কম্পিউটার

কিভাবে ফায়ারফক্সের সাথে নিরাপদে ফাইল শেয়ার করবেন পাঠান

আজ, ওয়েবে ফাইল শেয়ার করা বেশ সাধারণ কারণ এটি একটি দ্রুত এবং সহজ প্রক্রিয়া। অনেক পরিষেবা প্রদানকারী রয়েছে যারা সাবস্ক্রিপশন ফি দিয়ে ক্লাউড ব্যাকআপ এবং ফাইল স্থানান্তর পরিষেবা প্রদান করে। কিন্তু ডেটা নিরাপত্তা এখনও আমাদের সকলের মধ্যে একটি প্রধান উদ্বেগের বিষয়। কিছু নিরাপত্তা পদক্ষেপ বাস্তবায়িত না হলে হ্যাকারদের দ্বারা অনলাইন ফাইল স্থানান্তর অ্যাক্সেস করা যেতে পারে। এই ধরনের নিরাপত্তা ত্রুটিগুলিকে প্যাচ করার জন্য, Mozilla Firefox একটি নিরাপদ ফাইল স্থানান্তর প্ল্যাটফর্ম চালু করেছে যা কেবল 'পাঠান' নামে পরিচিত। ফায়ারফক্স পাঠান কি? এই বৈশিষ্ট্যটি ব্যবহার করে কীভাবে ফাইল ভাগ করবেন, আসুন এই জাতীয় সমস্ত প্রশ্নের উত্তর খুঁজে বের করি?

Firefox Send কি?

ফায়ারফক্স টেস্ট পাইলট একটি পরীক্ষামূলক বৈশিষ্ট্য নিয়ে এসেছে যা 'পাঠান' নামে পরিচিত। যদিও 'পাঠান' মজিলা দ্বারা শুরু করা একটি ফাইল শেয়ারিং বৈশিষ্ট্য কিন্তু যেকোনো আধুনিক ব্রাউজার ব্যবহার করে অ্যাক্সেস করা যেতে পারে। এর মানে হল যে কোন ব্যবহারকারী যারা এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে চান তারা শুধুমাত্র Mozilla Firefox ব্রাউজারে এটি ব্যবহার করতে বাধ্য নয়৷

এছাড়াও দেখুন:2017 ডাউনলোড করার জন্য Windows এর জন্য 10 সেরা বিনামূল্যের DLL ফিক্সার সফ্টওয়্যার

তাছাড়া, 'পাঠান' একটি সম্পূর্ণ বিনামূল্যের পরিষেবা যেখানে একজন ব্যবহারকারী ওয়েব ভিত্তিক ইন্টারফেস ব্যবহার করে ফাইল পাঠাতে পারেন। এটি ব্যবহারকারীকে তাদের ফাইল (একবারে একটি ফাইল) মজিলা সার্ভারে আপলোড করার অনুমতি দেয়, যা একটি শেয়ারযোগ্য লিঙ্ক ব্যবহার করে অন্য জায়গায় ডাউনলোড করা যেতে পারে।

এই প্রক্রিয়ায়, ফায়ারফক্স আপলোড করার সময় ফাইলগুলিকে এনক্রিপ্ট করে গোপনীয়তা এবং নিরাপত্তার বিষয়ে সম্পূর্ণরূপে যত্ন নেয়, যা অন্যান্য পরিষেবা প্রদানকারীর তুলনায় এটিকে আরও নিরাপদ করে তোলে।

ফায়ারফক্স 'পাঠান' ব্যবহার করে কীভাবে একটি ফাইল শেয়ার করবেন

  1. যেহেতু এই বৈশিষ্ট্যটি ব্রাউজার স্বাধীন, তাই আপনার পছন্দের যেকোনো ব্রাউজার খুলুন এবং URL টাইপ করুন send.firefox.com এবং এন্টার টিপুন।
  2. এখন যেকোন ফাইল শেয়ার করতে শুধু আপলোড করার জন্য একটি ফাইল নির্বাচন করুন এ ক্লিক করুন। কিভাবে ফায়ারফক্সের সাথে নিরাপদে ফাইল শেয়ার করবেন পাঠান
  3. ব্রাউজ করুন এবং একটি ফাইল চয়ন করুন যা আপনি আপলোড করতে চান এবং খুলুন এ ক্লিক করুন৷ .
    কিভাবে ফায়ারফক্সের সাথে নিরাপদে ফাইল শেয়ার করবেন পাঠান
  4. এখন এনক্রিপশনের পর আপনার ফাইল ফায়ারফক্স সার্ভারে আপলোড করা হবে। তাই প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন৷
    কিভাবে ফায়ারফক্সের সাথে নিরাপদে ফাইল শেয়ার করবেন পাঠান
  5. আপনার ফাইল আপলোড হয়ে গেলে আপনি একটি শেয়ারযোগ্য লিঙ্ক পাবেন। সুতরাং, শুধু লিঙ্কটি কপি করুন এবং আপনি যাকে ফাইল পাঠাতে চান তার সাথে শেয়ার করুন।
    কিভাবে ফায়ারফক্সের সাথে নিরাপদে ফাইল শেয়ার করবেন পাঠান

শেয়ারযোগ্য লিঙ্ক ব্যবহার করে ফাইলটি কীভাবে ডাউনলোড করবেন

  1. ফাইলটি ডাউনলোড করতে, আপনার ওয়েব ব্রাউজারে শেয়ার করা যায় এমন লিঙ্কটি খুলুন। এটি আপনাকে ফাইলটি ডাউনলোড করার বিকল্প দেবে৷
    কিভাবে ফায়ারফক্সের সাথে নিরাপদে ফাইল শেয়ার করবেন পাঠান
  2. ডাউনলোড করার সময় এটি প্রথমে ফাইলটিকে ডিক্রিপ্ট করবে এবং তারপর এটি আপনার পিসিতে ডাউনলোড করবে৷
    কিভাবে ফায়ারফক্সের সাথে নিরাপদে ফাইল শেয়ার করবেন পাঠান

এছাড়াও দেখুন:11 ফায়ারফক্স অ্যাড অন যা আপনার নেট সার্ফ করার উপায় পরিবর্তন করতে পারে

ফায়ারফক্সের সীমাবদ্ধতা 'পাঠান'

  1. নিরাপত্তার উদ্দেশ্যে, ফাইলটি শুধুমাত্র একবার ডাউনলোড করার অনুমতি দেওয়া হয়৷ এর মানে হল যে একবার ফাইলটি ডাউনলোড হয়ে গেলে এটি মোজিলার সার্ভার থেকে মুছে ফেলা হয়।
  2. Firefox শুধুমাত্র তাদের সার্ভারে 24 ঘন্টা ফাইল ধরে রাখে। 24 ঘন্টা পরে, ফাইল স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা হবে৷
  3. ভাল অপারেশনের জন্য, 1 জিবি পর্যন্ত একটি ফাইল আপলোড করার পরামর্শ দেওয়া হয়।

ফায়ারফক্স 'পাঠান' ব্যবহার করার সুবিধাগুলি

মূলত, নিরাপত্তা হল ফায়ারফক্স 'পাঠান' ব্যবহার করার প্রধান সুবিধা, কারণ আপনি যে ফাইলটি আপলোড করেছেন তা শুধুমাত্র একবার ডাউনলোড করার অনুমতি রয়েছে। এছাড়াও, যদি ফাইলটি 24 ঘন্টার মধ্যে ডাউনলোড না হয় তবে এটি স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। এটি ছাড়াও সার্ভারে আপলোড করার আগে ফাইলটি এনক্রিপ্ট করা হয়। এইভাবে, এই সমস্ত বৈশিষ্ট্য ব্যবহারকারীকে একটি আস্থা দেয় যে তাদের ডেটা ট্রান্সমিশন নিরাপদ।

এই প্রজেক্ট সেন্ড এখনও Mozilla এর একটি পরীক্ষামূলক প্রজেক্ট, যার মানে আমরা অবশ্যই অদূর ভবিষ্যতে এটিতে আরও ফিচার যুক্ত দেখতে পাব।


  1. কিভাবে বড় ভিডিও ফাইল পাঠাতে হয় - ইমেলের সাথে একটি বড় ফাইল শেয়ার করুন

  2. কিভাবে ইন্টারনেটের মাধ্যমে বড় ফাইল পাঠাবেন।

  3. কীভাবে অন্যদের সাথে OneDrive ফাইল শেয়ার করবেন।

  4. কমান্ড প্রম্পট সহ উইন্ডোজ 10-এ ফাইল এবং ফোল্ডারগুলিকে কীভাবে সুরক্ষিতভাবে লুকাবেন