কম্পিউটার

আপনার টাইপিং গতি উন্নত করার 5 টি উপায়

আপনার টাইপিং গতি উন্নত করার 5 টি উপায়

আপনি যদি বেশিরভাগ লোকের মতো হন, তাহলে আপনি আপনার দিনের একটি উল্লেখযোগ্য পরিমাণ কীবোর্ডে ঠেলে ব্যয় করেন, কিন্তু আপনি আপনার টাইপিংয়ের গতি এবং নির্ভুলতা নিয়ে হতাশ হতে পারেন। সৌভাগ্যক্রমে, কয়েকটি সহজ কৌশলের মাধ্যমে আপনার গতি উন্নত করা সহজ।

এখানে পাঁচটি উপায় রয়েছে যা আপনি আপনার টাইপিং গতি উন্নত করতে পারেন৷

1. ভাল টাইপিং এর মৌলিক বিষয়গুলি ব্যবহার করুন

আপনি যদি সেগুলি ইতিমধ্যেই না জানেন তবে আপনার প্রাথমিক বিষয়গুলি দিয়ে শুরু করা উচিত। আপনার কীবোর্ডের লেআউটের সাথে নিজেকে পরিচিত করুন এবং টাচ টাইপিংয়ের মূল বিষয়গুলি শিখুন – যেমন আপনার হাত কোথায় রাখবেন এবং বাড়ির সারি থেকে প্রতিটি কী কীভাবে পৌঁছাবেন। আপনি যদি নিয়মিত প্রচুর পরিমাণে ডেটা প্রবেশ করেন, তাহলে 10-কী টাইপিং কৌশল শেখাও একটি ভাল ধারণা হতে পারে, যার জন্য অনুশীলন করার জন্য আপনাকে আপনার কীবোর্ডের নম্বর প্যাড ব্যবহার করতে হবে।

এছাড়াও, আপনি টাইপ করার সময় কীবোর্ডের দিকে তাকাবেন না। আপনি যদি টাইপ করার সময় শিকার এবং পিক করতে শিখে থাকেন তবে এটি ভাঙ্গা একটি কঠিন অভ্যাস হতে পারে। স্ক্রীন এবং কীবোর্ডের মধ্যে সামনে পিছনে তাকানোর প্রয়োজন আপনার টাইপিং কতটা দ্রুত হতে পারে তার একটি সীমাবদ্ধ করবে। আপনি যদি আপনার টাইপিং গতি সর্বাধিক করতে চান, তাহলে স্পর্শ করে টাইপ করা শেখার চেষ্টা করুন।

2. প্রাসঙ্গিক শর্টকাট শিখুন

প্রতিটি প্রধান অপারেটিং সিস্টেম অনেকগুলি দরকারী শর্টকাট অফার করে যা আপনাকে ক্রিয়াকলাপগুলি সম্পাদন করতে দেয় - যেমন পূর্বাবস্থায় আনা, অনুলিপি করা, কাটা এবং আটকানো৷

আপনার টাইপিং গতি উন্নত করার 5 টি উপায়

এই শর্টকাটগুলি শেখা আপনাকে যতবার দ্রুত পূর্বাবস্থায় ফেরাতে বা পেস্ট করতে বা কিছুটা পাঠ্যের প্রয়োজন হবে ততবার মাউসের কাছে পৌঁছানোর প্রয়োজন থেকে দূরে রাখতে পারে৷

3. টাইপিং গেম এবং টিউটোরিয়াল ব্যবহার করুন

ইন্টারনেটে প্রচুর সংখ্যক টাইপিং গেম, প্রোগ্রাম এবং টিউটোরিয়াল উপলব্ধ - অর্থপ্রদান এবং বিনামূল্যে উভয়ই - যা আপনাকে প্রাথমিক টাইপিং ধারণাগুলির সাথে পরিচয় করিয়ে দিতে পারে এবং টাইপিংয়ের বিভিন্ন পদ্ধতি সম্পর্কে শিখতে সহায়তা করতে পারে৷

4. আপনার কাজের পরিবেশ এবং অঙ্গবিন্যাস আর্গোনমিক রাখুন

কম্পিউটারে কাজ করে দীর্ঘ সময় ব্যয় করা আসলে আপনার শরীরে, বিশেষ করে আপনার হাতের উপর বেশ মারাত্মক ক্ষতি করতে পারে।

আপনার টাইপিং গতি উন্নত করার 5 টি উপায়

টাইপ করার সময়, আপনার ভঙ্গি এবং কাজের পরিবেশ উভয়ই ergonomic রাখে এমন টিপস অনুসরণ করতে ভুলবেন না। ভাল ভঙ্গি এবং একটি এর্গোনমিক টাইপিং সেটআপ আপনার টাইপিং গতিকে দীর্ঘ সময়ের জন্য উচ্চ রাখতে সাহায্য করতে পারে এবং দীর্ঘ সময়ের জন্য টাইপ করার সময় আপনি ভুলবশত নিজেকে পুনরাবৃত্তিমূলক চাপের আঘাতের ঝুঁকি কমাতে পারেন।

5. অনুশীলন করুন!

যেকোনো দক্ষতার মতো, অনুশীলন নিখুঁত করে তোলে। নিয়মিত নতুন শর্টকাট শেখা, টাইপিং গেম খেলা বা টাইপিং টুল ব্যবহার করা আপনাকে স্বাভাবিকভাবেই সময়ের সাথে সাথে আপনার টাইপিং গতি বাড়াতে সাহায্য করবে। গবেষণায় দেখা গেছে যে দ্রুততম টাইপিস্ট তারাই যারা ইচ্ছাকৃতভাবে প্রতিদিন দ্রুত টাইপিং অনুশীলন করার লক্ষ্য গ্রহণ করেন। যদিও আপনার পক্ষে প্রতিদিন অনুশীলন করা সম্ভব নাও হতে পারে, তবে যতটা সম্ভব ঘন ঘন অনুশীলন করা আপনার টাইপিংয়ের গতি বাড়ানোর সর্বোত্তম উপায়।

নিয়মিত অনুশীলন আপনাকে টাইপিং এর মৌলিক বিষয়গুলি অনুশীলন করার পাশাপাশি আপনার ভঙ্গি অর্গোনমিক রাখার সুযোগ দেবে, যা আপনাকে দ্রুত এবং দীর্ঘ সময়ের জন্য উভয় টাইপ করতে সহায়তা করতে পারে।

কিভাবে টাইপিং গতি বাড়ানো যায়

আমরা অনেকেই আমাদের দিনের একটি উল্লেখযোগ্য পরিমাণ টাইপিংয়ে ব্যয় করি, যার অর্থ দ্রুত টাইপিং অত্যন্ত দরকারী। সৌভাগ্যবশত, আপনি যদি আপনার টাইপিং গতিতে সন্তুষ্ট না হন তবে এটিকে উন্নত করার কয়েকটি উপায় রয়েছে। সময়ের সাথে সাথে, আপনি ভাল টাইপিং এর মৌলিক বিষয়গুলি শিখে, ভাল টাইপিং ভঙ্গি স্থাপন করে এবং নিয়মিত অনুশীলন করে আপনার টাইপিং গতি বাড়াতে পারেন৷


  1. কিভাবে উইন্ডোজ 11 স্পীড আপ করবেন এবং পারফরম্যান্স উন্নত করবেন (15 উপায়)

  2. আপনার ধীরগতির Wi-Fi এর গতি বাড়ানোর ৭টি কার্যকরী উপায়

  3. কিভাবে টাইপ করার গতি এবং নির্ভুলতা উন্নত করবেন?

  4. আপনার হার্ড ডিস্ক ড্রাইভকে তাৎক্ষণিকভাবে গতি বাড়ানোর কার্যকর উপায়