কম্পিউটার

আপনার সময় বাঁচাতে 10টি Google স্লাইড টিপস৷

আপনার সময় বাঁচাতে 10টি Google স্লাইড টিপস৷

গুগল স্লাইডকে ধন্যবাদ, আপনার উপস্থাপনা করার জন্য আপনাকে পাওয়ারপয়েন্টের সাথে আটকে থাকতে হবে না। এটি ওয়েব-ভিত্তিক, এবং ইনস্টল করার জন্য কোনও সফ্টওয়্যার নেই, যার মানে আপনি যে কোনও পিসিতে এটি অ্যাক্সেস করতে পারেন। Google স্লাইডের সাহায্যে টেক্সট লেখা, ফাইল আমদানি/রপ্তানি করা এবং স্লাইডের জুম ইন এবং আউট করার মতো কাজ করা সম্ভব।

Google স্লাইডগুলি আগে যা উল্লেখ করা হয়েছিল তার চেয়ে অনেক বেশি সক্ষম৷ একটি নির্দিষ্ট রঙ যোগ করার এবং আপনার স্লাইডের পটভূমিতে যেকোনো ছবি যোগ করার বিকল্পও রয়েছে। আপনার Google স্লাইড উপস্থাপনাগুলিতে এই বিকল্পগুলি কীভাবে যুক্ত করবেন তা জানতে পড়তে থাকুন৷

1. একটি মাস্টার স্লাইড তৈরি করুন

উপস্থাপনা করার সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ (এবং ভুলে যাওয়া সহজ) জিনিসগুলির মধ্যে একটি হল একটি মাস্টার স্লাইড। এটি আপনাকে দ্রুত পরিবর্তনগুলি করতে দেয় যা আপনার সমস্ত স্লাইডে প্রদর্শিত হবে, আপনার উপস্থাপনাকে একটি শৈলীগত সামঞ্জস্যের সাথে আবদ্ধ করে।

এটি করতে, মেনু বারে স্লাইড ক্লিক করুন, তারপর "মাস্টার সম্পাদনা করুন" এবং আপনাকে মাস্টার পৃষ্ঠায় নিয়ে যাওয়া হবে। "মাস্টার"-এর অধীনে থাম্বনেইলে ক্লিক করুন, তারপর সেই স্লাইডের রঙ, ব্যাকগ্রাউন্ড, আকৃতি, ছবি এবং আপনার সমস্ত স্লাইড জুড়ে আপনি দেখতে চান এমন অন্য উপাদানগুলি সম্পাদনা করুন৷

আপনার সময় বাঁচাতে 10টি Google স্লাইড টিপস৷

2. Chromecast

এর মাধ্যমে উপস্থাপনাগুলি স্ট্রীম করুন৷

আপনার উপস্থাপনা করতে ল্যামিনেট কাগজের স্বচ্ছ প্লাস্টিকের শীট ব্যবহার করার দিনগুলি আমাদের পিছনে রয়েছে। (কেউ কি সেই দিনগুলির কথাও মনে রাখে?) আসলে, Google Chromecast-এর মতো স্ট্রিমিং গিজমোর অলৌকিকতার জন্য আপনাকে ধন্যবাদ, এমনকি আপনার ল্যাপটপকে কেবলের মাধ্যমে স্ক্রীন বা প্রজেক্টরে প্লাগ করার প্রয়োজন হবে না৷

আপনার পিসি থেকে :

Chromecast এর মাধ্যমে আপনার উপস্থাপনা স্ট্রিম করতে, উপরের ডানদিকে "প্রেজেন্ট" বিকল্পের পাশের ড্রপ-ডাউন তীরটিতে ক্লিক করুন, তারপরে "অন্য স্ক্রিনে উপস্থাপন করুন", যা আপনি একই Wi- এর সাথে সংযুক্ত থাকলে একটি বিকল্প হিসাবে উপলব্ধ হওয়া উচিত। একটি সক্রিয় Chromecast হিসাবে Fi নেটওয়ার্ক।

আপনার ফোন থেকে :

এছাড়াও আপনি আপনার ফোন থেকে একটি Chromecast-এ উপস্থাপনাগুলি স্ট্রিম করতে পারেন এবং আপনার টাচস্ক্রিন ব্যবহার করে সেগুলি নিয়ন্ত্রণ করতে পারেন৷ আপনার অ্যান্ড্রয়েড বা iOS ডিভাইসের জন্য স্লাইড অ্যাপে আপনার উপস্থাপনা খুলুন, তারপর পর্দার শীর্ষে টিভির মতো স্ট্রিমিং আইকনে আলতো চাপুন।

আপনার সময় বাঁচাতে 10টি Google স্লাইড টিপস৷

3. Google স্লাইডে পাঠ্য লিখুন

যদি আপনার টাইপিং দক্ষতা না হয় যা আপনি করতে চান, আপনি যা বলতে চান তা নির্দেশ করা সর্বদা একটি বিকল্প। রচনা করতে, টুলে ক্লিক করুন এবং "ভয়েস টাইপ স্পিকার নোটস" এ ক্লিক করুন।

আপনার সময় বাঁচাতে 10টি Google স্লাইড টিপস৷

এই অপশনে ক্লিক করার পর আপনার স্ক্রিনে একটি মাইক্রোফোন আসবে। এটিতে ক্লিক করুন এবং কথা বলা শুরু করুন, আপনার নির্দেশ দেওয়া শেষ হয়ে গেলে আইকনটি বন্ধ করার কথা মনে রাখবেন। মাইকের উপরে, আপনি একটি ড্রপ-ডাউন মেনুও দেখতে পাবেন যা আপনাকে ভাষা পরিবর্তন করার অনুমতি দেবে।

আপনার সময় বাঁচাতে 10টি Google স্লাইড টিপস৷

4. Google স্লাইডে ফাইল আমদানি/রপ্তানি করুন

পাওয়ারপয়েন্টে আপনি ইতিমধ্যে কিছু তৈরি করার একটি ভাল সুযোগ রয়েছে। আপনার পাওয়ারপয়েন্ট উপস্থাপনা Google স্লাইডে আমদানি করা সম্ভব।

File-এ ক্লিক করুন, তারপর Import অপশনে ক্লিক করুন। দুটি আমদানি বিকল্প থাকবে:একটি আপনার কম্পিউটার থেকে হবে, এবং অন্যটি আপনার পূর্বে আপলোড করা উপস্থাপনাগুলির জন্য হবে৷

আপনার সময় বাঁচাতে 10টি Google স্লাইড টিপস৷

যদি আপনি যা করতে চান তা হল আপনার সৃষ্টিগুলির একটি রপ্তানি করতে, "ফাইল -> ডাউনলোড হিসাবে" এ যান। পাওয়ারপয়েন্ট, ওডিপি, পিডিএফ, প্লেইন টেক্সট, জেপিইজি, পিএনজি এবং স্কেলেবল ভেক্টর গ্রাফিক্সের মতো ফাইলটি এক্সপোর্ট করা যেতে পারে এমন বিভিন্ন ফর্ম্যাট থাকবে।

5. Google স্লাইডের জুম ইন বা আউট করুন

আপনার উপস্থাপনাটি আরও ভালভাবে দেখার জন্য, আপনাকে ঝাঁকুনি দিতে হবে না। একটি সাধারণ কীবোর্ড শর্টকাট দিয়ে (আপনি উইন্ডোজ বা ম্যাকেই থাকুন না কেন) পাঠ্যটিকে বড় বা ছোট করা সম্ভব। উইন্ডোজে, Ctrl টিপুন + Shift এবং প্লাস বা বিয়োগ।

6. আপনার স্লাইড উপস্থাপনায় নিখুঁত রঙ যোগ করুন

Google স্লাইডগুলিতে অফার করার জন্য অনেকগুলি রঙ রয়েছে, তবে আপনি একটি নির্দিষ্ট শেড খুঁজে নাও পেতে পারেন৷ ধরা যাক আপনি একটি পাঠ্য বাক্সে একটি নির্দিষ্ট রঙ যোগ করতে চান। বাক্সে ক্লিক করুন, তারপর পেইন্ট বালতি।

আপনার সময় বাঁচাতে 10টি Google স্লাইড টিপস৷

আপনি যদি আপনার প্রয়োজনীয় রঙটি দেখতে না পান তবে নীচের কাস্টম বিকল্পটিতে ক্লিক করুন। আপনার পছন্দসই রঙ পেতে হেক্স মান যোগ করুন, এবং বস্তুটি সেই নতুন রঙকে প্রতিফলিত করবে।

7. আপনার উপস্থাপনায় যেকোনো পটভূমির ছবি যোগ করুন

একটি সম্পূর্ণ সাদা পটভূমি বিরক্তিকর, তাই এটি একটি ভাল জিনিস যে আপনার স্লাইড উপস্থাপনায় একটি ছবি যোগ করা সহজ৷ Insert অপশনে ক্লিক করুন এবং Image অপশনে কার্সার রাখুন। আপনি আপনার ছবি কোথায় পেতে পারেন তার বিকল্পগুলির সাথে একটি পার্শ্ব মেনু প্রদর্শিত হবে৷

আপনার সময় বাঁচাতে 10টি Google স্লাইড টিপস৷

উদাহরণস্বরূপ, ধরা যাক আপনি আপনার কম্পিউটার থেকে ছবিটি যোগ করতে চান। আপলোড ফ্রম কম্পিউটার অপশনে ক্লিক করুন এবং আপনার ছবি নির্বাচন করুন। আপনি এটিতে ক্লিক করার সাথে সাথে এটি পুরো পটভূমি গ্রহণ করবে। বাক্সের নীল স্কোয়ারে কার্সার রেখে, আপনি ছবির আকৃতি পরিবর্তন করতে পারেন।

8. একটি ওয়েবসাইটে Google স্লাইড এম্বেড করুন

স্লাইডগুলি আপনার সূক্ষ্মভাবে তৈরি উপস্থাপনা সরাসরি ইন্টারনেটে ফেলার একটি সহজ উপায় অফার করে৷ আপনি যখন বিশ্বের সাথে আপনার স্লাইডশো ভাগ করতে প্রস্তুত হন, তখন "ফাইল -> ওয়েবে প্রকাশ করুন" ক্লিক করুন এবং তারপরে "এম্বেড" বিকল্পে ক্লিক করুন৷ (আপনি যদি "লিঙ্ক" এ ক্লিক করেন, তাহলে এটি একটি স্লাইড লোগো তৈরি করবে যা লোকেরা তারপর আপনার স্লাইডশো দেখতে ক্লিক করে – তেমন চটকদার নয়!)

আপনার হয়ে গেলে, "প্রকাশ করুন" এ ক্লিক করুন, তারপরে আপনি আপনার সাইটের জন্য যে CMS বা ওয়েব-এডিটিং সফ্টওয়্যার ব্যবহার করছেন তাতে এম্বেড কোডটি কপি করুন। আপনার স্লাইডশো এখন সেখানে উপস্থিত হওয়া উচিত। দুর্দান্ত জিনিস হল যে আপনি স্লাইডের মাধ্যমে আপনার উপস্থাপনা সম্পাদনা চালিয়ে যেতে পারেন এবং এটি আপনার সাইটেও স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে!

আপনার সময় বাঁচাতে 10টি Google স্লাইড টিপস৷

9. আপনার স্লাইডশোতে চিত্রের আকার পরিবর্তন করুন

একটি ভাল সুযোগ আছে যে আপনি চান যে আপনার উপস্থাপনাটি শুধু বর্গক্ষেত্র/আয়তক্ষেত্রাকার চিত্রের চেয়েও বেশি অলঙ্কৃত হোক। উদাহরণস্বরূপ, আপনি আপনার চিত্রগুলি বৃত্তাকার, ত্রিভুজাকার বা প্যাক-ম্যান-আকৃতির হতে চাইতে পারেন।

এটি করার জন্য, আপনার স্লাইডশোতে একটি চিত্র যুক্ত করুন (ঢোকান -> চিত্র বা "ব্যাকগ্রাউন্ড" ক্লিক করুন তারপর একটি সন্নিবেশ করুন, বা আপনার পছন্দের অন্য উপায়ে)। এরপরে, আপনার ছবি নির্বাচন করে, টুলবারে ক্রপ আইকনের পাশের ড্রপ-ডাউন তীরটিতে ক্লিক করুন এবং আপনার পছন্দের একটি আকৃতি বেছে নিন। (যেমন আমি এখানে যা করেছি, একটি সুন্দর ল্যান্ডস্কেপকে একটি অনিয়মিত তারকা আকৃতিতে পরিণত করে এবং এটিকে একটি ইটের পটভূমিতে রেখে। আমি যতটা কল্পনা করেছিলাম ততটা সুন্দর দেখাচ্ছে না, কিন্তু হে, আপনি ধারণা পেয়েছেন!)

আপনার সময় বাঁচাতে 10টি Google স্লাইড টিপস৷

10. কিছু উপস্থাপনা টেমপ্লেট সাইট দেখুন

আপনি যদি আপনার উপস্থাপনা ডিজাইনের দক্ষতা সম্পর্কে সম্পূর্ণ আত্মবিশ্বাসী বোধ না করেন বা একটি উপস্থাপনার প্রতিটি একক সূক্ষ্ম বিবরণ একত্রিত করার সময় না থাকে, তাহলে আপনি ব্যবহার করতে পারেন এমন শত শত টেমপ্লেট রয়েছে।

Google স্লাইডের একটি তুলনামূলকভাবে সাম্প্রতিক সংযোজন হল টেমপ্লেট গ্যালারি যেখানে আপনি বিবাহ, ফটো অ্যালবাম, পোর্টফোলিও এবং আরও অনেক কিছু সম্পর্কিত উপস্থাপনার জন্য বেশ কয়েকটি টেমপ্লেট ব্যবহার করতে পারেন৷ কিন্তু মজা সেখানেই থামে না, কারণ শত শত স্লাইড টেমপ্লেটের সাথে প্রচুর তৃতীয় পক্ষের সাইট রয়েছে। স্লাইড কার্নিভাল একটি ভাল একটি, যা আপনাকে মনের মতো যে কোনো উপস্থাপনা টেমপ্লেট অনুসন্ধান করতে দেয়। আমি বিনামূল্যে Google স্লাইড টেমপ্লেটগুলিও পছন্দ করি, যা আপনাকে টেমপ্লেটগুলিকে স্লাইডশো হিসাবে দেখতে দেয়, যাতে আপনি সেগুলিকে কার্যকরভাবে দেখতে পারেন৷

আপনার সময় বাঁচাতে 10টি Google স্লাইড টিপস৷

উপসংহার

Google স্লাইডগুলি অনেকগুলি বৈশিষ্ট্যে পূর্ণ যা আপনাকে একটি দুর্দান্ত উপস্থাপনা তৈরি করতে সহায়তা করবে৷ এই বিকল্পগুলির মধ্যে কয়েকটি ছিল, তবে বেছে নেওয়ার মতো আরও অনেকগুলি রয়েছে৷ কোন Google স্লাইড বিকল্পগুলি আপনাকে সময় বাঁচাতে সাহায্য করে?


  1. 8 দরকারী Google Hangouts টিপস এবং কৌশলগুলি আপনার জানা উচিত

  2. টিপস এবং ট্রিকস আপনাকে Google ফটোতে দক্ষ করে তুলতে

  3. 7 Google স্লাইড টিপস আপনার উপস্থাপনাগুলিকে অনায়াসে ডিজাইন করার জন্য

  4. ভাল উপস্থাপনা করার জন্য Google স্লাইডের টিপস ও কৌশল