কম্পিউটার

মাইক্রোসফ্ট ওয়েব আউটলুক থেকে 38 ফাইল এক্সটেনশন নিষিদ্ধ করে – সেগুলি কীভাবে পাঠাবেন তা এখানে রয়েছে

মাইক্রোসফ্ট ওয়েব আউটলুক থেকে 38 ফাইল এক্সটেনশন নিষিদ্ধ করে – সেগুলি কীভাবে পাঠাবেন তা এখানে রয়েছে

মাইক্রোসফ্ট, অতীতে, নিরাপত্তা উদ্বেগের জন্য আউটলুকের মাধ্যমে কিছু ফাইল পাঠানো থেকে সীমাবদ্ধ করেছে। কিছু নির্দিষ্ট ফাইলের ধরন আছে যা লোকেরা সাধারণত ইমেলের মাধ্যমে পাঠায় না, তবে স্ক্যামাররা শিকারদের সংক্রামিত করার জন্য করে। যেমন, মাইক্রোসফ্ট এই ধারণার সাথে দাঁড়িয়েছে যে এই ধরনের ফাইল ব্লক করা ঝামেলার মূল্য, কারণ এটি নেতিবাচকভাবে একটি ছোট গোষ্ঠীকে প্রভাবিত করে কিন্তু ইতিবাচকভাবে অন্য সবাইকে প্রভাবিত করে৷

সম্প্রতি, মাইক্রোসফ্ট তালিকায় আরও 38টি ফাইল এক্সটেনশন যুক্ত করেছে। এর অর্থ হল আপনি যদি এই ফাইলগুলি সংযুক্ত করে ইমেল পাঠানোর চেষ্টা করেন, মাইক্রোসফ্ট সেই প্রচেষ্টাকে ব্লক করবে। যেমন, এই ফরম্যাটগুলি সম্পর্কে সচেতন হওয়া একটি ভাল ধারণা, কারণ এটি আপনার কর্মপ্রবাহকে প্রভাবিত করতে পারে৷

কি ব্লক করা হয়েছিল?

মাইক্রোসফ্ট ওয়েব আউটলুক থেকে 38 ফাইল এক্সটেনশন নিষিদ্ধ করে – সেগুলি কীভাবে পাঠাবেন তা এখানে রয়েছে

এই পরিবর্তনের ঘোষণার ঘোষণা অনুসারে, মাইক্রোসফ্ট সঠিক ফাইল এক্সটেনশনগুলি তালিকাভুক্ত করেছে যা এখন ব্লক করা হয়েছে। এর মধ্যে রয়েছে:

  • পাইথন স্ক্রিপ্টিং ভাষার সাথে সম্পর্কিত ফাইলগুলি (“.py,” “.pyc,” “.pyo,” “.pyw,” “.pyz,” এবং “.pyzw”)
  • পাওয়ারশেল স্ক্রিপ্টিং ভাষার সাথে সম্পর্কিত ফাইলগুলি (“.ps1,” “.ps1xml,” “.ps2,” “.ps2xml,” “.psc1,” “.psc2,” “.psd1,” “.psdm1, ” “.cdxml,” এবং “.pssc”)
  • জাভা ফাইল (“.jar” এবং “.jnlp”)
  • ডিজিটাল সার্টিফিকেট ফাইল (“.cer,” “.crt,” “.der”)
  • Windows ClickOnce ফাইল (“.appref-ms”)
  • Microsoft Data Access Components (“.udl”)
  • উইন্ডোজ স্যান্ডবক্স ফাইল (“.wsb”)
  • মাইক্রোসফ্ট (“.appcontent-ms,” “.settingcontent-ms,” “.cnt,” “.hpj,” “.website,” “.webpnp,” ““বিভিন্ন অ্যাপ্লিকেশনের দ্বারা ব্যবহৃত ফাইলগুলি” .mcf,” “.printerexport,” “.pl,” “.theme,” “.vbp,” “.xbap,” “.xll,” “.xnk,” “.msu,” “.diagcab,” এবং ".grp")

আপনি বলতে পারেন, এগুলি এমন ফাইল যা খুব কমই পাঠানো হয় যদি না এটি কোনও নির্দিষ্ট ক্ষেত্রে কাজের সহকর্মী বা বিশেষজ্ঞদের মধ্যে না থাকে। যে কেউ পাইথন, পাওয়ারশেল, বা জাভা ব্যবহার করেন না তারা কখনই একটি সংযুক্ত একটি বৈধ ইমেল পাবেন না, এমনকি যাদের কাছে ইমেল ছাড়া স্ক্রিপ্ট পাঠানোর অন্যান্য উপায় রয়েছে।

অবশ্যই, এই ফাইলের ধরনগুলি ইতিমধ্যে বিদ্যমান তালিকায় সংযোজন, তাই আরও ফাইল রয়েছে যা আপনাকে সতর্ক থাকতে হবে। সম্পূর্ণ তালিকা দেখতে, মাইক্রোসফটের সমস্ত ব্লক করা ফাইলের পৃষ্ঠা পড়তে ভুলবেন না।

কিভাবে ব্লকের চারপাশে যেতে হয়

সৌভাগ্যবশত, মাইক্রোসফ্ট এই ধরনের ফাইলগুলির উপর হাতুড়ি নামিয়ে এনেছে, তারা এই ফাইলগুলিকে কীভাবে অন্য লোকেদের কাছে ইমেল করতে হয় তা তালিকাভুক্ত করতেও দ্রুত।

মাইক্রোসফ্ট ওয়েব আউটলুক থেকে 38 ফাইল এক্সটেনশন নিষিদ্ধ করে – সেগুলি কীভাবে পাঠাবেন তা এখানে রয়েছে

ক্লাউড স্টোরেজ ব্যবহার করুন

একটির জন্য, আপনি একটি ক্লাউড-ভিত্তিক পরিষেবাতে ফাইলটি আপলোড করতে পারেন এবং আপনার পরিচিতিতে একটি লিঙ্ক পাঠাতে পারেন। মাইক্রোসফ্ট তাদের OneDrive নামক পরিষেবা ব্যবহার করার পরামর্শ দেয়, তবে Google ড্রাইভ বা ড্রপবক্সের মতো অন্য পরিষেবা ব্যবহার করা থেকে আপনাকে বাধা দেওয়ার কিছু নেই৷

জিপ আপ করুন

আপনি ফাইলটিকে একটি জিপ করা ফোল্ডারে বান্ডিল করতে পারেন এবং এটি আপনার পরিচিতিতে পাঠাতে পারেন৷ যেহেতু ফাইলের প্রকারের নামকরণ করা হবে আপনার ব্যবহার করা কম্প্রেশন টুল অনুসারে (যেমন “.zip”), এটি Outlook-এর রাডারের অধীনে চলে আসবে।

এটির নাম পরিবর্তন করুন

অবশেষে, মাইক্রোসফ্ট আপনাকে অন্য কিছুতে ফাইল এক্সটেনশনের নাম পরিবর্তন করার পরামর্শ দেয়, তারপর পরিচিতিকে এটিকে রূপান্তর করতে বলুন। উদাহরণস্বরূপ, আপনি যদি একটি .jar ফাইল পাঠাতে চান, আপনি ফাইলের ধরনটি মুছে ফেলতে পারেন, এটিকে ".txt" দিয়ে প্রতিস্থাপন করুন এবং পাঠাতে পারেন। আপনার পরিচিতি তাদের শেষে এটিকে .jar-এ পুনরায় নামকরণ করতে পারে।

ফাইলগুলির সাথে ফিডলিং

মাইক্রোসফ্ট ম্যালওয়্যার ছড়িয়ে দেওয়ার জন্য ব্যবহৃত ফাইলগুলি নিষিদ্ধ করার পদক্ষেপ নিয়েছে, যা আশা করি জনসাধারণের আউটলুকের ব্যবহারকে প্রভাবিত করবে না। যাইহোক, যদি আপনি প্রভাবিত হন, ব্লকের চারপাশে উপায় আছে।

আপনি কি মনে করেন যে এই ফাইল ব্লকটি মানুষকে রক্ষা করার জন্য প্রয়োজনীয়, এটি এড়ানো কত সহজ? নিচে আমাদের জানান।


  1. কিভাবে উইন্ডোজ 10 পিসি থেকে ব্লুটুথের মাধ্যমে একটি ফাইল পাঠাবেন

  2. আউটলুক ওয়েব থেকে ইমেলগুলি কীভাবে সংরক্ষণ করবেন

  3. কিভাবে ফায়ারফক্সের সাথে নিরাপদে ফাইল শেয়ার করবেন পাঠান

  4. কিভাবে মাইক্রোসফ্ট আউটলুকে পিএসটি ফাইল পরিচালনা করবেন