কম্পিউটার

কিভাবে Vizio রিমোট কাজ করছে না ঠিক করবেন?

একটি Vizio রিমোট বিদ্যুৎ নিষ্কাশন করা ডিভাইসের ব্যাটারি, অবরুদ্ধ টিভি সেন্সর, রিমোট এবং টিভির পাওয়ার অবশিষ্টাংশ, নোংরা পাওয়ার সোর্স, রিমোটের আটকে থাকা মেমরি এবং এমনকি টিভিতে সমস্যার কারণে কাজ করা বন্ধ করে দিতে পারে।

কিভাবে Vizio রিমোট কাজ করছে না ঠিক করবেন?

ভিজিও রিমোট অন্যান্য রিমোটের তুলনায় টিভি ব্যবহারের জন্য আরও গুরুত্বপূর্ণ কারণ এটি 'স্মার্ট টিভি' নিয়ন্ত্রণ সরবরাহ করে যা আপনাকে বিভিন্ন অ্যাপ্লিকেশন ব্যবহার করতে এবং নেভিগেট করতে দেয়।

ভিজিও রিমোট কাজ না করার কারণ কি?

ব্যবহারকারীর রিপোর্টের সতর্কতার সাথে বিশ্লেষণ করার পর, আমাদের বিশেষজ্ঞদের দল "Vizio রিমোট কাজ করছে না" এর নিম্নলিখিত কারণগুলি খুঁজে পেতে সক্ষম হয়েছে৷

  • পাওয়ার ড্রেন ব্যাটারি :যদি রিমোটের ব্যাটারির শক্তি বন্ধ হয়ে যায়, তাহলে আপনি Vizio রিমোট ব্যবহার করতে পারবেন না।
  • ব্লক করা টিভি সেন্সর :যদি রিমোট এবং টিভি সেন্সরের মধ্যে ব্লকেজের কারণে IR রশ্মি টিভিতে পৌঁছাতে না পারে, তাহলে আপনি এই ত্রুটির শিকার হতে পারেন৷
  • ইলেক্ট্রনিক হস্তক্ষেপ :যদি আশেপাশের অন্যান্য ডিভাইসগুলি বিকিরণ নির্গত করে যা রিমোটের IR রশ্মিতে হস্তক্ষেপ করে, তাহলে আপনি বর্তমান ত্রুটির শিকার হতে পারেন৷
  • নোংরা শক্তির উৎস: যদি টিভির পাওয়ার উত্স সিস্টেমে নোংরা শক্তি সরবরাহ করে তবে আপনি বর্তমান সমস্যায় ভুগতে পারেন৷
  • টিভি এবং রিমোটের পাওয়ার অবশিষ্টাংশ :যদি রিমোট বা টিভিতে শক্তির অবশিষ্টাংশ থাকে যা তাদের IR রশ্মি প্রেরণ বা অনুবাদ করার ক্ষমতাকে প্রভাবিত করতে পারে, তাহলে আপনি বর্তমান সমস্যার সম্মুখীন হতে পারেন৷
  • স্টক রিমোট মেমরি: যদি রিমোটের মেমরি কোনো নির্দিষ্ট পয়েন্ট বা ডিভাইসে আটকে থাকে তাহলে আপনাকে বর্তমানের মতো সমস্যার সম্মুখীন হতে হতে পারে।
  • ত্রুটিপূর্ণ টিভি :যদি আপনার টিভি ত্রুটিপূর্ণ হয়ে থাকে, তাহলে আপনি হাতের ত্রুটির শিকার হতে পারেন।

সমাধানগুলি নিয়ে এগিয়ে যাওয়ার আগে, আমাদের নিশ্চিত হওয়া উচিত যে রিমোটটি IR নির্গত করছে কিনা (যদি আপনি IR রিমোট ব্যবহার করেন)। এটি একটি সাধারণ ক্যামেরা পরীক্ষা দিয়ে অর্জন করা যেতে পারে। আপনি একটি মোবাইল ফোনে একটি ডিজিটাল ক্যামেরা বা একটি ক্যামেরা ব্যবহার করতে পারেন৷

  1. চালু করুন৷ ক্যামেরা এবং তারপর ক্যামেরার পর্দার মাধ্যমে রিমোট-কন্ট্রোল ইউনিট দেখুন।
  2. পয়েন্ট ক্যামেরার দিকে রিমোট কন্ট্রোলের শেষ (শেষ যা সাধারণত টিভির দিকে নির্দেশ করা হয়)। কিভাবে Vizio রিমোট কাজ করছে না ঠিক করবেন?
  3. টিপুন এবং ধরে রাখুন রিমোটের যেকোনো বোতাম এবং আপনার ক্যামেরার স্ক্রিনে, আপনি রিমোটের শেষে IR LED থেকে আলোর ঝলকানি দেখতে পাবেন। কিভাবে Vizio রিমোট কাজ করছে না ঠিক করবেন?
  4. চেক করুন রিমোটে থাকা প্রতিটি বোতাম বিশেষ করে পাওয়ার বোতাম এবং ভলিউম বোতামগুলি কাজ করে কিনা তা দেখতে৷

যদি সমস্ত বোতাম কাজ না করে তবে রিমোটটি ত্রুটিযুক্ত হতে পারে (শেষ সমাধানটি চেষ্টা করে সমস্যাটি সমাধান করতে পারে বা অন্যথায় এটিকে মেরামতের দোকানে নিয়ে যেতে পারে বা একটি নতুন কিনতে পারে)।

যদি শুধুমাত্র কিছু বোতাম কাজ না করে, তবে তাদের পরিচিতিগুলি ব্যবহারের মাধ্যমে নোংরা বা জীর্ণ হতে পারে (এটি দোকান মেরামত করতে বা একটি নতুন কিনতে নিয়ে যান)।

যদি সমস্ত বোতাম কাজ করে তবে আপনার সমস্যা সমাধানের প্রক্রিয়াটি চালিয়ে যাওয়া উচিত৷

ভিজিও টিভি রিমোট কিভাবে ঠিক করবেন?

রিমোটে পাওয়ার সাইকেল

শক্তির অবশিষ্টাংশ বা আরও প্রযুক্তিগতভাবে, পাওয়ার অবশিষ্টাংশগুলি ভিজিও রিমোটকে কাজ করা বন্ধ করতে পারে। রিমোটটিকে পাওয়ার সাইকেল চালানো এটিকে পুনরায় সেট করে এবং আপনি রিমোট ব্যবহার না করলেও অবশিষ্ট থাকা সমস্ত শক্তির অবশিষ্টাংশ নিষ্কাশন করে। পাওয়ার সাইক্লিং সাধারণত নিশ্চিত করা হয় যে সমস্ত অস্থায়ী কনফিগারেশন সম্পূর্ণরূপে পুনরায় সেট করা হয়েছে। এটি দূরবর্তী কোনো ত্রুটি কনফিগারেশন ঠিক করতে পারে. এটি রিমোটের একটি বোতামও ঢিলা করে দিতে পারে যা আপনি হয়তো বুঝতে পারেননি যে বন্ধ হয়ে গেছে।

  1. সরান৷ রিমোট থেকে ব্যাটারি। কিভাবে Vizio রিমোট কাজ করছে না ঠিক করবেন?
  2. টিপুন এবং ধরে রাখুন রিমোটের পাওয়ার বোতাম এটি সাধারণত রিমোট কন্ট্রোলের শীর্ষের কাছে অবস্থিত। কিভাবে Vizio রিমোট কাজ করছে না ঠিক করবেন?
  3. মুক্তি পাঁচ সেকেন্ড পরে পাওয়ার বোতাম। এবং কোন শক্তি অবশিষ্টাংশ দূরবর্তী থেকে নিষ্কাশন করা হবে. কিভাবে Vizio রিমোট কাজ করছে না ঠিক করবেন?
  4. টিপুন দূরবর্তী প্রতিটি বোতাম অন্তত একবার. এটি করা যে কোনো আটকে থাকা বোতামগুলিকে আলগা করতে সাহায্য করবে৷ ক্রমাগত পুশ করা অবস্থানে লক করা রিমোটের যেকোন বোতামগুলিকে ছিঁড়ে ফেলার বিষয়টি নিশ্চিত করুন এবং এই ক্ষেত্রে, রিমোট কন্ট্রোল ব্যবহারকারীর থেকে অন্য কোনও ইনপুটে সাড়া দেবে না। কিভাবে Vizio রিমোট কাজ করছে না ঠিক করবেন?
  5. এখন পুট দূরবর্তী ব্যাটারি আপনার রিমোট ফিরে. কিভাবে Vizio রিমোট কাজ করছে না ঠিক করবেন?

এখন আপনার রিমোট সঠিকভাবে কাজ করতে শুরু করেছে কিনা তা পরীক্ষা করুন৷

টিভিকে পাওয়ার সাইকেল

একটি ভিজিও টিভি সমস্ত ইনপুটগুলির জন্য প্রতিক্রিয়াহীন হয়ে উঠতে পারে যেমন রিমোট কন্ট্রোল দিয়ে চ্যানেল পরিবর্তন করা যদি এটি নিজেই একটি ত্রুটির অবস্থায় থাকে বা এর কিছু প্যারামিটার কাজ না করে। টিভিতে পাওয়ার সাইকেল চালানো সমস্যার সমাধান করতে পারে। আমরা আগের নিবন্ধে একই পদ্ধতি অনুসরণ করেছি।

  1. আনপ্লাগ করুন পাওয়ার আউটলেট থেকে টিভি।
  2. টিপুন এবং ধরে রাখুন নিচে পাওয়ার বোতাম টিভি এর (সাধারণত এর পাশে অবস্থিত) 30 সেকেন্ডের জন্য, যা টিভির অবশিষ্ট শক্তি নিষ্কাশন করবে এবং বিজোড় সমস্যাগুলি পরিষ্কার করতে পারে৷
  3. অপেক্ষা করুন এক মিনিটের জন্য।
  4. এখন টিভিটিকে পাওয়ার সোর্সে আবার প্লাগ করুন এবং এটি চালু করুন।

এটি ঠিক কাজ করছে কিনা তা দেখতে রিমোট কন্ট্রোল আবার পরীক্ষা করুন৷

মেমরি পরিষ্কার করতে রিমোট রিসেট করুন (ইউনিভার্সাল রিমোট)

ভিজিও ইউনিভার্সাল রিমোটস একটি নির্দিষ্ট পয়েন্ট বা ডিভাইসে আটকে থাকা মেমরির আরও সাধারণ ত্রুটি রয়েছে। সেক্ষেত্রে, এই রিমোটগুলি রিসেট করলে সমস্যার সমাধান হতে পারে। এই পদ্ধতিটি অ-সর্বজনীন রিমোটে কাজ করবে না। আপনার রিমোটের মেমরি সাফ করার পরে, আপনাকে ডিভিডি প্লেয়ারের মতো আপনার বিভিন্ন ডিভাইসে এটি পুনরায় সংযোগ করতে হবে কারণ এই ডিভাইসগুলির সংযোগগুলি পুনরায় সেট করা হবে৷

  1. টিপুন এবং ধরে রাখুন SET অথবা সেটআপ বোতাম সাধারণত রিমোট কন্ট্রোলের উপরের-বাম কোণে অবস্থিত। কিভাবে Vizio রিমোট কাজ করছে না ঠিক করবেন?
  2. মুক্তি ৷ যখন LED আলো দুবার জ্বলে তখন সেট করুন. সাধারণত আপনার ভিজিও ইউনিভার্সাল রিমোটের এলইডি লাইট রিমোট কন্ট্রোলের উপরের দিকে থাকে। কিভাবে Vizio রিমোট কাজ করছে না ঠিক করবেন?
  3. টাইপ করুন  আপনার রিমোটের কোড রিসেট করুন, বেশিরভাগ Vizio ইউনিভার্সাল রিমোটের একটি রিসেট কোড আছে 981 বা 977 রিসেট কোড খুঁজে পেতে আপনি আপনার রিমোটের ম্যানুয়াল থেকেও পরামর্শ করতে পারেন। কিভাবে Vizio রিমোট কাজ করছে না ঠিক করবেন?
  4. অপেক্ষা করুন LED দুইবার ফ্ল্যাশ করার জন্য . একবার এটি দুবার ফ্ল্যাশ হয়ে গেলে, ভিজিও ইউনিভার্সাল রিমোট সফলভাবে এর স্মৃতি মুছে দিয়েছে। কোন ফার্মওয়্যার সমস্যা এটি করার পরে সমাধান করা উচিত. এখন এটি আপনার টিভি দিয়ে মেরামত করুন। কিভাবে Vizio রিমোট কাজ করছে না ঠিক করবেন?
  5. এখন জোড়া টিভির সাথে রিমোট। এখন, ভিজিও রিমোট সম্পর্কে বিভ্রান্তিকর বিষয় হল যে তাদের দুটি জায়গা রয়েছে যেখানে আপনি রিমোটটিকে আপনি নিয়ন্ত্রণ করতে চান এমন যন্ত্রটিতে স্যুইচ করতে পারেন। একটি বোতাম রিমোটের উপরে, অন্যটি রিমোট কন্ট্রোলের নীচে। BOTTOM ব্যবহার করে এটিকে টিভিতে ফিরিয়ে দিন।

এখন আপনার রিমোট সঠিকভাবে কাজ করতে শুরু করেছে কিনা তা পরীক্ষা করুন৷

টিভি সেন্সরে ব্লকেজ সরান

আপনার Vizio স্মার্ট টিভি রিমোট কাজ করছে না কারণ টিভিতে IR সেন্সর ব্লক করা আছে এবং IR সিগন্যাল পেতে পারে না। টিভির IR সেন্সর সাধারণত টিভির নীচে বাম বা নীচের ডানদিকে থাকে। এমনকি স্বচ্ছ বস্তুও আপনার রিমোট থেকে ইনফ্রারেড সিগন্যালকে ব্লক করতে পারে যেমন প্রতিরক্ষামূলক প্লাস্টিকের মোড়ক যা নতুন টিভির সাথে পাঠানো হয়।

  1. লোকেট করুন টিভির IR সেন্সর। কিভাবে Vizio রিমোট কাজ করছে না ঠিক করবেন?
  2. সরান টিভির সামনে যা কিছু।
  3. এছাড়াও, যে কোনো দৃশ্যমান স্মাজ দেখুন সেন্সরে পরিষ্কার করা একটি ভাল ধারণা হবে৷ সেন্সর এর সামনে অ্যালকোহল সহ।
  4. এখন পয়েন্ট টিভির IR সেন্সরে রিমোট এবং “পাওয়ার টিপুন "বোতাম। নিশ্চিত করুন যে টিভি থেকে 10 ফুটের সীমার মধ্যে থাকুন কারণ IR সংকেতগুলি শুধুমাত্র সীমিত দূরত্ব পর্যন্ত কাজ করে৷

যদি টিভি চালু বা বন্ধ থাকে তাহলে আপনি কিছু আইআর সিগন্যাল ব্লক করছেন।

পাওয়ার সোর্স পরিবর্তন করুন

একটি ডিভাইসে সরবরাহ করা পাওয়ার মানের অস্বাভাবিকতাকে "ডার্টি পাওয়ার" বলা হয়। এই অস্বাভাবিকতাগুলি হল ভোল্টেজের তারতম্য, কম পাওয়ার ফ্যাক্টর, ফ্রিকোয়েন্সি তারতম্য এবং পাওয়ার সার্জেসের মতো। যদি আপনার টিভি একটি নোংরা পাওয়ার সোর্সে প্লাগ-ইন করা থাকে, তাহলে আপনি Vizio রিমোট কাজ না করার কারণে ভুগতে পারেন।

কিভাবে Vizio রিমোট কাজ করছে না ঠিক করবেন?
  1. আনপ্লাগ করুন পাওয়ার উৎস থেকে ভিজিও টিভি।
  2. সরান &প্লাগ ভিজিও টিভি অন্য পাওয়ার সোর্সে যেখানে পাওয়ার স্বাভাবিক বলে জানা যায়।

এখন রিমোট সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করুন।

ইলেকট্রনিক্স হস্তক্ষেপ সীমাবদ্ধ করুন

আমাদের জীবন আজকাল ইলেকট্রনিক গ্যাজেটে পরিপূর্ণ। এই ইলেকট্রনিক ডিভাইসগুলি বিভিন্ন ধরণের বিকিরণ নির্গত করে এবং যদি এই বিকিরণগুলি রিমোটের আইআর সিগন্যালে হস্তক্ষেপ করে তবে এই ঘটনাটি রিমোটের কাজ বন্ধ করে দিতে পারে৷

কিভাবে Vizio রিমোট কাজ করছে না ঠিক করবেন?
  1. শনাক্ত করুন রিমোট সেন্সরের "উইন্ডো" এর সরাসরি "ভিউ ফিল্ড"-এ অন্য যেকোন ইলেকট্রনিক ডিভাইস বা এমনকি লাইট যা চালু আছে (CFL)।
  2. সুইচ করুন এই ডিভাইসগুলি বন্ধ করুন বা অন্য জায়গায় সরান৷
  3. স্থান নীল পেইন্টারের টেপের একটি স্ট্রিপ অথবা সাদা বাদামী মাস্কিং টেপ IR সেন্সর-এর উপরে রিসিভারের সামনে . পেইন্টারের টেপ অন্যান্য ডিভাইস থেকে বিপথগামী আইআর ফিল্টার করতে পারে এবং দূরবর্তী সংকেতকে প্রবেশ করতে দেয়।

এখন রিমোট সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করুন।

মোবাইলে রিমোট অ্যাপের ব্যবহার

অনেক মোবাইল অ্যাপ আপনার মোবাইল ডিভাইসটিকে রিমোটে পরিণত করতে পারে। তাদের একটি ব্যবহার করে সমস্যার সমাধান করা যেতে পারে। বিস্তারিত জানার জন্য ইউনিভার্সাল রিমোট অ্যাপস দেখুন।

ব্যাটারি পরীক্ষা করুন

ব্যাটারি রিমোটকে তার কার্য সম্পাদন করতে শক্তি দেয়। যদি ব্যাটারির শক্তি নষ্ট হয়ে যায় বা রিমোটের কন্টাক্ট পয়েন্টে মরিচা ধরে যায় বা এর উপরে কার্বন (সাদা পদার্থ) তৈরি হয়, আপনি ভিজিও রিমোট কাজ না করার কারণে ভুগতে পারেন। বেশিরভাগ ভিজিও রিমোট সাধারণত দুটি AA ব্যাটার বা দুটি AAA ব্যাটারি ব্যবহার করে

  1. পপ-আউটব্যাটারি . ব্যাটারিগুলি সাধারণত রিমোটের সামনের দিকে বা রিমোটের পিছনের স্লটে স্থাপন করা হয়। কিভাবে Vizio রিমোট কাজ করছে না ঠিক করবেন?
  2. এখন চেক করুন সংযোগ পয়েন্ট/টার্মিনাল ব্যাটারির মরিচা পড়ে গেলে বা কার্বন (সাদা পদার্থ) সেখানে তৈরি হলে, অ্যালকোহল দিয়ে পয়েন্টগুলি পরিষ্কার করুন৷
  3. পুট-ইন নতুন জুটি এর ব্যাটারি দূরবর্তী মধ্যে নিশ্চিত করুন যে ব্যাটারিগুলি সঠিকভাবে ইতিবাচক এবং নেতিবাচক প্রান্তের সাথে সঠিকভাবে ইনস্টল করা আছে।

এখন আপনার রিমোট সঠিকভাবে কাজ করতে শুরু করেছে কিনা তা পরীক্ষা করুন৷

যদি আপনার রিমোট এখনও কাজ না করে, তাহলে টিভির সাথে অন্য একটি ভিজিও রিমোট ব্যবহার করার চেষ্টা করুন এবং যদি অন্য রিমোটটি ঠিকঠাক কাজ করে তবে আপনার রিমোটটি প্রতিস্থাপন করুন। বেশিরভাগ VIZIO রিমোট বেশিরভাগ VIZIO টিভির সাথে কাজ করে। এবং যদি সেই অন্য রিমোটটি টিভির সাথে কাজ না করে, তাহলে, একটি মেরামতের দোকান থেকে আপনার টিভি চেক করা ভাল।

এবং যদি সেই অন্য রিমোটটি স্বাভাবিকভাবে কাজ করে, তাহলে আপনার ভিজিও রিমোটটি প্রতিস্থাপন করুন কারণ আপনার ভিজিও রিমোটের অভ্যন্তরীণ বা বাহ্যিক ক্ষতি হতে পারে যার কারণে এটি সঠিকভাবে কাজ করছে না। আপনি অন্য ভিজিও রিমোট বা ইউনিভার্সাল রিমোট দিয়ে রিমোট প্রতিস্থাপন করতে পারেন।


  1. এনভিডিয়া শিল্ড রিমোট কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?

  2. আমার মাইক্রোফোন উইন্ডোজ 10 এ কাজ করছে না! আমি কিভাবে সমস্যার সমাধান করব

  3. Windows 11 এ কাজ করছে না এমন নাইট লাইট ফিচার কিভাবে ঠিক করবেন

  4. গুগল মিট ক্যামেরা কাজ করছে না? কিভাবে সমস্যার সমাধান করবেন