কম্পিউটার

গুগল ক্রোমে কীভাবে ডার্ক মোড যুক্ত করবেন

গুগল ক্রোমে কীভাবে ডার্ক মোড যুক্ত করবেন

গুগল ক্রোম এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ওয়েব ব্রাউজার। কিন্তু এর সাথে, ব্যবহারকারীদের নির্দিষ্ট প্রত্যাশা বেড়েছে। এর মধ্যে একটি হল ডার্ক মোড। ডার্ক মোডের ধারণা হল যে এটি কম বা আলোহীন সেটিংয়ে আপনার চোখের পর্দাকে সহজ করে তোলে। অবশ্যই, অন্ধকার থিমগুলি আপনার চোখের জন্য কতটা ভাল তা নিয়ে এখনও কিছু প্রশ্ন রয়েছে, তবে এটি নির্দিষ্ট পরিস্থিতিতে অবশ্যই কার্যকর।

ক্রোমে ডার্ক মোড সক্ষম করার কয়েকটি ভিন্ন উপায় রয়েছে, যদিও অদ্ভুতভাবে এটি যতটা সহজ এবং সুস্পষ্ট হওয়া উচিত ততটা নয়। এটি কীভাবে করবেন তা এখানে।

ডেস্কটপে Chrome ডার্ক মোড সক্ষম করুন

আপনি Windows 10 বা macOS ব্যবহার করছেন না কেন, Google Chrome-এ ডার্ক মোড সক্ষম করার সহজতম - যদিও সবচেয়ে কার্যকর নয় - এটি আপনার ডেস্কটপের মাধ্যমে করা। মনে রাখবেন যে এই পদ্ধতিটি আপনার কম্পিউটারের সমস্ত উইন্ডোতে অন্ধকার মোড সক্ষম করবে, শুধুমাত্র Chrome নয়, এবং এটি শুধুমাত্র Chrome উইন্ডোটিকে অন্ধকার মোডে পরিবর্তন করবে, প্রকৃত অনলাইন সামগ্রী নয়। কিন্তু এটা একটা শুরু।

গুগল ক্রোমে কীভাবে ডার্ক মোড যুক্ত করবেন

উইন্ডোজ 10 এ এটি করতে, ডেস্কটপ পটভূমিতে ডান ক্লিক করুন এবং ব্যক্তিগতকরণ ক্লিক করুন। তারপরে রঙে ক্লিক করুন এবং "ডিফল্ট অ্যাপ মোড" পরিবর্তন করে অন্ধকার করুন৷

macOS-এ, "সিস্টেম পছন্দ -> সাধারণ -> উপস্থিতি" এ যান এবং ডার্ক বিকল্পে ক্লিক করুন।

পতাকাগুলিতে Chrome ডার্ক মোড সক্ষম করুন

পূর্ববর্তী বিকল্পটির সীমাবদ্ধতা রয়েছে। উইন্ডোজ অ্যাপের মধ্যে এটি সমস্ত কালো এবং সাদাকে উল্টে দিতে পারে, তবে আপনি যে ওয়েবসাইটগুলি ব্রাউজ করবেন তার প্রকৃত বিষয়বস্তু এটি পরিবর্তন করে না। আপনার দেখা প্রতিটি ওয়েবসাইটের বিষয়বস্তু ডার্ক মোডে রূপান্তর করতে, আপনাকে Chrome ফ্ল্যাগ-এ যেতে হবে (মনে রাখবেন যে এই পদ্ধতিটি Chrome-এর Android সংস্করণের জন্যও কাজ করে)।

গুগল ক্রোমে কীভাবে ডার্ক মোড যুক্ত করবেন

ক্রোম অ্যাড্রেস বারে, টাইপ করুন chrome://flags তারপর "সার্চ পতাকা" উইন্ডোতে, "ডার্ক মোড" টাইপ করুন৷

প্রদর্শিত বিকল্পগুলি থেকে, "ওয়েব বিষয়বস্তুর জন্য ফোর্স ডার্ক মোড" এর পাশের ড্রপডাউনে ক্লিক করুন, সক্ষম ক্লিক করুন, তারপর আপনার ব্রাউজার পুনরায় চালু করুন৷

iOS-এ Chrome ডার্ক মোড সক্ষম করুন

কাস্টমাইজেশন বৈশিষ্ট্যগুলির ক্ষেত্রে প্রায়শই যেমন হয়, আইওএস ডার্ক মোড বাস্তবায়নের ক্ষেত্রে অন্যদের থেকে কিছুটা পিছিয়ে রয়েছে। অফিসিয়াল ডার্ক মোড সমর্থনের কোন শব্দ নেই, তাই আপনি যা করতে পারেন তা হল পুরো OS জুড়ে রং উল্টানো।

এটি করতে, "সেটিংস -> সাধারণ -> অ্যাক্সেসিবিলিটি -> ডিসপ্লে আবাসন" এ যান। একবার আপনি এই স্ক্রিনে থাকলে, "উল্টানো রং" এ আলতো চাপুন, তারপর এটি চালু করতে "স্মার্ট ইনভার্ট"-এর পাশের সুইচ করুন।

থার্ড-পার্টি ডার্ক মোড এক্সটেনশন ব্যবহার করুন

আপনি উপরে দেখতে পাচ্ছেন, ডার্ক মোড সক্ষম করা ততটা সহজ প্রক্রিয়া নয় যতটা হওয়া উচিত। তাই এই হুপগুলির মধ্য দিয়ে ঝাঁপিয়ে পড়ার পরিবর্তে, আপনি একটি রেডিমেড থার্ড-পার্টি ক্রোম এক্সটেনশন ডাউনলোড করতে পারেন যা আপনাকে একটি বোতামে ক্লিক করলে ডার্ক মোড চালু করতে দেয়৷

গুগল ক্রোমে কীভাবে ডার্ক মোড যুক্ত করবেন

সুপার ডার্ক মোড একটি ভাল বিকল্প, যা আপনাকে শুধুমাত্র একটি ডার্ক মোড টগলই দেয় না বরং নির্দিষ্ট সাইটগুলিকে ডার্ক মোড ব্যবহার করা বন্ধ করার জন্য একটি সাদা তালিকা সহ একটি সম্পূর্ণ গুচ্ছ বিকল্প দেয়। এছাড়াও ইন্টারনেটে অনেক জনপ্রিয় সাইট এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের জন্য এটিতে একটি বিশেষ ডার্ক মোড রয়েছে৷

উপসংহার

এবং এটি ক্রোমে ডার্ক মোড সক্ষম করার জন্য অনেক বেশি। এটি করার কয়েকটি উপায় রয়েছে, ক্রোমের লুকানো ফ্ল্যাগ পদ্ধতিটি যুক্তিযুক্তভাবে সবচেয়ে কার্যকর - যদি কঠোরভাবে সহজ না হয় - প্রয়োগ করা। এখানে আশা করা যায় যে ব্রাউজারের ভবিষ্যতের সংস্করণে ডার্ক মোড একটি সঠিক, প্রতিষ্ঠিত বৈশিষ্ট্য হয়ে উঠবে।


  1. Google অ্যাসিস্ট্যান্টে ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন

  2. গুগলে কীভাবে ডার্ক মোড চালু করবেন - ক্রোম ব্ল্যাক থিম টিউটোরিয়াল

  3. কিভাবে Google Chrome-এ সমস্ত ওয়েবসাইট ডার্ক মোডে চালু করবেন?

  4. Google Apps এ কিভাবে ডার্ক মোড সক্ষম করবেন?