কম্পিউটার

OpenWrt কি এবং কেন আমার রাউটারের জন্য এটি ব্যবহার করা উচিত?

05/15/2017 তারিখে Bertel King, Jr. দ্বারা আপডেট করা হয়েছে

আপনি আপনার কম্পিউটারে অপারেটিং সিস্টেম প্রতিস্থাপন করেছেন এবং৷ আপনার ফোনে, কিন্তু আপনার রাউটারের কী হবে? আপনি যদি আপনার রাউটারকে একটি SSH সার্ভার, VPN, ট্রাফিক-শেপিং সিস্টেম, বা একটি BitTorrent ক্লায়েন্টে পরিণত করার ধারণায় লালা করেন -- OpenWrt বিবেচনা করুন৷

OpenWrt হল একটি এমবেডেড লিনাক্স ডিস্ট্রিবিউশন যা বিভিন্ন রাউটারে ইনস্টল করা যায়। OpenWrt-এর একটি ওয়েব ইন্টারফেস রয়েছে এবং এটি আপনার হার্ডওয়্যারের ডিফল্ট ফার্মওয়্যারের চেয়ে বেশি স্থিতিশীল হতে পারে। আপনি যদি প্রতি কয়েকদিনে আপনার রাউটারটি রিস্টার্ট করতে দেখেন কারণ এটি আটকে গেছে, আপনি OpenWrt-এর প্রার্থী।

ক্লাউড কম্পিউটিং এবং ইন্টারনেট অফ থিংস গ্রহণের ফলে উদ্ভূত গোপনীয়তার উদ্বেগের সাথে, OpenWrt সম্প্রদায়টি একটি নয়, দুটি শীর্ষ সম্মেলনের আয়োজন করার জন্য যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। আপনি তাদের রাউটারের সাথে টিঙ্কার করার সাথে প্রেমে পড়া পরবর্তী ব্যক্তি হতে পারেন।

OpenWrt-এর জন্য ব্যবহার

আপনার রাউটারে একটি মডুলার লিনাক্স ডিস্ট্রিবিউশন উপলব্ধ থাকার ধারণাটি যদি আপনাকে সমস্ত সম্ভাবনার সাথে উত্তেজিত না করে তবে আপনি ভুল নিবন্ধটি পড়তে পারেন। কিন্তু আমরা আপনাকে রাউটার হিসাবে কাজ করা ছাড়াও OpenWrt এর সাথে আপনি করতে পারেন এমন দুর্দান্ত জিনিসগুলির একটি তালিকা দেব:

  • SSH টানেলিং এর জন্য SSH সার্ভার ব্যবহার করুন :OpenWrt একটি SSH সার্ভার অন্তর্ভুক্ত করে যাতে আপনি এটির টার্মিনাল অ্যাক্সেস করতে পারেন। আপনি যদি SSH সার্ভারটিকে ইন্টারনেটে প্রকাশ করেন (একটি দুর্বল পাসওয়ার্ডের পরিবর্তে এটিকে কী-ভিত্তিক প্রমাণীকরণের সাথে সুরক্ষিত করতে ভুলবেন না), আপনি এটিকে দূর থেকে অ্যাক্সেস করতে পারেন এবং এনক্রিপ্ট করা সংযোগের মাধ্যমে আপনার ট্র্যাফিক ফরোয়ার্ড করতে SSH টানেলিং ব্যবহার করতে পারেন। এটি আপনাকে সর্বজনীন ওয়াই-ফাই থেকে নিরাপদে ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করতে এবং বিদেশে ভ্রমণের সময় শুধুমাত্র আপনার নিজের দেশে অ্যাক্সেস করা যেতে পারে এমন ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করতে দেয়৷
  • একটি VPN সেট আপ করুন৷ :SSH টানেলিং অনেক উপায়ে একটি VPN এর মতই কাজ করে, কিন্তু আপনি আপনার OpenWrt রাউটারে একটি সঠিক VPN সেট আপ করতে পারেন।
  • একটি BitTorrent ক্লায়েন্ট ইনস্টল করুন :কিছু ধরণের নেটওয়ার্ক-সংযুক্ত সঞ্চয়স্থান বা একটি সমন্বিত USB পোর্ট এবং একটি সংযুক্ত USB স্টোরেজ ডিভাইস সহ একটি রাউটারের সাথে, আপনি আপনার রাউটার নিজেই একটি BitTorrent ক্লায়েন্ট হিসাবে ব্যবহার করতে পারেন৷
  • সার্ভার সফ্টওয়্যার চালান :OpenWrt-এর সফ্টওয়্যার সংগ্রহস্থলগুলিতে এমন প্যাকেজ রয়েছে যা এটিকে ওয়েব সার্ভার, IRC সার্ভার, BitTorrent ট্র্যাকার এবং আরও অনেক কিছু হিসাবে কাজ করার অনুমতি দেয়। আপনি সম্ভবত ইতিমধ্যেই একটি রাউটার ব্যবহার করছেন, তাহলে কেন সার্ভার হিসাবে একই রাউটার ফাংশন নেই? প্রারম্ভিকদের জন্য, রাউটারগুলির কম্পিউটারের তুলনায় অনেক কম শক্তি প্রয়োজন।
  • ট্র্যাফিক-শেপিং এবং QoS সম্পাদন করুন :OpenWrt আপনাকে নির্দিষ্ট ধরণের ট্র্যাফিককে অগ্রাধিকার দিয়ে আপনার রাউটারের মাধ্যমে ভ্রমণ করা প্যাকেটগুলিতে ট্রাফিক-আকৃতি এবং পরিষেবার গুণমান সম্পাদন করতে দেয়। এমনকি আপনি নির্দিষ্ট কম্পিউটারে যাওয়া ট্রাফিককে অগ্রাধিকার দিতে পারেন, অন্য কম্পিউটারে যাওয়া ট্র্যাফিককে অগ্রাধিকার না দিতে পারেন।
  • একটি গেস্ট নেটওয়ার্ক তৈরি করুন :OpenWrt-এর উইকিতে অতিথিদের জন্য একটি বিশেষ ওয়্যারলেস নেটওয়ার্ক সেট আপ করার জন্য নির্দেশাবলী রয়েছে, যা আপনার প্রধান নেটওয়ার্ক থেকে আলাদা। (আপনি এমনকি গেস্ট নেটওয়ার্কের গতি থ্রোটল করতে পারেন।) আপনার রাউটারে একটি গেস্ট নেটওয়ার্ক সেট আপ করার বিভিন্ন কারণ রয়েছে।
  • নেটওয়ার্ক ট্র্যাফিক ক্যাপচার এবং বিশ্লেষণ করুন :আপনি tcpdump ব্যবহার করে আপনার রাউটারের মাধ্যমে একটি নেটওয়ার্ক শেয়ারে ভ্রমণ করা সমস্ত প্যাকেট লগ করতে পারেন এবং আপনার নেটওয়ার্কের ট্র্যাফিক বিশ্লেষণ করতে Wireshark এর মতো একটি টুল দিয়ে ফাইলটি খুলতে পারেন৷

এটি একটি সম্পূর্ণ তালিকা নয়, একটি দীর্ঘ শট দ্বারা নয় - তবে এটি আপনাকে OpenWrt এর সাথে কী সম্ভব তা নিয়ে চিন্তা করা উচিত। এটি একটি এমবেডেড লিনাক্স সিস্টেম যার জন্য বিভিন্ন ধরণের সফ্টওয়্যার প্যাকেজ উপলব্ধ, এবং অনেক উপায়ে এটি Linux চালিত কম্পিউটারের মতো নমনীয় -- যদিও এর হার্ডওয়্যার অনেক বেশি সীমাবদ্ধ।

OpenWrt ইনস্টল করা হচ্ছে

OpenWrt মূলত Linksys WRT54G এর জন্য তৈরি করা হয়েছিল, কিন্তু এটি এখন আরও অনেক রাউটার মডেল সমর্থন করে। আপনি OpenWrt-এর ওয়েবসাইটে সমর্থিত হার্ডওয়্যারের একটি তালিকা খুঁজে পেতে পারেন।

আপনি আপনার রাউটারের অন্তর্নির্মিত ফার্মওয়্যারকে OpenWrt Linux সিস্টেম দিয়ে প্রতিস্থাপন করতে চলেছেন, আপনার স্মার্টফোনে একটি কাস্টম রম ফ্ল্যাশ করার মতো। আপনার রাউটারে OpenWrt ইনস্টল করার জন্য উইকি চারটি ভিন্ন উপায়ের বিবরণ দেয়।

আপনি ভাগ্যবান হলে, প্রক্রিয়াটি একটি ফাইল নির্বাচন করা এবং একটি আপগ্রেড আঘাত করার মতোই সহজ। বোতাম যদি তা না হয়, তাহলে আপনাকে একটি ইথারনেট পোর্ট বা সিরিয়াল পোর্টের মাধ্যমে আপনার রাউটারের বুটলোডার অ্যাক্সেস করতে হবে এবং আরও বেশি হ্যান্ড-অন পেতে হবে৷

টার্মিনাল এবং ওয়েব ইন্টারফেস

OpenWrt  ইনস্টল হয়ে গেলে, আপনি Windows-এ PuTTY-এর মতো SSH ক্লায়েন্ট বা Linux এবং Mac সিস্টেমে তৈরি ssh কমান্ড ব্যবহার করে এর BusyBox শেল অ্যাক্সেস করতে পারবেন। Busybox হল একটি সাধারণ শেল যা এম্বেড করা Linux সিস্টেমে ব্যবহৃত হয় এবং OpenWrt-এ ফাইল সম্পাদনার জন্য vi টেক্সট এডিটরের মতো সাধারণ প্রোগ্রাম অন্তর্ভুক্ত থাকে। অন্যান্য লিনাক্স সিস্টেমের মতো, আপনি এটিতে বিভিন্ন স্ক্রিপ্ট চালাতে পারেন এবং একটি সময়সূচীতে ক্রিয়া সম্পাদনের জন্য ক্রোন কাজগুলি সেট আপ করতে পারেন৷

OpenWrt এর সংগ্রহস্থল থেকে প্যাকেজ ইনস্টল করতে opkg প্যাকেজ ম্যানেজার ব্যবহার করে, যাতে হাজার হাজার প্যাকেজ থাকে। এটি আপনার সিস্টেম কনফিগার করার জন্য UCI (ইউনিফাইড কনফিগারেশন ইন্টারফেস) ব্যবহার করে। OpenWrt উইকিতে আপনার প্রয়োজনীয় সমস্ত তথ্য রয়েছে।

OpenWrt কি এবং কেন আমার রাউটারের জন্য এটি ব্যবহার করা উচিত?

যাইহোক, আপনার সত্যিই এই সব জানার দরকার নেই। OpenWrt-এ রয়েছে LuCI, আপনার OpenWrt রাউটার কনফিগার করার জন্য একটি ওয়েব ইন্টারফেস। ওয়েব ইন্টারফেসে একটি প্যাকেজ ম্যানেজার পৃষ্ঠা সহ বিভিন্ন কনফিগারেশন পৃষ্ঠা রয়েছে যা আপনাকে উপলব্ধ প্যাকেজগুলি ব্রাউজ, অনুসন্ধান এবং ইনস্টল করার অনুমতি দেয়। আপনি কতগুলি প্যাকেজ ইনস্টল করতে পারেন তা নির্ভর করে আপনার রাউটারে উপলব্ধ স্টোরেজ স্পেসের উপর। সবকিছু ইনস্টল করার জন্য পর্যাপ্ত ঘরের কাছাকাছি কোথাও নেই। যাইহোক, OpenWrt-এর মডুলার প্রকৃতি আপনাকে কোন বৈশিষ্ট্যগুলি ইনস্টল করতে এবং আপনার নিজস্ব রাউটার অপারেটিং সিস্টেমকে একত্র করতে চান তা চয়ন করতে দেয়৷

কিছু সফ্টওয়্যার প্যাকেজগুলিতে LuCI কনফিগারেশন পৃষ্ঠাগুলিও রয়েছে, যা আপনাকে সেগুলি ইনস্টল করার পরে সহজেই কনফিগার করতে দেয়। মনে রাখবেন যে OpenWrt-এর জন্য উপলব্ধ সমস্ত সফ্টওয়্যারের একটি LuCI ইন্টারফেস নেই, তাই কিছু সফ্টওয়্যার কনফিগার করার সময় আপনাকে টার্মিনালে নোংরা হতে হতে পারে৷

আপনার রাউটারের কি OpenWrt প্রয়োজন?

OpenWrt সবার জন্য আদর্শ সমাধান নয়। বেশিরভাগ মানুষ তাদের রাউটারের ডিফল্ট ফার্মওয়্যার নিয়ে খুশি হবে। অন্যরা DD-WRT-এর মতো ড্রপ-ইন রিপ্লেসমেন্ট ফার্মওয়্যার চাইবে। OpenWrt আরও নমনীয়, কিন্তু আপনি যদি আরও বৈশিষ্ট্য সহ একটি ওয়েব ইন্টারফেস চান, তাহলে আপনি সম্ভবত অন্য একটি প্রতিস্থাপন রাউটার ফার্মওয়্যার দিয়ে ভাল।

ইমেজ ক্রেডিট:Shutterstock.com এর মাধ্যমে ময়ূরী মুনহিরুন


  1. 5টি কারণ কেন ব্রাউজ করার জন্য আপনার ছদ্মবেশী মোড ব্যবহার করা উচিত

  2. একক সাইন অন (এসএসও) - এটি কী এবং আপনার এটি ব্যবহার করা উচিত?

  3. ফ্লটার কী এবং কেন আপনার এটি 2020 সালে শিখতে হবে

  4. ফ্লটার কী এবং কেন আপনার এটি 2020 সালে শিখতে হবে