কম্পিউটার

ফায়ারফক্স প্রক্সি সার্ভার সংযোগ প্রত্যাখ্যান ত্রুটি কিভাবে ঠিক করবেন

ফায়ারফক্স প্রক্সি সার্ভার সংযোগ প্রত্যাখ্যান ত্রুটি কিভাবে ঠিক করবেন

নতুন ফায়ারফক্স (কোয়ান্টাম) একটি শক্তিশালী ব্রাউজার যা অতীতের সংস্করণগুলির তুলনায় উন্নত স্থিতিশীলতা সহ। এটি কম সম্পদ ব্যবহার করে, অতি দ্রুত এবং একটি আকর্ষণীয় ইন্টারফেস রয়েছে। যাইহোক, সার্ফিং করার সময় আপনি মাঝে মাঝে একটি বিরক্তিকর ত্রুটির সম্মুখীন হতে পারেন যেখানে ফায়ারফক্স প্রক্সি সার্ভার একটি ওয়েবপৃষ্ঠার সাথে সংযোগ প্রত্যাখ্যান করে৷

যখনই প্রক্সি সার্ভার প্রত্যাখ্যান ত্রুটি দেখায় তখনই কোয়ান্টামে আপনার ওয়েবপৃষ্ঠার বিষয়বস্তু প্রদর্শন করতে নীচের সহজ পদ্ধতিগুলি অনুসরণ করুন৷ এই সমস্যার জন্য Mozilla সমর্থন নির্দেশিকাগুলির উপর ভিত্তি করে পদ্ধতিগুলি চেষ্টা করা হয় এবং পরীক্ষা করা হয়৷

পদ্ধতি 1:কোয়ান্টাম ব্রাউজারে ত্রুটি ঠিক করুন

কিছু অব্যক্ত কারণে, অনন্য প্রক্সি প্রত্যাখ্যান ত্রুটি বেশিরভাগ Mozilla Firefox এবং Tor এ দেখা যায় কিন্তু Chrome, Edge বা Safari এ নয়। স্পষ্টতই, ত্রুটিটি ফায়ারফক্সের জন্য অত্যন্ত সুনির্দিষ্ট এবং এটি লক্ষ্য করা যায় যে একই ওয়েব পৃষ্ঠা প্রায়শই Chrome এবং অন্যান্য ব্রাউজারে সহজেই খোলে।

ফায়ারফক্স প্রক্সি সার্ভার সংযোগ প্রত্যাখ্যান ত্রুটি কিভাবে ঠিক করবেন

একটি নতুন ট্যাব খুলুন এবং "বিকল্পগুলি" দেখুন। "নেটওয়ার্ক প্রক্সি" দেখতে নিচে স্ক্রোল করুন এবং সমস্যা সমাধানের জন্য সেটিংস সামান্য সামঞ্জস্য করুন। মূলত, একটি প্রক্সি সার্ভারের ভূমিকা হল আপনার সিস্টেম এবং রিমোট সার্ভারের মধ্যে সংযোগকারী লিঙ্ক হিসেবে কাজ করা। এটা সম্ভব যে দূরবর্তী সার্ভার আপনার ব্রাউজারে প্রক্সি সার্ভার (যা একটি VPN হতে পারে) সনাক্ত করতে অস্বীকার করেছে৷ কোয়ান্টাম ব্রাউজারে ত্রুটিটি ঠিক করতে, আপনাকে এটির সাথে সংযুক্ত যেকোনো প্রক্সি সংযোগ সরিয়ে ফেলতে হবে।

ফায়ারফক্স প্রক্সি সার্ভার সংযোগ প্রত্যাখ্যান ত্রুটি কিভাবে ঠিক করবেন

আপনার ডিফল্ট ব্রাউজার সেটিং হয় "সিস্টেম প্রক্সি" বা "স্বয়ংক্রিয় সনাক্তকরণ" এর উপর ভিত্তি করে হবে। আপনি ম্যানুয়াল আইপি ঠিকানা ব্যবহার করার একটি সুযোগ আছে। শুধু "নো প্রক্সি" নির্বাচন করুন এবং সেটিংস সংরক্ষণ করুন৷ ব্রাউজারটি বন্ধ করুন এবং এটি পুনরায় খুলুন। সমস্যাটি ঠিক করা উচিত।

পদ্ধতি 2:LAN থেকে প্রক্সি সার্ভার সরান

ইভেন্টে ত্রুটিটি ব্রাউজার-নির্দিষ্ট না হলে, আপনি আর ব্রাউজারে কোনো ওয়েব পৃষ্ঠা খুলতে পারবেন না, বা কিছু খুলতে পারে যখন অন্যরা তা করতে ব্যর্থ হয়। সমস্যাটি তখন স্পষ্টতই, ল্যান সেটিংসের সাথে কিছু করার আছে।

ফায়ারফক্স প্রক্সি সার্ভার সংযোগ প্রত্যাখ্যান ত্রুটি কিভাবে ঠিক করবেন

Windows 10 অনুসন্ধান বাক্সে "প্রক্সি সার্ভার কনফিগার করুন" লিখুন এবং আপনার সংযোগগুলি সনাক্ত করুন৷ সেখানে থাকতে পারে এমন কোনো প্রক্সি সার্ভার অক্ষম করুন। ফায়ারফক্স ব্রাউজার রিফ্রেশ করুন, এবং ত্রুটিটি এখনই ঠিক করা উচিত।

পদ্ধতি 3:রেজিস্ট্রি থেকে প্রক্সি ফাইলগুলি সরান

পদ্ধতি 1 এবং 2 ব্যর্থ হলে, ত্রুটিগুলি অবাঞ্ছিত প্রক্সি ফাইলগুলিতে সনাক্ত করা যেতে পারে যা অবশ্যই রেজিস্ট্রি থেকে মুছে ফেলতে হবে। regedit লিখুন রেজিস্ট্রি এডিটর সনাক্ত করতে Windows 10 সার্চ বারে।

ফায়ারফক্স প্রক্সি সার্ভার সংযোগ প্রত্যাখ্যান ত্রুটি কিভাবে ঠিক করবেন

একবার খোলা হলে, "HKEY_LOCAL_MACHINE -> সফ্টওয়্যার -> Microsoft -> Windows -> Current Version -> Internet Settings" এ যান৷ এখানে, আপনি ডান প্যানেলে প্রক্সি ফাইল দেখতে পারেন। সহজভাবে নির্বাচন করুন এবং মুছে ফেলুন. সমস্ত উইন্ডো বন্ধ করুন, এবং ব্রাউজারটি আবার খুলুন। সমস্যাটি আর থাকা উচিত নয়৷

উপসংহার

কখনও কখনও প্রক্সি প্রত্যাখ্যান সমস্যা একটি বিকৃত রাউটার আইপি ঠিকানার কারণেও ঘটতে পারে। সেক্ষেত্রে আপনাকে অবশ্যই রাউটার আইপি এবং ল্যান আইপির মধ্যে সম্ভাব্য অমিলের জন্য পরীক্ষা করতে হবে।

অতীতে এই ধরনের Mozilla ত্রুটিগুলি ব্রাউজার সংক্রমণে পিন করা হয়েছিল। তদনুসারে, মনে করা হয়েছিল যে একটি শক্তিশালী অ্যান্টি-ভাইরাস (যেমন ম্যালওয়্যারবাইটস) থাকলে সমস্যাটি সমাধান হবে। যাইহোক, এই পদ্ধতিটি আর কম রিসোর্স ব্যবহার করার জন্য হালকা ব্রাউজার এবং কোয়ান্টামের বিবৃত লক্ষ্যের সাথে খাপ খায় না।

ফায়ারফক্সে এবং কোন ওয়েবসাইটে আপনি কতবার এই ত্রুটির সম্মুখীন হয়েছেন?


  1. কীভাবে Netflix সাইটের ত্রুটি ঠিক করবেন

  2. ফায়ারফক্সে সার্ভারের ত্রুটি পাওয়া যায়নি ঠিক করুন

  3. ফায়ারফক্স সংযোগ রিসেট ত্রুটি ঠিক করুন

  4. কিভাবে Google Play Store সার্ভারের 'কোন সংযোগ পুনরায় চেষ্টা নেই' ত্রুটি ঠিক করবেন