কম্পিউটার

কিভাবে আপনার ওয়্যারলেস রাউটার অপ্টিমাইজ করবেন

কি জানতে হবে

  • আপনার রাউটার স্থানান্তর করা, এর ফার্মওয়্যার আপডেট করা এবং একটি নতুন অ্যান্টেনা যুক্ত করা সাধারণত সিগন্যালকে বাড়িয়ে তুলবে।
  • একটি ডুয়াল-ব্যান্ড রাউটারের বিভিন্ন ব্যান্ড এবং চ্যানেলগুলিতে নির্দিষ্ট ধরণের ট্র্যাফিক বাছাই করা আপনার রাউটারের কাজের চাপ কমিয়ে দেবে।
  • আপনার ডিভাইসগুলিকে "হোয়াইটলিস্ট করা" গতিতেও সাহায্য করবে৷

এই নিবন্ধে, আমরা কীভাবে আপনার রাউটারের সংকেত এবং গতি উন্নত করতে পারি তা নিয়ে আলোচনা করব।

হোম নেটওয়ার্কের জন্য সেরা রাউটার সেটিংস

আমি কিভাবে আমার রাউটারের সিগন্যাল উন্নত করব?


নিয়মিতভাবে কয়েকটি প্রাথমিক কাজ চালানোর ফলে সাধারণত আপনার পক্ষ থেকে ন্যূনতম প্রচেষ্টার সাথে সিগন্যাল উন্নত করা যায়।

  1. প্রাথমিক রক্ষণাবেক্ষণ করুন, যেমন মাঝে মাঝে অফ-আওয়ারে আপনার রাউটার রিবুট করা। এটি আপনার রাউটারকে স্বয়ংক্রিয় আপডেটের যত্ন নিতে এবং অন্যান্য পরিবর্তন করার জন্য সময় দেবে।

  2. নিয়মিত আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন, এবং পাসওয়ার্ড কে জানে তা সীমাবদ্ধ করুন। এটি আপনার নেটওয়ার্কে সম্ভাব্য ফ্রিলোডার, ডিজিটাল বা মানুষের সংখ্যা কমাতে সাহায্য করে।

    আপনার রাউটারের গেস্ট নেটওয়ার্ক বৈশিষ্ট্য কনফিগার করুন এবং আপনার পাসওয়ার্ডের পরিবর্তে দর্শকদের অ্যাক্সেস দিন।

  3. আপনার নেটওয়ার্ক থেকে পুরানো ডিভাইস সরান. রাউটারগুলি সাধারণত সমস্ত 802.11 ওয়্যারলেস স্ট্যান্ডার্ডের সাথে পিছিয়ে যায়। যাইহোক, পুরানো স্ট্যান্ডার্ডগুলি ধীর, এবং রাউটারগুলি নেটওয়ার্কের সবচেয়ে পুরানো স্ট্যান্ডার্ডে ডিফল্ট হয়ে থাকে। নেটওয়ার্ক থেকে পুরানো ডিভাইসগুলি সরানো এবং আপনার রাউটার রিবুট করা স্বয়ংক্রিয়ভাবে একটি দ্রুত মান ব্যবহার করার জন্য এটি পুনরায় কনফিগার করবে।

    মনে রাখবেন যে কিছু ডিভাইস কাজ করতে আপনার রাউটার থেকে নতুন পাসওয়ার্ড গ্রহণ করার জন্য কনফিগার করা হয়েছে। আপনাকে এইগুলি ম্যানুয়ালি খুঁজে বের করতে এবং সরাতে হতে পারে বা আপনার Wi-Fi নেটওয়ার্ককে "ভুলে যেতে" দিতে হবে৷

  4. আপনার রাউটারটি যতটা সম্ভব আপনার বাড়ির সঠিক কেন্দ্রের কাছাকাছি স্থানান্তর করুন। রাউটারের বসানো তার পরিসরকে প্রভাবিত করবে, তাই এটিকে কেন্দ্রীয় রাখা এটির সাথে সংযুক্ত বেশিরভাগ ডিভাইসকে সাহায্য করে। এছাড়াও, স্টিলের রশ্মির কাছাকাছি বা মোটা দেয়াল সহ এমন জায়গায় এটিকে যেখানে হস্তক্ষেপ করতে পারে তা এড়িয়ে চলুন।

  5. আপনার রাউটারের ম্যানুয়াল নির্দেশাবলী অনুসরণ করে আপনার ফার্মওয়্যার আপডেট করুন। প্রায়ই ফার্মওয়্যার আপডেটগুলি স্বয়ংক্রিয়ভাবে আপনার রাউটার এবং আপনার জন্য এর সংকেত অপ্টিমাইজ করে।

  6. আপনার রাউটারের অ্যান্টেনাগুলি অপসারণযোগ্য হলে আপগ্রেড করুন। অনেক রাউটার অ্যান্টেনা সহ শিপ করবে যা তাদের উদ্দেশ্য পূরণ করে তবে লাইনের শীর্ষে নয়। আপনি আপনার রাউটারের প্রস্তুতকারক এবং তৃতীয় পক্ষের কাছ থেকে আপগ্রেডগুলি খুঁজে পেতে পারেন৷

আমার রাউটারের সেটিংস কি হওয়া উচিত?

আপনার রাউটার আপনাকে গতি কমিয়ে বা অন্যদের উপেক্ষা করার সময় ট্র্যাফিক এবং "শ্বেত তালিকাভুক্ত" নির্দিষ্ট ডিভাইসগুলিকে অগ্রাধিকার দেওয়ার ক্ষমতা দেয়৷ আপনার রাউটার সাধারণত স্বয়ংক্রিয়ভাবে 4K ভিডিও স্ট্রিমিং করার মতো আরও চাহিদাপূর্ণ ব্যবহারগুলিকে স্বয়ংক্রিয়ভাবে বাছাই করে না, যেমন প্যাসিভ সংযোগ স্মার্ট ডিভাইসগুলির প্রয়োজনের মতো নিম্ন-প্রভাবিত ট্র্যাফিক থেকে, তাই এই অগ্রাধিকারগুলি সেট করা সাহায্য করতে পারে৷

  1. আপনার নেটওয়ার্কে আপনার ডিভাইসগুলির "নাম" নোট করুন। এটি সাধারণত ডিভাইসের ব্র্যান্ড নাম, সম্ভবত ব্যক্তিগতকরণের সাথে যেমন "জেনির আইফোন"। স্মার্ট প্লাগের মতো সহজ ডিভাইসে প্রস্তুতকারকের নাম বা সিরিয়াল নম্বর থাকতে পারে।

  2. আপনার রাউটারে ব্যবহৃত প্রতিটি ডিভাইস যে কক্ষগুলিতে রয়েছে তা লিখুন।

  3. "পরিষেবার গুণমান" (QoS) চিহ্নিত ট্যাবের জন্য আপনার রাউটারের ওয়েব পোর্টাল বা অ্যাপ দেখুন এবং এটি নির্বাচন করুন।

  4. QoS ট্যাবে, আপনি নির্দিষ্ট ব্যবহার এবং ডিভাইসগুলিকে অগ্রাধিকার দিতে সক্ষম হবেন, যেমন আপনার স্ট্রিমিং স্টিক। যে ডিভাইসগুলি প্রথম লাইনে থাকা উচিত সেগুলি বেছে নিন৷

    আপনি চিনতে পারেন না এমন ডিভাইসগুলিকেও "কালো তালিকাভুক্ত" করতে পারেন, তবে আপনার সাথে বসবাসকারী যে কেউ বা যেকোন দর্শকের সাথে আগে চেক করুন যাতে আপনি তাদের ট্যাবলেট বা অন্য ব্যক্তিগত ডিভাইসটি কেটে ফেলছেন না।


  5. একটি ডুয়াল-ব্যান্ড রাউটারে, আপনি প্রতিটি ডিভাইসের জন্য ব্যান্ড এবং চ্যানেল বাছাই করতে পারেন। 5 GHz ব্যান্ডে কাছাকাছি ডিভাইসগুলি রাখুন, যার পরিসর ছোট, এবং ডিভাইসগুলি আরও দূরে, বা যেগুলি আপনার বাড়ির চারপাশে ঘোরাফেরা করে যেমন একটি ল্যাপটপ, 2.4 GHz ব্যান্ডে, যা ধীর কিন্তু আরও পৌঁছায়৷ আপনার কতগুলি আছে তার উপর নির্ভর করে, আপনি আপনার ডিভাইসে প্রতিটি ব্যান্ডে পৃথক চ্যানেল বরাদ্দ করতে চাইতে পারেন৷

    যদি একটি ডিভাইস একটি চ্যানেলে ধীর এবং অন্য চ্যানেলে দ্রুত হয়, তাহলে সেই চ্যানেলে অন্য রাউটারের মতো হস্তক্ষেপ রয়েছে।


  1. ওয়্যারলেস রাউটার হিসাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনটি কীভাবে ব্যবহার করবেন

  2. কীভাবে আপনার ডি-লিঙ্ক ওয়্যারলেস রাউটার সুরক্ষিত করবেন

  3. আপনার ওয়াইফাই নেটওয়ার্কে কে কানেক্টেড তা কিভাবে চেক করবেন?

  4. Windows 10 এ একটি ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে কিভাবে সংযোগ করবেন