কম্পিউটার

"পিং" কী এবং এটি কীভাবে ইন্টারনেটকে প্রভাবিত করে?

 পিং  কী এবং এটি কীভাবে ইন্টারনেটকে প্রভাবিত করে?

আপনি যদি যথেষ্ট সময় ধরে ওয়েব ব্রাউজ করে থাকেন বা মাল্টিপ্লেয়ার গেম খেলতে পছন্দ করেন, তাহলে আপনি হয়তো "পিং" শব্দটি দেখেছেন। আপনি হয়তো ইতিমধ্যেই জানেন যে পিং যত কম হবে, আপনার সংযোগ তত ভালো হবে। কিন্তু একটি "পিং" আসলে কি? কম্পিউটিং জগতে এর অর্থ কী এবং কেন এটির এমন অদ্ভুত নাম আছে?

নামটি কোথা থেকে এসেছে?

কিছু তত্ত্ব আছে যে "পিং" আসলে একটি সংক্ষিপ্ত রূপ, এবং কেউ কেউ বলে যে এটি "প্যাকেট ইন্টারনেট বা ইন্টার-নেটওয়ার্ক গ্রপার" এর জন্য দাঁড়িয়েছে। কিন্তু এটা যে কোন কিছুর জন্য দাঁড়ায় তা বলার মতো সত্যিই সারগর্ভ কিছু নেই।

 পিং  কী এবং এটি কীভাবে ইন্টারনেটকে প্রভাবিত করে?

যে বিষয়ে সবাই একমত হয় তা হল এর নামটি এসেছে সোনার যখন অন্য একটি জাহাজ শনাক্ত করে তখন যে শব্দটি করে তা থেকে। এটি একটি ভাল শব্দ, কারণ এটি কম্পিউটিং জগতে কীভাবে পিংিং কাজ করে তার একটি সংক্ষিপ্ত ব্যাখ্যা দেয়!

পিং কি করে?

যখন একটি কম্পিউটার অন্য কম্পিউটার বা সার্ভারকে পিং করে, তখন এটি দুটি জিনিস সম্পাদন করার চেষ্টা করে। প্রথমত, কম্পিউটার বা সার্ভার যোগাযোগ পরিচালনা করতে সক্ষম কিনা তা পরীক্ষা করছে। দ্বিতীয়ত, লক্ষ্য যোগাযোগ করতে সক্ষম হলে, এটি একটি উত্তর পেতে কতক্ষণ সময় লাগবে তা পরিমাপ করে।

সার্ভার স্থিতি পরীক্ষা করা হচ্ছে

 পিং  কী এবং এটি কীভাবে ইন্টারনেটকে প্রভাবিত করে?

একটি নেটওয়ার্ক সমস্যা সমাধান করার চেষ্টা করার সময় সার্ভারের স্থিতি পরীক্ষা করতে পিং ব্যবহার করা খুব সহজ। নেটওয়ার্কগুলি সাধারণত অনেকগুলি বিভিন্ন সার্ভার দ্বারা গঠিত হয়। যদি তাদের মধ্যে একটি নিচে চলে যায় বা ধীর গতিতে কাজ করে, তাহলে এটি আপনাকে যে সার্ভারে অ্যাক্সেস করতে চান তার সাথে সংযোগ করা থেকে বাধা দিতে পারে। এর চেয়েও খারাপ, কোন সার্ভারে সমস্যাটি ঘটাচ্ছে তার বিষয়ে খুব কম প্রতিক্রিয়া জানানো হবে!

আপনার কম্পিউটার থেকে টার্গেট সার্ভারে পিং করার মাধ্যমে, আপনার যোগাযোগের যাত্রা শুরু করার সাথে সাথে আপনি কী পদক্ষেপ নেয় তা দেখতে পারেন। যদি যোগাযোগ একটি নির্দিষ্ট অংশে "ট্রিপ আপ" হয়, আপনার কম্পিউটার আপনাকে জানাবে যে সংকেত হারিয়ে গেছে। এর মানে আপনি যাত্রার কোন ধাপটি খারাপ হয়েছে তা নির্ণয় করতে পারেন এবং সেই অনুযায়ী সমস্যার সমাধান করতে পারেন।

প্রতিক্রিয়ার সময় পরীক্ষা করা হচ্ছে

 পিং  কী এবং এটি কীভাবে ইন্টারনেটকে প্রভাবিত করে?

যদি সার্ভারটি ইতিমধ্যেই আপনার কম্পিউটারের সাথে ঠিক কথা বলে, একটি পিং পরীক্ষা আপনাকে বলতে পারে আপনার সংযোগ কত দ্রুত। এটি সাধারণত মিলিসেকেন্ডে পরিমাপ করা হয়, যে কারণে পিং সাধারণত তার গতি "ms" এ প্রদর্শন করে। এই সংখ্যা যত কম হবে, আপনার এবং সার্ভারের মধ্যে যোগাযোগ তত দ্রুত হবে। উদাহরণস্বরূপ, 25ms এর একটি পিং 120ms এর একটি পিংয়ের চেয়ে "দ্রুত"।

এটি ভিডিও গেমগুলিতে বিশেষভাবে কার্যকর যেখানে প্রতিটি খেলোয়াড় একটি কেন্দ্রীয় সার্ভারের সাথে কথা বলছে। সার্ভার বর্তমান গেম সম্পর্কে সমস্ত তথ্য সঞ্চয় করে এবং খেলোয়াড়দের বলে কি ঘটছে। খেলোয়াড়রা সার্ভারকে বলে সাড়া দেয় যে তারা কী চালনা করতে চায়।

পিং খুব বেশি হলে, আপনার কম্পিউটার সার্ভার থেকে তথ্য পাঠাতে এবং গ্রহণ করতে কিছু সময় নেয়। এর অর্থ হল খেলোয়াড় অন্য খেলোয়াড়দের আগে তাদের চালগুলি প্রেরণ করবে না এবং তারা অন্যান্য খেলোয়াড়দের তুলনায় পরে ঘটতে দেখবে। এটি তারপরে একটি অবাঞ্ছিত গেমের অবস্থা তৈরি করে যেখানে উচ্চ পিংযুক্ত লোকেরা অন্যান্য খেলোয়াড়দের মতো দ্রুত গেমটিতে কী ঘটছে তা নিয়ে প্রতিক্রিয়া জানাতে পারে না।

পিং সম্পর্কে একটি জিনিস

যদিও আপনি ইতিমধ্যে জানেন যে কম পিংগুলি আরও ভাল সংযোগের সমান, একটি "পিং" আসলে কী তা এতটা স্পষ্ট নয়। এখন আপনি জানেন যে একটি পিং কী এবং কেন এটি কম্পিউটার নেটওয়ার্কিংয়ে গুরুত্বপূর্ণ৷

আপনি কি কখনও নেটওয়ার্ক সমস্যা পরীক্ষা করার জন্য একটি সার্ভার পিং করেছেন? নিচে আমাদের জানান।

ইমেজ ক্রেডিট:Dunk


  1. DOCSIS কী এবং এটি কীভাবে গিগাবিট-স্পীড কেবল ইন্টারনেটকে বাস্তবে পরিণত করে?

  2. ওয়েব ডিআরএম কী এবং এটি আপনাকে কীভাবে প্রভাবিত করে?

  3. কীভাবে ডিএনএস ত্রুটিগুলি ঠিক করবেন এবং ইন্টারনেটে অ্যাক্সেস পুনরুদ্ধার করবেন

  4. Log4j দুর্বলতা কী এবং এটি কীভাবে ইন্টারনেটকে প্রভাবিত করবে?