কম্পিউটার

Microsoft Internet Explorer কি?

ইন্টারনেট এক্সপ্লোরার বহু বছর ধরে মাইক্রোসফট উইন্ডোজ পরিবারের অপারেটিং সিস্টেমের জন্য ডিফল্ট ওয়েব ব্রাউজার ছিল। Microsoft ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ করে দিয়েছে এবং এখনও IE 11 রক্ষণাবেক্ষণ করছে। Microsoft Edge IE কে Windows 10 দিয়ে শুরু হওয়া Windows ডিফল্ট ব্রাউজার হিসেবে প্রতিস্থাপন করেছে, কিন্তু IE এখনও উইন্ডোজের পুরানো সংস্করণ চালানো লোকেদের জন্য একটি জনপ্রিয় ব্রাউজার।

ইন্টারনেট এক্সপ্লোরার সম্পর্কে

Microsoft Internet Explorer-এ বিভিন্ন ইন্টারনেট সংযোগ, নেটওয়ার্ক ফাইল শেয়ারিং, সক্রিয় স্ক্রিপ্টিং এবং নিরাপত্তা সেটিংস রয়েছে। অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে, ইন্টারনেট এক্সপ্লোরার সমর্থন করে:

  • প্রক্সি সার্ভার কনফিগারেশন
  • VPN এবং FTP ক্লায়েন্ট ক্ষমতা
  • দূরবর্তী প্রশাসন

ইন্টারনেট এক্সপ্লোরার অতীতে আবিষ্কৃত বেশ কয়েকটি নেটওয়ার্ক নিরাপত্তা ছিদ্রের জন্য অনেক প্রচার পেয়েছে, কিন্তু ব্রাউজারের নতুন প্রকাশগুলি ফিশিং এবং ম্যালওয়্যারের বিরুদ্ধে লড়াই করার জন্য ব্রাউজারের নিরাপত্তা বৈশিষ্ট্যগুলিকে শক্তিশালী করেছে৷ ইন্টারনেট এক্সপ্লোরার বহু বছর ধরে বিশ্বব্যাপী ব্যবহৃত সবচেয়ে জনপ্রিয় ওয়েব ব্রাউজার ছিল — 1999 থেকে যখন এটি নেটস্কেপ নেভিগেটরকে ছাড়িয়ে যায় 2012 পর্যন্ত যখন ক্রোম সবচেয়ে জনপ্রিয় ব্রাউজার হয়ে ওঠে। এমনকি এখন, এটি মাইক্রোসফ্ট এজ এবং ক্রোমের চেয়ে কম হলেও অনেক উইন্ডোজ ব্যবহারকারীরা ব্যবহার করেন। এটির জনপ্রিয়তার কারণে, এটি ম্যালওয়্যারের একটি জনপ্রিয় লক্ষ্য৷

ব্রাউজারের পরবর্তী সংস্করণগুলি ধীর গতি এবং স্থবির বিকাশের জন্য সমালোচিত হয়েছিল।

Microsoft Internet Explorer কি?

IE এর সংস্করণ

কয়েক বছর ধরে ইন্টারনেট এক্সপ্লোরারের মোট 11টি সংস্করণ প্রকাশিত হয়েছে। IE11, যা 2013 সালে প্রকাশিত হয়েছিল, এটি ওয়েব ব্রাউজারের শেষ সংস্করণ। এক সময়ে, মাইক্রোসফ্ট Mac-এর OS X অপারেটিং সিস্টেম এবং Unix মেশিনের জন্য Internet Explorer-এর সংস্করণ তৈরি করেছিল, কিন্তু সেই সংস্করণগুলিও বন্ধ হয়ে গিয়েছিল৷

FAQ
  • আমি কি এখনও ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করতে পারি?

    হ্যাঁ. Internet Explorer-এর শেষ-জীবনের তারিখ হল জুন 15, 2022। এর পরে, Microsoft কমপক্ষে 2029 সাল পর্যন্ত Microsoft Edge-এ ইন্টারনেট এক্সপ্লোরার মোডকে সমর্থন করা চালিয়ে যাবে।

  • আমার কি ইন্টারনেট এক্সপ্লোরার আনইনস্টল করা উচিত?

    না। ইন্টারনেট এক্সপ্লোরার সরিয়ে দিলে Windows এর সাথে সমস্যা হতে পারে। আপনি Windows বৈশিষ্ট্য সেটিংসের মাধ্যমে ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ করে এটি নিষ্ক্রিয় করতে পারেন৷

  • আমি যখন Chrome এ একটি লিঙ্কে ক্লিক করি তখন ইন্টারনেট এক্সপ্লোরার কেন খোলে?

    ইন্টারনেট এক্সপ্লোরার আপনার ডিফল্ট ওয়েব ব্রাউজার হিসাবে সেট করা থাকলে কিছু লিঙ্ক খুলবে। Chrome কে ডিফল্ট করতে, Chrome খুলুন এবং মেনু নির্বাচন করুন৷ সেটিংস > ডিফল্ট ব্রাউজার> Google Chrome কে ডিফল্ট ব্রাউজার করুন .

  • আমি কিভাবে উইন্ডোজে ডিফল্ট ওয়েব ব্রাউজার পরিবর্তন করব?

    Windows স্টার্ট মেনু থেকে, ডিফল্ট অ্যাপস খুঁজুন . ওয়েব ব্রাউজার-এর অধীনে , বর্তমান ডিফল্ট নির্বাচন করুন, তারপর একটি নতুন ডিফল্ট ব্রাউজার চয়ন করুন।


  1. Microsoft 365 কি?

  2. উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট এজ কীভাবে অক্ষম করবেন

  3. মাইক্রোসফট এউ ডেমন কি?

  4. কিভাবে Mac এ Microsoft Internet Explorer চালাবেন