কম্পিউটার

আপনার প্রয়োজনের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রো কীভাবে চয়ন করবেন

কি জানতে হবে

  • প্রধান ডিস্ট্রিবিউশন ডিফারেন্সিয়েটরগুলির মধ্যে রয়েছে আর্কিটেকচার সাপোর্ট, ইনিট সিস্টেম, ডিফল্ট প্যাকেজ ম্যানেজার এবং ইউজার ইন্টারফেস।
  • আধুনিক হার্ডওয়্যার সহ নতুন Linux ব্যবহারকারীদের জন্য, Ubuntu Linux, Linux Mint, এবং Elementary OS হল শুরু করার জন্য ভাল জায়গা।
  • হাই-এন্ড হার্ডওয়্যার, মানজারো লিনাক্স এবং স্ল্যাকওয়্যার সহ উন্নত লিনাক্স ব্যবহারকারীদের জন্য অপারেটিং সিস্টেমের উপর বৃহত্তর নিয়ন্ত্রণ অফার করে৷

এই নিবন্ধটি ব্যাখ্যা করে যে কীভাবে আপনার নির্দিষ্ট প্রয়োজন এবং ব্যবহারের ক্ষেত্রে সেরা লিনাক্স বিতরণ চয়ন করবেন। প্রতিটি ডিস্ট্রিবিউশন তার নিজস্ব আন্ডার-দ্য-হুড আর্কিটেকচারের সাথে একটি সংজ্ঞায়িত সরঞ্জামগুলির সাথে বৈশিষ্ট্যযুক্ত।

সর্বকালের সেরা লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলির মধ্যে সেরা

ডিস্ট্রিবিউশন ডিফারেনশিয়াটর

যদিও সমস্ত লিনাক্স ডিস্ট্রিবিউশন লিনাক্স কার্নেলের উপর ভিত্তি করে তৈরি করা হয়, তবে প্রত্যেকটিই তাদের বিশেষত্বকারী প্রধান পার্থক্যকারী মানদণ্ডের একটি সেট অফার করে:

  • স্থাপত্য :অন্তর্ভুক্ত কার্নেলের মাধ্যমে ডিস্ট্রিবিউশন যে ধরনের চিপ সমর্থন করে।
  • Init সফ্টওয়্যার :প্রসেস চালু ও পরিচালনার অন্তর্নিহিত পদ্ধতি।
  • প্যাকেজ ম্যানেজার :ডিস্ট্রিবিউশনের জন্য ডিফল্ট প্যাকেজ-ম্যানেজমেন্ট টুল।
  • ডেস্কটপ ম্যানেজার :বিতরণের জন্য গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস।
আপনার প্রয়োজনের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রো কীভাবে চয়ন করবেন

জনপ্রিয় ওয়েবসাইট DistroWatch.org একটি অনুসন্ধান টুল অফার করে যা আপনাকে সক্রিয় বিতরণের তালিকাকে শত থেকে ডজন বা এমনকি কয়েকটিতে সংকুচিত করতে এইগুলি এবং অন্যান্য আরও সুনির্দিষ্ট মানদণ্ড নির্দিষ্ট করতে দেয়৷

DistroWatch.org অনুসন্ধান করুন

আর্কিটেকচার

আর্কিটেকচার গুরুত্বপূর্ণ কারণ সমস্ত লিনাক্স ডিস্ট্রিবিউশন বিশ্বের প্রতিটি সম্ভাব্য প্রসেসরের কনফিগারেশন সমর্থন করে না। আপনি একটি অ্যান্ড্রয়েড ট্যাবলেটে মাইক্রোসফ্ট উইন্ডোজ চালাতে না পারার কারণ, উদাহরণস্বরূপ, উইন্ডোজ শুধুমাত্র ইন্টেল- বা এএমডি-ভিত্তিক ডেস্কটপ প্রসেসর বা মোবাইলে এআরএম-ভিত্তিক প্রসেসর সমর্থন করে।

এটি প্রযুক্তিগতভাবে সম্ভব, যদিও সহজ নয়, একটি Android ট্যাবলেটে উইন্ডোজ চালান যার একটি x86, x86_64 বা ARM প্রসেসর রয়েছে৷

লিনাক্স বিভিন্ন ধরনের আর্কিটেকচার সমর্থন করে। আপনি যদি একটি স্ট্যান্ডার্ড ডেস্কটপ কম্পিউটার বা একটি ল্যাপটপ চালান, আপনি সম্ভবত আপনার মেশিনে প্রায় প্রতিটি বিতরণ ভাল কাজ করে দেখতে পাবেন। যাইহোক, আপনি যদি খুব পুরানো কম্পিউটারে লিনাক্সকে পুনরুদ্ধার করছেন তবে প্রসেসরটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। একটি বিতরণ যা শুধুমাত্র 64-বিট প্রসেসর সমর্থন দেয়, উদাহরণস্বরূপ, একটি 32-বিট প্রসেসরে কাজ করবে না৷

সবচেয়ে সাধারণ আর্কিটেকচারগুলি আপনাকে বিবেচনা করতে হবে:

  • x86 (বা i586/i686):একটি 32-বিট ইন্টেল- এবং AMD-সামঞ্জস্যপূর্ণ চিপসেট
  • x86_64 :একটি 64-বিট ইন্টেল- এবং AMD-সামঞ্জস্যপূর্ণ চিপসেট
  • ARM :ট্যাবলেট এবং স্মার্টফোনে প্রচলিত একটি মোবাইল-অপ্টিমাইজড চিপসেট
  • পাওয়ারপিসি :অ্যাপলের হার্ডওয়্যারের জন্য "পুরানো" চিপসেট

আপনার বিতরণ অবশ্যই আপনার চিপসেটের সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে, তবে শুধুমাত্র চিপসেটের উপর ভিত্তি করে কোন "ভাল বা খারাপ" ডিস্ট্রো নেই। এটি একটি সব-বা-কিছুই সামঞ্জস্যপূর্ণ প্রশ্ন।

Init সফ্টওয়্যার

কঠোরভাবে বলতে গেলে, init সফ্টওয়্যার লিনাক্স-ভিত্তিক কম্পিউটার বুট হলে এটি প্রথম প্রক্রিয়া যা চালু হয়। এটি একটি ডেমন যা সিস্টেমের আপটাইমের পুরো সময়কাল ধরে চলে; এটি প্রতিটি পরবর্তী প্রক্রিয়ার মূল প্রক্রিয়া যা মেশিনে চালু হয়।

init সফ্টওয়্যারের পছন্দ এই অর্থে বিতর্কিত যে বিভিন্ন শক্তি ব্যবহারকারীরা SysV-এর পক্ষে-বিপক্ষে তর্ক করে বনাম সিস্টেমড . পছন্দ তুচ্ছ নয়; এই সফ্টওয়্যারটি নিয়ন্ত্রণ করে কিভাবে সিস্টেম প্রক্রিয়াগুলি পরিচালনা করে৷

  • SysV:একটি "প্রথাগত" init ইউনিক্স সিস্টেমভিতে শিকড় সহ সিস্টেম। এটিকে স্থিতিশীল বলে মনে করা হয়, তবে সিস্টেমডের তুলনায় যুক্তিযুক্তভাবে কম বৈশিষ্ট্যযুক্ত।
  • systemd:একটি আরো আধুনিক, অত্যন্ত সমন্বিত init সিস্টেম।

init সফ্টওয়্যারের অন্যান্য রূপগুলিও বাজারে ডট করে, তবে SysV এবং systemd হল ভারী হিটার। আপনার init সফ্টওয়্যার পছন্দটি অনেকাংশে অপ্রাসঙ্গিক যদি না আপনি একজন পাওয়ার ব্যবহারকারী হন যিনি একজনের উপর অন্যের পক্ষে থাকেন। বেশিরভাগ আধুনিক ডিস্ট্রিবিউশন সিস্টেমডের উপর নির্ভর করতে এসেছে, তাই SysV এবং বিকল্প inits খুঁজে পাওয়া ক্রমশ কঠিন।

প্যাকেজ ম্যানেজার

সমস্ত Linux সফ্টওয়্যার একটি প্যাকেজ আকারে পাঠানো হয় . বিভিন্ন প্যাকেজ ম্যানেজার এই প্যাকেজগুলির সংরক্ষণাগার এবং পরিচালনা পরিচালনা করুন। বেশিরভাগ প্যাকেজ না বিনিময়যোগ্য, যদিও এলিয়েন এর মত ইউটিলিটি কিছু প্যাকেজ প্রকারের মধ্যে রূপান্তর করুন৷

বিভিন্ন ডিস্ট্রিবিউশন নির্দিষ্ট প্যাকেজ পরিচালকদের উপর নির্ভর করে।

  • dpkg :ডেবিয়ান-নির্দিষ্ট (.DEB) প্যাকেজগুলি পরিচালনা করে — উবুন্টু এবং লিনাক্স মিন্ট সহ ডেবিয়ান-ভিত্তিক বিতরণে সাধারণ — APT-এর মতো সরঞ্জামগুলির মাধ্যমে৷
  • RPM প্যাকেজ ম্যানেজার :Redhat প্যাকেজ ম্যানেজার (.RPM) প্যাকেজ ইনস্টল/ম্যানেজ করে। DNF, yum এবং zypper এর মত টুল ব্যবহার করে।
  • ফ্ল্যাটপ্যাক :একটি স্যান্ডবক্সড/কন্টেইনারযুক্ত বিন্যাস যা ক্রস-প্ল্যাটফর্ম।
  • প্যাকম্যান :আর্চ লিনাক্স এবং এর ডেরিভেটিভগুলিতে সাধারণ৷
  • পোর্টেজ :জেন্টু লিনাক্সের জন্য তৈরি, এবং এখন ChromeOS এবং কিছু অন্যান্য বিতরণ দ্বারাও ব্যবহৃত হয়৷
  • স্ন্যাপ :কন্টেইনারাইজড অ্যাপ্লিকেশন স্থাপনার একটি উবুন্টু-নির্দিষ্ট ফর্ম।

যদিও আপনি প্যাকেজ পরিচালনার জন্য নির্দিষ্ট টুল বাছাই করতে মুক্ত, তবে প্যাকেজের ধরনটি ডিস্ট্রিবিউশনে হার্ড কোডেড। সুতরাং, আপনি কখনই একটি উবুন্টু সংস্করণ দেখতে পাবেন না যা RPM ফাইল ব্যবহার করে। বিভিন্ন ডিস্ট্রিবিউশন বিভিন্ন রিপোজিটরি বজায় রাখে উপলব্ধ সফ্টওয়্যার জন্য. স্বাধীন বিকাশকারীদের দ্বারা রচিত কিছু সফ্টওয়্যার শুধুমাত্র এক বা দুটি প্যাকেজ বিন্যাসে উপস্থিত হতে পারে। যদি ওপেন-সোর্স সফ্টওয়্যারগুলিতে সর্বাধিক অ্যাক্সেস করা আপনার কাছে গুরুত্বপূর্ণ হয়, তাহলে একটি ডিস্ট্রিবিউশন যা DEB বা RPM ফাইলগুলি ব্যবহার করে তা সম্ভবত আপনার সেরা বাজি৷

ডেস্কটপ পরিবেশ

যখন লোকেরা লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলির মধ্যে প্রধান পার্থক্য সম্পর্কে চিন্তা করে, তখন তারা ডেস্কটপ পরিবেশের কথা চিন্তা করে-কিন্তু পরিহাস হল যে বেশিরভাগ বিতরণ বেশিরভাগ ডেস্কটপ পরিবেশের ইনস্টলেশন সমর্থন করে .

10টি সেরা লিনাক্স ডেস্কটপ পরিবেশ

"সর্বোত্তম" ডেস্কটপ এনভায়রনমেন্ট ডিই-এর আপেক্ষিক রিসোর্স খরচের সাথে কনফিগার করার ভারসাম্য বজায় রাখে। একটি একেবারে নতুন কম্পিউটার, বা উচ্চ-সম্পন্ন চশমা সহ একটি কম্পিউটার, গলিত মাখনের মসৃণতার সাথে যেকোনো ডেস্কটপ পরিবেশ চালাতে পারে। কিন্তু লোয়ার-এন্ড বা পুরানো হার্ডওয়্যারে, বিশেষ করে নেটবুক স্পেসে, ডিই নির্বাচন পুরো সিস্টেমের ব্যবহারযোগ্যতা তৈরি বা ভাঙতে পারে।

সম্পদ ব্যবহার

  • সাধারণত ব্যবহৃত উচ্চ-সম্পদ ডিই-এর মধ্যে রয়েছে KDE এবং Budgie।
  • একটি মাঝারি-ওজন DE মানক বা নিম্ন-সম্পন্ন আধুনিক -এ ভাল চলে হার্ডওয়্যার Gnome 3, Cinnamon, MATE এবং Pantheon এই বিভাগে পড়ে।
  • একটি হালকা DE পুরানো হার্ডওয়্যারের জন্য আদর্শ। XFCE বা LXDE বেছে নিন।

কনফিগারযোগ্যতা

নতুন DE গুলি কম কনফিগারযোগ্য হতে থাকে—এগুলি একটি নির্দিষ্ট নান্দনিক নকশা প্যাকেজ করে যা পুরানো DEগুলি এখনও সমর্থন করে ততটা পরিবর্তনের অনুমতি দেয় না৷

উচ্চ কনফিগারযোগ্য DE এর মধ্যে রয়েছে XFCE, LDXE, Cinnamon, MATE এবং KDE।

নিম্ন-কনফিগারযোগ্য DE-এর মধ্যে রয়েছে Deepin, Gnome 3 এবং Pantheon৷

কেস ব্যবহার করুন

তাহলে কোন বিতরণ আপনার প্রয়োজনের জন্য সেরা? এটি আপনার ব্যবহারের ক্ষেত্রে নির্ভর করে৷

আপনি যদি পুরানো হার্ডওয়্যার চালান, একটি "প্রথাগত" বিতরণ যা init-এর জন্য SysV ব্যবহার করে এবং একটি 32-বিট কার্নেলের উপর নির্ভর করে তা সম্ভবত সর্বোত্তম প্রমাণিত হবে। এটিকে XFCE এর মতো হালকা ওজনের DE এর সাথে পেয়ার করুন৷ MX Linux একটি দুর্দান্ত শুরুর জায়গা তৈরি করে৷

একটি উচ্চ-সম্পন্ন হার্ডওয়্যার সহ একটি মেশিন, যা একজন আগ্রহী টিঙ্কার এবং লিনাক্স বাফ দ্বারা চালিত, Manjaro Linux এর সাথে ভাল কাজ করতে পারে .

আপনি যদি আপনার অপারেটিং সিস্টেমের অভ্যন্তরীণ বিষয়ে গভীরভাবে উপভোগ করেন তবে Slackware চেষ্টা করুন . এটি কনফিগারেশন ফাইলের মাধ্যমে মূলত হাতে তৈরি করা হয়েছে, তাই এটির উপর আপনার চূড়ান্ত নিয়ন্ত্রণ রয়েছে—কিন্তু আপনি যা করছেন তা জানতে হবে বা শিখতে ইচ্ছুক।

আধুনিক হার্ডওয়্যার আছে যা "শুধু কাজ করে?" Linux-এ নতুন লোকেরা প্রায়ই Ubuntu Linux-এ স্থানান্তরিত হয় অথবা লিনাক্স মিন্ট . আরও মৌলিক, মার্জিত বিতরণের জন্য, প্রাথমিক ওএস দেখুন .

MX LinuxManjaro LinuxSlackware LinuxLinux MintElementary OS
  1. লিনাক্সের জন্য সেরা ল্যাটেক্স সম্পাদকদের মধ্যে 5টি

  2. লিনাক্স সার্ভারগুলিকে কীভাবে বেঞ্চমার্ক করবেন সেরাটি বেছে নিতে

  3. রাস্পবেরি পাই এর জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  4. কীভাবে Chrome এর জন্য সেরা VPN চয়ন করবেন