কম্পিউটার

হটস্পট হিসাবে আপনার রাউটার ব্যবহার করা কি আপনার আইএসপির জন্য নিরাপদ?

হটস্পট হিসাবে আপনার রাউটার ব্যবহার করা কি আপনার আইএসপির জন্য নিরাপদ?

বছরের পর বছর ধরে, আমরা ইন্টারনেট পরিষেবা প্রদানকারী (ISPs) তাদের গ্রাহকদের জন্য একটি বিশেষ পরিষেবা চালু করতে দেখেছি। আপনি যদি একটি আইএসপি-প্রদত্ত রাউটার ব্যবহার করেন তবে এটি একটি হটস্পট হিসাবে কাজ করবে যা অন্যান্য গ্রাহকরা বিনামূল্যে ব্যবহার করতে পারেন। যারা গ্রাহক নন তারা ইন্টারনেট সময় কিনতে পারেন এবং আপনার রাউটারকে নিয়মিত হটস্পটের মতো ব্যবহার করতে পারেন।

সাধারণত, বিনিময়ে, আপনাকে ISP-এর অন্যান্য ব্যবহারকারীদেরও হটস্পট হিসাবে আপনার রাউটার ব্যবহার করার অনুমতি দিতে হবে। কিন্তু লোকেরা কি এটি ব্যবহার করার সময় আপনার ইন্টারনেটের গতি কমিয়ে দিতে পারে; নাকি আরও খারাপ, ক্ষতিকারক উদ্দেশ্যে এটি ব্যবহার করবেন?

লোকেরা কি আপনার Wi-Fi-এ স্নুপ করতে পারে?

আপনার রাউটারের সাথে অপরিচিত ব্যক্তিদের সংযোগ করার সাথে, আপনি কি নিশ্চিত হতে পারেন যে তারা আপনার ট্র্যাফিকের উপর প্রভাব ফেলবে না? যদিও এটা সত্য যে লোকেরা হটস্পটের মাধ্যমে আপনার রাউটারের সাথে সংযোগ করছে, তার মানে এই নয় যে তারা আপনার ব্যক্তিগত নেটওয়ার্ক ব্যবহার করছে।

উন্নত রাউটারগুলির একাধিক নেটওয়ার্ক সম্প্রচার করার ক্ষমতা রয়েছে। যখন আপনার রাউটার হটস্পট মোডে থাকে, তখন এটি একই সময়ে দুটি নেটওয়ার্ক সম্প্রচার করে; আপনার ব্যক্তিগত নেটওয়ার্ক এবং একটি হটস্পট নেটওয়ার্ক। আপনি যখন Wi-Fi সংকেতগুলির জন্য স্ক্যান করবেন, তখন আপনার দুটি SSID দেখতে হবে; আপনার ব্যক্তিগত, এবং একটি সাধারণ হটস্পট নাম।

দুটি পৃথক এন্ট্রি হওয়া সত্ত্বেও, এই দুটি আপনার রাউটার থেকে আসছে। এটা ঠিক যে এটি আপনার ব্যক্তিগত নেটওয়ার্ককে হটস্পট ট্র্যাফিক থেকে দূরে সরিয়ে দিয়েছে। যেমন, লোকেরা যখন আপনার রাউটারে হটস্পট ব্যবহার করে, তারা আপনার ব্যক্তিগত নেটওয়ার্কের মতো একই নেটওয়ার্ক ব্যবহার করছে না। তারা আপনার ব্যক্তিগত নেটওয়ার্কে কম্পিউটার এবং ডিভাইসগুলি অ্যাক্সেস করতে সক্ষম হবে না, তাই চিন্তা করার দরকার নেই৷

লোকেরা কি আপনার ব্যান্ডউইথ ব্যবহার করতে পারে?

এমনকি অন্য ব্যবহারকারীরা আপনার থেকে আলাদা নেটওয়ার্ক ব্যবহার করলেও, এটা সত্য যে সমস্ত সংযোগ আপনার বাড়ি থেকে ISP পর্যন্ত একই রাস্তা দিয়ে যায়। এর মানে শুধু এই নয় যে অন্যান্য ব্যবহারকারীরা আপনার ব্যান্ডউইথ শেয়ার করে, তবে সম্ভবত সেই ব্যবহারকারীরা আপনার কাছে থাকা ডেটা ক্যাপ ব্যবহার করে।

হটস্পট হিসাবে আপনার রাউটার ব্যবহার করা কি আপনার আইএসপির জন্য নিরাপদ?

প্রথমত, আপনার ডেটা ক্যাপ ঠিক আছে! আইএসপি অন্যদের দ্বারা উত্পন্ন ট্র্যাফিক থেকে আপনার তৈরি করা ট্রাফিককে আলাদা করতে পারে। যেমন, কেউ ফাইল ডাউনলোড করার জন্য হটস্পট ব্যবহার করলেও, এটি আপনার ডেটা ক্যাপের জন্য গণনা করা হবে না।

আপনার ব্যান্ডউইথ, তবে, একটি ভিন্ন গল্প। আপনার রাউটার এবং আপনার ISP এর মধ্যে সংযোগ জাদুকরীভাবে এর ব্যান্ডউইথ দ্বিগুণ করে না কারণ আপনার রাউটারের দুটি নেটওয়ার্ক রয়েছে!

আইএসপিগুলি এটি স্বীকার করে এবং তারা দাবি করে যে আপনার ব্যক্তিগত ট্র্যাফিক হটস্পট ট্র্যাফিকের চেয়ে অগ্রাধিকার পাবে। মূলত, যদি কেউ হটস্পট ব্যবহার করে একটি ফাইল ডাউনলোড করে এবং আপনি একটি Netflix মুভি দেখতে শুরু করেন, তাহলে ISP আপনার মুভিকে অগ্রাধিকার দেবে এবং হটস্পট ব্যবহারকারীর ডাউনলোডের গতি কমিয়ে দেবে।

যেমন, আপনি আপনার ব্যক্তিগত নেটওয়ার্ক ব্যবহার করার সময় প্রযুক্তিগতভাবে কোনো পার্থক্য অনুভব করবেন না। আপনি যদি অনিশ্চিত হন তবে, আপনার বৈশিষ্ট্যটি বন্ধ করা উচিত যাতে আপনি নিজের কাছে ব্যান্ডউইথ রাখতে পারেন।

অবৈধ ডাউনলোড সম্পর্কে কি?

হটস্পটের সাথে সংযোগকারী ব্যক্তিদের এটি ব্যবহার করার জন্য একটি অ্যাকাউন্ট প্রয়োজন৷ এটি হয় বিনামূল্যে ব্যবহারের জন্য আইএসপি-র সাথে সংযুক্ত অ্যাকাউন্ট বা একটি অ্যাকাউন্ট তৈরি করা হয়েছে যাতে ব্যবহারকারী এটিতে ইন্টারনেট সময় লোড করতে পারে। যেমন, সেই অ্যাকাউন্ট থেকে সমস্ত ট্রাফিক সেই ব্যক্তির ব্যক্তিগত ডেটার সাথে আবদ্ধ৷

হটস্পট হিসাবে আপনার রাউটার ব্যবহার করা কি আপনার আইএসপির জন্য নিরাপদ?

যেমন, কেউ যদি অবৈধ কারণে আপনার হটস্পট ব্যবহার করে, তাহলে তাদের ট্রাফিক আপনার সাথে আবদ্ধ হবে না। এটি পরিবর্তে ব্যবহারকারীর প্রথম স্থানে হটস্পট ব্যবহার করার জন্য তৈরি করা অ্যাকাউন্টে তদন্তের নেতৃত্ব দেবে৷

হটস্পট নাকি নট-স্পট?

এই বৈশিষ্ট্যটি ছেড়ে দেওয়া ব্যক্তিগত পছন্দের ক্ষেত্রে। হটস্পট হিসাবে আপনার রাউটারের সাথে সংযোগকারী ব্যক্তিরা আপনার ট্র্যাফিক দেখতে সক্ষম হবেন না, তারা আপনার ডেটা ক্যাপ ড্রেন করবে না বা আপনার ব্যান্ডউইথ ব্যবহার করবে না। প্রযুক্তিগত দৃষ্টিকোণ থেকে, অন্যদের আপনার রাউটারকে হটস্পট হিসাবে ব্যবহার করতে দেওয়ার ক্ষেত্রে সামান্য বিপদ নেই৷

যেমন, আপনি যদি ISP-এর হটস্পট প্ল্যানটি পছন্দ করেন এবং এর একটি অংশ হতে চান, তাহলে এটি ছেড়ে দিন। যাইহোক, যদি আপনি হটস্পটগুলি ব্যবহার না করেন এবং সন্দেহ করেন যে ব্যান্ডউইথের অগ্রাধিকার সম্ভবত ততটা ভাল নয়, আপনি হটস্পট বৈশিষ্ট্যটি বন্ধ করে আবার একটি নিয়মিত রাউটারে ফিরিয়ে আনতে পারেন৷

আপনার সম্পর্কে কি - আপনি এই বৈশিষ্ট্যটি চালু রাখবেন বা এটি বন্ধ করবেন? নিচে আমাদের জানান।

সম্পর্কিত:

  • আপনার রাউটার কি নিরাপদ? 3 উপায় হ্যাকাররা আপনার হোম রাউটার আক্রমণ করতে পারে
  • আপনার পুরানো রাউটার পুনরায় ব্যবহার করার 9 উপায়

  1. আমার রাউটারের জন্য আমার আইপি ঠিকানা কি? কিভাবে আপনার Wifi ঠিকানা খুঁজে বের করবেন

  2. কিভাবে আপনার Windows 10 পিসিকে মোবাইল হটস্পট হিসেবে ব্যবহার করবেন

  3. নিরাপদ অনলাইন ব্যাঙ্কিংয়ের জন্য কীভাবে ভিপিএন ব্যবহার করবেন

  4. পিসির জন্য কন্ট্রোলার হিসাবে আপনার Android কীভাবে ব্যবহার করবেন