কম্পিউটার

Google সার্চ অ্যালগরিদম পরিবর্তন - সৃজনশীলতার মৃত্যু

11 এপ্রিল, 2011-এ, Google তার অনুসন্ধান অ্যালগরিদম পরিবর্তন করেছে। অনুমিতভাবে, পরিবর্তনটি ফার্মিং সাইট, কপিক্যাট এবং একইভাবে ফিল্টার করার জন্য ডিজাইন করা হয়েছিল এবং শুধুমাত্র উচ্চ-মানের সামগ্রীকে অনুমতি দেয়। এটি যা করেছে তা হল এটি কিছু অবাঞ্ছিত স্প্যাম ফিল্টার আউট করতে পারে, তবে এটি বেশিরভাগই ভাল সাইটগুলিকে আঘাত করে৷ ডেডোইমিডো সহ অ্যালগরিদম দ্বারা শুধুমাত্র মূল বিষয়বস্তু লেখার জন্য প্রচুর উচ্চ-মানের সাইটগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে। আমার জন্য, ইনকামিং Google অনুসন্ধানে 50% ড্রপ।

আমি অতিরঞ্জিত হতে পারি, অকালে প্রতিক্রিয়া জানাচ্ছি বা এমনকি বহু বিলিয়ন ডলারের দৈত্যের মূল কৌশলের প্রতি আমার আপত্তি তুলে ধরে আমার নিজের সাইটকে ঝুঁকিতে ফেলতে পারি। জিনিসগুলিও পরিবর্তন হতে পারে, ভাল বা খারাপের জন্য। কিন্তু আমি এটা সহজভাবে ভিতরে ধরে রাখতে পারিনি। আমি এটা ছেড়ে দিতে হয়েছে. আমি আপনাকে কি, কিভাবে, কখন, এবং কেন জানাতে হয়েছিল। আমি কি দেখাতে চাই যে এই নতুন অ্যালগরিদম কাজ করে না। এটি মূল বিষয়বস্তুকে শাস্তি দেয় এবং স্ক্যামার, হার্ভেস্টার এবং কপিক্যাট সাইটকে প্রচার করে।

উদাহরণ 1:লিনাক্স গেমস

11 এপ্রিল পর্যন্ত, আপনি যদি "লিনাক্স গেমস" বা "সেরা লিনাক্স গেম" অনুসন্ধান করেন তবে আমার নিবন্ধটি শীর্ষ পাঁচটি অনুসন্ধানে দেখাবে। এই তারিখ থেকে, এটি মোটেও দেখা যাচ্ছে না। এখানে কি হয়. আপনি ক্রোমিয়াম খুলুন এবং গুগলে "সেরা লিনাক্স গেমস" টাইপ করুন৷ আপনি নিম্নলিখিত ছবি পেতে. অনুগ্রহ করে অনুসন্ধানের চতুর্থ এবং পঞ্চম এন্ট্রিগুলিতে মনোযোগ দিন।

বিশেষ করে চতুর্থ:

এটিতে লেখা:"সেরা হল বিষয়ভিত্তিক। আমার সেরাটি আপনার সেরা নাও হতে পারে ..." তারপর, আরবান টেরর থেকে একটি স্ক্রিনশট, স্যাভেজ 2 থেকে আরেকটি অনুসরণ করা হয়েছে। পরিচিত লাগছে? হতে পারে কারণ এটি আমার আসল বিষয়বস্তু, সম্পূর্ণভাবে কপি করা হয়েছে, ছবির হটলিংক সহ!

পঞ্চম লিঙ্কটি হল লিনাক্স টুডে, যা শেষ পর্যন্ত আমার নিজের নিবন্ধে নিয়ে যায়। তাই আমাদের একটি লিনাক্স নিউজ সাইট আছে, যা বৈধ, একটি সত্যিই ভাল সাইট, এবং আমাদের একটি সাইট আছে যেটি অনুমতি ছাড়াই আমার বিষয়বস্তু কপি করেছে, উভয়ই দেখাচ্ছে।

Dedoimedo কোথায়? কোথাও. একেবারে চলে গেছে। মূল বিষয়বস্তু, আউট.

আপনি যদি আমার নিবন্ধের প্রথম অনুচ্ছেদ অনুসন্ধান করেন, আপনি পাবেন:

কপিক্যাট নিবন্ধের একটি লিঙ্ক, একটি Facebook পৃষ্ঠার একটি লিঙ্ক, যা একই বিষয়বস্তু পুনর্ব্যবহার করে, তারপরে অন্য নিবন্ধের একটি লিঙ্ক, যা এমনকি স্বীকার করে:এখানে Dedoimedo থেকে একটি ভাল নিবন্ধ আছে, কিন্তু তারপরে কপিক্যাটের দিকে নির্দেশ করে৷

তাই স্পষ্টতই, Google-এর অ্যালগরিদম আমার নিজের কাজ বনাম কপিক্যাটটি কতবার উল্লেখ করা হয়েছে তা পরীক্ষা করেছে এবং সিদ্ধান্ত নিয়েছে যে সংখ্যাগরিষ্ঠতা জিতবে। তাই আমি আউট. এবং বাকি সবাই জিতেছে।

এটা আশ্চর্যজনক, তাই না?

আরেকটি উদাহরণ:লিনাক্স টিউটোরিয়াল

একটি উদাহরণ, একটি কাকতালীয়? আপনি ভুল. এখানে আরেকটি, এমনকি খারাপ উদাহরণ. আমার টিউটোরিয়াল দেখানো হচ্ছে কিভাবে ওয়াইন ব্যবহার করে লিনাক্সে ডাইরেক্টএক্স ইনস্টল করতে হয়। খারাপ না. এটা মোটামুটি ভাল ভাড়া ব্যবহৃত. কিন্তু 11 এপ্রিল থেকে, আপনি "wine directx" এর জন্য Google এবং আপনি এটি দেখতে পাচ্ছেন:

দ্বিতীয় লিঙ্কটি একবার দেখুন। এটা অন্য একটি কপি এবং পেস্ট, আমার নিজের কাজের শব্দের জন্য শব্দ। এখন, আমি এই জিনিসটি সাজানোর জন্য মালিকের সাথে যোগাযোগ করার চেষ্টা করেছি, কিছুই না। তাই আমি এই ধরনের ঘটনার জন্য ব্যবহার করি এমন একটি "চুরি" ব্যানার দিয়ে প্রথম ছবিটি প্রতিস্থাপন করেছি।

এবং এখানে আমার আসল:

আবার, সৃজনশীলতা এবং মূল বিষয়বস্তু -1, স্ক্যামার +1. কি সুন্দর. শুধু আমার কাজই দেখায় না, আপনি কপিক্যাট সাইটগুলি পাবেন যেখানে উচ্চ এবং শক্তিশালী বৈশিষ্ট্য রয়েছে, এবং যদিও তারা ছবি হটলিংক করে, যদিও এই বিষয়বস্তু চুরি হয়ে গেছে বলে একটি স্পষ্ট বিজ্ঞপ্তি রয়েছে, Google এর দুর্দান্ত অ্যালগরিদম তাদের কাজকে বৈশিষ্ট্যযুক্ত করে এবং আমার নয়, আসল .

এটাকে বলা হয় গাণিতিক বিচার সর্বোত্তম।

উদাহরণ 3

এখন, আমার ব্যাকট্র্যাক পর্যালোচনাটি একবার দেখে নেওয়া যাক, যেটি আমার সবচেয়ে জনপ্রিয় নিবন্ধগুলির মধ্যে একটি এটি কতবার শব্দের জন্য শব্দ চুরি করা হচ্ছে। এখানে এটা, আমার নিবন্ধ. এখন, আমরা একটি সম্পূর্ণ অনুচ্ছেদ অনুলিপি করব এবং গুগলে অনুসন্ধান করব।

আমরা নিম্নলিখিতটি ধরব:ব্যাকট্র্যাক হল আরও জনপ্রিয় একটি... এখন, দেখা যাক গুগলের ইঞ্জিন আমাদের কী ফিরিয়ে আনে। আপনি ঠিক অনুমান করেছেন, Dedoimedo বিষয়বস্তু নয় বরং কয়েকটি পরজীবী পৃষ্ঠা আমার সামগ্রী চুরি করছে:

Dedoimedo আসলে 17 তম স্লটে দেখায়, পৃষ্ঠা 2 এ, প্রায় 15টি চুরির পরে এবং একটি বৈধ উত্স আমাকে উদ্ধৃত করে৷ আপনি কি মনে করেন? এই সুন্দর না. এই ক্ষেত্রে, আমাদের কাছে মূর্খদের জন্য পনেরটি পয়েন্ট এবং এই অংশটির মূল লেখকের জন্য -1 পয়েন্ট রয়েছে।

আমার আরো অনেক উদাহরণ আছে। আমি আরও বলতে চাই? এটি সর্বোচ্চ আদেশের ব্যর্থতা। আমি এমন একজন ছোট লোক হতে পারি যে গুগলের প্রস্রাবের ফোঁটাগুলির সাথেও তুলনা করতে পারে না, তবে আমি যখন একটি দেখি তখন আমি একটি খারাপ অ্যালগরিদম বলতে পারি। আমি আমার আওয়াজ বাড়াতে এবং সত্য বলতে ভয় পাই না।

আরো পড়া

আপনি নীচের আকর্ষণীয় আলোচনা অনুসরণ করতে পারেন:

মনে করেন আপনি সাম্প্রতিক অ্যালগরিদম পরিবর্তন দ্বারা প্রভাবিত?

অফিসিয়াল গুগল ওয়েবমাস্টার সেন্ট্রাল ব্লগ

সৃজনশীলতার মৃত্যু

এখন, মূল বার্তা ... এটি, আনুষ্ঠানিকভাবে, সৃজনশীলতার মৃত্যু। যে লোকেরা বছরের পর বছর কঠোর পরিশ্রম, ভালবাসা এবং আবেগ বিনিয়োগ করে, তাদের কেবল ছিনতাই করা হয় এবং উপেক্ষা করা হয় এবং শাস্তি দেওয়া হয়, শুধুমাত্র এই কারণে যে কেউ একটি খারাপ গাণিতিক ফাংশন লিখেছেন। বা আরও খারাপ, খারাপ লোকদের পক্ষে পরিবর্তন করার জন্য একটি ইচ্ছাকৃত প্রচেষ্টা নিয়েছিল। কিন্তু আমি এটা বিশ্বাস করতে পারছি না। আমি বিশ্বাস করতে চাই যে এটি পরিসংখ্যানের একটি ত্রুটি মাত্র।

তবুও, আমি রাগ এবং আঘাত অনুভব করতে পারি না।

তুমি আমাকে চেন. সর্বদা উচ্চ-মানের গাইড এবং টিউটোরিয়াল, আপস করার একটি শব্দ, কখনও একটি ধাপ এড়িয়ে যায় না। কোন কারণ ছাড়াই আমার টিউটোরিয়াল প্রায় সব কিছুর উপর প্রথম বা প্রথম স্থান পেয়েছে এই সমস্ত বছরের মধ্যে। GRUB, GParted, RAID, CloneZilla, VirtualBox, ইন্সটলেশন গাইড এবং জনপ্রিয় ডিস্ট্রিবিউশনের রিভিউ, শতশত গেম সতর্কতার সাথে পরীক্ষা করা হয়েছে, এটি সবই 100% আসল বিষয়বস্তু, 100% প্রচেষ্টা এবং ভালবাসা। এবং এখন, সব ধ্বংস করা হচ্ছে.

এটা টাকা নয়, এটা ট্রাফিক নয়. কিছু মানুষের এটা অনেক খারাপ আছে. তারা আসলে বসবাসের জন্য তাদের সাইটের উপর নির্ভর করে। আমার জন্য, এটা একটি শখ. আমি লোকেদের সাহায্য করতে এবং দুর্দান্ত জিনিস লিখতে ভাল বোধ করি। এমনকি যদি শুধুমাত্র একজন ব্যক্তি আমার সাইটটি পড়েন, আমি এখনও এটি করব, কারণ আমি শিল্প তৈরি করতে এবং সাহায্য করতে পছন্দ করি এবং উপভোগ করি। কিন্তু দৃশ্যত, যে যথেষ্ট ভাল না. যদি এটি Google-এর দাবি অনুযায়ী উচ্চ-মানের এবং আসল সামগ্রী না হয়, তাহলে আমি জানি না আর কী।

অনুগ্রহ করে সাহায্য করুন

ওয়েবমাস্টার টুলে হাজার হাজার পোস্টের মধ্য দিয়ে যাওয়া, আমিই একমাত্র শিকার নই। আমার অনেক প্রিয় লিনাক্স পোর্টাল সহ শত শত চমৎকার, উচ্চ-মানের, আসল, এবং নামকরা সাইটগুলি হিট হয়েছে। তাদের সুনাম হুমকির মুখে। এমনকি তাদের রাজস্ব। কিন্তু সবচেয়ে খারাপ, তাদের গর্ব এবং কঠোর পরিশ্রম কোন সঙ্গত কারণ ছাড়াই নষ্ট হয়ে গেছে।

অনুগ্রহ করে এই পরিস্থিতি সম্পর্কে শব্দটি ছড়িয়ে দিন, এবং যেখানেই এবং যখনই আপনি পারেন, আপনি যদি দেখেন যে আপনার প্রিয় সাইটগুলি থেকে মূল বিষয়বস্তু একটি লিঙ্ক-স্ক্যাম পদ্ধতিতে পুনঃব্যবহার করা হচ্ছে যা মূল লেখককে ফিল্টার করে, অনুগ্রহ করে এগুলিকে স্প্যাম এবং এরকম হিসাবে রিপোর্ট করুন৷

আপনার প্রিয় সাইট সমর্থন. এখন, আমি সহানুভূতি বা অনুদানের অশ্রু আশা করছি না। এটা থেকে দূরে. আমি চাই আপনি এই সম্পর্কে আপনার জানা প্রত্যেককে বলুন, যাতে তারা অনুসন্ধান বাক্সে কিছু লেখার আগে বা লিঙ্কে ক্লিক করার আগে দুবার চিন্তা করে।

আমি কিভাবে জিনিস বিকশিত হবে দেখতে অপেক্ষা করছি. কিন্তু এটা আমার মনে হয় যে আপনি যদি আপনার প্রশ্নগুলির সাথে একটি সার্চ ইঞ্জিনকে বিশ্বাস করতে না পারেন, তাহলে সম্ভবত আপনার এটি সব ব্যবহার করা উচিত নয়।

আপডেট, 23 এপ্রিল

একটি ছোট আপডেট. আমি গত দুই দিনে প্রায় 30টি Google স্প্যাম এবং কপিরাইট লঙ্ঘনের প্রতিবেদন দাখিল করেছি৷ একটা কথা বলতেই হবে, গুগল এসব বিষয়ে সিরিয়াস। তারা ইতিমধ্যেই এর বেশিরভাগের উপর প্রতিক্রিয়া জানিয়েছে এবং আপত্তিকর বিষয়বস্তু সরিয়ে দিয়েছে। অন্তত কিছু ঠিক আছে.

আমি একটি পুনর্বিবেচনার অনুরোধও দায়ের করেছি এবং এটি পরিষ্কার হয়ে গেছে। যে কোনো কারণেই আমার বিরুদ্ধে কোনো ম্যানুয়াল শাস্তি নেই, যা প্রত্যাশিত, যেহেতু আমার সাইটটি খাঁটি এবং পরিষ্কার এবং বৈধ HTML এবং CSS, সহজ নেভিগেশন এবং তিনটি লিঙ্কের আরামদায়ক গভীরতা সহ, এবং এটি সবচেয়ে খারাপ ঘটনা। তাছাড়া, আমি Google থেকে একটি মেইল ​​পেয়েছি যাতে আমাকে জানানো হয় যে আমি আসলে আমার পেজে খুব কম বিজ্ঞাপন ব্যবহার করছি। যথা, Google তিনটি ব্যানার এবং তিনটি পাঠ্য লিঙ্কের অনুমতি দেয়, কিন্তু আমি সর্বাধিক দুটি ব্যবহার করছি। তাদের কথায়, আমি এক হাজারের বেশি বিজ্ঞাপন প্লেসমেন্ট মিস করছি।

তাই, পরিষ্কার কন্টেন্ট, অল্প কিছু বিজ্ঞাপন, যেমনটি তারা চেয়েছে এবং কোনো ম্যানুয়াল ত্রুটি নেই। তাই গণিতের পূর্ণ গৌরব আমাদের বহন করতে হবে। কিন্তু তারপর আমি অনুমান আমার রাগ প্রয়োজন. দীর্ঘমেয়াদে, আমি হারিয়ে যাওয়া ট্র্যাফিক পুনরুদ্ধার করব, আমি সম্পূর্ণরূপে নিশ্চিত। আমার বিষয়বস্তু ওয়েবে সেরাগুলির মধ্যে রয়েছে, যদি সেরা না হয়, এবং আমি তাতে আমার নিজের কিডনি বাজি ধরব৷ কিন্তু আমি গুগলের বিশ্বাসযোগ্যতা সম্পর্কে নিশ্চিত নই। এটা আমার গাধা তারা সম্পর্কে চিন্তা করতে হবে না. এটা তাদের.

এবং আমরা শীঘ্রই একটি নতুন এবং উত্তেজনাপূর্ণ সার্চ ইঞ্জিনের পর্যালোচনা করব, তাই সাথে থাকুন।

আপডেট, অক্টোবর 2011

ঠিক আছে, অর্ধেক বছর আগে, যখন Google তার অ্যালগরিদম পরিবর্তন করেছিল, তখন আমি একটি ছোট মেয়ের মতো চিৎকার করেছিলাম এবং কোম্পানির বিরুদ্ধে সৃজনশীলতাকে হত্যা করার অভিযোগ এনেছিল, তাই এই অভিযোগগুলির কিছু আংশিকভাবে প্রত্যাহার করাই ন্যায্য। 2011 সালের অক্টোবরের মাঝামাঝি পর্যন্ত, আরেকটি পান্ডা আপডেট হয়েছে। শুধুমাত্র এই সময়ে, এটি গত ছয় মাসে যা অর্জন করেছে তার ভাগ্যকে সম্পূর্ণরূপে উল্টে দিয়েছে।

যথা, এপ্রিল মাসে, আমার ইনকামিং Google সার্চ ট্র্যাফিক প্রায় 5-6K দৈনিক ভিজিট থেকে দিনে প্রায় 3.5K ভিজিটে নেমে এসেছে, মোটামুটি 50% হিট। এখন, সর্বশেষ অক্টোবরের আপডেট অনুসরণ করে, প্রতি এক দিনে Google অনুসন্ধান এবং হোল্ডিং থেকে কিছু 8-9K ভিজিট হয়েছে। এই সব, Google অ্যানালিটিক্স অনুসারে, যার মানে হল কিছু অতিরিক্ত 10-20% Google ট্রাফিক যা এই পরিসংখ্যানগুলিতে গণনা করা হয় না, কারণ আমার ব্যবহারকারীদের একটি ন্যায্য সংখ্যক গীক যারা Google Analytics পরিষেবা এবং/অথবা Javascript ব্লক করে। সব মিলিয়ে, আমার প্রতিদিনের মোট ট্রাফিক এখন 22-23K ভিউকে ছাড়িয়ে গেছে। আমি বছরের শেষ নাগাদ প্রায় 750,000-800,000 মাসিক ভিউ আশা করি, এপ্রিল বা মে 2012 এর মধ্যে এক মিলিয়ন। আসুন দেখি কিভাবে জিনিসগুলি কাজ করে। এদিকে, এখানে গুগলের ইনকামিং সার্চ দেখানো গ্রাফটি রয়েছে; স্পাইক midmonth লক্ষ্য করুন:

এই নতুন চিত্রটি আমার ওয়েবসাইটের ট্র্যাফিক গত বছর বা তারও বেশি সময়ে প্রদর্শিত হওয়া স্থির এবং রৈখিক বৃদ্ধিতে এক্সট্রাপোলেটেড, অনুমান করা মানগুলির সাথে ঠিক মেলে। যেন মধ্যবর্তী বসন্ত এবং গ্রীষ্মের ঋতু কখনও ঘটেনি।

আমি বিভিন্ন কারণে পরিবর্তনটি সতেজ মনে করি। অবশ্যই সামান্য আর্থিক ফ্যাক্টর আছে, কিন্তু গুরুত্বপূর্ণটি হল অর্জনের ব্যক্তিগত অনুভূতি। শিরোনাম, বিষয়, শৈলী, লিঙ্ক, যেকোন কিছু সহ আমি কীভাবে আমার ওয়েবসাইট চালাই তাতে আমি একটিও পরিবর্তন করিনি। স্পষ্টতই, ছয় মাসের ব্যবধানে, আপনি অ্যালগরিদম পরিবর্তনগুলি দ্বারা বিচার করলে এটি হয় খারাপ না ভালো বলে প্রমাণিত হয়েছে। এবং সেইজন্য, এটি দেখায় যে প্রকৃত গুণমান বা এসইও বিবেচনার সাথে এর কোন সম্পর্ক নেই। আমার বিষয়বস্তু নিয়ম. সময়কাল।

একজন কম মানুষ চাপের কাছে নতিস্বীকার করতে পারে এবং তাদের কাজ পরিবর্তন করতে পারে, তাদের সৃজনশীলতাকে প্রভাবিত করে, প্রবণতা এবং জনপ্রিয়তা নির্দেশ করে বহিরাগত সত্ত্বাকে খুশি করার চেষ্টা করে। আমি নিজের প্রতি সত্য থেকেছি। এবং এই বছরের উত্থান-পতন বিচার করে, আমি জিতেছি। অবশ্যই, এখনও আরেকটি পরিবর্তন অনুমিতভাবে আমাকে আবার নীচের অংশে রাখতে পারে, তবে এটি অপ্রাসঙ্গিক। অবশেষে, আমি কেন এই সব লিখছি? কারণ Google এখন একটি ভুল সংশোধনের জন্য প্রশংসার দাবিদার, এমনকি যদি বিশ্বাসযোগ্যতার দাগ চিরতরে থেকে যায়। দ্বিতীয়ত, এই ছোট্ট আপডেটটি হল বিশ্বব্যাপী সমস্ত লেখক এবং ওয়েব মালিকদের তাদের আবেগের প্রতি সত্য থাকতে উত্সাহিত করার জন্য।

আপনাকে আপডেট রাখবে।

চিয়ার্স।


  1. Google Chrome 69 এ UI থিম পরিবর্তন করুন

  2. Google অ্যালগরিদম, আবার

  3. DuckDuckGo - আপনার পরবর্তী সার্চ ইঞ্জিন

  4. Google অনুসন্ধানে কীভাবে নতুন সাইডবার সরাতে হয়