কম্পিউটার

8 উইন্ডোজ রিমোট ডেস্কটপ কানেকশন আপনার সময় বাঁচাতে কাস্টম কনফিগারেশন

আপনি কি আপনার দৈনন্দিন জীবনে উইন্ডোজ রিমোট ডেস্কটপ সংযোগ ব্যবহার করেন? যদি আপনি তা করেন, আপনার প্রতিটি দূরবর্তী সংযোগের জন্য একটি কাস্টম রিমোট ডেস্কটপ সংযোগ কনফিগারেশন ফাইল তৈরি করা উচিত। একটি কাস্টম সংযোগ কনফিগারেশন তৈরি করা সহজ এবং এটি আপনাকে লাইনের নিচের একটি ট্রাকলোড সময় বাঁচাবে৷

দূরবর্তী ডেস্কটপ সংযোগ কনফিগারেশন ফাইলগুলিতেও আশ্চর্যজনকভাবে প্রচুর পরিমাণে বিকল্প রয়েছে। কিন্তু আপনার কোনটি পরিবর্তন করা উচিত?

এখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ রিমোট ডেস্কটপ সংযোগ কাস্টম কনফিগারেশন বিকল্পগুলির জন্য আপনার গাইড রয়েছে৷

কিভাবে একটি কাস্টম রিমোট ডেস্কটপ কনফিগারেশন ফাইল তৈরি করবেন

8 উইন্ডোজ রিমোট ডেস্কটপ কানেকশন আপনার সময় বাঁচাতে কাস্টম কনফিগারেশন

আপনি আপনার রিমোট ডেস্কটপ সংযোগ কনফিগারেশন ফাইলগুলি কাস্টমাইজ করার আগে, আপনাকে কনফিগার করার জন্য একটি তৈরি করতে হবে। এখানে আপনি কিভাবে একটি দূরবর্তী ডেস্কটপ সংযোগ কনফিগারেশন ফাইল তৈরি করবেন:

  1. রিমোট টাইপ করুন আপনার স্টার্ট মেনু সার্চ বারে এবং সেরা মিল নির্বাচন করুন।
  2. এভাবে সংরক্ষণ করুন নির্বাচন করুন . আপনার কনফিগারেশনকে একটি ফাইলের নাম দিন, তারপরে এটি সংরক্ষণ করুন।
  3. কনফিগারেশন ফাইল সংরক্ষণ অবস্থানে যান। রিমোট ডেস্কটপ সংযোগ কনফিগারেশন ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং এর সাথে খুলুন নির্বাচন করুন . নোটপ্যাডে ব্রাউজ করুন এবং ঠিক আছে নির্বাচন করুন .

রিমোট ডেস্কটপ কনফিগারেশন ফাইলে বিকল্পগুলির একটি দীর্ঘ তালিকা রয়েছে। সময়ের আগে কনফিগার করার জন্য এখানে সবচেয়ে সহজের x রয়েছে।

1. স্বয়ংক্রিয় সংযোগ সক্ষম

সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং সহজ রিমোট ডেস্কটপ সংযোগ কনফিগারেশন বিকল্পগুলির মধ্যে একটি হল "স্বয়ংক্রিয় সংযোগ সক্ষম আপনি যখন স্বয়ংক্রিয়-পুনঃসংযোগ চালু করেন, কোনো কারণে আপনার সংযোগ কমে গেলে দূরবর্তী ডেস্কটপ সংযোগ স্বয়ংক্রিয়ভাবে দূরবর্তী কম্পিউটারে সংযোগ করার চেষ্টা করবে। নিম্নলিখিত লাইনটি সনাক্ত করুন এবং নিশ্চিত করুন যে এটি এইরকম দেখাচ্ছে:

autoreconnection enabled:i:1

2. অটোরিকনেক্ট সর্বোচ্চ পুনঃপ্রচেষ্টা

আমি "অটোকানেক্ট সর্বোচ্চ চেষ্টা ব্যবহার করার পরামর্শ দেব৷ "স্বয়ংক্রিয় সংযোগ সক্ষম করা হয়েছে" এর সাথে একত্রে বিকল্প৷ আপনি দূরবর্তী কম্পিউটারে রিমোট ডেস্কটপ সংযোগ কতবার পুনঃসংযোগের চেষ্টা করবে তা সেট করতে পারেন৷ দূরবর্তী ডেস্কটপ সর্বাধিক 200টি পুনঃসংযোগের প্রচেষ্টা পরিচালনা করতে পারে, এর পরে সংযোগটি বন্ধ থাকবে৷

আপনার দূরবর্তী ডেস্কটপ সংযোগ কনফিগারেশন ফাইলে নিম্নলিখিত লাইন যোগ করুন:

autoreconnect max retries:i:[retry number]

মনে রাখবেন, পুনঃসংযোগের সর্বোচ্চ সংখ্যা 200।

3. সংযোগের ধরন

"সংযোগের ধরন৷ " দূরবর্তী ডেস্কটপ বিকল্পটি উপলব্ধ ব্যান্ডউইথের পরিপ্রেক্ষিতে দূরবর্তী সংযোগটি কোন ধরনের ইন্টারনেট সংযোগ ব্যবহার করছে তা নির্দিষ্ট করে৷ আপনি যে বিকল্পটি নির্বাচন করেন তার উপর নির্ভর করে, দূরবর্তী ডেস্কটপ সংযোগ ফন্ট স্মুথিং, অ্যানিমেশন, উইন্ডোজ অ্যারো, থিম সহ কর্মক্ষমতা-সম্পর্কিত সেটিংস পরিবর্তন করবে৷ , ডেস্কটপ ব্যাকগ্রাউন্ড ইত্যাদি।

নির্বাচন করার জন্য সাতটি ভিন্ন ধরনের সংযোগ রয়েছে:

  1. মডেম (56Kbps)
  2. কম গতির ব্রডব্যান্ড (256Kbps---2Mbps)
  3. স্যাটেলাইট (2Mbps---উচ্চ বিলম্ব সহ 16Mbps)
  4. হাই-স্পিড ব্রডব্যান্ড (2Mbps---10Mbps)
  5. WAN (10Mbps বা উচ্চতর লেটেন্সি সহ)
  6. LAN (10Mbps বা উচ্চতর)
  7. স্বয়ংক্রিয় ব্যান্ডউইথ সনাক্তকরণ

বেশিরভাগ সময়, সেরা বিকল্প হল "7. স্বয়ংক্রিয় ব্যান্ডউইথ সনাক্তকরণ।" যাইহোক, যদি আপনি নিশ্চিত হন যে আপনার সংযোগ একটি নির্দিষ্ট ধরনের, আপনি একটি ম্যানুয়াল সংযোগ প্রকার ইনপুট করতে পারেন।

আপনার সংযোগের ধরন প্রতিফলিত করতে "সংযোগ প্রকার" লাইন পরিবর্তন করুন। নিম্নলিখিত স্বয়ংক্রিয় ব্যান্ডউইথ সনাক্তকরণ ব্যবহার করে:

connection type:i:7

মনে রাখবেন যে আপনাকে অবশ্যই নেটওয়ার্কঅটোডিটেক্ট চালু করতে হবে কাজ করার জন্য স্বয়ংক্রিয় ব্যান্ডউইথ সনাক্তকরণের বিকল্প:

networkautodetect:i:0

4. ডেস্কটপ প্রস্থ, উচ্চতা, সাইজ আইডি

8 উইন্ডোজ রিমোট ডেস্কটপ কানেকশন আপনার সময় বাঁচাতে কাস্টম কনফিগারেশন

দূরবর্তী ডেস্কটপ সংযোগ ডেস্কটপ প্রস্থ এবং ডেক্সটপহাইট দূরবর্তী ডেস্কটপ সংযোগের জন্য আপনাকে একটি নির্দিষ্ট উইন্ডো আকার সেট করতে দিন। "ফুল স্ক্রীন" এর নীচে যেকোনও উইন্ডোর আকার একটি দূরবর্তী ডেস্কটপ সংযোগ উইন্ডোতে প্রদর্শিত হবে৷

ডেস্কটপ প্রস্থ এবং ডেস্কটপহাইট বিকল্পগুলি সম্পাদনা করে আপনার পছন্দের উইন্ডোর আকার সেট করুন:

desktopwidth:i:800
desktopheight:i:600

যাইহোক, আপনি "ডেস্কটপ সাইজ আইডি" বিকল্পটি ব্যবহার করে কাস্টম রিমোট ডেস্কটপ সংযোগ উইন্ডো আকার সেটিংস ওভাররাইড করতে পারেন। রিমোট ডেস্কটপ কানেকশন ডায়ালগ বক্সে উপলব্ধ এই বিকল্পটি পূর্ব-নির্ধারিত উইন্ডোর আকার নির্দিষ্ট করে। আপনার বিকল্পগুলি হল:

  1. 640x480
  2. 800x600
  3. 1024x768
  4. 1280x1024
  5. 1600x1200

আপনার দূরবর্তী ডেস্কটপ সংযোগের জন্য একটি পূর্ব-সংজ্ঞায়িত উইন্ডো আকার নির্দিষ্ট করতে, নিম্নলিখিত বিকল্প যোগ করুন:

desktop size id:i:[option number]

5. স্মার্ট সাইজিং

স্মার্ট সাইজিং একটি সক্রিয় রিমোট ডেস্কটপ উইন্ডোর আকার পরিবর্তনকে সহজ করে তোলে। ঠিক আছে, এটি রিমোট ডেস্কটপ উইন্ডোতে বিষয়বস্তুকে সঠিকভাবে স্কেল করা সহজ করে তোলে। কখনও কখনও, যখন আপনি একটি দূরবর্তী ডেস্কটপ উইন্ডোর আকার পরিবর্তন করেন, তখন বিষয়বস্তু ঝাপসা, পিক্সেলেটেড বা অন্যথায় বিকৃত হয়ে যায়। স্মার্ট সাইজিং সেই সমস্যাগুলির যত্ন নেয়৷

রিমোট ডেস্কটপ কনফিগারেশন ফাইলে নিম্নলিখিত বিকল্পটি যোগ করুন:

smart sizing:i:1

6. কীবোর্ডহুক

রিমোট ডেস্কটপ সংযোগ তৈরির সময় কখনও কখনও কিছু উপেক্ষা করা হয় তা হল উইন্ডোজ কী ফাংশনের ব্যবহার। কোন কম্পিউটার উইন্ডোজ কী ফাংশন এবং এর শর্টকাটগুলি ব্যবহার করে তা আপনি কীভাবে নিয়ন্ত্রণ করবেন?

আপনি আপনার রিমোট ডেস্কটপ সংযোগ কনফিগারেশন সেট করতে পারেন যাতে ক্লায়েন্ট বা হোস্ট সিস্টেমকে উইন্ডোজ কী সমন্বয় প্রয়োগ করতে দেয়। তিনটি বিকল্প আছে:

  1. Windows কী সমন্বয় স্থানীয় কম্পিউটারে প্রযোজ্য
  2. উইন্ডোজ কী সমন্বয় দূরবর্তী কম্পিউটারে প্রযোজ্য
  3. Windows কী সমন্বয় শুধুমাত্র পূর্ণ-স্ক্রীন মোডে প্রযোজ্য

সুতরাং, আপনি যদি নিশ্চিত করতে চান যে আপনার Windows Key শর্টকাটগুলি বিশেষভাবে দূরবর্তী কম্পিউটারে কাজ করে, তাহলে নিম্নলিখিত বিকল্পটি ব্যবহার করুন:

keyboardhook:i:1

আরও সুবিধাজনক শর্টকাটগুলির জন্য, বেন স্টেগনারের উইন্ডোজ কীবোর্ড শর্টকাট 101 দেখুন৷ এটিতে প্রতিটি শর্টকাট রয়েছে যা আপনি চান!

7. ক্লিপবোর্ড পুনর্নির্দেশ করুন

আরেকটি সুবিধাজনক রিমোট ডেস্কটপ সংযোগ বৈশিষ্ট্য হল "রিডাইরেক্ট ক্লিপবোর্ড " এই বিকল্পটি আপনাকে ক্লায়েন্ট ক্লিপবোর্ড থেকে সামগ্রী অনুলিপি করতে এবং আপনার স্থানীয় মেশিনে পেস্ট করার অনুমতি দেয়৷ আরও ভাল, এটি পারস্পরিক, তাই আপনি আপনার দূরবর্তী ডেস্কটপ পরিবেশে অনুলিপি এবং পেস্ট করতে পারেন৷ মৌলিক, কিন্তু আপনি যদি এটি চালু না করেন তবে বিরক্তিকর চালু!

"1" সুইচ ব্যবহার করে ক্লিপবোর্ড বিকল্পটি সেট করা নিশ্চিত করুন, যেমন:

redirectclipboard:i:1

8. Multimon ব্যবহার করুন

মাল্টি-মনিটর সেটআপের যুগে, আপনার দূরবর্তী সংযোগ অতিরিক্ত স্ক্রীন ব্যবহার করতে পারে। পুরানো প্রি-উইন্ডোজ 7 দিনে, রিমোট ডেস্কটপ সংযোগ ব্যবহারকারীদের "স্প্যান" মোডের সাথে কাজ করতে হয়েছিল যার বেশ কিছু সীমাবদ্ধতা ছিল, যার মধ্যে মনিটরের মোট রেজোলিউশন 4096x2048 এর বেশি নয়। একটি একক 4K UHD মনিটর প্রায় এর চেয়ে বেশি হলে, আপনি সমস্যাটি দেখতে পারেন৷

মাল্টিমন আপনাকে রিমোট মেশিনের সাথে সংযুক্ত প্রতিটি মনিটরকে আপনার নিজস্ব হিসাবে ব্যবহার করতে দেয়, সীমাবদ্ধতা ছাড়াই। আপনি যদি নিয়মিতভাবে অনেক মনিটর সহ একটি ডিভাইসের সাথে দূরবর্তীভাবে সংযোগ করেন, "মাল্টিমন ব্যবহার করুন "অত্যাবশ্যক৷

মাল্টিমনিটর সুইচ চালু করুন, যেমন:

use multimon:i:1

আপনার নিজস্ব মাল্টি-মনিটর সেটআপ চান? একটি মাল্টি-মনিটর সিস্টেম সেট আপ করার জন্য MakeUseOf-এর সম্পূর্ণ নির্দেশিকা অনুসরণ করুন৷

কাস্টম রিমোট ডেস্কটপ সংযোগ কনফিগারেশন

এই সেটিংসের অনেকগুলি উইন্ডোজ রিমোট ডেস্কটপ সংযোগ ডায়ালগ বক্সের মাধ্যমে উপলব্ধ। যাইহোক, আপনি কোন কাস্টম সেটিংস পরিবর্তন করতে চান তা জানতে পারলে আপনি বেশ দ্রুত অসংখ্য কনফিগারেশন তৈরি করতে পারেন। এছাড়াও আরও অনেক রিমোট ডেস্কটপ সংযোগ কনফিগারেশন সেটিংস রয়েছে। RDP ফাইল সেটিংসের Donkz ওভারভিউ শুরু করার জন্য একটি সহজ জায়গা।

আপনার রিমোট ডেস্কটপ সংযোগে সমস্যা আছে? রিমোট ডেস্কটপ স্ক্রীন সেটিংস সমস্যা সমাধানের জন্য এখানে টিপস রয়েছে৷


  1. উইন্ডোজ 10 এ কীভাবে রিমোট ডেস্কটপ সংযোগ সেটআপ করবেন

  2. ফিক্স:উইন্ডোজ রিমোট ডেস্কটপ শংসাপত্র সংরক্ষণ করে না। (সমাধান)

  3. Windows 10 এ রিমোট ডেস্কটপ অ্যাক্সেস কিভাবে সেট আপ করবেন?

  4. রিমোট ডেস্কটপ সংযোগ সুরক্ষিত করার টিপস