ার্ক ট্রাফিক বিশ্লেষণের জন্য উপলব্ধ সেরা টুল হল Argus, একটি ওপেন সোর্স টুল যা বিনামূল্যে এবং ওপেন সোর্স। P0f এ কোন আপডেট নেই, তবে এটি জনপ্রিয় রয়ে গেছে। হোস্ট, সিস্টেম এবং নেটওয়ার্কগুলি নিরীক্ষণ করা সম্ভব হয়েছে নাগিওসকে ধন্যবাদ, যা রিয়েল-টাইম সতর্কতার অনুমতি দেয়.... স্প্লঙ্ক ডেটা মাইনিং ইঞ্জিন.... তথ্য সুরক্ষা।

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কেন নেটওয়ার্ক ডিভাইসগুলির নিরীক্ষণ গুরুত্বপূর্ণ?

কোন হোস্ট এবং সাবনেটগুলি স্ক্যান করা হয়েছে, কোন আইপি ঠিকানাগুলি স্ক্যানগুলি শুরু করেছে এবং কতগুলি স্ক্যান করার চেষ্টা করা হয়েছে তা নির্ধারণ করতে আপনাকে সক্ষম করে নিরীক্ষণ করা নেটওয়ার্ক ডিভাইস এবং সতর্কতাগুলি আপনাকে স্ক্যানিং হুমকির বিরুদ্ধে আপনার নেটওয়ার্ককে রক্ষা করতে সহায়তা করতে পারে৷

আমাদের নিরাপত্তা পর্যবেক্ষণের প্রয়োজন কেন?

ক্রমাগত নিরাপত্তা পর্যবেক্ষণের মাধ্যমে দুর্বলতা এবং আক্রমণ শনাক্ত করার জন্য সংস্থাগুলির দৃশ্যমানতা থাকবে। একটি অবিচ্ছিন্ন নিরাপত্তা পর্যবেক্ষণ পরিষেবা সংস্থাগুলিকে তাদের নিরাপত্তা ভঙ্গিটি বাস্তব সময়ে দেখতে, সম্ভাব্য দুর্বলতাগুলি সনাক্ত করতে এবং সেগুলি উঠার সাথে সাথে সেগুলি প্রশমিত করতে দেয়৷

তথ্য নিরাপত্তা কখন শুরু হয়েছিল?

সাইবার নিরাপত্তার সূচনা ARPANET (অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস এজেন্সি নেটওয়ার্ক), ইন্টারনেটের পূর্বসূরী এবং কম্পিউটার নিরাপত্তার অগ্রদূত।

সাইবার নিরাপত্তার জন্য আমার কোথায় যাওয়া শুরু করা উচিত?

সাধারণ আইটি প্রশিক্ষণ লাভের জন্য, আপনাকে আইটি-তে ইন্টার্নশিপ বা শিক্ষানবিশের জন্য যেতে পরামর্শ দেওয়া হচ্ছে। নিশ্চিত করুন যে আপনার আগ্রহগুলি আপনার সিদ্ধান্ত গ্রহণের অগ্রভাগে রয়েছে। আপনার অভিজ্ঞতা থেকে শিখুন. একটি স্বনামধন্য প্রতিষ্ঠান থেকে একটি স্নাতক ডিগ্রী। এই পদের সাথে প্রাসঙ্গিক কাজের অভিজ্ঞতা। আইটি দক্ষতা দ্বারা আসা কঠিন. তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ সার্টিফিকেশন. আইটি শিল্পের সাফল্য।

তথ্য নিরাপত্তার ভূমিকা কী?

একটি সংক্ষিপ্ত বর্ণনা. কোর্সটি শিক্ষার্থীকে স্নাতক স্তরে তথ্য নিরাপত্তার সাথে পরিচয় করিয়ে দেয়। আপনি ডেটা সুরক্ষার প্রাথমিক বিষয়গুলি, কম্পিউটার এবং নেটওয়ার্কগুলি নিরাপদে ব্যবহার করার প্রাথমিক পদ্ধতি এবং ইন্টারনেটের সাথে নিরাপদে ইন্টারঅ্যাক্ট করার প্রাথমিক পদ্ধতিগুলি শিখবেন৷

নেটওয়ার্ক নিরাপত্তা ঝুঁকি কি?

একটি সংস্থার সাইবার নিরাপত্তা ঝুঁকি বলতে তার নেটওয়ার্কের মধ্যে সাইবার আক্রমণ বা লঙ্ঘনের সম্ভাবনাকে বোঝায় যা গুরুত্বপূর্ণ সম্পদ এবং সংবেদনশীল তথ্য প্রকাশ করতে পারে বা সুনাম ক্ষতির কারণ হতে পারে৷

সাইবার নিরাপত্তায় নেটওয়ার্ক মনিটরিং কি?

নেটওয়ার্ক মনিটরিং প্রক্রিয়া - একটি উচ্চ-স্তরের পর্যালোচনা। একটি নেটওয়ার্ক মনিটরিং সিস্টেম ব্যবহার করে, আপনি কোনো সমস্যা বা সমস্যা সনাক্ত করতে নেটওয়ার্ক কার্যকলাপ নিরীক্ষণ এবং বিশ্লেষণ করতে পারেন যা ডিভাইসগুলি ত্রুটিপূর্ণ বা অতিরিক্ত চাপযুক্ত সংস্থানগুলির (সার্ভার, নেটওয়ার্ক সংযোগ, ইত্যাদি) দ্বারা সৃষ্ট হতে পারে।


  1. কিভাবে একটি নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবসা শুরু করবেন?

  2. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা?

  3. কিভাবে একটি নেটওয়ার্ক নিরাপত্তা কর্মজীবন শুরু?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা পর্যবেক্ষণ আক্রমণ কিভাবে?