কম্পিউটার

কিভাবে Google Ngram আরও কার্যকরভাবে ব্যবহার করবেন

কিভাবে Google Ngram আরও কার্যকরভাবে ব্যবহার করবেন

ভাষা এবং ভাষাগত অধ্যয়নের জন্য প্রায়শই শব্দগুলি কীভাবে ব্যবহার করা হয় তার ডেটার প্রয়োজন হবে, বিশেষ করে সময়ের সাথে। যদিও গবেষণা একটি প্রয়োজনীয়তা, আপনার প্রয়োজনীয় ডেটা দেওয়ার জন্য সরঞ্জাম থাকা স্বাগত জানাই৷ Google Ngram Viewer হল Google Books লাইব্রেরি জুড়ে দ্রুত শব্দের প্রবণতা খুঁজে বের করার একটি দুর্দান্ত উপায়৷

এই পোস্টে, আমরা আপনাকে দেখাই কিভাবে আরও কার্যকরভাবে Google Ngram ব্যবহার করতে হয়। প্রথমে, আসুন আপনাকে টুলটির সাথে পরিচয় করিয়ে দেই।

প্রবর্তন করা হচ্ছে Google Ngram

Google প্রকাশিত ভাষার একটি বহুভাষিক ডাটাবেস বজায় রাখে। ব্যাপকভাবে বই স্ক্যান করার মাধ্যমে, সার্চ জায়ান্ট টেক্সট প্রক্রিয়া করতে এবং শব্দের ফ্রিকোয়েন্সির উপর ভিত্তি করে পরিসংখ্যান প্রদান করতে সক্ষম হয়।

Google Ngram Viewer সার্চ টুলের সাহায্যে আপনি এই ডেটার মাধ্যমে সার্চ করতে পারেন। শব্দের আপেক্ষিক জনপ্রিয়তা তুলনা করে, সময়ের সাথে সাথে ভাষা এবং সংস্কৃতি কীভাবে পরিবর্তিত হয়েছে তা আপনি মানচিত্র করতে পারেন।

যাইহোক, Google Ngram টুলটি কেবলমাত্র শব্দের ফ্রিকোয়েন্সি রিপোর্ট করার চেয়ে আরও অনেক কিছু করতে পারে, যেমনটি আমরা জানতে পারব।

কিভাবে মৌলিক অনুসন্ধান পরিচালনা করতে হয়

আমরা উন্নত "কৌশলে" প্রবেশ করার আগে, আসুন কীভাবে একটি মৌলিক অনুসন্ধান চালাতে হয় তা জেনে নেওয়া যাক। Google Ngram পৃষ্ঠা থেকে, অনুসন্ধান বাক্সে একটি কীওয়ার্ড টাইপ করুন।

কিভাবে Google Ngram আরও কার্যকরভাবে ব্যবহার করবেন

আপনি যদি একটি শব্দের সমস্ত ক্যাপিটালাইজেশন অন্তর্ভুক্ত করতে চান তবে কেস-সংবেদনশীল বোতামে টিক দিন। এই অনুসন্ধানটি "প্রযুক্তি" এবং "প্রযুক্তি" অন্তর্ভুক্ত করবে৷

অনুসন্ধান বাক্সের নীচে, আপনি তারিখ পরিসীমা এবং "মসৃণকরণ" এর মতো পরামিতিগুলিও সেট করতে পারেন৷ পরের মানটি আপনার ডেটা থেকে অ্যাটিপিকাল স্পাইক এবং ডিপ সরিয়ে দেয়। নিম্ন মসৃণ মানগুলি আরও সুনির্দিষ্ট, যখন উচ্চতর মানগুলি শুধুমাত্র গভীর প্রবণতা প্রকাশ করে৷

কিভাবে "কর্পাস" নির্বাচন করবেন

কর্পাস হল পাঠ্য সংগ্রহ যা এনগ্রাম ভিউয়ার পরীক্ষা করবে। "ইংরেজি" এর ডিফল্ট নৈমিত্তিক ব্রাউজিংয়ের জন্য গ্রহণযোগ্য তবে উচ্চ শিক্ষাগত হতে পারে।

কিভাবে Google Ngram আরও কার্যকরভাবে ব্যবহার করবেন

"ইংরেজি কথাসাহিত্য" সাধারণ ভাষাকে আরও ঘনিষ্ঠভাবে প্রতিফলিত করবে। স্ট্যান্ডার্ড "ইংরেজি" কর্পাসটি প্রচুর প্রযুক্তিগত শব্দের সাথে নন-ফিকশন ভারী হতে পারে।

যদিও আপনার পছন্দের কর্পাসের পিছনের গভীর অর্থ এই অংশের সুযোগের বাইরে, Google আপনার জন্য সঠিক পছন্দ সম্পর্কে একটি সংক্ষিপ্ত অন্তর্দৃষ্টি অফার করে৷

উন্নত অনুসন্ধানগুলি পরিচালনা করা

অতিরিক্ত অনুসন্ধান শব্দ ব্যবহার করে, আপনি জটিল তুলনা তৈরি করতে পারেন। এটি করার জন্য, প্রতিটি পদকে একটি কমা দিয়ে আলাদা করুন।

কিভাবে Google Ngram আরও কার্যকরভাবে ব্যবহার করবেন

এনগ্রাম ভিউয়ার একটি একক গ্রাফে আপনার অনুসন্ধান পদগুলির আপেক্ষিক ফ্রিকোয়েন্সি প্রদর্শন করবে। এখানে, আপনি সুনির্দিষ্ট ডেটা পয়েন্টগুলি দেখতে গ্রাফের লাইনের উপর ঘোরাতে পারেন।

কিভাবে Google Ngram আরও কার্যকরভাবে ব্যবহার করবেন

আপনি একটি ওয়াইল্ডকার্ড হিসাবে আপনার অনুসন্ধান পদগুলিতে একটি তারকাচিহ্ন ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, "ব্যাচেলর অফ *" অনেক ব্যাচেলর ডিগ্রীর ফলাফল প্রদান করবে।

কিভাবে Google Ngram আরও কার্যকরভাবে ব্যবহার করবেন

একটি টার্মের সমস্ত ইনফ্লেকশন খুঁজে পেতে, “_INF” সংশোধক যোগ করুন।

কিভাবে Google Ngram আরও কার্যকরভাবে ব্যবহার করবেন

যদি একটি শব্দে বক্তৃতার অনেক অংশ থাকে, তাহলে আপনি পাঠ্য অপারেটর ব্যবহার করে আরও নির্দিষ্ট হতে পারেন। Google-এর ডাটাবেসে ভাষণের বৈধ অংশগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে:

  • _ADJ__ :বিশেষণ (দ্রুত, বড়, স্মার্ট)
  • _ADV__ :ক্রিয়াবিশেষণ (দ্রুত, পরে, সর্বদা)
  • _PRON_ :সর্বনাম (তাদের, এটা, আমরা)
  • _DET_ :নির্ধারক বা নিবন্ধ (a, an, the)
  • _ADP_ :adposition (অব্যয় এবং পদপদ)
  • _NUM_ :সংখ্যা (প্রথম, দ্বিতীয়, পঞ্চম)
  • _CONJ__ :সংযোগ (এবং, না, কিন্তু)
  • _PRT_ :কণা, যা একটি ক্যাচাল, অন্যান্য শব্দ ফাংশনের জন্য খুব কমই ব্যবহৃত বিভাগ

এই প্রতিটি বাক্যাংশে একত্রিত করা যেতে পারে. উদাহরণস্বরূপ, "_ADJ_ ছেলে" বিশেষণ এবং "ছেলে" এর জন্য শব্দ জোড়া প্রদান করবে।

একটি অনুসন্ধান শব্দের জন্য বক্তৃতার একটি নির্দিষ্ট অংশ নির্দিষ্ট করতে, এটিকে শেষে যুক্ত করুন। উদাহরণস্বরূপ, "water_VERB" একটি ট্রেলিং আন্ডারস্কোর ছাড়াই। একটি প্রদত্ত শব্দের জন্য বক্তৃতার প্রতিটি অংশ অন্তর্ভুক্ত করতে, আন্ডারস্কোরের পরে ওয়াইল্ডকার্ড অপারেটর ব্যবহার করুন৷

কার্যকর ভেরিয়েবল, কম্পোজিশন এবং নির্ভরতা

কিভাবে Google Ngram আরও কার্যকরভাবে ব্যবহার করবেন

কার্যকরী ভেরিয়েবল আপনাকে ফাংশন বা শব্দের বসানো দ্বারা অনুসন্ধান করতে দেয়।

  • _ROOT_ বাক্যাংশের পার্স গাছের মূলের জন্য একটি স্থানধারক। এটি সাধারণত প্রাথমিক বিষয় বা ক্রিয়া দ্বারা পরিবর্তিত শব্দ।
  • _START_ একটি বাক্যের শুরু নির্দেশ করে। (“_START_ রাষ্ট্রপতি ওবামা” শুধুমাত্র সেই বাক্যগুলি ফেরত দেয় যা শুরু করে "প্রেসিডেন্ট ওবামা" শব্দগুচ্ছের সাথে।)
  • _END_ একটি বাক্যের শেষ নির্দেশ করে। (“_ADP_ _END_” বাক্যগুলি প্রদান করে যেগুলি শেষ অব্যয় পদে।)

পাটিগণিত অপারেটরগুলির সাথে অনুসন্ধান পদগুলিকে একত্রিত করে, আপনি শব্দ ফ্রিকোয়েন্সির মানগুলির সাথে সহজ গাণিতিক বিশ্লেষণ করতে পারেন:

  • + একটি সার্চ টার্মে একাধিক এক্সপ্রেশন যোগ করে
  • বাম দিকের অভিব্যক্তি থেকে ডানদিকের অভিব্যক্তিটি বিয়োগ করে, দুটি অনুসন্ধান পদের আপেক্ষিক ব্যবহার তুলনা করার একটি দ্রুত উপায় প্রদান করে৷
  • / ডানদিকের অভিব্যক্তি দ্বারা বাম দিকের অভিব্যক্তিকে ভাগ করে
  • * ব্যাপকভাবে বৈচিত্র্যময় কম্পাঙ্কের এনগ্রামের তুলনা করার জন্য অভিব্যক্তিকে গুণ করে। ওয়াইল্ডকার্ড অক্ষর হিসাবে তারকাচিহ্নকে পার্স করা এড়াতে সম্পূর্ণ এনগ্রাম বন্ধনীতে আবদ্ধ করা নিশ্চিত করুন।
  • : (একটি কোলন) ডানদিকে কর্পাসের মধ্যে বাম দিকে এনগ্রাম অনুসন্ধান করে৷

অবশেষে, আপনি ভাষাগত সম্পর্ক অনুসন্ধান করতে “=>” দিয়ে নির্ভরতা সেট করতে পারেন।

কিভাবে Google Ngram আরও কার্যকরভাবে ব্যবহার করবেন

উদাহরণস্বরূপ, "কার=>দ্রুত" ফলাফল প্রদান করবে যেখানে "দ্রুত" ব্যাকরণগতভাবে "কার" শব্দের উপর নির্ভরশীল বা পরিবর্তন করা হয়েছে। এটি যেকোন উন্নত অনুসন্ধান অপারেশনের সাথে অবাধে মিশ্রিত করা যেতে পারে৷

উপসংহার

শব্দ প্রবণতা জন্য অনুসন্ধান অনেক একাডেমিক অ্যাপ্লিকেশন আছে. আপনার প্রয়োজনীয় তথ্য খোঁজার একটি দ্রুত উপায় হল Google এর Ngram টুল। ভাল খবর হল যে এটি শুধুমাত্র আপনাকে মৌলিক অনুসন্ধান পরিচালনা করতে দেয় না। আপনি আপনার প্রয়োজনীয় তথ্যের উপর নির্ভর করতে শক্তিশালী সংশোধক প্রয়োগ করতে পারেন।

গুগুল এনগ্রামের কোন কার্যকারিতাই সার্চ ইঞ্জিনের অ্যাডভান্সড গ্র্যান্ট দ্য হুডের নিচে ছাড়া সম্ভব হবে না। গুগল এনগ্রাম টুল কি করতে পারে তা দেখে আপনি কি মুগ্ধ? নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান!


  1. ভাল অনুসন্ধান ফলাফলের জন্য Google এর উন্নত অনুসন্ধান বৈশিষ্ট্যগুলি কীভাবে ব্যবহার করবেন

  2. একজন পেশাদারের মতো Google চিত্র অনুসন্ধান কীভাবে ব্যবহার করবেন

  3. Google নিরাপদ অনুসন্ধান কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে Google Duo ব্যবহার করবেন?