কম্পিউটার

কিভাবে আপনার ওয়্যারলেস রাউটার অ্যাডমিন পাসওয়ার্ড পরিবর্তন করবেন

কি জানতে হবে

  • একটি ব্রাউজারে রাউটারের প্রশাসনিক কনসোলে যান। প্রম্পট করা হলে ডিফল্ট পাসওয়ার্ড দিন।
  • একটি পাসওয়ার্ড সেটিং বা অনুরূপ ক্ষেত্র সন্ধান করুন। একটি নতুন পাসওয়ার্ড লিখুন এবং এটি সংরক্ষণ করুন.
  • পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য ধাপ বা সেটিংসের অবস্থানের জন্য রাউটার ওয়েবসাইট দেখুন। এটি রাউটারের ব্র্যান্ডের উপর নির্ভর করে পরিবর্তিত হয়।

এই নিবন্ধটি ব্যাখ্যা করে কিভাবে আপনার ওয়্যারলেস রাউটারের ডিফল্ট অ্যাডমিন পাসওয়ার্ড পরিবর্তন করবেন। এটি সকল রাউটারে ব্যাপকভাবে প্রযোজ্য।

কিভাবে ডিফল্ট রাউটার পাসওয়ার্ড পরিবর্তন করবেন

হ্যাকাররা দীর্ঘদিন ধরে ওয়্যারলেস নেটওয়ার্কে প্রবেশ করছে, কিন্তু আপনি যদি তার ডিফল্ট মান থেকে আপনার ওয়্যারলেস রাউটারের অ্যাডমিন পাসওয়ার্ড পরিবর্তন না করেন তবে তাদের আপনার ওয়্যারলেস হ্যাক করার দরকার নেই। হ্যাকারকে যা করতে হবে তা হল ডিফল্ট পাসওয়ার্ড খোঁজা এবং লগ ইন করা।

ডিফল্ট পাসওয়ার্ড পরিবর্তন করতে, একটি ওয়েব ব্রাউজারে প্রশাসনিক কনসোল খুলুন, ডিফল্ট রাউটার পাসওয়ার্ড লিখুন এবং একটি ক্ষেত্র লেবেল পাসওয়ার্ড বা অনুরূপ কিছু সন্ধান করুন। রাউটারের মেক এবং মডেল অনুসারে দিকনির্দেশ পরিবর্তিত হয়।

একটি রাউটারের ডিফল্ট পাসওয়ার্ড কোথায় পাবেন

এটি পরিবর্তন করতে আপনাকে ডিফল্ট পাসওয়ার্ড জানতে হবে। আপনি রাউটার সেট আপ করার সময় এটি লিখে না থাকলে, আপনি রাউটারের সাথে আসা ডকুমেন্টেশনে বা প্রস্তুতকারকের ওয়েবসাইটে এটি খুঁজে পেতে পারেন৷

Linksys, Cisco, D-Link, NETGEAR, এবং Belkin রাউটারগুলির জন্য ডিফল্ট পাসওয়ার্ডের তালিকা দেখুন যদি আপনার রাউটারের জন্য শংসাপত্রগুলি সনাক্ত করতে সাহায্যের প্রয়োজন হয়৷

কিভাবে আপনার ওয়্যারলেস রাউটার অ্যাডমিন পাসওয়ার্ড পরিবর্তন করবেন

পাসওয়ার্ড মনে না থাকলে রাউটারটি কিভাবে রিসেট করবেন

আপনি যদি পাসওয়ার্ড পরিবর্তন করেন কিন্তু এটি কী তা জানেন না এবং এটি আপনার মডেলের জন্য ডিফল্ট মান না হয়, তাহলে ডিফল্টটি পুনরুদ্ধার করতে আপনাকে ফ্যাক্টরি রিসেট করতে হবে।

অনুসরণ করা পদক্ষেপগুলি সাধারণ। যখন কার্যকর করা হয়, তারা আপনার রাউটারের সমস্ত কনফিগারেশন সেটিংস মুছে দেয় এবং সেগুলিকে তাদের আউট-অফ-দ্য-বক্স ফ্যাক্টরি ডিফল্টে সেট করে। এই পদক্ষেপটি সম্পাদন করার পরে আপনাকে আপনার রাউটারের সমস্ত সেটিংস পরিবর্তন করতে হবে, যেমন আপনার ওয়্যারলেস নেটওয়ার্ক SSID, পাসওয়ার্ড, এনক্রিপশন সেটিংস এবং আরও অনেক কিছু৷

অনেক নতুন রাউটার Wi-Fi এর মাধ্যমে সংযোগ করার জন্য একটি অ্যাপ সরবরাহ করে। কোন ইথারনেট তারের, আইপি ঠিকানা, বা পাসওয়ার্ড প্রয়োজন নেই. আপনার যদি এমন একটি নতুন রাউটার থাকে তবে আপনি সম্ভবত রাউটারের একটি কোড স্ক্যান করার মাধ্যমে রাউটারের সাথে অ্যাপটিকে পুনরায় জোড়া করতে পারেন। অবশ্যই, প্রস্তুতকারকের কাছ থেকে কীভাবে করা যায় তা নিয়ে গবেষণা করা বুদ্ধিমানের কাজ।

  1. আপনার ওয়্যারলেস রাউটারের পিছনে রিসেট বোতাম টিপুন এবং ধরে রাখুন। আপনার রাউটারের ব্র্যান্ডের উপর নির্ভর করে আপনাকে সম্ভবত 10 থেকে 30 সেকেন্ডের মধ্যে রিসেট বোতামটি ধরে রাখতে হবে। আপনি যদি এটি খুব অল্প সময়ের জন্য ধরে রাখেন তবে এটি কেবল রাউটারটিকে রিবুট করবে, এটি রাউটারটিকে পুনরায় সেট করবে না যাতে এটি তার ফ্যাক্টরি ডিফল্ট সেটিংসে ফিরে যায়। কিছু রাউটারে, রাউটারের ভিতরে রিসেস করা থাকলে বোতাম টিপতে আপনাকে একটি পিন বা থাম্বট্যাক ব্যবহার করতে হতে পারে।

    রিবুট বনাম রিসেট:কেন আপনার পার্থক্য জানতে হবে
  2. আপনার রাউটারের ইথারনেট পোর্টগুলির একটিতে একটি কম্পিউটার সংযুক্ত করুন৷ বেশিরভাগ রাউটার একটি ব্রাউজার-অ্যাক্সেসযোগ্য অ্যাডমিনিস্ট্রেটর পৃষ্ঠা অফার করে যা আপনাকে অবশ্যই রাউটারের কনফিগারেশন সেটিংস অ্যাক্সেস করার জন্য লগ ইন করতে হবে। কিছু রাউটার ওয়্যারলেস সংযোগের মাধ্যমে প্রশাসনকে অক্ষম করে, তাই একটি ইথারনেট কেবল ব্যবহার করে রাউটারের সাথে সংযোগ করুন—এবং WAN বলে রাউটার পোর্টের সাথে সংযোগ করবেন না অথবা ইন্টারনেট —রাউটারের কনফিগারেশন পৃষ্ঠা অ্যাক্সেস করার চেষ্টা করার আগে।

  3. আপনার ব্রাউজারের ঠিকানা বারে আপনার রাউটারের প্রশাসনিক ইন্টারফেসের IP ঠিকানা লিখুন। বেশিরভাগ রাউটারেই থাকে যাকে বলা হয় নন-রুটেবল অভ্যন্তরীণ আইপি ঠিকানা, যেমন 192.168.1.1 বা 10.0.0.1। এই অভ্যন্তরীণ ঠিকানাটি ইন্টারনেট থেকে অ্যাক্সেস করা যায় না, তবে নেটওয়ার্কের মধ্যে থেকে অ্যাক্সেস করা হলে সরাসরি রাউটারের সাথে সংযুক্ত হয়।

    কিছু মানক ঠিকানা অন্তর্ভুক্ত:

    • অ্যাপল :10.0.1.1
    • ASUS :192.168.1.1
    • বেলকিন :192.168.1.1 বা 192.168.2.1
    • মহিষ :192.168.11.1
    • DLink :192.168.0.1 বা 10.0.0.1
    • Linksys :192.168.1.1 বা 192.168.0.1
    • নেটগিয়ার :192.168.0.1 বা 192.168.0.227

    সঠিক ঠিকানার জন্য আপনাকে আপনার নির্দিষ্ট রাউটারের ম্যানুয়ালের সাথে পরামর্শ করতে হতে পারে বা RouterIPaddress.com এর মতো একটি সাইট চেক করতে হতে পারে৷

  4. ডিফল্ট অ্যাডমিনিস্ট্রেটর লগইন নাম এবং ডিফল্ট অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড লিখুন। প্রস্তুতকারকের ওয়েবসাইট চেক করে বা রাউটারের পাশে বা নীচে একটি স্টিকার খোঁজার মাধ্যমে আপনার নির্দিষ্ট রাউটারের জন্য ডিফল্ট অ্যাডমিন নাম এবং পাসওয়ার্ড খুঁজুন। অনেক ক্ষেত্রে, লগইন নাম হল প্রশাসক এবং পাসওয়ার্ডটি ফাঁকা—যে কারণে পাসওয়ার্ড পরিবর্তন করা একটি গুরুত্বপূর্ণ নিরাপত্তার প্রয়োজন।

  5. রাউটারের অ্যাডমিন পাসওয়ার্ড পরিবর্তন করুন। নির্দেশাবলী রাউটার প্রস্তুতকারকের দ্বারা পরিবর্তিত হয়, তবে সাধারণভাবে, নিরাপত্তা সেটিংস পৃষ্ঠাটি দেখুন। প্রশাসক শংসাপত্র পরিবর্তন করুন. আপনি যদি পারেন, ব্যবহারকারীর নাম পরিবর্তন করুন. আপনি পাসওয়ার্ড রিসেট করার সময়, একটি শক্তিশালী জটিল পাসওয়ার্ড লিখুন।

রাউটার পাসওয়ার্ড বনাম নেটওয়ার্ক পাসওয়ার্ড

আপনার রাউটারের প্রশাসনিক পাসওয়ার্ড আপনার Wi-Fi অ্যাক্সেস করার পাসওয়ার্ডের মতো নয়। আসলে, আপনার উচিত না৷ উভয় উদ্দেশ্যে একই পাসওয়ার্ড ব্যবহার করুন।

1:22

রাউটার কি এবং এটি কিভাবে কাজ করে?

কিভাবে আপনার মডেমের পাসওয়ার্ড পরিবর্তন করবেন
  1. কিভাবে:আপনার Gmail পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  2. কিভাবে Verizon FIOS রাউটার অ্যাডমিন পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  3. কিভাবে Windows 10 এ আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  4. Windows 8 এ আপনার লগঅন পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করবেন