কম্পিউটার

আপনাকে Google Chrome পাওয়ার ব্যবহারকারী করার জন্য 9টি দ্রুত টিপস

আমরা সম্প্রতি চারটি প্রধান ব্রাউজারের সম্পূর্ণ তুলনা চালিয়ে দেখেছি যে Chrome বেশিরভাগ ক্ষেত্রেই শীর্ষে উঠে এসেছে। আপনি যদি এখনই এটি ব্যবহার না করেন, তাহলে হয়তো এটি অন্য শট দেওয়ার সময় এসেছে? এটা বেশ ভালো।

ক্রোমের সৌন্দর্য হল যে কেউ এটিকে কয়েক মিনিটের মধ্যে তুলতে পারে, তবুও এটির সেই সাধারণ বাহ্যিক অংশের নীচে লুকানো অনেকগুলি ঝরঝরে এবং দরকারী বৈশিষ্ট্য রয়েছে৷ এই বৈশিষ্ট্যগুলি তাদের নিজস্বভাবে খুব বেশি চিত্তাকর্ষক নয়, তবে এগুলিকে একসাথে রাখুন এবং হঠাৎ করে তারা আপনার জীবনকে আরও সহজ করে তুলতে পারে৷

আপনি যদি নিজেকে একজন পাওয়ার ব্যবহারকারী হিসাবে বিবেচনা করেন -- এমন কেউ যিনি প্রতিদিন ক্রোম ব্যবহার করেন এবং সর্বোত্তম কর্মপ্রবাহের প্রয়োজন -- তাহলে আপনি এই বৈশিষ্ট্যগুলি ব্যবহার করা শুরু করতে পারেন৷ উৎপাদনশীলতার কোনো বৃদ্ধি সময়ের সাথে সাথে সত্যিই যোগ করতে পারে।

আপনাকে Google Chrome পাওয়ার ব্যবহারকারী করার জন্য 9টি দ্রুত টিপস

1. বুকমার্ক বার

বুকমার্ক বার সর্বকালের সেরা ব্রাউজার বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি। উইন্ডোজ টাস্কবার বা ওএস এক্স ডকের মতো, এটি আপনাকে একক মাউস ক্লিকের মাধ্যমে যেকোনো সাইট অ্যাক্সেস করতে দেয়। সমস্যা হল যে এটি দ্রুত বিশৃঙ্খল এবং নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে, তাই আমি এটিকে সংগঠিত রাখতে দুটি টিপস ব্যবহার করি।

প্রথম, আপনার বুকমার্কের শিরোনাম করবেন না৷৷ প্রতিটি ওয়েবসাইটের একটি অনন্য ফ্যাভিকন রয়েছে যা আপনি একটি শনাক্তকারী হিসাবে ব্যবহার করতে পারেন, তাই শিরোনামগুলি স্থানের অপ্রয়োজনীয় অপচয়। আসলে, শিরোনাম মুছে ফেলার ফলে বারে 3x বা 4x বেশি বুকমার্ক ফিট করার জন্য যথেষ্ট জায়গা খালি হতে পারে।

দ্বিতীয়, ফোল্ডার ব্যবহার করুন! ফোল্ডারগুলি আপনার বুকমার্ক লাইব্রেরি সংগঠিত রাখার জন্য একটি অপরিহার্য উপাদান, তবুও ব্যবহারকারীরা একরকম ভুলে যায় যে ফোল্ডারগুলি বুকমার্ক বারেও ব্যবহার করা যেতে পারে। নিউজ, গেমস, ওয়ার্ক, মিউজিক ইত্যাদির জন্য ফোল্ডার তৈরি করুন এবং আপনার কাছে এখন কতটা অতিরিক্ত জায়গা আছে তা দেখে আশ্চর্য হয়ে যান।

2. পিন করা ট্যাব

আধুনিক ওয়েব অ্যাপের প্রসারের সাথে, ক্রোমের মতো ব্রাউজারগুলি সম্পূর্ণ-প্রস্ফুটিত ওয়ার্কস্টেশনে পরিণত হচ্ছে। উদাহরণস্বরূপ, আমার কাছে অনেক ট্যাব আছে যেগুলো আমি 24/7 খোলা রাখি, যার মধ্যে স্ল্যাক, ট্রেলো এবং Google ডক্স রয়েছে। যদি আপনার কাছে সবসময় খোলা ট্যাব থাকে, তাহলে সেগুলিকে পিন করার কথা বিবেচনা করুন৷

পিন করা ট্যাবগুলির দুটি সুবিধা রয়েছে:৷ প্রথমত, তারা আকারে ভেঙে পড়ে যাতে তারা আপনার ট্যাব বারে কম জায়গা নেয় এবং দ্বিতীয়ত, আপনি ব্রাউজারটি বন্ধ করে পুনরায় খোলার পরেও তারা সেখানে থাকে। পরবর্তী সুবিধাটি দুর্দান্ত যদি আপনি সেটিংটি পছন্দ না করেন যেখানে Chrome সেশন থেকে সেশনে ট্যাবগুলি সংরক্ষণ করে৷

একটি ট্যাব পিন করতে, শুধুমাত্র এটিতে ডান-ক্লিক করুন এবং ট্যাব পিন করুন নির্বাচন করুন৷ .

এই অসাধারণ ট্যাব পরিচালনা এক্সটেনশনগুলি ব্যবহার করে আপনার Chrome ট্যাব সংস্থাকে আরও উন্নত করুন৷

আপনাকে Google Chrome পাওয়ার ব্যবহারকারী করার জন্য 9টি দ্রুত টিপস

3. কাস্টম অনুসন্ধান ক্যোয়ারী

ক্রোমের সংজ্ঞায়িত বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল এর অম্নিবক্স, যা ঠিকানা বার এবং অনুসন্ধান বারের সমন্বয়। বর্তমান ওয়েবসাইটের ইউআরএল দেখানোর উপরে, বহূউপযোগী ক্ষেত্রটি অন্যান্য অনেক কিছু করতে পারে যেগুলি আপনি যদি সত্যিই উত্পাদনশীলতার বিষয়ে চিন্তা করেন তবে আপনার সত্যিই শিখতে হবে।

প্রথম জিনিসগুলি প্রথমে, যেকোনো সময় তাত্ক্ষণিকভাবে Omnibox নির্বাচন করতে Ctrl + L ব্যবহার করুন৷ এটি একটি মৌলিক কীবোর্ড শর্টকাট যা সত্যিই এর বৈশিষ্ট্যগুলির সুবিধা নিতে জানতে।

একবার আপনি এটি জানলে, আপনাকে উন্নত সার্চ কোয়েরি সেট আপ করতে হবে যা আপনাকে দ্রুত গণিত করার পাশাপাশি নির্দিষ্ট ডোমেন, ওয়েবসাইট, আপনার Gmail বা Google ড্রাইভ অ্যাকাউন্ট, আপনার Google ক্যালেন্ডার, আপনার Google ক্যালেন্ডার, আপনার বুকমার্ক, এবং আরও অনেক কিছু।

4. সমস্ত খোলা ট্যাব সংরক্ষণ করুন

একজন পাওয়ার ব্যবহারকারী হিসাবে, আপনি সম্ভবত প্রতিদিন কয়েক ডজন ট্যাব চালান। প্রকৃতপক্ষে, আপনি যদি আমার মতো হন, তাহলে আপনি সম্ভবত আপনার ট্যাবগুলিকে "আমি পরে এটি পরীক্ষা করব" বার হিসাবে ব্যবহার করবেন, যতক্ষণ না তারা ব্রাউজারের কার্যকারিতা প্রভাবিত করা শুরু করে ততক্ষণ ট্যাবগুলিকে স্তূপ করতে দেয়৷ এটি একটি খারাপ অভ্যাস এবং ভাঙ্গার যোগ্য।

এখানে একটি সমাধান যা আমি পছন্দ করি: বুকমার্ক মেনুতে যান এবং সব ট্যাব বুকমার্ক করুন... নির্বাচন করুন বিকল্প এটি সমস্ত খোলা ট্যাবগুলিকে নিয়ে যাবে এবং সেগুলিকে আপনার বুকমার্ক লাইব্রেরির একটি নতুন ফোল্ডারের মধ্যে সংরক্ষণ করবে, আপনাকে সেই সমস্ত রিসোর্স-সকিং ট্যাবগুলি বন্ধ করতে এবং পরে সেগুলিকে পুনরায় দেখার অনুমতি দেবে৷

আপনি যখন সেগুলি আবার চেক আউট করার জন্য প্রস্তুত হন, তখন শুধু বুকমার্ক ম্যানেজার খুলুন, আপনার তৈরি ফোল্ডারে ডান-ক্লিক করুন এবং সমস্ত বুকমার্ক খুলুন নির্বাচন করুন .

আপনাকে Google Chrome পাওয়ার ব্যবহারকারী করার জন্য 9টি দ্রুত টিপস

5. উন্নত সিঙ্ক সেটিংস

আপনি একজন ক্ষমতা ব্যবহারকারী কিনা তা জানার আরেকটি উপায়? আপনি বিভিন্ন ডিভাইসে Chrome ব্যবহার করেন, বিশেষ করে যদি আপনি এটি বিভিন্ন কম্পিউটারে ব্যবহার করেন। একটি ত্রুটিহীন ব্যবহারকারীর অভিজ্ঞতার জন্য, মেশিন থেকে মেশিনে আপনার সেটিংস সামঞ্জস্যপূর্ণ রাখা গুরুত্বপূর্ণ, যেখানে সিঙ্ক্রোনাইজেশন কার্যকর হয়৷

Chrome-এর জন্য সেটিংস পৃষ্ঠা খুলুন, Chrome-এ সাইন ইন করুন-এ ক্লিক করুন একেবারে উপরে, এবং আপনার অ্যাকাউন্টের শংসাপত্র লিখুন। আপনি এখন সবকিছু সিঙ্ক করুন এর মধ্যে বেছে নিতে পারেন (যা সুবিধাজনক কিন্তু সম্ভবত অপ্রয়োজনীয়) এবং কি সিঙ্ক করতে হবে তা বেছে নিন (যা আমরা সুপারিশ করি)।

একাধিক মেশিন জুড়ে নির্দিষ্ট সেটিংস এবং বিশদ সিঙ্ক করে, আপনি যে মেশিন ব্যবহার করেন না কেন আপনি একটি সামঞ্জস্যপূর্ণ অভিজ্ঞতা নিশ্চিত করতে পারেন। এছাড়াও, আপনি যদি কখনও পুনরায় ফর্ম্যাট করেন বা একটি নতুন কম্পিউটার পান, আপনি সিঙ্ক করতে পারেন এবং কিছুক্ষণের মধ্যেই যেতে প্রস্তুত হতে পারেন৷

6. টাস্ক ম্যানেজার

ক্রোম যতটা দুর্দান্ত, এটি নিশ্চিত যে আপনি কোনও সময়ে পারফরম্যান্সের সমস্যায় পড়বেন। সবচেয়ে সাধারণ সমস্যা হল উচ্চ RAM ব্যবহার কিন্তু CPU স্পাইকও ঘন ঘন হয়, তাই আপনি টাস্ক ম্যানেজারের সাথে পরিচিত হতে চাইবেন।

আপনি Shift + Escape টিপে এটি অ্যাক্সেস করতে পারেন . যদি এটি কাজ না করে, বিকল্প মেনুতে যান, আরও সরঞ্জাম সাবমেনুতে নেভিগেট করুন, তারপর টাস্ক ম্যানেজার নির্বাচন করুন .

টাস্ক ম্যানেজার আপনাকে Chrome-এর অন্তর্গত সমস্ত প্রক্রিয়া এবং RAM, CPU এবং নেটওয়ার্ক ব্যান্ডউইথ সহ প্রত্যেকে কতগুলি সংস্থান গ্রহণ করছে তা দেখায়৷ এটি নির্ণয় করার একটি দুর্দান্ত উপায় -- এবং মেরে -- ট্যাবগুলি যেগুলি হিমায়িত, মেমরি হগিং করা বা আপনার সিস্টেমকে ধীর করে দেয়৷

আপনাকে Google Chrome পাওয়ার ব্যবহারকারী করার জন্য 9টি দ্রুত টিপস

7. সাম্প্রতিক ইতিহাসের তালিকা

ক্রোমের ইতিহাস পৃষ্ঠার বিপরীতে, যা আপনার পরিদর্শন করা সমস্ত ওয়েবপৃষ্ঠাগুলির একটি বড় গাদা, ক্রোমের প্রতিটি পৃথক ট্যাব পরিদর্শন করা ওয়েবপৃষ্ঠাগুলির নিজস্ব ইতিহাসের ট্র্যাক রাখে৷ এই প্রতি-ট্যাবের ইতিহাসে নেভিগেট করা একটি যন্ত্রণাদায়ক হতে পারে কারণ আপনাকে ব্যাক এবং ফরওয়ার্ড তীরগুলিতে ক্লিক করতে হবে৷

আপনাকে এই সব করতে হবে না। বর্তমান ট্যাবের মধ্যে থেকে পরিদর্শন করা পূর্ববর্তী পৃষ্ঠাগুলির তালিকা দেখতে শুধুমাত্র পিছনের তীরটিতে ডান-ক্লিক করুন। ফরোয়ার্ড তীরের ক্ষেত্রেও একই কাজ করে যদি আপনি অতীতের পৃষ্ঠাগুলির মধ্যে একটিতে যান৷

8. ছদ্মবেশী মোড

যেকোনো Chrome পাওয়ার ব্যবহারকারীর প্রথম যে জিনিসটি শিখতে হবে তা হল যে ছদ্মবেশী মোড শুধুমাত্র পর্ণের জন্য নয়। ছদ্মবেশী উইন্ডোগুলি আপনার প্রতিদিনের ব্রাউজিং অভিজ্ঞতার অংশ হওয়া উচিত এমন অনেকগুলি জাগতিক কিন্তু বাস্তব কারণ রয়েছে৷ এখানে বিশেষভাবে দুটি আছে:

অন্যান্য অ্যাকাউন্টে লগ ইন করুন৷৷ আপনি যদি একসাথে দুটি ভিন্ন Google অ্যাকাউন্টে সাইন ইন করতে চান? সবচেয়ে সহজ উপায় হল আপনার প্রধান অ্যাকাউন্টে নিয়মিত লগ ইন করা, এবং তারপর একটি ছদ্মবেশী উইন্ডো খুলুন যা আপনি দ্বিতীয় অ্যাকাউন্টে লগ ইন করতে ব্যবহার করতে পারেন। লগ আউট করার প্রয়োজন নেই৷

অনলাইনে ভালো দাম। কখনও কখনও অনলাইন খুচরা বিক্রেতারা আপনার কম্পিউটারে কুকি সংরক্ষণ করবে এবং পরবর্তী সময়ে আপনি যখন তাদের সাইটে যান তখন দাম বাড়িয়ে দেবেন৷ (এয়ারলাইনগুলি এটি করার জন্য কুখ্যাত৷) ছদ্মবেশী মোড সেই কুকিগুলিকে বাধা দেয়, আপনাকে মূল্য সর্বনিম্ন রাখতে দেয়৷

আপনাকে Google Chrome পাওয়ার ব্যবহারকারী করার জন্য 9টি দ্রুত টিপস

9. উৎপাদনশীলতার জন্য এক্সটেনশন

ক্রোম এর এক্সটেনশন ছাড়া কি হবে? যদিও Chrome নিজেই একটি পাওয়ার ব্যবহারকারীর আশ্রয়স্থল, আপনি আপনার ব্যক্তিগত কর্মপ্রবাহের পরিপূরক কিছু এক্সটেনশন বেছে নিয়ে এটিকে বিভিন্ন স্তরে র‌্যাম্প করতে পারেন। এখানে কয়েকটি আমরা সুপারিশ করি৷

StayFocusdব্লকসাইট , এবং উৎপাদনশীলতা আউল নির্দিষ্ট ওয়েবসাইট ব্লক করে আপনার বিলম্বিত করার অভ্যাস নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। প্রতিটি একটি অনন্য উপায়ে কাজ করে, তাই আপনার দেরি করার পদ্ধতিতে সবচেয়ে উপযুক্ত একটি বেছে নেওয়া উচিত, তবে নির্বিশেষে সেগুলি কতটা সহায়ক হতে পারে তা অবমূল্যায়ন করবেন না।

আপনার প্রিয় করণীয় তালিকার সাথে একীভূত করুন -- যেমন Todoist অথবা Trello -- এবং আপনার ব্রাউজার থেকে আপনার সমস্ত কাজ এবং প্রকল্প পরিচালনা করা সম্ভব করে তোলে৷ ট্যাবের জায়গা নষ্ট করার আর দরকার নেই।

অটোকপি [আর উপলভ্য নয়] আপনি যখন কিছু হাইলাইট করেন তখন স্বয়ংক্রিয়ভাবে আপনার ক্লিপবোর্ডে পাঠ্য অনুলিপি করে। আপনি যদি ওয়েব থেকে অনেক বেশি কপি-পেস্ট করেন, তাহলে এটি সত্যিই আপনার অনেক বেশি সময় বাঁচাতে পারে যা আপনি মনে করেন।

ইমাগাস ছবির থাম্বনেইলগুলিকে বড় করে যখন আপনি তাদের উপর আপনার মাউস ঘোরান৷ এটি সেট আপ করা সহজ এবং ওয়েব জুড়ে হাজার হাজার সাইটের সাথে কাজ করে৷

ভিমিয়াম (ভিম টেক্সট এডিটর দ্বারা অনুপ্রাণিত) কীবোর্ড শর্টকাটগুলির একটি সম্পূর্ণ হোস্ট যুক্ত করে যা আপনার পক্ষে মাউস ব্যবহার না করেই ওয়েব ব্রাউজ করা সম্ভব করে তোলে। উন্নত বিদ্যুত ব্যবহারকারীদের জন্য একেবারে নিখুঁত যারা সম্ভাব্য প্রতিটি শেষ বিট উত্পাদনশীলতা মুছে ফেলতে চান।

এবং যখন আমরা এই বিষয়ে থাকছি, নিশ্চিত করুন যে আপনি এই দুর্দান্ত Shift কী শর্টকাট এবং এই মাউস স্ক্রোলহুইল শর্টকাটগুলির সাথে নিজেকে পরিচিত করেছেন যা কোনো এক্সটেনশন ছাড়াই আপনার উত্পাদনশীলতা বাড়াতে পারে।

আপনি কি নিজেকে একজন শক্তি ব্যবহারকারী বলে মনে করেন? অন্য কোন ক্রোম কৌশল সম্পর্কে সবার সচেতন হওয়া উচিত বলে আপনি মনে করেন? ক্রোম কি সত্যিই সেরা ব্রাউজার? নীচের মন্তব্যে আমাদের সাথে আপনার চিন্তা শেয়ার করুন!


  1. আপনার Chromebook কে আরও সুরক্ষিত করার জন্য 4 টি দরকারী টিপস

  2. কীভাবে ক্রোমকে ডিফল্ট ব্রাউজার এবং গুগল ডিফল্ট সার্চ ইঞ্জিন করা যায়

  3. একটি ভাল Google Chrome অভিজ্ঞতার জন্য 10টি কার্যকর টিপস এবং কৌশল

  4. টিপস এবং ট্রিকস আপনাকে Google ফটোতে দক্ষ করে তুলতে