কম্পিউটার

Windows 10 এ কিভাবে DNS ক্যাশে ফ্লাশ করবেন

Windows 10 এ কিভাবে DNS ক্যাশে ফ্লাশ করবেন

"DNS" হল সেই পদগুলির মধ্যে একটি যা আপনি সম্ভবত কয়েকবার শুনেছেন এবং আপনি সম্ভবত জানেন যে এটি ইন্টারনেটের সাথে সম্পর্কিত, তবে সম্ভবত এর চেয়ে বেশি কিছু জানেন না। মূলত, ডিএনএস (বা ডোমেন নেম সিস্টেম) হল আপনার পিসির ওয়েবসাইট নামগুলি (যা লোকেরা বোঝে) আইপি অ্যাড্রেসে (যা কম্পিউটার বোঝে) অনুবাদ করার উপায়। আপনার Windows 10 PC ব্রাউজিংয়ের গতি বাড়ানোর জন্য স্থানীয়ভাবে DNS ডেটা সঞ্চয় করে, কিন্তু এমন একটা সময় আসতে পারে যখন আপনি DNS ক্যাশে ফ্লাশ করতে চান।

আমি কেন আমার DNS ক্যাশে ফ্লাশ করতে চাই?

একটি প্রধান কারণ হল ওয়েবসাইটগুলি যখন তাদের আইপি ঠিকানাগুলি আপডেট করে, তখন সেটি এবং নতুন আইপি ঠিকানাটি আপনার ক্যাশে সংরক্ষিত হওয়ার মধ্যে একটি বিলম্ব হয় যার মানে এমন সময় থাকতে পারে যখন সাইটগুলি কাজ করে না কারণ আপনার ক্যাশে এখনও অভিযোজিত হয়নি অনলাইন পরিবর্তন. তাই আপনি যদি খুঁজে পান যে কোনও ওয়েবসাইট কাজ করছে না, তবে ক্যাশে স্প্ল্যাশ করা বা ক্যাশে ফ্লাশ করা একটি ভাল ধারণা, তবে অন্য জলজ শব্দগুচ্ছটি একটু ভাল শোনাচ্ছে এবং আমি মনে করি আপনি একমত হবেন।

এছাড়াও, আপনি যদি অনলাইনে আপনার ব্রাউজিং অভ্যাস লুকিয়ে রাখতে চান তবে আপনার DNS ফ্লাশ করা একটি ভাল ধারণা কারণ এটি আপনার পরিদর্শন করা প্রতিটি সাইটের ঠিকানা সংরক্ষণ করে। (এটাই এর সম্পূর্ণ উদ্দেশ্য!) তাই যদি আপনার ব্রাউজিং ইতিহাসে কোনো গোপনীয় বা দুষ্টু রহস্য থাকে, তাহলে পড়ুন।

Windows 10 এ কিভাবে DNS ফ্লাশ করবেন

সুতরাং যে সমস্ত প্রস্তাবনা পরে, আপনি কিভাবে এটি সম্পর্কে যেতে? এটা সত্যিই বেশ সহজ।

রান বক্স খুলতে Win + R টিপুন, তারপর ipconfig /flushdns টাইপ করুন এবং এন্টার চাপুন। কাজ হয়ে গেছে!

Windows 10 এ কিভাবে DNS ক্যাশে ফ্লাশ করবেন

বিকল্পভাবে, আপনি Windows 10-এর কমান্ড প্রম্পটে একই কমান্ড লিখতে পারেন।

DNS ক্যাশিং নিষ্ক্রিয় করুন

Windows 10 এ কিভাবে DNS ক্যাশে ফ্লাশ করবেন

যদি, একটি নির্দিষ্ট ব্রাউজিং সেশনের জন্য, আপনি না চান যে আপনার পিসি আপনার পরিদর্শন করা সাইটগুলির DNS তথ্য সংরক্ষণ করুক, আপনি এটি নিষ্ক্রিয় করতে পারেন। টাস্ক ম্যানেজার খুলতে Ctrl + Shift + Escape টিপুন, নীচের বাম কোণে "আরো বিশদ বিবরণ", তারপরে পরিষেবা ট্যাবে ক্লিক করুন, "Dnscache" ডান-ক্লিক করুন এবং "স্টপ" ক্লিক করুন৷


  1. Windows 10 এ কিভাবে DNS ক্যাশে ফ্লাশ এবং রিসেট করবেন

  2. flushdns – উইন্ডোজ ipconfig/flushdns কমান্ড দিয়ে কিভাবে DNS ফ্লাশ করবেন

  3. Windows 11 এ ক্যাশে কিভাবে সাফ করবেন?

  4. Windows 11 এ কিভাবে DNS সার্ভার পরিবর্তন করবেন