কম্পিউটার

আপনার ওয়্যারলেস উন্নত করতে সেরা রাউটার চ্যানেল চয়ন করুন

একটি ওয়্যারলেস নেটওয়ার্ক অপ্টিমাইজ করার একটি উপায় হল উচ্চ-গতির ইন্টারনেট অ্যাক্সেসের সুবিধা নিতে রাউটার Wi-Fi চ্যানেল পরিবর্তন করা। যখন ওয়্যারলেস সংকেত রাউটারের মতো একই চ্যানেলে চলে, তখন সংকেতগুলি Wi-Fi সংযোগে হস্তক্ষেপ করে। আপনি যদি কোনো অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সে থাকেন, তাহলে আপনার ওয়্যারলেস রাউটারের সাথে ব্যবহৃত চ্যানেলটি সম্ভবত আপনার প্রতিবেশীদের রাউটারে ব্যবহৃত চ্যানেলের মতোই। এটি দাগযুক্ত বা বাদ ওয়্যারলেস সংযোগ বা ধীর ওয়্যারলেস অ্যাক্সেস ঘটায়। আপনার Wi-Fi সংযোগ উন্নত করতে, আপনার ওয়্যারলেস রাউটারের জন্য একটি চ্যানেল খুঁজুন যা অন্য কেউ ব্যবহার করছে না।

আপনার রাউটারের জন্য সেরা চ্যানেল নির্বাচন করার বিষয়ে

আপনার ওয়্যারলেস উন্নত করতে সেরা রাউটার চ্যানেল চয়ন করুন

সেরা ওয়্যারলেস অভিজ্ঞতার জন্য, একটি বেতার চ্যানেল বেছে নিন যা আপনার প্রতিবেশীরা ব্যবহার করে না। অনেক রাউটার ডিফল্টরূপে একই চ্যানেল ব্যবহার করে। যতক্ষণ না আপনি রাউটার ইনস্টল করার সময় Wi-Fi চ্যানেলের জন্য পরীক্ষা এবং পরিবর্তন না করেন, রাউটারটি কাছাকাছি কারোর মতো একই চ্যানেল ব্যবহার করতে পারে। যখন একাধিক রাউটার একই চ্যানেল ব্যবহার করে, কর্মক্ষমতা হ্রাস পায়।

রাউটারটি পুরানো এবং 2.4 GHz ব্যান্ড টাইপের হলে আপনি চ্যানেলের হস্তক্ষেপের সম্মুখীন হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়৷

কিছু চ্যানেল ওভারল্যাপ করে, অন্যগুলো আরও স্বতন্ত্র। 2.4 GHz ব্যান্ডে কাজ করা রাউটারগুলিতে, চ্যানেল 1, 6 এবং 11 হল স্বতন্ত্র চ্যানেল যা ওভারল্যাপ করে না। যারা জানেন তারা তাদের রাউটারের জন্য এই তিনটি চ্যানেলের মধ্যে একটি বেছে নিন। যাইহোক, যদি আপনি প্রযুক্তিগতভাবে বুদ্ধিমান লোকেদের দ্বারা বেষ্টিত হন, তাহলে আপনি এখনও একটি ভিড় চ্যানেলের সম্মুখীন হতে পারেন। এমনকি যদি একজন প্রতিবেশী এই স্বতন্ত্র চ্যানেলগুলির একটি ব্যবহার না করে, তবে যে কেউ কাছাকাছি চ্যানেল ব্যবহার করে হস্তক্ষেপ করতে পারে৷ উদাহরণস্বরূপ, একজন প্রতিবেশী যিনি চ্যানেল 2 ব্যবহার করেন চ্যানেল 1-এ হস্তক্ষেপের কারণ হতে পারে।

যে রাউটারগুলি 5 GHz ব্যান্ডে কাজ করে তারা 23টি চ্যানেল অফার করে যা ওভারল্যাপ করে না, তাই উচ্চ ফ্রিকোয়েন্সিতে আরও ফাঁকা জায়গা রয়েছে। সমস্ত রাউটার 2.4 GHz ব্যান্ড সমর্থন করে, কিন্তু আপনি যদি গত কয়েক বছরে একটি রাউটার কিনে থাকেন তবে সম্ভবত এটি একটি 802.11n বা 802.11ac স্ট্যান্ডার্ড রাউটার, উভয়ই ডুয়াল-ব্যান্ড রাউটার। তারা 2.4 GHz এবং 5 GHz উভয় সমর্থন করে। 2.4 গিগাহার্জ ব্যান্ডে ভিড় রয়েছে; 5 GHz ব্যান্ড নয়। যদি এটি হয়, 5 GHz চ্যানেল ব্যবহার করার জন্য রাউটার সেট করুন।

কিভাবে Wi-Fi চ্যানেল নম্বর খুঁজে বের করবেন

ওয়াই-ফাই চ্যানেল স্ক্যানার হল এমন টুল যা দেখায় যে কোন চ্যানেলগুলি কাছাকাছি ওয়্যারলেস নেটওয়ার্ক এবং আপনার নেটওয়ার্ক ব্যবহার করছে। একবার আপনার কাছে এই তথ্যটি হয়ে গেলে, বর্তমানে ব্যবহৃত চ্যানেলগুলি এড়াতে একটি ভিন্ন চ্যানেল বেছে নিন। তারা অন্তর্ভুক্ত:

  • NetSpot:Windows 10, 8, এবং 7, এবং Mac OS X 10.10 এবং উচ্চতরের জন্য একটি বিনামূল্যের অ্যাপ্লিকেশন৷
  • Acrylic WiFi:Windows 10, 8, এবং 7 এর জন্য একটি বিনামূল্যের অ্যাপ্লিকেশন।
  • ওয়াইফাই স্ক্যানার:ম্যাকের জন্য একটি বাণিজ্যিক অ্যাপ্লিকেশন।
  • linSSID:Linux-এর জন্য একটি বিনামূল্যের গ্রাফিক্যাল ওয়াই-ফাই বিশ্লেষক।
  • ওয়াইফাই অ্যানালাইজার:একটি বিনামূল্যের অ্যান্ড্রয়েড অ্যাপ যা ওয়াই-ফাই তথ্য পায়।

এই অ্যাপ্লিকেশনগুলি কাছাকাছি চ্যানেলগুলির তথ্য এবং আপনার ওয়্যারলেস নেটওয়ার্ক সম্পর্কে তথ্য প্রদান করে৷

আপনার যদি MacOS এবং OS X-এর সাম্প্রতিক সংস্করণ চালানো একটি Mac থাকে, তাহলে বিকল্প ধরে রেখে আপনার কম্পিউটার সম্পর্কে তথ্য পান। বোতাম এবং Wi-Fi ক্লিক করুন৷ মেনু বারে আইকন। তারপর, ওয়্যারলেস ডায়াগনস্টিক খুলুন নির্বাচন করুন৷ কাছাকাছি ব্যবহার করা চ্যানেলগুলিকে অন্তর্ভুক্ত করে এমন একটি প্রতিবেদন তৈরি করতে৷

আপনি যদি আরও চ্যানেল বিকল্প চান, কাস্টম রাউটার ফার্মওয়্যার যেমন DD-WRT বা অ্যাডভান্সড টমেটো ব্যবহার করে দেখুন। উভয়ই বেশিরভাগ স্টক রাউটার ফার্মওয়্যারের তুলনায় উপলব্ধ চ্যানেলের বিস্তৃত পরিসরের অফার করে। আপনার এলাকায় চ্যানেল স্ক্যান করতে এবং স্বয়ংক্রিয়ভাবে সর্বনিম্ন ভিড়যুক্ত চ্যানেল নির্বাচন করতে টমেটোর অন্তর্নির্মিত কার্যকারিতা রয়েছে।

আপনি যে পদ্ধতিই ব্যবহার করুন না কেন, আপনার নেটওয়ার্কের জন্য সর্বোত্তম Wi-Fi চ্যানেল খুঁজে পেতে সবচেয়ে কম ব্যবহৃত চ্যানেলটি সন্ধান করুন৷

কিভাবে আপনার Wi-Fi চ্যানেল পরিবর্তন করবেন

আপনার কাছাকাছি সবচেয়ে কম যানজটে থাকা ওয়্যারলেস চ্যানেলটি জানার পরে, ব্রাউজার অ্যাড্রেস বারে এর IP ঠিকানা টাইপ করে রাউটার প্রশাসন পৃষ্ঠায় যান। রাউটারের উপর নির্ভর করে, এটি সম্ভবত 192.168.2.1, 192.168.1.1, বা 10.0.0.1 এর মত কিছু হতে পারে। বিস্তারিত জানার জন্য রাউটার ম্যানুয়াল বা রাউটারের নীচে চেক করুন। Wi-Fi চ্যানেল পরিবর্তন করতে এবং নতুন চ্যানেল প্রয়োগ করতে রাউটার ওয়্যারলেস সেটিংসে যান।

আপনার ল্যাপটপ বা অন্যান্য নেটওয়ার্ক ডিভাইসে কিছু করার দরকার নেই। এই একটি পরিবর্তন আপনার ওয়্যারলেস নেটওয়ার্ক কর্মক্ষমতার জন্য সমস্ত পার্থক্য করতে পারে৷


  1. আপনার নেটওয়ার্কের জন্য কীভাবে সেরা Wi-Fi চ্যানেল খুঁজে পাবেন

  2. আপনার উত্পাদনশীলতা উন্নত করতে মাইক্রোসফ্ট ওয়ার্ডের সেরা অ্যাড-ইনগুলির মধ্যে 7টি৷

  3. আপনার রাউটারের জন্য সেরা ওয়াইফাই চ্যানেল কীভাবে খুঁজে পাবেন?

  4. কিভাবে সেরা রেজিস্ট্রি ক্লিনার চয়ন করবেন