কম্পিউটার

একটি নতুন ডোমেনের জন্য আপনার ইমেল হোস্ট করার জন্য 7 ইমেল হোস্টিং পরিষেবা

একটি নতুন ডোমেনের জন্য আপনার ইমেল হোস্ট করার জন্য 7 ইমেল হোস্টিং পরিষেবা

আপনি সবেমাত্র আপনার নতুন ডোমেন নাম নিবন্ধন করেছেন এবং এখন আপনার ডোমেনে একটি ইমেল অ্যাকাউন্ট সেট আপ করতে চান৷ ওয়েবসাইট হোস্টিংয়ের মতো, আপনার ইমেলগুলি হোস্ট এবং গ্রহণ করার জন্য আপনার একটি হোস্টিং সার্ভারের প্রয়োজন হবে। আপনি যদি নিজের ইমেল সার্ভার সেট আপ করতে আগ্রহী না হন, তাহলে এখানে সাতটি ইমেল হোস্টিং পরিষেবা রয়েছে যা আপনি সহায়ক বলে মনে করবেন।

1. জোহো মেল

জোহো মেল পেশাদার ব্যবহারকারী বা ব্যবসা যারা তাদের ইমেল ঠিকানায় তাদের ডোমেন নাম ব্যবহার করতে চায় তাদের জন্য একটি বিনামূল্যে ইমেল হোস্টিং পরিষেবা প্রদান করে। পরিষেবাটি আপনাকে বিনামূল্যে আপনার ডোমেন নামের পঁচিশটি ইমেল ঠিকানা হোস্ট করতে দেয় এবং প্রতি ব্যবহারকারীর জন্য আপনাকে পাঁচ গিগাবাইট বিনামূল্যে হোস্টিং স্থান দেয়৷ তাদের রেফারেল প্রোগ্রাম ব্যবহার করে আপনি এই বিনামূল্যের প্ল্যানে আরও পঁচিশটি ব্যবহারকারী অ্যাকাউন্ট পেতে পারেন।

একটি নতুন ডোমেনের জন্য আপনার ইমেল হোস্ট করার জন্য 7 ইমেল হোস্টিং পরিষেবা

একবার আপনি আপনার পঁচিশটি ইমেল ঠিকানার কোটা অতিক্রম করলে, জোহো মেইলের অর্থপ্রদানের পরিকল্পনা তুলনামূলকভাবে সস্তা হয়। তাদের প্রদত্ত প্ল্যানের রেঞ্জ প্রতি মাসে $2 থেকে সর্বোচ্চ $8 পর্যন্ত, যার সঞ্চয়স্থান প্রতি মাসে $8-প্রতি-মাসের প্ল্যানে এক টেরাবাইটে পৌঁছে।

জোহো মেল কিছু অনন্য সুবিধা নিয়ে আসে। আপনি কখনই বিজ্ঞাপন দেখতে পাবেন না, এমনকি তাদের বিনামূল্যের বিকল্পেও। তারা আপনাকে একটি পরিচিত ইন্টারফেস দেয়, তাই মোকাবেলা করার জন্য কোনও ব্যবহারকারী শেখার বক্ররেখা নেই। পরিষেবাটি অন্যান্য Zoho অ্যাপ্লিকেশন এবং পরিষেবাগুলির সাথে নির্বিঘ্নে সংহত করে৷ আপনার কাছে সীমাহীন থ্রেড রয়েছে এবং আপনি একাধিক ফোল্ডারের পাশাপাশি ট্যাগ তৈরি করতে পারেন, নিয়ম সেট আপ করতে এবং ফিল্টার ব্যবহার করতে পারেন এবং ব্যাপক নির্বাচনের বিকল্প থাকতে পারেন। তাদের কন্ট্রোল প্যানেল বেশ বিস্তৃত, এবং আপনার ইমেল মাইগ্রেশন বিকল্পগুলির উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে। মাইগ্রেশনের জন্য আপনি যেকোনো জনপ্রিয় প্রোটোকল - POP বা IMAP - ব্যবহার করতে পারেন - পরিষেবাটি এক্সচেঞ্জ অনলাইন, আউটলুক এবং Google থেকে মাইগ্রেশন পরিচালনা করতে পারে। সংক্ষেপে, জোহো বৈশিষ্ট্য সমৃদ্ধ।

2. ফাস্টমেল

FastMail আপনাকে 30 দিনের বিনামূল্যের ট্রায়াল অফার করে। তাদের বিনামূল্যের ট্রায়াল তাদের স্ট্যান্ডার্ড প্ল্যানে অ্যাক্সেস দেয়। ট্রায়াল পিরিয়ড চলাকালীন আপনি তাদের যেকোন প্ল্যানের জন্য অর্থপ্রদান করার সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে, ফাস্টমেল আপনার বাকি ট্রায়ালের দিনগুলিকে সেই প্ল্যানে নিয়ে যাবে – যাতে আপনি অতিরিক্ত দিনগুলি পান – এছাড়াও আপনি সীমাহীন সংখ্যক ব্যবহারকারী অ্যাকাউন্ট সেট আপ করতে পারেন। বিনামূল্যের ট্রায়াল শুধুমাত্র পাঁচটি ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য অনুমতি দেয় এবং আপনি কত বার্তা পাঠাতে পারেন তা সীমিত করে৷

একটি নতুন ডোমেনের জন্য আপনার ইমেল হোস্ট করার জন্য 7 ইমেল হোস্টিং পরিষেবা

ফাস্টমেল প্রতি মাসে $3 (বা বছরে $30) থেকে মাসে $9 (বা বছরে $90) পর্যন্ত। প্রতি ব্যবহারকারীর সঞ্চয়স্থান পাঁচ গিগাবাইট থেকে সর্বোচ্চ 100 গিগাবাইট পর্যন্ত।

ফাস্টমেল নিরাপত্তার জন্য নিজেকে বিক্রি করে এবং এমনকি আইফোনের জন্য বিশেষ নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। তারা তৃতীয় পক্ষের অ্যাপের সাথে নিয়ন্ত্রিত ইন্টিগ্রেশন অফার করে, যার ফলে তাদের পরিষেবার নিরাপত্তা উন্নত হয়। ফাস্টমেল একটি সহজ ইন্টারফেস রাখে; যাইহোক, আপনার কাছে তাদের সাথে শুধুমাত্র কয়েকটি ইন্টিগ্রেশন বিকল্প আছে।

3. G Suite

G Suite Google-এর দ্বারা এবং আপনার ডোমেন নামের জন্য আপনাকে বিভিন্ন Google পরিষেবায় (Gmail, Google Docs, GDrive, YouTube, ইত্যাদি) অ্যাক্সেস দেয়। G Suite চৌদ্দ দিনের ট্রায়াল সহ আসে। আপনার ট্রায়ালের পরে, আপনি সদস্যতা বেছে নিলে প্রতি মাসে প্রতি ব্যবহারকারী $5 এর বিনিময়ে 30GB ডেটা সঞ্চয়স্থানে অ্যাক্সেস পাবেন। আপনি প্রতি মাসে $10 করতে প্রতি মাসে অতিরিক্ত $5 এর জন্য "সীমাহীন" সঞ্চয়স্থানে আপগ্রেড করতে পারেন৷ আপনার অ্যাকাউন্টে যদি পাঁচ জনের কম ব্যবহারকারী থাকে তাহলে G Suite যাকে "সীমাহীন" স্টোরেজ বলে তা হল প্রতি ব্যবহারকারীর জন্য 1TB (এক টেরাবাইট) ডেটা স্টোরেজ। তাই এটি মূলত আপনি Zoho এর সাথে এখনও একটি সস্তা মূল্যে পাবেন।

একটি নতুন ডোমেনের জন্য আপনার ইমেল হোস্ট করার জন্য 7 ইমেল হোস্টিং পরিষেবা

G Suite কে আকর্ষণীয় করে তোলে তা হল Google অ্যাপ এবং পরিষেবার সাথে সহজেই একীভূত হওয়ার সুযোগ। নিরাপত্তার জন্য Google-এর চিত্তাকর্ষক খ্যাতিও একটি সুবিধা হিসাবে গণনা করে। তারা ইমেল, কল এবং অনলাইন চ্যাট বিকল্পের মাধ্যমে বৃত্তাকার সমর্থন অফার করে। আপনি চ্যাট এবং ইমেলের জন্য আপনার কাস্টম ধরে রাখার নীতিগুলি সংরক্ষণাগার এবং সেট করতে পারেন৷ এছাড়াও, আপনি আপনার ডোমেন ইমেলের জন্য পরিচিত Gmail ব্যবহার করবেন, যাতে এটি শিখতে এবং অভ্যস্ত হওয়ার একটি কম জিনিস।

4. ফ্ল্যাস্কমেইল

Flaskmail Wix, Shopify এবং WP ইঞ্জিনের সাথে ব্যবহারকারীর ইন্টিগ্রেশন বিকল্পগুলি অফার করে। যাইহোক, Flaskmail একটি ইমেল ঠিকানার জন্য প্রতি মাসে $4 (বা বছরে $40) বা পাঁচটি ইমেল ঠিকানার জন্য প্রতি মাসে $15 (বা বছরে $150) দামী। তাদের সবচেয়ে ব্যয়বহুল প্ল্যান আপনাকে প্রতি মাসে $75 এর বিনিময়ে পঞ্চাশটি ইমেল ঠিকানা দেয় (বা বছরে $750)। এই বিকল্পটি আপনার জন্য উপযুক্ত কিনা তা জানতে আপনি তাদের ত্রিশ দিনের অর্থ ফেরত গ্যারান্টি ব্যবহার করতে পারেন।

একটি নতুন ডোমেনের জন্য আপনার ইমেল হোস্ট করার জন্য 7 ইমেল হোস্টিং পরিষেবা

Flaskmail এর একটি মার্জিত নকশা রয়েছে এবং অ-প্রযুক্তিবিদদের জন্য ভাল কাজ করে। আপনি যদি MX রেকর্ড, DKIM, বা অন্যান্য প্রযুক্তিগত শর্তাবলী (যেমন সাবডোমেন) বোঝা বা মোকাবেলা করা কঠিন বলে মনে করেন, তাহলে আপনি Flaskmail ব্যবহার করতে চাইবেন কারণ আপনি এই সমস্ত জটিলতাগুলি আপনার জন্য যত্ন নিতে পারেন।

5. Rackspace ইমেল

Rackspace ইমেল সীমাহীন উপনাম এবং গ্রুপ তালিকা সহ সহায়ক বৈশিষ্ট্য সহ লোড করা হয়। আপনি 25GB (25 গিগাবাইট) স্টোরেজ স্পেস পাবেন। তারা প্রতি মাসে ব্যবহারকারীর প্রতি $2 চার্জ করে এবং এটি আপনার জন্য সঠিক কিনা তা সিদ্ধান্ত নেওয়ার আগে আপনি তাদের চৌদ্দ দিনের ট্রায়াল উপভোগ করতে পারেন। Rackspace এটা বাধ্যতামূলক করে যে আপনি পাঁচটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট সেট আপ করুন, তাই বাস্তবে আপনার অতিরিক্ত ব্যবহারকারীর অ্যাকাউন্টের প্রয়োজন হোক বা না হোক আপনাকে প্রতি মাসে ন্যূনতম $10 দিতে বাধ্য করা হচ্ছে।

একটি নতুন ডোমেনের জন্য আপনার ইমেল হোস্ট করার জন্য 7 ইমেল হোস্টিং পরিষেবা

র্যাকস্পেস ইমেলের লক্ষ্য টিমের জন্য উত্পাদনশীলতা এবং ইমেল সহযোগিতা প্রচার করা। তাদের বিশেষজ্ঞদের একটি নিবেদিত দল রয়েছে যারা তাদের গ্রাহকদের তাদের ইমেল ব্যবহারের বিকল্পগুলি সম্পর্কে অবগত সিদ্ধান্ত নিতে সহায়তা করে। Racksapce-এর চমৎকার গ্রাহক পরিষেবার জন্য অসাধারণ খ্যাতি রয়েছে বলে মনে হচ্ছে, গ্রাহক পরিষেবার জন্য পিপলস চয়েস স্টিভি অ্যাওয়ার্ডের মতো পুরস্কার জিতেছে এবং পাঁচবার Microsoft হোস্টিং পার্টনার অফ দ্য ইয়ার অ্যাওয়ার্ড জিতেছে।

6. প্রোটনমেইল

প্রোটনমেইল একটি কাস্টম ডোমেনের জন্য 5GB (পাঁচ গিগাবাইট) স্টোরেজ স্পেস অফার করে। আপনি এই ডোমেনের জন্য মাত্র পাঁচটি ইমেল ঠিকানা ব্যবহার করতে পারেন এবং প্রতিদিন সর্বোচ্চ এক হাজার বার্তা পাঠাতে পারেন৷ এই পরিকল্পনার খরচ প্রতি মাসে €5.00 বা প্রতি বছর €48.00। 20GB (20 গিগাবাইট) স্টোরেজ, দশটি ডোমেন, পঞ্চাশটি ইমেল ঠিকানা এবং সীমাহীন পাঠানোর জন্য, আপনাকে Protonmail Visionary-এ আপগ্রেড করতে হবে যার মূল্য প্রতি মাসে €30.00 বা প্রতি বছর €288.00।

একটি নতুন ডোমেনের জন্য আপনার ইমেল হোস্ট করার জন্য 7 ইমেল হোস্টিং পরিষেবা

অতিরিক্ত স্টোরেজের জন্য প্রোটনমেইল প্রতি মাসে €1.00 বা প্রতি গিগাবাইট প্রতি বছরে €9। অতিরিক্ত ডোমেনের খরচ প্রতি মাসে €2.00 বা প্রতি ডোমেন প্রতি বছরে €18, এবং অতিরিক্ত ঠিকানার খরচ প্রতি মাসে €1.00 বা প্রতি পাঁচটি ঠিকানা প্রতি বছরে €9।

প্রোটনমেল সুইস-ভিত্তিক। এই পরিষেবাটি এমন লোকেদের জন্য সেরা নিরাপত্তা বিকল্প হিসাবে বিক্রি করে যারা বেনামী বা উচ্চ-স্তরের গোপনীয়তার প্রয়োজন, যেমন সাংবাদিকতা, বা গোয়েন্দা গবেষণা কাজ এবং এর মতো সংবেদনশীল কাজ করে।

7. মাইক্রোসফট এক্সচেঞ্জ অনলাইন

একটি নতুন ডোমেনের জন্য আপনার ইমেল হোস্ট করার জন্য 7 ইমেল হোস্টিং পরিষেবা

Microsoft Exchange Online Office 365 এর অংশ হিসাবে বা একটি স্বতন্ত্র পরিষেবা হিসাবে কাজ করতে পারে। MEO-এর তিনটি প্ল্যান রয়েছে যা 50GB স্টোরেজ সহ প্রতি মাসে প্রতি ব্যবহারকারী $4 থেকে শুরু করে, এবং তারপরে 100GB স্টোরেজ সহ প্রতি মাসে $8, যার সর্বোচ্চ প্ল্যান হল তাদের Office 365 বিজনেস প্রিমিয়াম প্রতি মাসে 50GB স্টোরেজ সহ প্রতি ব্যবহারকারী প্রতি $12। Office 365 বিজনেস প্রিমিয়াম অফিস অ্যাপস, ফাইল স্টোরেজ এবং শেয়ারিং, সীমাহীন অনলাইন মিটিং, কর্পোরেট সোশ্যাল নেটওয়ার্ক, ওয়ার্ক ফ্লো ম্যানেজমেন্ট টুলস এবং আরও অনেক কিছুর সাথে একত্রিত।

মাইক্রোসফ্ট এক্সচেঞ্জ অনলাইনকে যা অনন্য করে তোলে তা হল আপনি Office 365-এ অ্যাক্সেস পাবেন। আরেকটি সুবিধা হল আপনি প্রতিটি ব্যবহারকারীর অ্যাকাউন্টের সাথে বা নির্বাচিত ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলির সাথে কাজ করার জন্য ওয়েব বা মোবাইলের জন্য অন্যান্য উইন্ডোজ অ্যাপ্লিকেশনগুলিকে সহজেই সংহত করতে পারেন।

উপসংহার

এই সাতটি সংস্থান দুর্দান্ত ইমেল হোস্টিং বিকল্প এবং বৈশিষ্ট্যগুলি অফার করে। আমার মতে, Zoho মেইল ​​আমি নিজে ব্যবহার করেছি, এই পরিষেবাটিতে এখন পর্যন্ত সবচেয়ে আকর্ষণীয় অফার রয়েছে। Zoho মেল বিনামূল্যে যা অফার করে তা অন্যান্য প্ল্যাটফর্মের বেশিরভাগ অর্থপ্রদত্ত প্ল্যানে যা অফার করা হয় তার চেয়ে ভাল৷

এটার জন্য আমার কথা গ্রহণ করবেন না। আপনার কাছে আবেদনকারী সমস্ত বিকল্প পরীক্ষা করুন এবং আপনি কিসের সাথে লেগে থাকবেন তা স্থির করুন। অনুগ্রহ করে একটি মন্তব্য করুন এবং ইমেল হোস্ট করার জন্য আপনার সেরা বা খারাপ সংস্থান আমাদের জানান৷


  1. ওয়ারেন্টের প্রয়োজন কি ব্যক্তিগত ইমেলগুলিতে প্রসারিত করা উচিত?

  2. আপনার সমস্ত প্রিয় অ্যাপের জন্য “.new” ডোমেন ব্যবহার করে অনলাইন পরিষেবা

  3. অভিগম্যতার জন্য ইমেলগুলি কীভাবে পরীক্ষা করবেন

  4. কিভাবে বিনামূল্যে আপনার ইমেল আর্কাইভ করবেন