কম্পিউটার

উইন্ডোজ আপডেট ডেলিভারি অপ্টিমাইজেশান কি আপনার পিসির জন্য পুরোপুরি নিরাপদ?

Windows আপডেট ডেলিভারি অপ্টিমাইজেশান বৈশিষ্ট্যটি আপনাকে দ্রুত এবং নিরাপদে সর্বশেষ Windows আপডেট ডাউনলোড করতে দেয়। ফিচারটি আপনাকে ইন্টারনেট ব্যান্ডউইথ বাঁচাতে সাহায্য করে এবং সাম্প্রতিক আপডেটগুলি অ্যাক্সেস করতে সাহায্য করে এমনকি যদি আপনি এমন কোনো এলাকায় থাকেন যেখানে সংযোগহীন সংযোগ রয়েছে।

সুতরাং, উইন্ডোজ আপডেট ডেলিভারি অপ্টিমাইজেশান ঠিক কি? এটি কি অনলাইনে আপনার গোপনীয়তা এবং নিরাপত্তাকে প্রভাবিত করে? এই বিষয়ে আরও জানতে পড়ুন।

উইন্ডোজ আপডেট ডেলিভারি অপ্টিমাইজেশন কি?

Windows আপডেট ডেলিভারি অপ্টিমাইজেশান Windows আপডেট এবং Microsoft Store অ্যাপের দ্রুততর ডেলিভারি সাহায্য করে। বৈশিষ্ট্যটি পিয়ার-টু-পিয়ার ডিস্ট্রিবিউশন ব্যবহার করে কারণ ডিভাইসগুলি ইতিমধ্যেই ডাউনলোড করা অন্যান্য পিসিগুলির সাথে আপডেট ফাইলগুলি ভাগ করে নেয়৷

মূলত, আপনার পিসি সোর্সগুলি Microsoft থেকে আপডেট হয় এবং আপনার স্থানীয় নেটওয়ার্কে থাকা অন্যান্য ডিভাইস বা ইন্টারনেটের সাথে সংযুক্ত অন্যান্য পিসি যেগুলি একই সময়ে আপডেটগুলি গ্রহণ করে। একই স্থানীয় নেটওয়ার্কে আপনার অন্যান্য পিসির সাথে ফাইল শেয়ার করা হলে আপনি ব্যান্ডউইথ সংরক্ষণ করেন। সুতরাং, আপনাকে আপনার স্থানীয় নেটওয়ার্কে আলাদাভাবে সমস্ত পিসিতে একই আপডেট ডাউনলোড করতে হবে না। সেই কারণেই এই বৈশিষ্ট্যটি অনির্ভরযোগ্য ইন্টারনেট সংযোগ সহ এলাকার জন্য একটি বর।

উইন্ডোজ আপডেট ডেলিভারি অপ্টিমাইজেশান কি আপনার পিসির জন্য পুরোপুরি নিরাপদ?

এছাড়াও, অবশ্যই, এটি একটি একমুখী প্রক্রিয়া নয়, কারণ আপনার পিসিও অন্যান্য পিসিতে অনুরূপ ফাইলগুলি অবদান রাখবে যেগুলির প্রয়োজন হতে পারে। সুতরাং, এটিকে একটি সমষ্টিগত প্রক্রিয়া হিসাবে বর্ণনা করা যেতে পারে এবং এটি ঠিক যেভাবে একটি বিটটরেন্ট পিয়ার-টু-পিয়ার নেটওয়ার্ক কাজ করে।

ডেলিভারি অপ্টিমাইজেশান কাজ করার জন্য, আপনার কম্পিউটারে কমপক্ষে Windows 10, সংস্করণ 1511 চলমান থাকা উচিত। এছাড়াও, এই সুবিধাটি পেতে আপনাকে ওয়েবের সাথে সংযুক্ত থাকতে হবে।

উইন্ডোজ আপডেট ডেলিভারি অপ্টিমাইজেশান কি নিরাপদ?

সমবয়সীদের মধ্যে ফাইলের আদান-প্রদান আমাদেরকে এর নিরাপত্তা নিয়ে সন্দিহান করে তোলে। এছাড়াও, এই প্রক্রিয়াটি ব্যাকগ্রাউন্ডে হয়, আপনি সঠিক ফাইলগুলি শেয়ার করা সম্পর্কে সচেতন না হয়েও। যাইহোক, Microsoft বলে যে বৈশিষ্ট্যটি নিরাপদ এবং ব্যবহারকারীর গোপনীয়তা এবং ডেটা নিরাপত্তা কখনো আপস করা হয় না।

উইন্ডোজ ডেলিভারি অপ্টিমাইজেশানকে আপনার ব্যক্তিগত ফাইল এবং ফোল্ডার অ্যাক্সেস করতে বাধা দেয় বলে এটি অর্জন করা হয়। এছাড়াও, ডেলিভারি অপ্টিমাইজেশানের আপনার পিসিতে যেকোন ফাইলে কোন পরিবর্তন করার সুবিধাও নেই। এটি যা করে তা হল অন্যান্য পিসি থেকে ফাইল বা অ্যাপ ডাউনলোড করা যা আপনি অন্যথায় মাইক্রোসফ্ট থেকে পেতেন।

এছাড়াও, অন্যান্য PC থেকে এই ধরনের ডাউনলোডগুলি Microsoft থেকে ডাউনলোড করার সময় একই নিরাপত্তা নিয়ম দ্বারা নিয়ন্ত্রিত হয়। Windows এছাড়াও নিশ্চিত করে যে আপনি আপনার প্রয়োজনীয় আপডেটগুলি পান এবং অন্য কিছু না৷

এর জন্য, ডেলিভারি অপ্টিমাইজেশান অন্যান্য পিসি থেকে ডাউনলোড করা আপডেটের প্রতিটি অংশের বিবরণকে Microsoft-এর পাঠানো নির্দিষ্ট তথ্যের সাথে মিলিয়ে দেয়। ডাউনলোড করা ফাইলগুলি শেষ পর্যন্ত ইনস্টল করার আগে সত্যতার জন্য পুনরায় পরীক্ষা করা হয়৷

ডেলিভারি অপ্টিমাইজেশন নিশ্চিত করে যে আপনি একই পিসি থেকে সব ফাইল সোর্স করবেন না। পরিবর্তে, আপডেটটি ছোট অংশে বিভক্ত হয়ে যায়; প্রতিটি ইতিমধ্যেই সেই ফাইলগুলি পেয়েছে এমন বিভিন্ন পিসি থেকে ডাউনলোড করা হয়েছে। হয়ত কিছু অংশ মাইক্রোসফট থেকে নেওয়া হয়েছে। এই জন্য, সবচেয়ে দ্রুত এবং সবচেয়ে নির্ভরযোগ্য ডাউনলোড অফার করে এমন উত্সকে অগ্রাধিকার দেওয়া হয়৷ সমস্ত ডাউনলোড করা ফাইলগুলি ইনস্টল করার আগে অস্থায়ীভাবে একটি স্থানীয় ক্যাশে সংরক্ষণ করা হয়৷

উইন্ডোজ আপডেট ডেলিভারি অপ্টিমাইজেশান অনুমতি সেটিংস চেক করা হচ্ছে

আপনি Windows সেটিংসে আপডেট এবং নিরাপত্তা স্ক্রীন থেকে ডেলিভারি অপ্টিমাইজেশন পরিচালনা করতে পারেন। অন্যান্য পিসি আপনার আপডেট ডাউনলোড করতে এবং তাদের আপডেট ফাইলগুলি আপনার সাথে শেয়ার করার অনুমতি দিতে এখানে সেটিংস কনফিগার করুন৷

  1. স্টার্ট> সেটিংস> আপডেট এবং নিরাপত্তা এ ক্লিক করুন .
  2. আপডেট ও নিরাপত্তা-এ পৃষ্ঠা, ডেলিভারি অপ্টিমাইজেশন নির্বাচন করুন সাইডবার থেকে
  3. ডেলিভারি অপ্টিমাইজেশন এর অধীনে , অন্যান্য পিসি থেকে ডাউনলোড করার অনুমতি দিন এর জন্য টগল সুইচটি চালু করুন অন্যান্য পিসি থেকে ডাউনলোড সক্ষম করতে।

একবার আপনি টগল সুইচ চালু করলে, দুটি বিকল্প আছে, আমার স্থানীয় নেটওয়ার্কে পিসি বেছে নিন আপনি যদি নিজেকে শুধুমাত্র আপনার স্থানীয় নেটওয়ার্কে সীমাবদ্ধ রাখতে চান। অথবা আপনি আমার স্থানীয় নেটওয়ার্কে পিসি এবং ইন্টারনেটে পিসি চয়ন করতে পারেন৷ যা আপনাকে আরও শেয়ারার এবং দ্রুত আপডেটের জন্য উন্মুক্ত করবে।

উন্নত বিকল্প

উন্নত বিকল্পগুলি নির্বাচন করুন এবং খুলুন কতটা ডেটা আদান-প্রদান হচ্ছে বা আপনার পিসি কত ব্যান্ডউইথ ব্যবহার করবে তা পরিচালনা করতে।

উইন্ডোজ আপডেট ডেলিভারি অপ্টিমাইজেশান কি আপনার পিসির জন্য পুরোপুরি নিরাপদ?

আপনি স্ক্রীন থেকে দেখতে পাচ্ছেন, উন্নত বিকল্পগুলি আপনাকে ব্যাকগ্রাউন্ড বা ফোরগ্রাউন্ডে আপডেট ডাউনলোড করার জন্য ব্যবহৃত ব্যান্ডউইথ সীমিত করতে দেয়।

একইভাবে, আপলোড সেটিংস৷ স্লাইডার ইন্টারনেটে অন্যান্য পিসিতে আপডেট আপলোড করার জন্য ব্যবহৃত ব্যান্ডউইথ সীমিত করতে পারে। আপনার কাছে একটি মাসিক আপলোড সীমাও সেট করার বিকল্প রয়েছে, এখানে সর্বাধিক 500 GB। নীচে একটি পাই চার্ট আপনাকে মাসিক আপলোড তারিখের একটি ওভারভিউ এবং অবশিষ্ট ডেটার পরিমাণ প্রদান করে৷

একটি VPN পরিবেশে ডেলিভারি অপ্টিমাইজেশানের ভূমিকা

আপনি যদি Windows এ একটি VPN সংযোগ ব্যবহার করেন, তাহলে ডেলিভারি অপ্টিমাইজেশান নেটওয়ার্ক অ্যাডাপ্টার থেকে এটি সম্পর্কে জানতে পারবে যার বিবরণে "VPN" বা "নিরাপদ" এর মতো কিছু কীওয়ার্ড থাকবে। এই ধরনের পরিস্থিতিতে, ডেলিভারি অপ্টিমাইজেশান অন্যান্য সহকর্মীদের আপলোড করা বন্ধ করে দেয়। আপনি ভিপিএন-এর মাধ্যমে ডিভাইস সংযোগ করার সময় পিয়ার ক্যাশিং সক্ষম করুন দিয়ে পিয়ার-টু-পিয়ার আপলোড করার অনুমতি না দেওয়া পর্যন্ত এই ব্লকটি বহাল থাকবে নীতি।

এই Microsoft ডিপ্লোয়মেন্ট সাপোর্ট পৃষ্ঠাটিতে Windows 10-এ VPN-এর মাধ্যমে ডেলিভারি অপ্টিমাইজেশন সেট-আপ করার বিভিন্ন উপায় সম্পর্কে আরও বিশদ বিবরণ রয়েছে।

ডেলিভারি অপ্টিমাইজেশন ফাইলগুলি তাদের ব্যবহারের পরে মুছে ফেলা

উইন্ডোজ আপডেট ডেলিভারি অপ্টিমাইজেশান কি আপনার পিসির জন্য পুরোপুরি নিরাপদ?

ডিস্ক স্পেস কম হলে ডেলিভারি অপ্টিমাইজেশন স্বয়ংক্রিয়ভাবে ক্যাশে থেকে সমস্ত ফাইল মুছে দেয়। এটি তখনও ঘটতে পারে যখন আপনার PC ইতিমধ্যে আপগ্রেড করা হয়েছে এবং আপনার সিস্টেমের আর সেই ফাইলগুলির প্রয়োজন নেই৷ উইন্ডোজের জন্য অপেক্ষা করার পরিবর্তে, আপনি সর্বদা ম্যানুয়ালি ডিস্ক ক্লিনআপ করতে পারেন এবং স্থান খালি করতে পারেন৷

আপনি কিভাবে এটি করবেন তা এখানে।

  1. ফাইল এক্সপ্লোরার চালু করুন এবং বাম দিকের বিকল্পগুলি থেকে, এই পিসি নির্বাচন করুন .
  2. ড্রাইভ সি-এ ডান-ক্লিক করুন .
  3. যে মেনু বিকল্পটি দেখায় সেখান থেকে, প্রপার্টি-এ ক্লিক করুন .
  4. বৈশিষ্ট্যের মধ্যে উইন্ডো, সাধারণ এর অধীনে ট্যাবে, ডিস্ক ক্লিন-আপ-এ ক্লিক করুন .
  5. ডিস্ক ক্লিন আপ-এ যে উইন্ডোটি খোলে, আপনি ডেলিভারি অপ্টিমাইজেশন ফাইলগুলি সহ ফাইলগুলি দেখতে পাবেন আপনার সিস্টেমের আর প্রয়োজন নেই।

কিছুক্ষণের জন্য ডেলিভারি অপ্টিমাইজেশান হয়েছে

ডেলিভারি অপ্টিমাইজেশান বৈশিষ্ট্যটি এখন কিছুক্ষণের জন্য রয়েছে এবং এখনও পর্যন্ত কোনও গুরুতর নিরাপত্তা লঙ্ঘন হয়েছে বলে জানা যায়নি। এটি ভালভাবে ডিজাইন করা হয়েছে এবং এর উদ্দেশ্যমূলক কাজটি যথেষ্ট ভাল করে। এটি আপনার নেটওয়ার্কের অন্যদের থেকে আপনার সিস্টেমের প্রয়োজনীয় আপডেট করা ফাইলগুলিকে উৎস করবে, যার ফলে আপনার ব্যান্ডউইথ সংরক্ষণ করা হবে৷

উইন্ডোজ ব্যাপক নিয়ন্ত্রণও প্রদান করে যাতে আপনি পুরো প্রক্রিয়ার কেন্দ্রে থাকেন এবং এর উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকে।


  1. কিভাবে Windows 10 পিসিতে আপনার সমস্ত অ্যাপ আপডেট করবেন?

  2. আপনার Windows 10, 8, 7 কম্পিউটারের জন্য 10 প্রয়োজনীয় সফ্টওয়্যার

  3. আপনার উইন্ডোজ 11 পিসি বা ল্যাপটপকে বিনামূল্যে নিরাপদ ও সুরক্ষিত করার 8 টি টিপস

  4. বিনামূল্যে Windows 11 আপগ্রেডের জন্য আপনার পিসি প্রস্তুত করুন