কম্পিউটার

পাই-হোল - DNS ত্রিভুজ

আধুনিক ইন্টারনেট একটি মোটামুটি বিরক্তিকর জায়গা। প্রায়শই, পাঠ্য পড়া বা ভিডিও দেখার মতো নির্দোষ কার্যকলাপগুলি বিজ্ঞাপন হিসাবে পরিচিত প্রচারমূলক বার্তাগুলির দ্বারা বাধাপ্রাপ্ত হয়। বিজ্ঞাপনগুলি যদি প্রাসঙ্গিক, সময়োপযোগী বা অ-অনুপ্রবেশকারী হয় তবে এটি কোনও সমস্যা হবে না, তবে কৃত্রিম বুদ্ধিমত্তা, গভীর শিক্ষা এবং অন্যান্য বাজওয়ার্ডগুলিতে অনেক "অগ্রগতি" থাকা সত্ত্বেও, তারা সেগুলির মধ্যে একটি নয়৷ তারপর, আমাদের গোপনীয়তা আছে এবং কী নেই।

বিজ্ঞাপনদাতা এবং বিজ্ঞাপন ব্লকারদের মধ্যে লড়াই চলছে। এটি ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে, কারণ আরও বেশি সংখ্যক লোক আক্রমনাত্মক ইন-ইয়ার-ফেস বিজ্ঞাপন মডেলের বিরুদ্ধে যাচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রে, আপনি যদি আপনার ব্রাউজারে একটি অ্যাডব্লকিং এক্সটেনশন ব্যবহার করেন, আপনি সম্পূর্ণ প্রস্তুত৷ কিন্তু তারপরে, আপনি ব্রাউজার কোম্পানীর করুণা এবং তারা কি অনুমতি দেয়, প্লাস এটি সবসময় প্রতিটি ব্রাউজার এবং/অথবা অপারেটিং সিস্টেমে কাজ করে না। সমাধান হল বিজ্ঞাপন সার্ভারগুলিতে ব্লক নেটওয়ার্ক অনুরোধগুলি সম্পূর্ণ করা, এবং এটিই পাই-হোল করে। আসুন পর্যালোচনা করি।

পাই-হোল - DNS ত্রিভুজ

শুরু করা

পাই-হোল ইন্টারনেট বিজ্ঞাপনদাতাদের জন্য একটি কালো গর্ত। এটি সফ্টওয়্যার সরঞ্জামগুলির একটি সেট যা বিজ্ঞাপন পরিবেশন হিসাবে চিহ্নিত ডোমেনগুলিতে ডিএনএস অনুরোধগুলিকে ব্লক করবে যাতে আপনার ব্রাউজিং সেশনগুলি - বা সেই বিষয়ে কোনও ইন্টারনেট-মুখী ক্রিয়াকলাপ - কখনই কোনও বিজ্ঞাপন অন্তর্ভুক্ত করে না৷ এটি একটি নেটওয়ার্ক-স্তরের সমাধান, এবং যেমন, এটি সমস্ত পরিস্থিতিতে কাজ করা উচিত। বেনিফিট, কম শব্দ ছাড়াও, ট্রাফিকের হ্রাস ভলিউম, উন্নত গোপনীয়তা এবং যা কিছু নয় অন্তর্ভুক্ত।

এটি আমাকে কৌতূহলী করেছিল এবং আমি পাই-হোল সেটআপ করার সিদ্ধান্ত নিয়েছিলাম। এখন, সাধারণভাবে, পাই-হোল একটি যন্ত্র হিসাবে ব্যবহার করার জন্য ডিজাইন করা হয়েছে। এর নাম অনুসারে, আপনি একটি সস্তা রাস্পবেরি পাই ডিভাইস ব্যবহার করতে চাইতে পারেন, এটিতে পাই-হোল ইনস্টল করতে পারেন এবং তারপরে এটি আপনার নেটওয়ার্ক ফিল্টার হিসাবে ব্যবহার করতে পারেন। এর মধ্যে এক নম্বর সমস্যা রয়েছে - পাই-হোল সঠিকভাবে কনফিগার করতে সক্ষম হতে আপনার নেটওয়ার্কিং সম্পর্কে কিছু বোঝার প্রয়োজন। সামগ্রিকভাবে, একটি সম্পূর্ণ পাই-হোল সমাধান কভার করে:

  • একটি ডিভাইসের সেটআপ যা পাই-হোল সফ্টওয়্যার চালাবে - এটি আপনার নেটওয়ার্কে একটি ডেডিকেটেড সিস্টেম হতে পারে, অথবা আপনি Linux চালিত যেকোনো মেশিনে Pi-hole কনফিগার করতে পারেন। উদাহরণস্বরূপ, যদি আপনার কয়েকটি লিনাক্স ল্যাপটপ বা ডেস্কটপ থাকে, তবে প্রতিটি তার নিজস্ব নেটওয়ার্ক ফিল্টার হতে পারে।
  • পরবর্তী ধাপে পাই-হোলকে DNS সার্ভার হিসেবে কনফিগার করা - সংক্ষেপে, আমরা IP ঠিকানার পরিবর্তে ডোমেন নাম ব্যবহার করে ব্রাউজ করি। 1.2.3.4 বা একই রকম সংখ্যার ক্রমানুসারের চেয়ে dedoimedo.com বা example.com-এর মতো কিছু মনে রাখা মানুষের পক্ষে অনেক সহজ। এটি ডোমেন নেম সিস্টেম (DNS) রেজোলিউশন পরিষেবার মাধ্যমে করা হয়, যা মানুষের পাঠযোগ্য নাম থেকে সংখ্যায় অনুবাদ করে। পাই-হোল এই মুহুর্তে তার ফিল্টারিং নিয়মগুলি প্রয়োগ করতে পারে - যদি এটি এমন একটি ঠিকানায় একটি অনুরোধ সনাক্ত করে যা এটি ইন্টারনেট বিজ্ঞাপনদাতাদের একজনের অন্তর্গত বলে মনে করে, তাহলে এটি এই অনুরোধটি বাদ দিতে পারে এবং তাই এই ধরনের সামগ্রী কখনই পরিবেশন করা হবে না৷ অবশ্যই, এটি মিথ্যা ইতিবাচকও অন্তর্ভুক্ত করতে পারে।
  • শেষ ধাপ হল অন্যান্য সিস্টেমগুলিকে তাদের DNS সার্ভার হিসাবে Pi-Hole ব্যবহার করার জন্য কনফিগার করা - আবার, এর জন্য নেটওয়ার্কিং সম্পর্কে কিছু জ্ঞান প্রয়োজন। কিন্তু এটি আসলে যেকোনো অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে প্রযোজ্য। যদিও পাই-হোল অ্যাপ্লায়েন্সটি লিনাক্স হওয়া দরকার, যেকোন মেশিনের ডিএনএস কনফিগারেশন পরিবর্তন করা যেতে পারে অ্যাপ্লায়েন্স ব্যবহার করার জন্য, এবং সেই থেকে, পাই-হোল হবে মধ্যস্থতাকারী, নেটওয়ার্ক অনুরোধগুলি ফিল্টার করে৷

সুতরাং আপনাকে মনে রাখতে হবে যে উপরের সমস্তটির জন্য দক্ষতার প্রয়োজন। আপনি আপনার সেটআপে এই প্রকৃতির একটি সমাধানকে আকস্মিকভাবে প্লাগ 'এন' প্লে করতে পারবেন না। কিন্তু যদি আপনার কোনো nerdy বন্ধু থাকে, তাহলে তারা আপনার জন্য এটি করতে সক্ষম হতে পারে। এটি কতটা সহজ বা জটিল, আচ্ছা, চলুন চালিয়ে নেওয়া যাক।

ইন্সটলেশন উইজার্ড

আমি স্ক্রিপ্টটি ডাউনলোড করেছি এবং এটি চালিয়েছি। আপনি একটি পাঠ্য-ভিত্তিক উইজার্ড পাবেন যা অনুসরণ করা তুলনামূলকভাবে সহজ। আমি এটি কেডিই নিয়নে চালিয়েছি, এবং এটি শুধুমাত্র সিস্টেম রিপোজিটরি থেকে সফ্টওয়্যার ইনস্টল করেছে, এর নিজস্ব উপাদানগুলি ছাড়াও, যা গিটহাব থেকে আসে৷

পাই-হোল - DNS ত্রিভুজ

পাই-হোল - DNS ত্রিভুজ

পাই-হোল - DNS ত্রিভুজ

আপনাকে পাই-হোল বলতে হবে কি DNS ব্যবহার করতে হবে। উদাহরণস্বরূপ, আপনি আপনার নিজের রাউটার ব্যবহার করতে পারেন, যা সাধারণত লিনাক্স সিস্টেমগুলি ব্যবহার করবে, যেমন 192.168.1.1 বা 192.168.2.1 বা একই রকম। এখন সিস্টেমডের সাথে জিনিসগুলি বোঝা একটু বেশি কঠিন, তবে আমরা সেখানে পৌঁছব। আপনার কাছে বিদ্যমান কিছু ইন্টারনেট DNS ব্যবহার করার বিকল্পও রয়েছে (যেমন Google বা CloudFlare)। আমি আমার কাস্টম সেটআপ দিয়ে শুরু করার সিদ্ধান্ত নিয়েছি৷

পাই-হোল - DNS ত্রিভুজ

যেকোনো অ্যাডব্লকারের মতো, পাই-হোল বিজ্ঞাপনগুলি ব্লক করতে তালিকা ব্যবহার করে। এটি সমাধানের সবচেয়ে শক্তিশালী এবং দুর্বলতম লিঙ্ক, কারণ যদি তালিকাগুলি আপ টু ডেট না হয়, ভুল হয় বা খারাপভাবে তৈরি হয়, তাহলে আপনার ফাঁক বা মিথ্যা ইতিবাচক হতে পারে, যেখানে বৈধ ডোমেনগুলি প্রত্যাখ্যান করা হয়। কিন্তু সেই বিষয়ে, এটি ব্রাউজার এক্সটেনশনের মাধ্যমে অ্যাডব্লক করার চেয়ে আলাদা নয়, এটি একটু বেশি পুঙ্খানুপুঙ্খ, তাই আক্রমণাত্মক। বেশিরভাগ ব্রাউজার এক্সটেনশন শুধুমাত্র তৃতীয় পক্ষের ডোমেনে নিয়ম প্রযোজ্য, তাই প্রত্যাশিত ডোমেনের আচরণ না করার সম্ভাবনা তুলনামূলকভাবে কম। পাই-হোলকে ফুলপ্রুফ বোঝানো হয়, এবং এর মানে এটি বৈধ সাইটগুলিকে লোড হতে বাধা দিতে পারে৷

পাই-হোল - DNS ত্রিভুজ

ওয়েব UI একটি চমৎকার জিনিস মত শোনাচ্ছে. আমি এটা কনফিগার করেছিলাম।

পাই-হোল - DNS ত্রিভুজ

এবং এটা ছিল. অনুমিতভাবে, পাই-হোল ইনস্টল এবং কনফিগার করা হয়েছিল, এবং আমি এখন এটি ব্যবহার করতে পারি।

এটা কি কাজ করেছে?

না। আমার কোন ইন্টারনেট সংযোগ ছিল না - নাম রেজোলিউশনে ব্যর্থতা। আমার স্থানীয় সিস্টেম - নিয়ন - নিজেকে এর DNS হিসাবে ব্যবহার করছিল (অথবা বরং ইনস্টল করা পাই-হোল, যা রাউটার ব্যবহার করছিল), কিন্তু মনে হচ্ছে পাই-হোল তার রেজোলিউশন পরিষেবা প্রদান করছে না।

এই মুহুর্তে সমস্যা হল - আপনার কাছে ইন্টারনেট নেই বলে আপনি অনলাইনে যেতে পারবেন না, তাই আপনি যদি উত্তর খুঁজতে চান, তাহলে আপনার অন্য মেশিনের প্রয়োজন। আমি পাই-হোল আনইনস্টল করার চেষ্টা করেছি, এবং এটি একটি সহজ এবং পরিষ্কার সমাধান ছিল এবং সংযোগটি অবিলম্বে পুনরুদ্ধার করা হয়েছিল। আমি এটি আবার ইনস্টল করেছি, এবং একই ফলাফল পেয়েছি৷

আমি কিছু কমান্ড লাইন চেক চেষ্টা করার সিদ্ধান্ত নিয়েছে. পাই-হোল বেশ কয়েকটি কমান্ডের সাথে আসে যা আপনাকে এটি সক্ষম করতে, এটি অক্ষম করতে, নাম রেজোলিউশন পরিষেবা শুরু করতে, স্থিতি পরীক্ষা করতে দেয় এবং একইভাবে। দেখা যাচ্ছে যে পিহোল-এফটিএল নামক কিছু নিয়ে আমার সমস্যা ছিল। আচ্ছা, ঠিক আছে।

পিহোল সক্ষম করা
[i] ব্লক করা সক্ষম করা হচ্ছে
[✗] পিহোল-এফটিএল:কোনও প্রক্রিয়া পাওয়া যায়নি
[✓] পাই-হোল সক্ষম

আমি পিহোল-এফটিএল চালানোর চেষ্টা করেছি, কিন্তু এটি শুরু হবে না। ওয়েল, এটা সক্রিয় হিসাবে, আমি sudo প্রয়োজন. অনলাইন ডকুমেন্টেশনের দিকে তাকিয়ে, সেটআপ ত্রুটিগুলি এত ভাল নথিভুক্ত নয়। তাই মনে হচ্ছে আমি কনফিগারেশনে আমার প্রথম বাধা অতিক্রম করেছি।

pihole-FTL
FATAL:FTL লগ (/var/log/pihole-FTL.log) খোলা ব্যর্থ হয়েছে!
নিশ্চিত করুন যে এটি বিদ্যমান এবং ব্যবহারকারী নিয়ন দ্বারা লেখার যোগ্য

sudo pihole-FTL
FTL শুরু হয়েছে!

কিন্তু তখনও আমার কাছে ইন্টারনেট ছিল না। আমি মনে করি DNS পরিষেবা এখনও বন্ধ আছে, তাই আমি এটি পুনরায় চালু করার চেষ্টা করেছি৷

pihole restardns
[✗] pihole-FTL.service শুরু করতে ব্যর্থ:ইউনিট pihole-FTL.service পাওয়া যায়নি।

ত্রুটি থেকে, আমি মনে করি এফটিএল পরিষেবা শুরু করার জন্য কোনও ইউনিট ফাইল নেই, বা এটি বোরক করা হয়েছে। অনলাইনে অনুসন্ধান করে, আমি শিখেছি যে পরিষেবা ফাইলটি পরিবর্তন করা দরকার। যথা, /etc/init.d/pihole-FTL এর অধীনে, আমাকে একটি লাইন সম্পাদনা করতে হয়েছিল যা থেকে FTL আহ্বান করে:

su -s /bin/sh -c "/usr/bin/pihole-FTL" "$FTLUSER"

শুধু এই লাইনে:

/usr/bin/pihole-FTL

এর পরে, পাই-হোল ত্রুটি ছাড়াই শুরু হয়৷

sudo pihole পুনরায় চালু করুন
[✓] DNS পরিষেবা শুরু হচ্ছে

পাই-হোল বিজ্ঞাপন ব্লক করেনি

আমার কানেক্টিভিটি ছিল, কিন্তু বিজ্ঞাপন ছিল। পাই-হোল কোনো ফিল্টারিং করছিল না। তাই আমি ওয়েব UI অ্যাক্সেস করার সিদ্ধান্ত নিয়েছি এবং সেখানে আমি কোন পরিবর্তন এবং টুইকিং করতে পারি কিনা তা দেখুন। কিন্তু যখন আমি পাই-হোলের ঠিকানায় যাওয়ার চেষ্টা করি, তখন কোনও ওয়েব সার্ভার শোনা যায়নি। https://ip-address/admin এবং https://pi-hole/admin কিছুই করেনি৷

আমি কমান্ড লাইনে আরও কিছু পরীক্ষা করেছিলাম, এবং এটি দেখা যাচ্ছে যে lighttpd পরিষেবাটি চলমান ছিল না, যা ব্যাখ্যা করবে কেন আমার কাছে ওয়েব UI নেই। তাই এটি আরো কিছু জাদুকর করার সময় ছিল, এবং আবার, ডকুমেন্টেশন এই বিষয়ে একটি বিট বিরল ছিল. আমি আরো ভুল করেছি:

sudo systemctl পুনরায় চালু করুন lighttpd.service
lighttpd.service-এর জন্য কাজ ব্যর্থ হয়েছে কারণ নিয়ন্ত্রণ প্রক্রিয়া ত্রুটি কোড সহ প্রস্থান হয়েছে। বিস্তারিত জানার জন্য "systemctl status lighttpd.service" এবং "journalctl -xe" দেখুন।

এই সময়, যদিও, আমার কাছে ইন্টারনেট থাকায়, আমি অনলাইনে অনুসন্ধান করতে পারতাম এবং শীঘ্রই সমস্যার কারণ খুঁজে বের করতে পারতাম। নিম্নলিখিত থ্রেডটি আমাকে সঠিক উত্তরের দিকে নিয়ে গেছে - যদিও ত্রুটি লগগুলিতে এমন কিছুই নেই যা সমাধানটি নির্দেশ করবে। এবং এখানে, আমি আবারও নির্দেশ করতে চাই, সিস্টেমডের অস্পষ্ট জটিলতা। আমাকে একটি বাইনারি লগে তথ্য অনুসন্ধান করতে হয়েছিল, এবং তারপরেও, তথ্যটি অকেজো ছিল।

আমি আসলে একটি প্যাকেজ মিস করছিলাম - গ্যামিন - কেন এটি এখনই নির্ভরতা হিসাবে ইনস্টল করা হয়নি, কোন ধারণা নেই। কিন্তু একবার আমি এটি ইনস্টল করার পরে, lighttpd ঠিকঠাক শুরু হয়েছিল, এবং ওয়েব UI আমার অন্বেষণ করার জন্য সেখানে ছিল৷

sudo apt-get install gamin

systemctl স্থিতি lighttpd.service
● lighttpd.service - Lighttpd ডেমন
লোড করা হয়েছে:লোড করা হয়েছে (/lib/systemd/system/lighttpd.service; সক্রিয়; বিক্রেতা প্রিসেট:সক্রিয়)
সক্রিয়:সক্রিয় ( চলছে) বৃহস্পতি 2019-05-09 15:34:03 CEST থেকে; 2s আগে
প্রক্রিয়া:19060 ExecStartPre=/usr/sbin/lighttpd -tt -f /etc/lighttpd/lighttpd.conf (code=exited, status=0/SUCCESS)
প্রধান পিআইডি:19069 (lighttpd )
কার্যগুলি:6 (সীমা:4915)
CGroup:/system.slice/lighttpd.service
├─19069 /usr/sbin/lighttpd -D -f /etc/lighttpd/lighttpd .conf
├─19078 /usr/bin/php-cgi
├─19079 /usr/bin/php-cgi
├─19080 /usr/bin/php-cgi
├─19081 /usr/bin/php-cgi
└─19082 /usr/bin/php-cgi

পাই-হোল - DNS ত্রিভুজ

ওয়েব UI লগইন এবং পাসওয়ার্ড

কিন্তু আমি এখনও কোন বিজ্ঞাপন ব্লক ছিল. তাই আমি লগইন করার চেষ্টা করেছি, এবং বুঝতে পেরেছিলাম যে আমার আরেকটি সমস্যা ছিল - আমি অ্যাডমিন পৃষ্ঠাটি অ্যাক্সেস করতে পারিনি যেখানে আমি আসলে সমস্ত লগ এবং বিবরণ পরীক্ষা করতে পারি এবং পরিবর্তন করতে পারি। আবার, অনলাইনে অনুসন্ধান করে, আমি জানতে পারলাম যে আমাকে কমান্ড লাইন থেকে ডিফল্ট পাসওয়ার্ড পুনরায় সেট করতে হবে:

পিহোল -এ -পি

আমার তখন ওয়েব UI সেটিংসে অ্যাক্সেস ছিল। এটা সত্যিই চমৎকার এবং শক্তিশালী ইন্টারফেস. আপনি পাই-হোল সাময়িকভাবে বন্ধ করার ক্ষমতা সহ অনেকগুলি বিকল্প পাবেন, তাই আপনি যদি সমস্ত কিছু পরিবর্তন করার পরিবর্তে সমস্যার সম্মুখীন হন তবে আপনি শুধুমাত্র ফিল্টারিংকে বিরতি দিতে পারেন। DNS সেটিংস দিয়ে খেলার দরকার নেই৷

ব্লকলিস্টগুলি পপুলেট করুন

এবং ইন্টারফেসের মধ্য দিয়ে যাওয়া, আমি বুঝতে পেরেছিলাম যে আমার ব্লকলিস্টগুলি সব খালি ছিল। হ্যাঁ, এটি মূল পৃষ্ঠা থেকে স্পষ্ট, কিন্তু আপনি কি খুঁজছেন তা জানতে হবে। কেন পাই-হোল আপনাকে তালিকাগুলি আপডেট করতে বা সেটআপের অংশ হিসাবে এটি করার জন্য অনুরোধ করবে না? আমি কমান্ড লাইন থেকে একটি ম্যানুয়াল আপডেট চালিয়েছিলাম, এবং তালিকাগুলি তৈরি হয়েছিল৷

pihole -g -f

পাই-হোল - DNS ত্রিভুজ

ঠিক আছে, এটা কি কাজ করেছে?

হ্যাঁ, এখন, এটি অবশেষে কাজ করছিল! পাই-হোল এখন তার ডিএনএস ডিউটি ​​করছে এবং ট্র্যাফিক ফিল্টার করছে। আমি বলতে হবে এটা কার্যকর এবং অ-অনুপ্রবেশকারী ছিল. এবং যদি আমি ভুল না করি, তবে নেটওয়ার্কের দিকে সামান্য পারফরম্যান্স বুস্ট ছিল, কারণ সিস্টেমটিকে কম প্রশ্নগুলি পরিচালনা করতে হয়েছিল এবং কম সামগ্রী পরিবেশন করতে হয়েছিল। প্রকৃতপক্ষে, এমনকি কিছু নির্দোষ ব্রাউজিং সহ, সমস্ত প্রশ্নের 20% ব্লক করা হয়েছিল। যে অনেক ভালো শোনাচ্ছে। কিন্তু এটি আধুনিক ইন্টারনেটের বর্তমান পরিস্থিতিও তুলে ধরে। ব্লকলিস্টে 100,000 টিরও বেশি ডোমেন থাকার বিষয়টিও এই দুঃখজনক গল্পের অংশ বলে। এটি মৃদু লেটেন্সি উন্নতির ব্যাখ্যাও করে৷

পাই-হোল - DNS ত্রিভুজ

উপসংহার

দিনের শেষে, আমার পাই-হোল চলছিল, কিন্তু সেটআপটি তুচ্ছ ছিল না। চার বা পাঁচটি মূল সমস্যা ছিল, এবং এগুলোর কোনোটিই হওয়া উচিত ছিল না, কারণ ইনস্টলেশন উইজার্ড জিনিসগুলি কাজ করছে কিনা তা নিশ্চিত করার জন্য আলাদা চেকের মধ্য দিয়ে যেতে পারত। প্রথমবার চালানোর অংশটি পরিষেবা পরীক্ষা হতে পারে, এবং যদি সেখানে সমস্যা থাকে তবে FTL চালু আছে কিনা তা নিশ্চিত করার জন্য কিছু ধরণের স্ব-নির্ণয়। একই ওয়েব পরিষেবা প্রযোজ্য. তারপরে, পাসওয়ার্ড রিসেট এবং তালিকা আপডেট আছে। এই সবগুলি অভিজ্ঞতাকে আরও স্ট্রিমলাইন করে তুলবে৷

একটি পণ্য হিসাবে, পাই-হোল একটি খুব সুন্দর এবং শক্তিশালী টুল। এটি তার কাজটি অত্যন্ত ভালভাবে করে, এটি দ্রুত, কার্যকর এবং শক্তিশালী এবং ওয়েব UI সুন্দরভাবে ডিজাইন করা হয়েছে৷ আপনি ট্র্যাফিকের দিক থেকেও কিছু লাভ করেন, কারণ সেখানে কম সামগ্রী যা পরিবেশন করা প্রয়োজন এবং কম প্রশ্নের সমাধান করতে হবে, তাই গুরুত্বপূর্ণ বিষয়গুলির জন্য কর্মক্ষমতা উন্নতি। সেটআপটি তুচ্ছ নয় তবে এটি অর্জনযোগ্য, এবং আপনি কীভাবে আপনার নেটওয়ার্ক ওয়্যার আপ করেন তাতে আপনার অনেক নমনীয়তা রয়েছে। আপনার কাছে একটি স্বতন্ত্র সিস্টেম হিসাবে পাই-হোল থাকতে পারে বা এটি আপনার বাড়ির সমস্ত বিভিন্ন ডিভাইস পরিবেশন করতে পারে। সর্বোপরি, এটি হল কেয়ামতের অস্ত্র যদি এবং কখন ইন্টারনেট আপনার উপর দুর্বৃত্ত হয়ে ওঠে। ভাল পরীক্ষার মূল্য, কিন্তু তাপগতিবিদ্যার দ্বিতীয় নিয়ম মনে রাখবেন। আপনি একই সময়ে তুচ্ছ এবং জটিল হতে পারে না।

চিয়ার্স।


  1. Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড

  2. মজিলা ইউবিকুইটি - ওয়েব-ইন্টিগ্রেটেড ইউ

  3. স্লিমবুক আসছে

  4. কম্পিউটারের ভবিষ্যৎ