কম্পিউটার

বেলকিন রাউটারের ডিফল্ট আইপি ঠিকানা কীভাবে খুঁজে পাবেন

হোম ব্রডব্যান্ড রাউটার দুটি আইপি ঠিকানা বরাদ্দ করা হয়. একটি IP ঠিকানা ইন্টারনেটের মতো বাহ্যিক নেটওয়ার্কগুলির সাথে সংযোগ করে এবং অন্যটি হোম বা অফিস নেটওয়ার্কের ভিতরে অবস্থিত ডিভাইসগুলির সাথে যোগাযোগ করে৷

ইন্টারনেট প্রদানকারীরা বাহ্যিক সংযোগের জন্য একটি সর্বজনীন আইপি ঠিকানা সরবরাহ করে। রাউটার নির্মাতা স্থানীয় নেটওয়ার্কিংয়ের জন্য একটি ডিফল্ট ব্যক্তিগত আইপি ঠিকানা সেট করে এবং হোম নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর এটি নিয়ন্ত্রণ করে। সমস্ত Belkin রাউটারের ডিফল্ট IP ঠিকানা হল 192.168.2.1।

বেলকিন রাউটারের ডিফল্ট আইপি ঠিকানা কীভাবে খুঁজে পাবেন

বেলকিন রাউটার ডিফল্ট আইপি ঠিকানা সেটিংস

প্রতিটি রাউটার তৈরি করার সময় একটি ডিফল্ট ব্যক্তিগত আইপি ঠিকানা বরাদ্দ করা হয়। নির্দিষ্ট মান রাউটারের ব্র্যান্ড এবং মডেলের উপর নির্ভর করে এবং সাধারণত, একটি প্রস্তুতকারকের প্রতিটি রাউটারের একই ডিফল্ট আইপি ঠিকানা থাকে।

ওয়্যারলেস পাসওয়ার্ড পরিবর্তন করতে, পোর্ট ফরওয়ার্ডিং সেট আপ করতে, ডাইনামিক হোস্ট কনফিগারেশন প্রোটোকল (DHCP) সক্ষম বা নিষ্ক্রিয় করতে বা কাস্টম ডোমেন নেম সিস্টেম (DNS) সার্ভার সেট করতে একটি ওয়েব ব্রাউজারে রাউটার কনসোলের সাথে সংযোগ করতে প্রশাসককে অবশ্যই IP ঠিকানা জানতে হবে .

ডিফল্ট আইপি ঠিকানা সহ বেলকিন রাউটারের সাথে সংযুক্ত যেকোনো ডিভাইস একটি ওয়েব ব্রাউজার ব্যবহার করে রাউটার কনসোল অ্যাক্সেস করতে পারে। Chrome, Microsoft Edge, Safari বা Firefox-এর মতো যেকোনো ওয়েব ব্রাউজার খুলুন এবং এই বিন্যাসে ব্রাউজার ঠিকানা ক্ষেত্রে বেলকিন ডিফল্ট আইপি URL ইনপুট করুন:

https://192.168.2.1/

এই ঠিকানাটিকে কখনও কখনও ডিফল্ট গেটওয়ে ঠিকানা হিসাবে উল্লেখ করা হয় কারণ ক্লায়েন্ট ডিভাইসগুলি তাদের ইন্টারনেটের গেটওয়ে হিসাবে রাউটারের উপর নির্ভর করে। কম্পিউটার অপারেটিং সিস্টেম কখনো কখনো নেটওয়ার্ক কনফিগারেশন মেনুতে এই শব্দটি ব্যবহার করে।

আপনি যদি ডিফল্ট আইপি ঠিকানা ব্যবহার করে বেলকিন ওয়েব-ভিত্তিক কনফিগারেশন স্ক্রীন অ্যাক্সেস করতে না পারেন, তাহলে https://router লিখুন পরিবর্তে ওয়েব ব্রাউজারের ঠিকানা বারে।

ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড

আপনি রাউটার কনসোল অ্যাক্সেস করার আগে আপনাকে প্রশাসকের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে হবে। আপনি রাউটার সেট আপ করার সময় এই তথ্য পরিবর্তন করার পরামর্শ দেওয়া হয়। আপনার যদি বেলকিন রাউটারের জন্য ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডের প্রয়োজন হয় তবে নিম্নলিখিতগুলি চেষ্টা করুন:

  • ডিফল্ট ব্যবহারকারীর নাম :প্রশাসন , প্রশাসন , অথবা ফাঁকা
  • ডিফল্ট পাসওয়ার্ড :প্রশাসন , পাসওয়ার্ড , অথবা ফাঁকা

আপনি যদি ডিফল্টগুলি পরিবর্তন করেন এবং নতুন শংসাপত্রগুলি হারিয়ে ফেলেন, রাউটারটি পুনরায় সেট করুন, তারপরে ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখুন৷ রিসেট বোতামটি সাধারণত বেলকিন রাউটারের ইন্টারনেট পোর্টের পাশে অবস্থিত। 30 থেকে 60 সেকেন্ডের জন্য রিসেট বোতাম টিপুন এবং ধরে রাখুন।

রাউটার রিসেট সম্পর্কে

বেলকিন রাউটার রিসেট স্থানীয় আইপি ঠিকানা সহ সমস্ত নেটওয়ার্ক সেটিংসকে নির্মাতার ডিফল্টের সাথে প্রতিস্থাপন করে। এমনকি একজন প্রশাসক ডিফল্ট ঠিকানা পরিবর্তন করলেও, রাউটার রিসেট করলে সেটি আবার ডিফল্টে পরিবর্তন হয়।

একটি রাউটার রিসেট করা শুধুমাত্র বিরল পরিস্থিতিতে প্রয়োজনীয় যখন ইউনিটটি ভুল সেটিংস বা অবৈধ ডেটা সহ আপডেট করা হয়েছিল, যেমন ফার্মওয়্যার আপগ্রেড যা এটি প্রশাসকের সংযোগের অনুরোধে সাড়া দেওয়া বন্ধ করে দেয়।

পাওয়ার আনপ্লাগ করা বা রাউটারের অন/অফ সুইচ ব্যবহার করার ফলে রাউটার তার ডিফল্ট আইপি ঠিকানায় ফিরে আসে না। ফ্যাক্টরি ডিফল্টে একটি সফ্টওয়্যার রিসেট করতে হবে৷

রাউটারের ডিফল্ট আইপি ঠিকানা পরিবর্তন করা

প্রতিবার হোম রাউটার চালু হলে, এটি একই ব্যক্তিগত নেটওয়ার্ক ঠিকানা ব্যবহার করে যদি না প্রশাসক এটি পরিবর্তন করেন। নেটওয়ার্কে ইনস্টল করা মডেম বা অন্য রাউটারের সাথে IP ঠিকানার দ্বন্দ্ব এড়াতে রাউটারের ডিফল্ট আইপি ঠিকানা পরিবর্তন করা প্রয়োজন হতে পারে।

কিছু বাড়ির মালিক এমন একটি ঠিকানা ব্যবহার করতে পছন্দ করেন যা মনে রাখা সহজ, কিন্তু নেটওয়ার্ক কর্মক্ষমতা বা নিরাপত্তার কোনো সুবিধা অন্য একটি ব্যক্তিগত IP ঠিকানা ব্যবহার করে অর্জিত হয় না৷

রাউটারের ডিফল্ট আইপি ঠিকানা পরিবর্তন করা রাউটারের অন্যান্য প্রশাসনিক সেটিংসকে প্রভাবিত করে না, যেমন DNS ঠিকানা মান, নেটওয়ার্ক মাস্ক (সাবনেট মাস্ক), বা পাসওয়ার্ড। এটি ইন্টারনেটের সাথে সংযোগের উপর কোন প্রভাব ফেলে না৷

কিছু ইন্টারনেট পরিষেবা প্রদানকারী রাউটার বা মডেম মিডিয়া অ্যাক্সেস কন্ট্রোল (MAC ঠিকানা) অনুসারে হোম নেটওয়ার্কগুলিকে ট্র্যাক এবং অনুমোদন করে কিন্তু স্থানীয় আইপি ঠিকানাগুলি নয়৷

আপনার যদি রাউটার সংযোগের গতিতে সমস্যা হয় তবে সমস্যাটি ডিফল্ট আইপি ঠিকানার কারণে হয় না। সিস্টেম সফ্টওয়্যার আপডেট করুন, আপডেট করা ড্রাইভারগুলি পরীক্ষা করুন এবং সংযোগের গতি উন্নত করতে ইন্টারনেট-সংযুক্ত ডিভাইসগুলির কাছাকাছি রাউটারটি স্থানান্তর করুন৷


  1. উইন্ডোজ 11 এ ওয়াইফাই প্রিন্টারের আইপি ঠিকানা কীভাবে খুঁজে পাবেন

  2. উইন্ডোজ 10 এ রাউটারের আইপি ঠিকানা কীভাবে খুঁজে পাবেন

  3. যেকোনো প্ল্যাটফর্মে আপনার রাউটারের আইপি ঠিকানা কীভাবে খুঁজে পাবেন

  4. Windows 11 PC এ IP ঠিকানা কীভাবে খুঁজে পাবেন