কম্পিউটার

কীভাবে হোয়াটসঅ্যাপ ঠিক করবেন:হোয়াটসঅ্যাপ কি ডাউন?

বিশ্বব্যাপী সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপ হিসেবে, কোটি কোটি মানুষ যোগাযোগ রাখতে WhatsApp-এর উপর নির্ভর করে। প্রকৃতপক্ষে, প্রতিদিন প্রায় 100 বিলিয়ন বার্তা পাঠানো হয়।

এটা বলার অপেক্ষা রাখে না যে পরিষেবাকে প্রভাবিত করে এমন কোনো সমস্যা ব্যাপকভাবে ব্যাহত হবে। 25 অক্টোবর 2022-এ ঠিক এটাই ঘটেছিল, যখন বিশ্বজুড়ে ব্যবহারকারীদের জন্য WhatsApp বন্ধ হয়ে গিয়েছিল।

সকাল 3 টা ET (12am PT, 8am BST) থেকে প্রায় দুই ঘন্টা ধরে, ডাউনডেটেক্টর, বিভ্রাট রিপোর্ট করার জন্য একটি জনপ্রিয় সাইট, এর কাছে রিপোর্টের বিশাল স্পাইক ছিল। বর্তমানে এটি দাঁড়িয়েছে, শুধুমাত্র আজ 70,000 টিরও বেশি রিপোর্ট হয়েছে। সমস্যাগুলি বিশ্বব্যাপী ব্যবহারকারীদের প্রভাবিত করে বলে মনে হচ্ছে, ব্যবহারকারীরা বার্তা পাঠাতে বা গ্রহণ করতে সক্ষম বলে রিপোর্ট করেছেন৷

হোয়াটসঅ্যাপ কখনই প্রকাশ্যে এই সমস্যাগুলির বিষয়ে প্রতিক্রিয়া জানায়নি, তবে মূল সংস্থা মেটা দ্য ভার্জকে নিশ্চিত করেছে যে এটি একটি সমাধানে কাজ করছে। সৌভাগ্যবশত, এটি মোটামুটি দ্রুত চালু করা হয়েছে বলে মনে হচ্ছে।

অন্যান্য মেটা-মালিকানাধীন পরিষেবাগুলি যেমন Facebook এবং Instagram এই সময়ে প্রভাবিত হয়নি, অক্টোবর 2021 সালের পরিস্থিতি থেকে ভিন্ন।

কিন্তু আপনার যদি এখনও হোয়াটসঅ্যাপ নিয়ে সমস্যা হয় এবং আপনার বন্ধু এবং পরিবার আপনাকে বলছে যে তাদের ভাল কাজ করছে, তাহলে জিনিসগুলি ঠিক করার জন্য এখানে কিছু টিপস দেওয়া হল।

আপনার ইন্টারনেট সংযোগের সমস্যা সমাধান করুন

হোয়াটসঅ্যাপ একটি অনলাইন পরিষেবা, যার মানে এটি ব্যবহার করার জন্য আপনার অবশ্যই একটি সক্রিয় ইন্টারনেট সংযোগ থাকতে হবে৷ আপনার স্মার্টফোনে ব্রাউজার ফায়ার করুন এবং একটি নতুন ওয়েব পৃষ্ঠা ব্রাউজ করার চেষ্টা করুন, অথবা অন্য অনলাইন পরিষেবা যেমন টুইটার বা ইউটিউব খুলুন এবং রিফ্রেশ করুন

আপনার ইন্টারনেট সংযোগ কাজ করছে বলে মনে হলে, পরবর্তী বিভাগে যান। আপনি যদি একেবারেই অনলাইনে না যেতে পারেন তবে আপনি চেষ্টা করতে পারেন এমন বেশ কিছু জিনিস রয়েছে।

আপনি যদি Wi-Fi ব্যবহার করেন তবে প্রথমে সংযোগটি চালু এবং বন্ধ করার চেষ্টা করুন, বা ফ্লাইট মোড থেকে ফোনটি প্রবেশ করুন এবং তারপরে সরিয়ে দিন। বিকল্পভাবে, আপনি আপনার ফোন পুনরায় চালু করার চেষ্টা করতে পারেন।

এছাড়াও নিশ্চিত করুন যে আপনার ফোনটি ঘুমাতে যাওয়ার সময় Wi-Fi সংযোগটি ড্রপ করছে না (সেটিংসে যান, Wi-Fi, বিকল্প মেনু থেকে উন্নত নির্বাচন করুন, তারপর নিশ্চিত করুন যে 'ঘুমের সময় Wi-Fi চালু রাখুন' সর্বদা সেট করা আছে। )

আপনার ব্রডব্যান্ড প্রদানকারী ডাউনডিটেক্টর বা কোম্পানির দ্বারা প্রদত্ত সহায়তার মতো পরিষেবাগুলির মাধ্যমে, আপনার ব্রডব্যান্ড প্রদানকারী বন্ধ না হয়েছে কিনা তা পরীক্ষা করাও মূল্যবান। আপনি আপনার ওয়্যারলেস রাউটার পুনরায় চালু করার চেষ্টা করতে পারেন।

কীভাবে হোয়াটসঅ্যাপ ঠিক করবেন:হোয়াটসঅ্যাপ কি ডাউন?

Anyron Copeman / ফাউন্ড্রি

আপনি যদি মোবাইল ডেটা ব্যবহার করেন তবে সেটিংস মেনুতে আপনার মোবাইল ডেটা সংযোগ বন্ধ করা নেই এবং আপনার কাছে পর্যাপ্ত সংকেত রয়েছে তা পরীক্ষা করুন। এছাড়াও দেখুন:

আপনি ডেটা ব্যবহার মেনুতে WhatsApp-এর জন্য ব্যাকগ্রাউন্ড ডেটা ব্যবহার সীমাবদ্ধ করেননি এবং আপনার APN সেটিংস সঠিকভাবে কনফিগার করা আছে কিনা তাও পরীক্ষা করা উচিত। আপনি যদি Wi-Fi-এর মাধ্যমে WhatsApp ব্যবহার করতে পারেন কিন্তু আপনার মোবাইল সংযোগ নয়, তাহলে সম্ভবত APN সেটিংস নন-ওয়েব ট্রাফিকের অনুমতি দেওয়ার জন্য কনফিগার করা হয়নি – আপনার মোবাইল অপারেটরের সাথে যোগাযোগ করুন।

অবশেষে, আপনি আপনার মোবাইল ডেটা সীমা অতিক্রম করেননি তা পরীক্ষা করুন৷

হোয়াটসঅ্যাপ আপডেট করুন

হোয়াটসঅ্যাপ সব সময় নতুন বৈশিষ্ট্য পায়, যা ন্যায্য পরিমাণে অ্যাপ আপডেটে অনুবাদ করে। কখনও কখনও হোয়াটসঅ্যাপ কাজ করবে না যদি না আপনি সর্বশেষ সংস্করণটি চালান, এবং এটি অবশ্যই হয় যদি আপনি কোনও ট্যাবলেট বা অন্য Android ডিভাইসে অ্যাপটিকে সাইডলোড করে থাকেন যার জন্য এটি Google Play-তে উপলব্ধ নয়৷ এছাড়াও দেখুন:আইপ্যাড বা অ্যান্ড্রয়েড ট্যাবলেটে কীভাবে হোয়াটসঅ্যাপ পাবেন।

একটি অ্যান্ড্রয়েড ফোনে আপনাকে Google Play খুলে, উপরের বাম দিকে তিনটি লাইনে ট্যাপ করে এবং আমার অ্যাপস বেছে নেওয়ার মাধ্যমে অ্যাপ আপডেটের জন্য চেক করা উচিত, তারপর উপলব্ধ আপডেটের জন্য ইনস্টল করা ট্যাবটি চেক করা উচিত।

একটি আইফোনে অ্যাপ স্টোর খুলুন এবং স্ক্রিনের নীচে ডানদিকে আপডেট আইকনে আলতো চাপুন। হোয়াটসঅ্যাপ সুপারিশ করে যে আপনি iOS এর সর্বশেষ সংস্করণটি চালাচ্ছেন তা নিশ্চিত করুন।

অ্যাপটি আনইনস্টল করুন এবং পুনরায় ইনস্টল করুন

একটি চূড়ান্ত উপায় হল আনইনস্টল করা এবং তারপরে হোয়াটসঅ্যাপের একটি নতুন কপি পুনরায় ইনস্টল করা।

এটি করার আগে আপনি সম্ভবত আপনার হোয়াটসঅ্যাপ কথোপকথনগুলির ব্যাক আপ নিতে চাইবেন, যার জন্য একটি Android ফোনে আপনাকে বিনামূল্যে Google ড্রাইভ অ্যাপ চালানোর প্রয়োজন হবে৷

এটি ডাউনলোড করুন, আপনার Google অ্যাকাউন্টের বিবরণ ব্যবহার করে সাইন ইন করুন, তারপর WhatsApp এর মধ্যে সেটিংস, চ্যাট, চ্যাট ব্যাকআপ বেছে নিন, তারপর সবুজ ব্যাক আপ বোতাম টিপুন৷

আপনি যখন হোয়াটসঅ্যাপ পুনরায় ইনস্টল করবেন তখন এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার কথোপকথনের একটি ব্যাকআপ কপির জন্য Google ড্রাইভে অনুসন্ধান করবে, তাই যখন এটি আপনার ব্যাকআপ খুঁজে পাবে তখন এটিকে পুনরুদ্ধার করার অনুমতি দিন৷

  • কিভাবে একই সময়ে দুটি ফোনে WhatsApp ব্যবহার করবেন
  • হোয়াটসঅ্যাপের ভাইরাল বার্তা ব্যবহারকারীদের ভয় দেখায়
  • সেরা হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস বার্তা
  • প্রেরককে না জেনে কীভাবে গোপনে একটি WhatsApp পড়তে হয়
  • নতুন WhatsApp অনলাইন, টিভি এবং রেডিও বিজ্ঞাপন এন্ড-টু-এন্ড এনক্রিপশন প্রচার করে

  1. আমার পিসি হঠাৎ বন্ধ হয়ে যায় – কীভাবে এটি ঠিক করা যায়

  2. হোয়াটসঅ্যাপ চিত্রগুলি গ্যালারিতে প্রদর্শিত হচ্ছে না তা কীভাবে ঠিক করবেন

  3. Windows 11 স্বয়ংক্রিয়ভাবে শাট ডাউন কিভাবে ঠিক করবেন

  4. কিভাবে হোয়াটসঅ্যাপ ডেস্কটপ খুলছে না সমস্যাটি ঠিক করবেন