কম্পিউটার

কীভাবে একটি মডেমে একটি লাল আলো ঠিক করবেন

আপনি যখন আপনার মডেমে একটি লাল আলো দেখতে পান, তখন এর মানে সাধারণত আপনার মডেম একটি ইন্টারনেট সংকেত সনাক্ত করে না এবং সংযোগ করতে পারে না। একটি ডিভাইস চালু আছে তা নির্দেশ করতে লাল ব্যবহার করা যেতে পারে, তবে এটি এমন রঙ নয় যা আপনি সাধারণত আপনার মডেমে দেখতে চান। আপনার মডেমের একটি লাল আলো ঠিক করার জন্য, আপনাকে কয়েকটি সমস্যা সমাধানের ধাপগুলি অতিক্রম করতে হবে৷

মডেমের লাল আলোর অর্থ কী?

প্রতিটি প্রস্তুতকারক তাদের মডেমগুলিতে সূচক লাইটের একটি সামান্য আলাদা সেট রাখে এবং সেই আলোগুলির রঙগুলি এক মডেল থেকে অন্য মডেলে অন্য জিনিসগুলিকে বোঝাতে পারে৷ বেশিরভাগ মডেম লাইট সবুজ হয়, এবং একটি লাল আলো সাধারণত একটি সমস্যা বা ত্রুটি নির্দেশ করে৷

যদিও বেশিরভাগ মডেম বিভ্রান্তি এড়াতে একটি সবুজ পাওয়ার লাইট ব্যবহার করে, কিছুতে অন্যান্য ইলেকট্রনিক্সের মতোই লাল পাওয়ারের আলো থাকে। আপনার পাওয়ার লাইট লাল হলে, আপনার প্রস্তুতকারকের সাথে চেক করুন। এটা আশা করা যেতে পারে.

যখন আপনি আপনার মডেমে একটি লাল আলো দেখতে পান, তখন এটি সাধারণত নির্দেশ করে:

  • লাইনে কোনো তারের বা DSL সংকেত সনাক্ত করা যায়নি :আপনার ইন্টারনেট বন্ধ হতে পারে, অথবা সংযোগের সমস্যা হতে পারে।
  • আপনার ISP এর সাথে প্রমাণীকরণ ব্যর্থ হয়েছে :মডেম ইন্টারনেটের সাথে সংযোগ করতে পারে, কিন্তু আপনার অ্যাকাউন্ট স্বীকৃত নয়৷ যদি আপনার মডেমে সেই বিকল্পটি থাকে তবে আপনার শংসাপত্রগুলি আবার প্রবেশ করার চেষ্টা করুন, অথবা আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর (ISP) সাথে যোগাযোগ করুন।
  • মডেম ব্যর্থতা :যদি পাওয়ার বোতামটি লাল হয়ে যায় এবং মডেম কাজ না করে, তাহলে এটি একটি অভ্যন্তরীণ ত্রুটির শিকার হতে পারে। আপনি যদি মডেমটির মালিক হন বা আপনি যদি মডেম ভাড়া করেন তবে আপনার ISP এর সাথে যোগাযোগ করুন৷

কিভাবে একটি মডেমে একটি লাল আলো ঠিক করবেন

আপনার মডেমের লাল আলো ঠিক করতে, আপনি নিম্নলিখিত সমস্যা সমাধানের পদক্ষেপগুলি দিয়ে যেতে পারেন এবং প্রতিটি চেষ্টা করতে পারেন৷ এই ধাপগুলির একটি সম্পাদন করার পরে যদি লাল আলো বন্ধ হয়ে যায় বা সবুজ বা অ্যাম্বারে পরিবর্তিত হয়, আপনার ইন্টারনেট কাজ করে কিনা তা পরীক্ষা করে দেখুন। যদি এটি হয়ে থাকে, তাহলে আপনাকে কোনো অতিরিক্ত পদক্ষেপ করতে হবে না।

একটি মডেমের লাল আলো কীভাবে ঠিক করবেন তা এখানে:

  1. আপনার রাউটার পুনরায় চালু করুন. আপনার মডেম/রাউটারকে পাওয়ার থেকে আনপ্লাগ করুন, কমপক্ষে 30 সেকেন্ড অপেক্ষা করুন, তারপরে আবার প্লাগ ইন করুন৷ লাইট চক্রাকারে অপেক্ষা করুন এবং দেখুন লাল আলো চলে যায় কিনা৷

  2. আপনার সংযোগ পরীক্ষা করুন. আপনার যদি একটি তারের মডেম থাকে তবে মডেম এবং প্রাচীরের সমাক্ষীয় সংযোগগুলি পরীক্ষা করুন৷ নিশ্চিত করুন যে তারা টাইট এবং ক্ষয়প্রাপ্ত নয়। আপনার যদি DSL থাকে, তাহলে মডেম এবং দেয়ালে ফোন লাইনের সংযোগগুলি পরীক্ষা করুন এবং নিশ্চিত করুন যে তারগুলি বিচ্ছিন্ন নয়৷ আপনি যদি একটি আলগা সংযোগ খুঁজে পান, এটি আঁট. আপনার রাউটার ঠিক করার পরে আপনাকে পুনরায় চালু করতে হতে পারে।

  3. একটি ভিন্ন তারের বা ফোন আউটলেট চেষ্টা করুন. আপনার বাড়িতে একাধিক ফোন বা তারের আউটলেট থাকলে, অন্য একটিতে সংযোগ করুন। যদি এগুলোর কোনোটিই কাজ না করে, তাহলে আপনার দেয়ালের ওয়্যারিং বা তারের বা ফোনের লাইন যেখানে আপনার বাড়িতে প্রবেশ করে সেই সংযোগে সমস্যা হতে পারে।

  4. একটি ভিন্ন তারের বা ফোন কর্ড চেষ্টা করুন. আপনার যদি অন্য একটি কোক্সিয়াল কেবল বা ফোন কর্ড থাকে, তাহলে সেটিকে বিদ্যমান একটি দিয়ে অদলবদল করার চেষ্টা করুন।

  5. আপনার ইন্টারনেট শংসাপত্র পরীক্ষা করুন. যদি আপনার মোডেম অ্যাডমিন পোর্টালে ISP লগইন শংসাপত্রগুলি প্রবেশ করার জায়গা থাকে তবে নিশ্চিত করুন যে সেগুলি সঠিকভাবে প্রবেশ করানো হয়েছে৷ যদি তা না হয়, মডেম সঠিকভাবে প্রভিশন করা হয়েছে তা নিশ্চিত করতে আপনাকে আপনার ISP-এর সাথে যোগাযোগ করতে হবে।

  6. আপনার মডেম প্রস্তুতকারকের সাথে যোগাযোগ করুন। লাল আলো একটি অভ্যন্তরীণ ত্রুটি নির্দেশ করতে পারে। যদি এটি হয়, মডেমের পরিষেবা বা প্রতিস্থাপনের প্রয়োজন হবে। তা হলে নির্মাতা আপনাকে বলতে পারবে।

  7. আপনার ISP এর সাথে যোগাযোগ করুন। আপনি যদি এখনও লাল আলো নিয়ে সমস্যায় পড়েন, আপনার ISP-এর সাথে যোগাযোগ করুন। ইন্টারনেট বিভ্রাট, আপনার লাইনে আওয়াজ বা আপনার নিয়ন্ত্রণের বাইরে অন্য কোনো সমস্যা থাকলে তারা আপনাকে বলতে পারবে। আপনি যদি আইএসপি থেকে আপনার মডেম ভাড়া নেন, তারা এটি প্রতিস্থাপন করতে পারে।

FAQ
  • কেন আমার Wi-Fi কাজ করছে না?

    যদি আপনার মডেমে ইন্টারনেট থাকে, কিন্তু আপনি তারবিহীনভাবে সংযোগ করতে না পারেন, তাহলে আপনাকে আপনার Wi-Fi নেটওয়ার্কের সমস্যা সমাধান করতে হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ, নিশ্চিত করুন যে মডেমটি নিরাপদে আপনার রাউটারের সাথে একটি ইথারনেট তারের সাথে সংযুক্ত আছে।

  • আমার মডেমের আলোর মানে কি?

    মডেম হালকা রঙের অর্থ নির্দিষ্ট মডেম মডেলের উপর নির্ভর করে ব্যাপকভাবে পরিবর্তিত হয়। প্রস্তুতকারকের ওয়েবসাইট বা ম্যানুয়াল দেখুন।


  1. কিভাবে মৃত্যুর লাল পর্দা ঠিক করবেন!!!

  2. কীভাবে রেড ডেড রিডেম্পশন 2 ERR_GFX_STATE গেমের ত্রুটি ঠিক করবেন

  3. আমি কিভাবে রেড ডেড রিডেম্পশন 2 ক্র্যাশিং ইস্যু ঠিক করব?

  4. কীভাবে হোয়াটসঅ্যাপ ঠিক করবেন:হোয়াটসঅ্যাপ কি ডাউন?